অনেকেই মনে করেন ফ্রিল্যান্সিং মানে একপ্রকার জব কিন্তু আসলে তা না। ফ্রিল্যান্সিং হচ্ছে মুক্তভাবে জবের একটি মাধ্যম। ইচ্ছা হলে কাজ করবো, ইচ্ছা না হলে করবোনা, বিষয়টা অনেকটাই এরকম। মনে করুন, আপনি গ্রাফিক ডিজাইনের কাজ খুব ভালো করেন। কিন্তু আপনি চাচ্ছেন না কোনো একটি কোম্পানীতে ধরাবাঁধা সময়ের জব করতে। তাহলে আপনি বেছে নিতে পারেন মুক্তভাবে কাজ করার মাধ্যম ফ্রিল্যান্সিং। তেমনি একজন ফটোগ্রাফার অধিকাংশ সময়েই ফ্রিল্যান্সার হিসেবে কাজ করেন। তার যখন ভালো লাগে এবং ভালো সুযোগ পান তখন তিনি কাজ করতে যান। আবার একজন গায়ক চাইলে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে পারেন। কারন অধিকাংশ ক্ষেত্রেই তাদের কোনো ধরাবাঁধা সময় নেই। ভালো লাগলে গান…


সার্চ ইঞ্জিন অপ্টিমাইজ হচ্ছে এমন একটি মার্কেটিং স্ট্রাটেজি যার মাধমে সার্চ রেজাল্টস এর গ্রোথ ও স্বচ্ছতা বুঝা যায়। আপনি টার্গেটেড ট্রাফিক আপনার ওয়েবসাইটে খুব সহজেই আনতে পারবেন সার্চ ইঞ্জিন অপ্টিমাইজ করার মাধমে। এটি সার্চ রেজাল্টস এ রাঙ্কিং এর সাহায্য করে যার মাধ্যমে ট্রাফিক আপনার ওয়েবসাইটকে খুঁজে পায়।

SEO’র মূল উদেশ্য:

-আপনি যদি লো-কম্পেটেটিভ কীওয়ার্ড বাছাই করেন এবং হাই কোয়ালিটি কনটেন্ট দেন তাহলে সার্চ ইঞ্জিন তার রিলেভেন্ট সার্চ এ আপনার ওয়েবসাইটকে রেকমেনেড করবে।

- আপনার ওয়েবসাইট যদি ইউসারদের জন্য পর্যাপ্ত ইনফরমেশন থাকে তাহলে ইউসার এক্সপেরিয়েন্স ভাল হবে এবং আপনার ওয়েবসাইট এর জন্য তা ভালো হবে।

প্রতিটা গুরুত্বপূর্ণ সার্চ ইঞ্জিন যেমন গুগল…


নতুনদের জন্য ফ্রিলান্সিং গাইড লাইনঃ

আমি যে কথা গুলো বলব তা অনেকবারই বলা হয়েছে। সামনেও বলা হবে। তার পরও সবাইকে স্মরণ করিয়ে দেয়ার জন্য এই লেখা। তার আগে দুইটি শিক্ষণীয় বাস্তব গল্প বলি।

গল্প-১ঃ

কচ্ছপের কোন দাঁত নাই। কিন্তু তার চোয়াল অনেক শক্ত। কেমন শক্ত? Discovery চ্যানেলে অনেকেই কচ্ছপকে দেখেছেন, কামড় দিয়ে হাড় ভেঙ্গে দিতে। বলা হয় কচ্ছপ কাউকে রাগ করে কামড় দিয়ে ধরলে, তাকে আর ছাড়ে না। তখন পরিত্রাণের একটাই উপায় তার গলা কেটে ফেলা।

