সি প্রোগ্রামিং শিখার গাইড লাইন

উপরের টাইটেল দেখেই বুঝা যাচ্ছে আজকে কি নিয়ে কথা বলবো। বাংলাদেশের প্রায় সব গুলা ভার্সিটি প্রথম সেমিষ্টারে প্রোগ্রামিং শিখায়। আর যারা একদম প্রোগ্রামিং্যে নতুন তারা ক্লাসে তেমন শিখতে পারে না বা বুঝে না। যদি ভালো হত সাথে কিছু বাংলা বই এবং টিউটোরিয়াল দেখে যদি একটু আইডিয়া নিতে পারতাম। তখন তারা তাদের বড় ভাই, স্যার, অথবা ফেসবুকে বিভিন্ন গ্রুপে জিজ্ঞেস করে কোথা থেকে সি প্রোগ্রামিং শিখা যায় বা কোন লেখকের বই ভালো হবে?
আমি আজকে তেমন একটা লিস্ট দিবো আপনাদের কে। আমার এই লিস্ট ফলো করলে সি প্রোগ্রামিং এর প্রাথমিক ধারনা পেয়ে যাবেন, এবং ভার্সিটিতে প্রথম সেমিষ্টারে যতটুকু সিলেবাস থাকে তা আপনার ১০০% শিখা হয়ে যাবে আশা করি।

১. কম্পিউটার প্রোগ্রামিং (প্রথম খন্ড), লেখকঃ তামিম শাহরিয়ার সুবিন
আমার দেখা সব থেকে বেস্ট বই হচ্ছে এটা। খুব সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে। এটা পড়ার পর কেউ যদি প্রোগ্রামিং সমাধান করা শিখতে চায় তাহলে সুবিন স্যারের ৫২ টা প্রোগ্রামিং সমস্যা ও সমাধান নামে আরেকটা বই আছে। যেখানে ৫২ টা প্রোগ্রামিং সমস্যা দেওয়া আছে সমাধান সহ।

২. সি প্রোগ্রামিং, লেখকঃ জাকির হোসাইন
২০১৭ সালের বই মেলায় বইটা প্রকাশ করে। সুবিন স্যারের পরে আমি এই বইটার কথা বলি এই জন্য এটাতেও অনেক কিছু খুব সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে।

প্রথম সেমিষ্টারে বা ভার্সিটিতে ভর্তির আগে কেউ যদি এই দুইটা বই পড়ে, তাহলে তার জন্য সি প্রোগ্রামিং এর পাশাপাশি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর একটা পরিষ্কার ধারনা চলে আসবে।

উপরের বই গুলা রকমারি, নীলক্ষেত বা যে কোন বইয়ের মার্কেটে কিনতে পাওয়া যাবে।