সাতাশ হাজার আশার ফুল / শ্রী চিন্ময়

শ্রী চিন্ময় ১৯৮৩ সালে রচনা শুরু করেন Twenty-Seven Thousand Aspiration Plants শিরোনামের বাণীর সংকলন যা শেষ হয় ১৯৯৮ সালে। সেই সংকলনের কিছু বাণীর অনুবাদ এখানে তুলে ধরা হলো।

১.

প্রতিটি মানুষই একটি জীবন পেয়েছে
আছে সেই জীবনের বিশেষ উদ্দেশ্য
এই গোপন-কথা আবিষ্কার করতে হবে
নিজেকেই।

২.

মানুষের জন্য
গুরুত্বপূর্ণ হলো
প্রতিদিন পরম সত্যের দিকে
আকৃষ্ট যাওয়া

৩.
কেউই খুব বেশি আন্দাজ করতে পারে না
সৌন্দর্য
ক্ষমতা
এবং আনন্দ সম্পর্কে,
নিজেকে জয়ের

৪.

যদি আমরা আমাদের প্রার্থনা ও ধ্যানের
গভীরে অবগাহন করতে পারি
তাহলে দেখতে পাব পরিষ্কারভাবে
শান্তি আসছে আমাদের কাছে
চারদিক হতে।
৫.

আমরা এক চরম বোকামি করে থাকি
বোকামিটা হলো
আমরা ঈশ্বরকে খুঁজি বাইরে,
অন্তরে না খুঁজে

৬.

যদি নিজেকে অজ্ঞতার জাল থেকে
মুক্ত করতে চান
তাহলে কখনই ধ্যান করতে
দ্বিধা করবেন না, কখনই না

৭.

যদি আপনি মনের মধ্যে বাস করতে থাকেন
তাহলে সমস্যা চিরদিনই থাকবে,
কারণ মনের মধ্যেই সমস্যার শুরু হয়।

৮.

প্রত্যেক সত্যানুসন্ধানীকে উপলব্ধি করতে হবে যে
তার জন্ম এক মুসাফির হওয়ার জন্য
এক পরম লক্ষ্যের দিকে যাত্রা করার জন্য

৯.

আমরা কেবল মূল্য দিই না তাই নয়
আমরা কোনো মূল্যই দিতে
চাই না
যদি আমাদের কাঙ্ক্ষিত কিছু
পেয়ে যাই অতিসহজে

১০.

ছোটখাটো জিনিস,
বড় বড় জিনিসের চেয়ে
আমাদের পরিপূর্ণতায়
বেশি সাহায্য করে থাকে

১১.

আমাদের বর্তমান বিশ্ব-বাস্তবতা যদিও
মর্মঘাতী ও আশা ভঙ্গকারী
তবু আমি বিশ্বাস করি
বিশ্বকে রূপান্তরে আমাদের আশা
একদিন পূর্ণ হবে।

১২.

এমন এক দিন আসবে
যেদিন আমাদের এই পৃথিবী
সকল ভুল বোঝাবুঝি,
সীমাবদ্ধতা এবং দূর্বলতা থেকে মুক্ত হবে।
এটি হয়ে উঠবে সুখী, আলোকোজ্জ্বল
এবং পরিপূর্ণ একাত্ম পরিবার

১৩.
আমার গভীর ধ্যানের সময়
মনের সকল বিভেদ যায় দূর হয়ে
নদী যেমন হারায়
সব বিভেদ বিশাল সাগরে

১৪.

আশার পর্বতের গোড়াতে না পৌঁছেই
আমরা সেই পর্বতের
চূড়ায় উঠতে চাই।

১৫.

আমাকে অবশ্যই উপলব্ধি করতে হবে যে
আমার ঈশ্বরের সন্তুষ্টি কেবল এক প্রার্থনা দূরে
অতএব, আমাকে বসতে দাও
আমার প্রার্থনায়
ভালবেসে এবং আত্মবিশ্বাসে

১৬.

নিজেকে দেখে হাসো
খোলাখুলি
যদি নিজেকে বদলাতে চাও
একান্ত গোপনে

১৭.

মন,
যদি তাকিয়েও থাকে,
কিছুই দেখে না।
হৃদয়,
না তাকিয়েও,
দেখতে পায় সবই।

১৮.
পরিপূর্ণ বাধার মধ্যেও
বর্তমানের ধৈর্য্য হলো
একমাত্র পথ
জীবনে সাফল্যলাভের জন্য

১৯.
প্রতিটি আত্মার আছে নিজস্ব পথ
যার মাধ্যমে ছড়ায় স্রষ্টার আলো
বিশ্বের এই দৈর্ঘ্য ও প্রস্থে

২০.

আমার জীবনে আছে কেবল
দুটি পছন্দ:
আমি হয় সামনে তাকাব
আমার গন্তব্যের দিকে,
কিংবা আমি পেছনে তাকাব
আদিম জঙ্গলে

২১.

পরিত্যাগ করো প্রাচীন পথ
যা তোমাকে নিয়ে যেতে চায় ঈশ্বরের কাছে
আত্ম-নিপীড়নের মাধ্যমে।
নূতন পথ বেছে নাও জীবনকে গ্রহণের
এবং মানুষের মাঝে ঈশ্বর-সেবার
সন্তুষ্ট করতে ঈশ্বরকে
এবং তোমার মধ্যকার প্রকৃত তোমাকে

২২.