শিক্ষণীয়ঃ আপনি যদি কচ্ছপের মত লেগে থাকতে পারেন, তবে ফ্রিলান্সিং আপনার জন্য।

গল্প-০২ঃ

আমার আগের চকারিতে যে বাড়িতে আমাদের অফিস ভাড়া ছিল, সেই মালিকের…


প্রথম বর্ষের পাঁচটি কাজঃ

১. তুমি কোটিপতির সন্তান হলেও- তোমাকে ইনকাম করার চেষ্টা করতে হবে। এতে তোমার রেস্পন্সিবিলি নেয়ার, অন্যকে সার্ভ করার, টাকা পয়সা হ্যান্ডেল করার এক্সপেরিয়েন্স তৈরি হবে। আর ইনকাম করা শুরু করলে সব একসাথে খরচ করে ফেলবে না। বরং অন্য ব্যাংকে আলাদা একাউণ্ট খুলে ২০% সেইভ করে রাখবে। ২. প্রেম করো আর নাই করো। কিছু ফ্রেন্ডশীপ ডেভেলপ করবে। চান্স পাইলে জাস্ট ফ্রেন্ড হয়ে থাকবে। কারণ ভার্সিটি লাইফের ফ্রেন্ডরাই তোমার সারা জীবনের বেস্ট ফ্রেন্ড। ৩. প্রথম থেকেই ইংরেজিটা ভালো করে শেখার চেষ্টা করবে। তুমি জীবনে যাই করতে চাও না কেন। ইংরেজি জিনিসটা তোমাকে পদে পদে এগিয়ে রাখবে। ৪. অন্তত…


কেমন প্রোগ্রামার হবেন?

  • ওয়েব ডেভেলপার — যোগ, বিয়োগ, গুন, ভাগ আর মডুলো ভাগের বেশি লাগবে না মনে হয়। বীজগণিতের সাধারণ জ্ঞান লাগবে, যদি HTML/CSS নিয়ে ঘাটাঘাটি করতেই হয়, তাহলে কোন Asset কোন Coordinate এ বসাবেন সেটা তো কমপক্ষে বুঝতে হবে
  • সফটওয়্যার ডেভেলপার/সফটওয়্যার ইঞ্জিনিয়ার/গেম ডেভেলপার — Discrete Mathematics, Linear Algebra, Laplace Transform, Ordinary Differential Equation, Vector Calculus in 2D and 3D — মানে পুরো ক্যালকুলাসের ট্র্যাক শেষ করতে হবে।
  • ডেটা সায়েন্স/মেশিন লার্নিং — Vector Calculus, Statistics and Probability, Linear Algebra (for some projects)
  • Cryptography — এটা শুধু নামেই প্রোগ্রামিং, ভেতরের সবকিছুই গণিতের মাল মশলা। এদেরকে বলা হয় Code Maker & Code Breaker। আপনি যদি…

ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে অনেক সময় অর্ডারের জন্য ঘুমানো যায়না, আবার মাঝে মাঝে এমন হয় যে কোনো অর্ডার এই থাকেনা। এমন অবসর সময় কিভাবে কাজে লাগাবেন কিংবা যারা নতুন আছেন তারা কাজ না পেলে কিভাবে নিজের স্কিল আরো ডেভেলপ করবেন, তা নিয়েই এই পোস্ট।

আমরা অনেকে জানি, কেউ অর্ডার নেই টাইপ্স পোস্ট করলে কেউ না কেউ সেখানে অবস্যই একটি কমেন্ট করবে তা হলো “স্কিল ডেভেলপ করেন”। এই পোস্টে মূলত এই বিষয়সহ আরো কিছু বিষয় নিয়ে আলোচনা করবো।
ফাইভারে অর্ডার কম থাকলে কিংবা না পেলে নিজের অবসর সময় কিভাবে কাজে লাগানো যাই, সেই নিয়ে আজকে কিছু সাজেশন দেয়ার চেষ্টা করলাম।

.
১) ইউটিউব! আপনার…


Blogs seem to be an inescapable part of modern life. Everyone seems to have something that they want to say to their audience on the world wide web. It can be tough to make a good blog since people read them for different purposes. Use the advice found in this article to skyrocket the views on your blog, and attain success!

Create a themed blog according to what you are writing about. For example, if you have an agriculture blog, build your colors and theme around country roads and corn fields. …


ধৈর্য্য ধরে ৫ মিনিট সময় নিয়ে পোস্টটি পড়বেন | SEO কি এবং কেন ? কেন আপনি SEO শিখছেন বা শিখতে চাচ্ছেন? আশা করি আজ আপনার সব উত্তর পাবেন , সাথে থাকুন !

আমরা সবাই জানি SEO করে আপনি আপনার ওয়েবসাইট কে সার্চ এ উপরে তুলতে পারবেন কিন্তু আপনি জা জানেন না টা হল , কেন মানুষ শিখে ?

SEO মানুষ ৩ টি কারণে শিখে থাকে।

নিজে বিষয়টি জানার জন্য

কোন ক্লাইন্ট এর কাজ করার জন্য

নিজে স্বাবলম্বী ভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং বা কোন পণ্য বিক্রি করার জন্য।

এখন আসুন এই ৩ টি বিষয় আরেক্টু ভালোভাবে বোঝার চেষ্টা করি। অনেকেই আছেন অনলাইন…

Md Omer Arafat

Junior Programmer | Laravel | Angular | Digital Marketing | Coffee | Life

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store