ডিসিশন প্যারালাইসিস , পাথ ওফ লিস্ট রেসিস্ট্যান্স ও ডিফল্ট বিয়াস

বিহিভিয়ার ইকোনমিক্স এর মজার সব থিওরিগুলোর একটি ডিসিশন প্যারালাইসিস । মানুষের জন্য ডিসিশন নেয়াটা বেশ কঠিন কারন বিভিন্ন চয়েস বিবেচনা করতে ব্রেইনের অনেক এনার্জি খরচ করতে হয় । ব্রেইন চায় কম এনার্জি খরচ করতে । পাথ ওফ লিস্ট রেসিস্ট্যান্স ব্রেইন এর পছন্দ ।

আচ্ছা ধরুনতো আপনি সুপারমার্কেট গেছেন । সাথে আপনার বন্ধু । আপনারা দুজনেই জ্যাম কিনবেন । এক সেলফে একই ব্র্যান্ডের ৬ রকমের জ্যাম । আপনার বন্ধু বল্লো দোস্ত ঐ সেলফটা দেখে আসি । সেখানে একই ব্র্যান্ডের ২৪ রকম জ্যাম । আপনি একটা জ্যাম নিয়ে কাউন্টারে এসে দাম চুঁকিয়ে বন্ধুর জন্য ওয়েট করছেন । অনেক্ষন পরে বন্ধু আসলো । দোস্ত হলো তোর জ্যাম কিনা ? আরে না দোস্ত এতো চয়েস দেখে মাথা আউলাইয়া গেছে । কোনটা নিব সিদ্ধান্ত নিতে পারলামনা ।

এটা কাল্পনিক গল্প নয় কিন্তু । জ্যাম নিয়ে এক্সেপেরিমেন্টা হয়েছিল । ৬ আর ২৪ ফ্লেভারের দুটো ডিসপ্লে । ২৪ ফ্লেভারের টেবিলে উপচে পরা মানুষ । কিন্তু বিক্রি মাত্র ৩% । আর ৬ ফ্লেভারের টেবিলে লোক কম হলেও বিক্রি ৩০% ।

আচ্ছা ২৪ ফ্লেভারের জ্যাম থেকে চয়েস করার ফালতু ঝামেলা কি আর প্রতিদিন ঘটে ? বাস্তব জীবনে এই ডিসিশন প্যারালাইসিস থিউরির কাজটা কি ? একটা উদাহরন দেয়া যাক । ইউরোপ – আমেরিকায় কেউ ওর্গান ডোনেশন করতে চায় কিনা এটা জানতে ফর্ম পুরন করতে দেয়া হয় । জরিপে দেখা গেল একই সমাজ ব্যবস্থা ও ফিলসফির দুটি দেশে ওর্গান ডোনেশন হারে বিশাল পার্থক্য । ব্যাপারটা তলিয়ে দেখার পর বোঝা গেল কারনটা । একটি দেশের ফর্মে লেখা আছে “ওর্গান ডোনেট করতে চান ? চাইলে নিচের বক্সটিতে ক্লিক করুন “। অন্য দেশিটির ফর্মে লেখা আছে. “ওর্গান ডোনেট করতে চান ? না চাইলে নিচের বক্সটিতে ক্লিক করুন “। ক্লিক করতে হলে ডিসিশন নিতে হবে আর ব্রেইন চায় কম ঝামেলার পথ চলতে , পাথ ওফ লিস্ট রেসিস্ট্যান্স । এখানে যা ঘটলো তাকে বলা হয় ডিফল্ট বায়াস । যেটা যেভাবে আছে সেভাবে রাখার প্রবনতা । কারন এটাতে ডিসিশন নেবার ঝামেলা নেই ।

আরেকটা পারসোনাল উদাহরন দেই । ছেলে মেয়ের জন্য ইদের জামা কিনতে গেছেন । ১০০ টা চয়েস দেখাচ্ছ সেলসম্যান । আপনি না কিনেই চলে আসলেন । অন্য এক দোকানে ১০-১১ টা চয়েস থেকে চট করে কিনে ফেল্লেন যদিও এই দোকানে জামা নিম্নমানের কিন্তু দাম একই । আর উল্টো দিকটা ভাবুন । ডিসিশন প্যারালাইসিস এর ব্যাপারটা জানা থাকলে আপনি যদি সেলসম্যান হন বেচতে পারবেন অনেক বেশি ।

অন্ত্রেপ্রেনিউরদের জন্য বিহিভিয়ার ইকোনমিক্স ইজ আ মাস্ট হ্যাভ নলেজ । আবার কথা হবে নতুন কোন মজার থিউরি নিয়ে । বাই ।