থার্মাল গান দিয়ে কি করোনা ভাইরাস টেস্ট করা যায়?
থার্মাল গান দিয়ে কি করোনা ভাইরাস টেস্ট করা যায়?
Credit: Biggan News

এয়ারপোর্টসহ বিভিন্ন জায়গায় থার্মাল গান দেখে অনেকের হয়তো ধারণা হয়েছে এটাই হয়তো করোনা টেস্ট করা যন্ত্র। আসলেই কি এটা দিয়ে করোনা টেস্ট করা যায়? উত্তর হলো- না। এই গান দিয়ে কেউ করোনায় আক্রান্ত কিনা সেটা বোঝা যায় না। তাহলে কেন এটা দিয়ে টেস্ট করা হচ্ছে। আসলে এটা কেন করা হচ্ছে তার উত্তর মিলবে থার্মাল গান কী জিনিস সেটা জানলেই।

থার্মাল গান

থার্মাল গান আসলে একটি থার্মোমিটার। বাড়িতে থাকা পারদ থার্মোমিটার শরীরের তাপে পারদ আকারের দিক থেকে কতটা বাড়ল সেটি দিয়ে তাপমাত্রা মাপে। থার্মাল গান দিয়ে শুধু শরীর না, যে কোনো জিনিসের তাপমাত্রা মাপা যায়। আসুন দেখি কীভাবে।

বিস্তারিত জানতে বাকি অংশ পড়ুন: থার্মাল গান দিয়ে কি করোনা ভাইরাস টেস্ট করা যায়?

বাংলাদেশে করোনা ভাইরাস সনাক্ত | নিরাপদ থাকা ও প্রতিরোধ করার উপায় কী?
বাংলাদেশে করোনা ভাইরাস সনাক্ত | নিরাপদ থাকা ও প্রতিরোধ করার উপায় কী?
Credit: Biggan News

গতকাল অর্থাৎ রবিবার (০৮/০৩/২০২০) বিকেলে বাংলাদেশে তিন জন রোগীর মধ্যে নভেল করোনা ভাইরাস সনাক্ত করা হয়েছে। রোগীদের মধ্যে দুইজন পুরুষ হলো ইতালি থেকে দেশে ফেরত এবং একজন মহিলা যিনি ওই দুই পুরুষের যেকোনো একজনের পরিবারের সদস্য। এর বাইরে রোগীদের সম্পর্কে আর বিস্তারিত কিছু জানা যায়নি। যাই হোক, কোভিড-১৯ সারা বিশ্ব ঘুরতে ঘুরতে শেষমেষ বাংলাদেশে এসেই পড়ল। শেষ খবর পাওয়া পর্যন্ত এই নিয়ে সারা বিশ্বের ১০৪টি দেশে মোট ৩৮০২ জন করোনা ভাইরাসের কারণে মৃত্যুবরণ করেছে।

তবে খুব বেশি আতঙ্কিত হওয়ার কিছু নেই। অন্যান্য ভাইরাসের তুলনায় এই ভাইরাসে মৃত্যুর হার খুব কম। আর এই ভাইরাসে যারা মারা গেছেন তাদের অধিকাংশই অন্য রোগে আক্রান্ত ছিলেন কিংবা বৃদ্ধ-শিশু ছিলেন যাদের ইমিউনো সিস্টেম দুর্বল। যেহেতু বাংলাদেশে এসে পড়েছে, আমাদের আতঙ্কিত না হয়ে, ভয় না পেয়ে, সঠিকভাবে এই ভাইরাসের মোকাবিলা করতে হবে। এই পোস্টে আমরা, কীভাবে নভেল করোনা ভাইরাস থেকে নিরাপদ থাকা যায় ও এই ভাইরাসকে মহামারী আকারে ছড়ানো থেকে প্রতিরোধ করা যায় সেটা সম্পর্কে জানবো। চলুন তাহলে শুরু করা…

করোনা ভাইরাস নিরাময় এ ভূমিকা রাখবে ‘নিশিন্দা’ গাছ!
করোনা ভাইরাস নিরাময় এ ভূমিকা রাখবে ‘নিশিন্দা’ গাছ!
Credit: BigganNews

গতকাল, শনিবার (০৭/০৩/২০২০) সকাল ১১টার দিকে ঢাকার সাতমসজিদ রোডে অবস্থিত ইউনিভার্সিটি অব ডেভলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) এর বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ এর আয়োজনে ‘করোনা ভাইরাস এর সম্ভাব্য নিরাময় আবিষ্কার: বায়োইনফরম্যাটিক্স ভিত্তিক ব্যবস্থা’ সম্পর্কিত একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল বক্তা হিসেবে ছিলেন উক্ত বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ রহমতউল্লাহ। এ ছাড়া সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এবং মলিকুলার বায়োলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মামুন রশিদ চৌধুরী। অন্যান্যদের মধ্যে ইউডার বোর্ড অফ ট্রাস্টি এর প্রেসিডেন্ট জনাব অধ্যাপক মুজিব খান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আর. আই. শরীফ এবং বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এবং জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. …

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কীভাবে জন্মেছিল? | ভূ-তাত্ত্বিক বিশ্লেষণ
পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ কীভাবে জন্মেছিল? | ভূ-তাত্ত্বিক বিশ্লেষণ
Credit: Biggan News

আপনারা কি জানেন পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ বলা হয় কোনটিকে? কীভাবে সৃষ্টি হয়েছিল সেই ব-দ্বীপ? আজকের লেখায় আমরা সংক্ষেপে সেই গল্প জানার চেষ্টা করব! চলুন তাহলে শুরু করা যাক!