মনের পুরনো দ্বন্দ্বসব
জয় করা যায়
কেবল হৃদয়ের
নূতন সমাধানে

২৩.

এক বড় শূন্য-মন
দিতে পারে
বিশাল বীরের-হৃদয়

২৪.
মানব মন আসলে কি
যদি না সেটি সচেতন ও অবিরল
সন্ধান করে স্বস্তির পথ?

২৫.

হায়, বেশিরভাগ মানুষই
বাস করে
অপরিপূর্ণ ব্যক্তিত্বের বিশ্বে

২৬.

প্রেমের ক্ষমতা
অত্যন্ত সুন্দর এবং ফলদায়ক
ক্ষমতার প্রেম
অত্যন্ত বিপজ্জনক এবং সংক্রামক

২৭.

মন পারে না, কিন্তু হৃদয়
পার্থক্য বের করতে পারে
তোমার বাইরের জগৎ কী চায়
আর অন্তর্জগতের কী দরকার

২৮.

পুরোপুরি সন্তুষ্টি
আমাদের হবে
যদি আমরা
হৃদয় দ্বারা চালিত হই

২৯.

আত্ম-দান
আমাদের সুখী-জীবনের
পবিত্র গোপনীয়তা

৩০.

যদিও
আধ্যাত্মিকতা নিদ্রাহীনভাবে চায়
আলোকায়ন
তবু করতে হবে না বর্জন
শিশু-হৃদয়ের আহ্লাদ
যখন যাচ্ছ এই গন্তব্যে

৩১.

যেহেতু কিছুই
অজেয় নয়,
আমাদের নিদ্রাহীন চেষ্টা
সঠিক কাজ
এবং সঠিক মানুষ হতে।

৩২.

আমাদের নিজেদের মনোজগতের অভিজ্ঞতা
অন্যদের কাছ থেকে চেপে বসা
বিজ্ঞতার চেয়ে অনেক ভালো।

৩৩.

দায়িত্ব গ্রহণ
কখনোই বোঝা গ্রহণ নয়
বরং এটি সুযোগকে
কয়েকগুণ বাড়িয়ে দেয়া

৩৪.

আমার নিজের মতে,
ঈশ্বর আমাকে নিয়ে ত্যক্ত-বিরক্ত,
ঈশ্বরের মতে,
আমি কেবল প্রস্তুতি নিচ্ছি মাত্র

৩৫.

প্রকৃত আলোকায়নের চিহ্ন কী?
প্রকৃত আলোকায়নের চিহ্ন হলো
বিরামহীন ও নিদ্রাহীনভাবে
সন্তুষ্ট হওয়া

৩৬.

মিষ্টি-বাঁশি হও
যখন তুমি জগতের সাথে মিশছ।
বজ্রপাত হও
যখন তুমি নিজেকে শাসছ।

৩৭.

মনকে করতে দিও না চিন্তা আজেবাজে
কারণ এটি পুরোটাই ব্যর্থ হবে।
জিজ্ঞেস করো তোমার হৃদয়কে
আলোকিত করুক চিন্তার জগৎকে
তাহলেই বদলে যাবে
চেহারা ও ভাগ্য
প্রতিটি চিন্তার

৩৮.

উৎকর্ষ আসে
নিষ্ঠার সাথে
নিয়মিত অভ্যাসে
৩৯.

যে মুহূর্তে আমি বলি ও অনুভব করি
যে আমি এক শাশ্বত শিশু
আমি মালিক হয়ে যাই
অসীম আনন্দের

৪০.

এমন কোনো মানব-মন নেই
যা কখনো না কখনো
তার মালিককে প্যাড়া দেয়নি

৪১.

বছরের পর বছর ধরে
আমার অনেক বস ছিল
বলাবাহুল্য, এদের মধ্যে
সবচেয়ে খারাপ বস হলো
আমার মন

৪২.

মনস্থির করুন!
আপনি কী চান -
অহমের প্রভুত্ব নাকি দাসত্ব?
সঠিকটা বেছে নিন!

৪৩.

বাইরের জীবনের দু:খ
অন্তর্জীবনের নিশ্চয়তাকে
ছুঁতে পারে না
৪৪.

হায় প্রতিটি মানুষই
নিজেকে সত্যসন্ধানী
বলে দাবি করে
প্রথমে সত্যসন্ধানী না হয়েই
৪৫.

ভুল-কাজ করা জীবন
সবসময় মেনে চলে
ভুল-চিন্তাকারী মনকে

৪৬.

ঈশ্বর লুকিয়ে থাকেন
এটি যদি সত্য হয়
তাহলে এটিও সমান সত্য যে
আমরা খুঁজি না তাকে

৪৭.

জীবনের যেকোনো ক্ষেত্রে
সফল হতে চাইলে
আপনার মনোযোগ
হতে হবে খুরের মতো তীক্ষ্ণ

৪৮.

শৈশবের ভুলে যাওয়া
স্বপ্নগুলোতে ফিরে যাও
তুমি তোমার জীবনের বাস্তবতা
পূরণে দ্রুততার সাথে এগিয়ে যাবে

সুহৃদ সরকার কর্তৃক মূল ইংরেজি থেকে অনুবাদ

Originally published at সুহৃদ সরকার.

--

--