কেন, কিভাবে লিখবেন ‘প্রোগ্রামিং পাতা’য়?

আমাদের অনেকেই লেখালেখি করতে আগ্রহী। কিন্তু নিজের একটা ব্লগ চালাতে গেলে বেশকিছু ঝক্কিঝামেলা পোহাতে হয়। নিজের একটা ডোমেইন কেনা, সেটা কোনো একটা হোস্টিংয়ে রাখা এসব তো আছেই। এছাড়াও কষ্ট করে একটা লেখা লেখার পর সেটা মানুষজন যেন পড়ে সেটা কিভাবে নিশ্চিত করবেন? অর্থাৎ সেটা মানুষের কাছে পৌঁছে দেয়াটা তো সহজ না। যারা সোস্যাল মিডিয়ায় পরিচিত মুখ তাঁদের লেখা মানুষজন সহজে পেয়ে যায়। কিন্তু অন্যদেরটা এতো সহজে আমজনতার কাছে পৌঁছায় না। কষ্ট করে একটা লেখা লিখলেন অথচ সেটা ২-৪ মাসেও কেউ পড়লো না, কোনো রেসপন্স করলো না তাহলে কি লেখার আগ্রহ থাকে? এসব সমস্যার কারনেই অনেকে হয়তো লেখালেখি করতে আগ্রহ পান না, বা শুরু করেও বেশীদিন চালিয়ে যেতে পারেন না।

Medium’ লেখক এবং পাঠকদের একটা প্ল্যাটফর্মে একত্রিত করেছে এসব কথা মাথায় রেখেই। যাতে করে লেখকরা তাঁদের মানসম্পন্ন লেখা সহজে লিখতে পারেন এবং পাঠকরাও নিয়মিত সেসব লেখা পেতে এবং তাঁদের প্রতিক্রিয়া জানাতে পারেন।

এ সুযোগকে প্রোগ্রামিংয়ে উৎসাহী বাংলাভাষীদের জন্য আরো ভালোভাবে কাজে লাগাতেই ‘প্রোগ্রামিং পাতা’র সূচনা। এখানে আমরা ‘প্রোগ্রামিং নিয়ে যারা লেখালেখি করতে আগ্রহী’ তাঁদেরকে সুযোগ করে দিবো নিয়মিত তাঁদের মানসম্পন্ন লেখা প্রকাশ করতে। একইসাথে এসব লেখার উৎসাহী পাঠকরাও একজায়গায় এসব লেখার সংকলন পাবেন। বাংলাভাষী প্রোগ্রামিং কম্যুনিটির লেখক, পাঠকদের জন্যই আমাদের এই প্রয়াস।

কেন লিখবেন?

If you can’t explain it simply, you don’t understand it well enough

টিউটরিয়াল বা টেক আর্টিকেলগুলো যতটা না অন্যের জন্য তাঁর চাইতে বেশী নিজের জন্যই। আপনি যখন একটা আর্টিকেল লিখে কোনো একটা জটিল বিষয় অন্যদের বোঝানোর চেষ্টা করবেন তখন সেটা আপনার নিজের অনেক বেশী ভালোভাবে আত্মস্থ হবে। অন্যরাও যে লেখাটি থেকে উপকৃত হবে তা তো বলার অপেক্ষা রাখে না।

কি লিখবেন?

প্রোগ্রামিং সংক্রান্ত যে কোনো লেখা আপনি লিখতে পারেন।

  • প্রোগ্রামিং নিয়ে যে কোনো টিউটরিয়াল
  • প্রোগ্রামিং নিয়ে আপনার অভিজ্ঞতা
  • প্রোগ্রামিং নিয়ে নতুনদের জন্য উপদেশ, অনুপ্রেরণামূলক লেখা
  • কোনো প্রখ্যাত প্রোগ্রামারের জীবনী বা কাজ নিয়ে লেখা
  • প্রোগ্রামিংয়ের অতীত, বর্তমান, ভবিষ্যৎ নিয়ে লেখা

মোদ্দাকথা, যে কোনো কিছু হতে পারে। শুধু দুটি শর্ত মনে রাখতে হবে। 
লেখাটি হতে হবে, ‘প্রোগ্রামিং নিয়ে’ এবং ‘বাংলায়’

কিভাবে লেখা জমা দিবেন?

আপনার লেখাটি সুন্দরভাবে লিখে সেটিকে ‘Draft’ হিসেবে সেভ করুন এবং লিংকটি programmingpata@gmail.com পাঠিয়ে দিন। আপনার ইতোমধ্যে পাবলিশ করা লেখাও আপনি পাঠাতে পারেন।

আপনার লেখাটিকে সুন্দরভাবে ফরমেট করার জন্য নিচের লেখাটি দেখে নিতে পারেন। ইমেজ, কোড, অডিও-ভিডিও ইত্যাদি যোগ করা সহ আরো কিছু টিপস রয়েছে লেখাটিতে।

দয়া করে যেনতেনভাবে কোনো একটা লেখা লিখবেন না। আপনার লেখার মান ভালো না হলে স্বাভাবিকভাবেই পাঠকদের থেকে আপনি ভালো সাড়া পাবেন না। সে কারণে আপনার লেখাটি সম্পন্ন হওয়ার পর ভালোভাবে আবার পড়ে দেখুন। প্রয়োজনে অন্য কাউকে দিয়ে পড়ান এবং ভুলত্রুটিগুলো খুঁজে বের করার চেষ্টা করুন, বানান ভুলগুলো ঠিক করুন। কোনোভাবেই অন্যের লেখা নিজের বলে চালিয়ে দেয়ার চেষ্টা করবেন না।

তাহলে আর দেরি কেন?

আসুন লেখালেখির মাধ্যমে নিজেদের জ্ঞান ছড়িয়ে দেই সবার মাঝে। মাতৃভাষায় আরো দৃঢ় হোক প্রোগ্রামিং দুনিয়ায় সকলের পথচলা।