শুরুতে পৃথিবীর ভেতরকার গল্প:

আমাদের পৃথিবীর অভ্যন্তরীণ ভাগ জলন্ত এবং গলিত লাভার কারণে অনেক উত্তপ্ত। এর প্রধান কারণ হলো যখন বিগ ব্যাংয়ের মাধ্যমে আমাদের নক্ষত্র সূর্য এবং তার অন্যান্য গ্রহ উপগ্রহ তৈরি হয়েছিল, তখন সেগুলো অনেকটা উত্তপ্ত আগুনের গোলা-ই ছিল। এমনকি আমাদের পৃথিবীও এক সময় ছিল আগুনের গোলা! এরপর আস্তে আস্তে এর উপরিভাগ ঠাণ্ডা- শীতল হতে শুরু করে! …

৮ টি ওয়ার্ডপ্রেস এরর নিয়ে আলোচনা!
৮ টি ওয়ার্ডপ্রেস এরর নিয়ে আলোচনা!
Credit: Biggan News

আমরা যারা ওয়ার্ডপ্রেস এ কাজ করি তাদের বিভিন্ন সময় বিভিন্ন সমস্যা দেখা দেয় যা আমাদের দুঃচিন্তার কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় সল্ভ করতেও অনেক কষ্ট হয় । এই পোস্টে আমরা এমন ৮ টি ওয়ার্ডপ্রেস এরর নিয়ে আলোচনা করব যা আমদের সাথে ঘটে থাকে।

বিস্তারিত পড়ুন: ৮ টি ওয়ার্ডপ্রেস এরর নিয়ে আলোচনা!

এলসিডি আর এলইডি মনিটরের মধ্যে পার্থক্য কী?
এলসিডি আর এলইডি মনিটরের মধ্যে পার্থক্য কী?
Credit: Biggan News

মনিটর কেনার সময় আমরা এলসিডি মনিটর কিনতে চাই কিন্তু কেন চায় তা কি আমরা জানি? মনিটরের ক্ষেত্রে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হলো হালকা-পাতলা গড়নের এলসিডি মনিটর। কিন্তু এলসিডিকে ছাপিয়ে এলইডি মনিটর ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। যার মূলে রয়েছে এলইডি মনিটরের বেশ কিছু অনন্য বৈশিষ্ট্য। এলইডি মনিটরে ছবি দেখার সাচ্ছন্দ্যের পাশাপাশি, এর পিকচার কোয়ালিটিও খুবই উন্নত। কিন্তু প্রকৃতপক্ষে এলইডি মনিটর, এলসিডি মনিটরেরই একটি উন্নত রূপ।

পোস্টটি আরও বিস্তারিত পড়ুন: এলসিডি আর এলইডি মনিটরের মধ্যে পার্থক্য কী?

করোনা ভাইরাস এর লক্ষণ ও উৎপত্তি!
করোনা ভাইরাস এর লক্ষণ ও উৎপত্তি!
Credit: BigganNews

করোনা ভাইরাস এর প্রথম খবরটা আসে চীন থেকে, বর্তমানে বিশ্বজুড়ে আতঙ্কের সৃষ্টি হয়েছে এই ভাইরাসের কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০০০ জনের কাছাকাছি। চীনে প্রথম হলেও ধীরে ধীরে এটি গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। থাইল্যান্ড, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অন্যান্য দেশ থেকেও এই ভাইরাস সংক্রমণের ঘটনা জানা গেছে। তাই, বিশ্বব্যাপী মানুষের মধ্যে এই মারণ ভাইরাস নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে। এমনকি বাংলাদেশের মানুষও ভীত এই ভাইরাস নিয়ে।

কীভাবে এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তিদের চিকিৎসা করা হবে, তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) প্রচার করছে। চিকিৎসা বিশেষজ্ঞদের বিশ্বাস, ২০০৩ সালে ৮০০-রও বেশি মানুষের মৃত্যু ও হাজার হাজার মানুষের আক্রান্ত হওয়ার কারণ ‘সার্স’ (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের পরিবার থেকেই এসেছে এই নতুন ধরনের করোনা ভাইরাস। তারা আরও জানিয়েছেন যে এই ভাইরাসটি চীনের বাজারে পাওয়া প্রাণিজ পণ্য বা সামুদ্রিক খাবার থেকে মানুষের মধ্যে ছড়িয়ে…

