তারপরও জেগে উঠি / মায়া্ অ্যাঞ্জেলো

তোমরা আমাকে নিক্ষেপ করতে পারো ইতিহাসের আস্তাকুঁড়ে
তিক্ত কথা আর বানোয়াট মিথ্যা দিয়ে
তোমরা আমাকে চিত্রিত করতেই পারো কদর্যরূপে
কিন্তু, ধূলিকণার মতোই, আমি আবার উঠব জেগে

আমার উচ্ছলতাই কি তোমাদের বিব্রত করে?
কেন তোমরা হও বিষাদে বিলীন?
কারণ আমি এমনভাবে হাঁটি যাতে মনে হয়
আমার ঘরে পেয়েছি তেলের খনি অবিরত

চাঁদ আর সূর্যের মতোই
জোয়ারের নিশ্চয়তার মতোই
আশার উত্থানের মতোই
পুনর্বার উঠব আমি জেগে

তোমরা কি আমাকে দেখতে চাও হতবিহ্বল?
নামানো মাথায় আর নামানো চোখে?
গড়ানো অশ্রুকণার মতো ভাঙা কাঁধে
আত্মার কান্নায় ক্রমশ দূর্বল হয়ে

আমার ঔদ্ধত্য কি জ্বালায় তোমাদের?
পারোনা মানতে তা কিছুতেই
কারণ আমি হাসতে থাকি, যেন
সোনার মস্ত খনি রয়েছে এই আমার উঠোনেই

তোমরা আমাকে বিদ্ধ করতে পারো তোমাদের শব্দবাণে,
তোমরা আমাকে ছিন্ন করতে পারে তোমাদের শ্যেন দৃষ্টিতে,
তোমরা আমাকে হত্যা করতে পারো তোমাদের ঘৃণায়,
তারপরও, বাতাসের মতোই, আমি আবার উঠব জেগে

আমার সৌন্দর্য জ্বালায় তোমাদের?
লাগে কি বেমানান বড় তোমাদের চোখে
নাচি আমি উল্লাসে যেন আমি পেয়েছি
হীরকখন্ড আমার দু’উরুর মাঝে?

ইতিহাসের লজ্জার ভাগাড় থেকে
আমি জেগে উঠি
বেদনার ভর অতীত থেকে
আমি জেগে উঠি
আমি এক কালো মহাসাগর, উদ্দাম ও প্রশস্ত
ফুলে উঠি আমি, ফুঁসে উঠি আমি প্রবল জোয়ারে
ভয় ও সন্ত্রাসের কালো রাত পেছনে ফেলে
আমি জেগে উঠি
এক পরিচ্ছন্ন দিনের আগমনে
আমি জেগে উঠি
নিয়ে আসি দেয়া সব উপহার আমার পূর্বপুরুষের
আমিই স্বপ্ন ও আশা এইসব ক্রীতদাসদের
আমি জেগে উঠি
আমি জেগে উঠি
আমি জেগে উঠি

১৪.০৮.২০১৬

Originally published at সুহৃদ সরকার.

--

--