বুদ্ধিমত্তা ২৯-০৫-১৫

শারীয়াহর গ্রহণযোগ্যতা প্রমান করার জন্য বুদ্ধিমত্তা বা বুদ্ধির ব্যবহার কোন ভিত্তির কাজ করতে পারে না। তাকে (মানবীয় বুদ্ধিমত্তা) এমন কোন গুণে গুণান্বিত করা হয় নি যার অধিকারী সে আগে ছিল না। আর পূর্ণতার গুনেও তাকে ভূষিত করা হয়নি। 
.

.
বুদ্ধি শুধুমাত্র একজন পরিচিতি উদঘাটনকারী এবং পথ প্রদর্শকের ভূমিকা পালন করতে পারে। রাসূল ﷺ -এর সত্যতা ও নিষ্কলুষতার স্বীকৃতি পর্যন্তই সে (মানবীয় বুদ্ধিমত্তা) মানুষকে পৌছে দিতে পারে মাত্র। এরপর তার আর কোন ক্ষমতা নেই। বুদ্ধি একথা শুধু প্রমাণ করতে পারে যে, রাসূল ﷺ যেসব বিষয়ের খবর দিচ্ছেন সেগুলো সত্য এবং তিনি যে হুকুমগুলো দিচ্ছেন সেগুলো পালন করা ওয়াজিব। 
.

.
একটা উদাহরণ দেয়া যাকঃ ধরুন এক শহরে একজন আগন্তুক এলো। সে শহরের মুফতির সন্ধান করলো। একজন সাধারণ শহরবাসী তাকে পথ চিনিয়ে মুফতির ঘরে নিয়ে এলো, এবং মুফতি সাহেবকে দেখিয়ে বললো — ইনিই শহরের মুফতি ও আলেম। এরপর ঐ সাধারণ শহরবাসীটি এবং মুফতির মধ্যে কোন বিষয়ে মতবিরোধ হলে আগন্তুকের উচিৎ হবে মুফতির কথা ও সিদ্ধান্ত মেনে নেয়া। এই ক্ষেত্রে সাধারন শহরবাসীটির এই যুক্তি দেয়ার কোন অধিকার থাকে না যে , সে পথ দেখিয়ে না আনলে আগন্তুক মুফতির সন্ধান পেতো না, কাজেই তার সিদ্ধান্তই আগন্তুককে মেনে নিতে হবে। 
.

.
রিসালাত সম্পর্কে জানার পর বুদ্ধির কাজ হচ্ছে রাসূল –এর প্রতি ইমান আনা, তাঁর আনুগত্য করা এবং কোন প্রশ্নজালে নিজেকে জড়িয়ে না ফেলে তাঁর প্রতিটি হুকুম মেনে চলা। তাঁর কথাকে চূড়ান্ত মনে করা। এভাবে অদৃশ্য ও অতিপ্রাকৃত বিষয়াবলী সম্পর্কেও রাসূলের কথাকেই চূড়ান্ত মনে করতে হবে। 
.

.
আল্লাহ-র রাসূলদের [আলাইহিস সালাতু ওয়াস সালাম] মোকাবেলায় সাধারণ মানুষদের কোন মর্যাদাই নেই। রাসূলরা [আলাইহিস সালাতু ওয়াস সালাম] সত্যাবাদী আর তাঁরা [আলাইহিস সালাতু ওয়াস সালাম] যেই উৎস থেকে খবর পেয়ে থাকেন (ওয়াহী) সেখান থেকে নির্ভুল খবর ছাড়া আর কিছু আসতে পারে না। তাই তাঁদের [আলাইহিস সালাতু ওয়াস সালাম] খবর ও জ্ঞান সত্যের বিপরীত হবে একথা কল্পনাও করা যায় না। আর যেসব লোক নেহাত নিজেদের বুদ্ধির কসরত দেখিয়ে তাঁদের খবর ও জ্ঞানের মোকাবেলা করে তাদের মূর্খতা এবং ভুলের শেষ নাই। 
-

শায়খুল ইসলাম ইমাম ইবন তাইমিয়্যা রাহিমাহুল্লাহ -র লিখিত কিতাব
সারীহুল মাকুল লিসাহীহিল মানকুল (প্রথম খন্ড) অবলম্বনে

Like what you read? Give Asif Adnan Collections a round of applause.

From a quick cheer to a standing ovation, clap to show how much you enjoyed this story.