Image for post
Image for post
Credit: Biggan News

ডিজিটাল মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ণ সেক্টর হচ্ছে স্যোশাল মিডিয়া মার্কেটিং। আর স্যোশাল মিডিয়া মার্কেটিংয়ের কথা চিন্তা করতেই প্রথমে চলে আসে ফেসবুক। হ্যাঁ, ফেসবুক মার্কেটিং হলো স্যোশাল মিডিয়া মার্কেটিং এর মোস্ট পাওয়ারফুল সেক্টর। হবেই না বা কেন? প্রতিদিন দেড় বিলিয়নেরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে! দেড় বিলিয়ন!!! টার্গেটেড অডিয়েন্স থেকে শুরু করে, ওয়েবসাইট ভিজিটর, লিডস, সেলস সবকিছুই পাওয়া যেতে পারে ফেসবুক থেকে। তাই দিন দিন সার বিশ্বে ব্যাপক হারে জনপ্রিয় হয়ে উঠছে ফেসবুক মার্কেটিং

অথচ বাংলাদেশের ৯৯% ফেসবুক ইউজার ফেসবুককে পুরোপুরি ব্যবহার করতে জানে না। সাধারণ ইউজাররা সর্বোচ্চ ৫% ব্যবহার করতে পারে ধরতে গেলে। আর কথিত স্প্যামাররা বড়জোর ১০%। আদতে, আমরা ফেসবুকের যে ইন্টারফেস ইউজ করি তা মূল ফেসবুকের মাত্র ২০% বলা যায়। ফেসবুকের বাকি ৮০% রয়েছে বিভিন্ন সাব ডোমেইনে!

বাকি অংশ পড়ুন: ফেসবুক মার্কেটিং ফ্রি কোর্স!

Image for post
Image for post
Credit: Biggan News

বিশ্বের সবকিছুতে প্রযুক্তি যখন হুড় হুড় করে এগিয়ে যাচ্ছে ঠিক তখনো চিকিৎসা বিজ্ঞান ক্যান্সারের কাছে হার মেনে যাচ্ছে। চিকিৎসা শাস্ত্রে বিজ্ঞানের অবদান নিয়ে কারও কোনো সন্দেহ থাকার কথা নয়, বরং বহু বহু গুণে সহজ করে তুলেছে। আধুনিক যন্ত্রাংশ থেকে আমরা যে সুবিধা ভোগ করছি তা অবশ্যই প্রশংসার দাবি রাখে।

কিন্তু ক্যান্সার নামক মরণব্যাধিকে এখনো হারাতে পারেনি আধুনিক চিকিৎসা বিজ্ঞান। দীর্ঘদিন ধরে ক্যান্সার ও মানুষের মধ্যে চলছে যুদ্ধ; গবেষকরা নিরন্তর গবেষণা করে চলেছে ক্যান্সার নিয়ে- কীভাবে ক্যান্সারকে থামানো যায়! এই ক্যান্সার গবেষণায় থেমে নেই বাংলাদেশের গবেষকরাও।

বাকি অংশ পড়ুন: ক্যান্সার গবেষণায় বাংলাদেশি নারী বিজ্ঞানীর সফলতা!

https://www.biggannews.com/%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%B2%E0%A7%87-%E0%A6
https://www.biggannews.com/%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A7%9C%E0%A6%BE-%E0%A6%95%E0%A6%B0%E0%A6%B2%E0%A7%87-%E0%A6
Credit: Biggan News

বাচ্চা বয়সে ভালো চুল গজানোর জন্য ন্যাড়া হওয়া লাগেনি এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না। মানুষের একটা ধারণা, ন্যাড়া করলে ভালো ও মজবুত চুল গজায়। আসলে এটা কতটুকু সত্য? বিজ্ঞান বলে মানুষের চুল কেমন হবে তা নির্ভর করে ফলিকলস এর উপরে। আর প্রত্যেক মানুষ জন্মের সময়ই নির্দিষ্ট সংখ্যক ফলিকলস নিয়ে জন্মাই। ন্যাড়া করা হলেও এই ফলিকলস-এর সংখ্যা বাড়ে না। চুল ঘন হবে না পাতলা, তা জিনের ওপর নির্ভর করে। তাই ভালো চুলের আশায় বাচ্চাকে বারবার ন্যাড়া করানো আসলে কিন্তু অর্থহীন। ন্যাড়া করার পর যে চুল গজায় তার মুখ মোটা হওয়ায় অনেক সময় মনে হয় যে বেশি চুল গজিয়েছে, কিন্তু তা আসলে সম্ভব নয়।

বিস্তারিত পড়ুন: ন্যাড়া করলে কি ভালো চুল গজায়?

About

Biggan News

বাংলা ভাষার প্রথম পূর্ণাঙ্গ দৈনিক বিজ্ঞান পোর্টাল ‘বিজ্ঞান নিউজ ডট কম’। বিশ্বকে জানুন নতুন চোখে…! Visit Now: https://www.biggannews.com

Get the Medium app

A button that says 'Download on the App Store', and if clicked it will lead you to the iOS App store
A button that says 'Get it on, Google Play', and if clicked it will lead you to the Google Play store