এন্ড্রয়েড ডেভেলপার হিসেবে নিজেকে হালনাগাদ রাখতে

এন্ড্রয়েড এর ১০ বছর পূর্তি!

একজন এন্ড্রয়েড ডেভেলপার হিসেবে আপনার Android Dev Summit এর ভিডিও গুলো দেখা খুবই দরকার। কারণ — এতে আপনি আপনি হালনাগাদ (updated) থাকবেন। এন্ড্রয়েড এর “ইতি ঘটবে, ইতি ঘটবে” এইটা নিয়ে চিন্তিত না হয়ে, তারা এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম, এন্ড্রয়েড ডেভেলপমেন্টের সমস্যাগুলো ধাপের পর ধাপ কিভাবে সমাধান করছে, নতুন কি কি আপডেট আনছে, কেন আনছে — এইগুলো সম্পর্কে অন্তত ধারণা থাকলে — যে অপারেটিং সিস্টেমই হোক আপনি নিজেকে মানিয়ে নিতে পারবেন। তাদের চিন্তাধারার সাথেও আপনি আপনার চিন্তাধারার পার্থক্য করতে পারবেন।

সময় কম থাকলে — Android Dev Summit 2018 এর Keynote ভিডিওটি দেখে নিতে পারেন। এতে সংক্ষেপে একটি ধারণা পাবেন, নতুন কি কি এসেছে, কি কি পরিবর্তন হয়েছে, কি কি আসবে এইসব।

লিংকঃ https://www.youtube.com/watch?v=ei_5R0CvLm4

আর, পুরো প্লে লিস্টে বিষয়ভিত্তিক বিস্তারিত সেশন পাবেন -

লিংকঃ https://www.youtube.com/playlist?list=PLWz5rJ2EKKc8WFYCR9esqGGY0vOZm2l6e

সবগুলো যে এক নাগাড়ে দেখে যেতে হবে এমন না। সময় নিয়ে, স্বাচ্ছন্দ্যে দেখুন। আর, সবগুলো একেবারে বুঝে যাবেন তা ও না। দেখে যান, কিছু বিষয় বুঝবেন। যেগুলো বুঝবেন না, সেগুলো আরো কিছু সময় ব্যয় করলে বুঝবেন। আর, কিছু বিষয় বুঝতে আরো সময় লাগবে। একেবারে সব বুঝে গেলে তো, আপনি আমার এই লিখাটাও পড়ার প্রয়োজনবোধ করতেন না। :p

অভ্যাস করুন। যারা ইংরেজী কম বুঝেন তাদের বলব — সাবটাইটেল চালু করে দেখার জন্য। অন্তত ডেভেলপার হতে চাইলে, এইগুলো দেখে সময় বৃথা যাবে না। এইগুলো দেখে অন্তত কিভাবে প্রডাক্টের জন্য ভালো প্রেজেন্টেশন দিতে হয় সেটাও শিখে নিতে পারেন। মূল কথা, ০.১ হলেও ভাল ও কার্যকরী জ্ঞান অর্জন করে নিন।