আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর আদ্যপান্ত — কি , কেন, কিভাবে, কোথায়?!! 😎😎😎

কখনো মনে হয়েছে আপনার পার্সোনাল মেইল বক্সে কেন স্পাম মেইল জমা হয় না? কেন তাদের জন্য স্পাম ফোল্ডার রয়েছে, মেইল টা যে স্পাম মেইল সেটাই বা সিস্টেম কিভাবে বের করে — তারপর সেই মেইল কে স্পাম ফোল্ডার এ জমা করে ?

কিংবা ইউটিউব বা নেটফ্লিক্স এ খেয়াল করলে দেখবেন যে আপনি একটা ভিডিও , সিনেমা, টিভি সিরিজ দেখলে তারা সেই একই ক্যাটাগরির আরো ভিডিও, সিনেমা, টিভি সিরিজ সাজেস্ট করে । কিভাবে? 😯😯😯

উপরের দুটি উদাহরণ সহ আরো এরকম কয়েকশ ক্ষেত্রে আজ যে টেকনোলজি ব্যবহার হচ্ছে তার নাম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স । মানুষ যেরকম বুদ্ধিমান, মেশিন কে সেইরকম বুদ্ধিমান করার যে মহাযজ্ঞ সারা বিশ্ব জুড়ে চলছে তার নাম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স । আমার আজকের এই লেখায় থাকবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপর বিশদ বিবরণ , কিভাবে এলো, কেন এটা দরকার, আপনি কিভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ নিজেকে দক্ষ করে তুলবেন , কোথায় শিখবেন, বাংলাদেশে এর প্রয়োগ সহ এরকম নানান কিছু! 🤗🤗🤗

Artificial Intelligence

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি ?

এক কথায় মেশিন কে মানুষের সমান বুদ্ধিমত্তা দেয়ার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স , বিশেষ করে কম্পিউটার প্রোগ্রাম্ম কে ।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ইতিহাস —

দেখে মনে হতে পারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই সেদিন এর আবিষ্কার । এতে সন্দেহ নেই গত ২-৩ বছরে এই ফিল্ড এ অভূতপূর্ব উন্নতি হয়েছে , কিন্তু আসলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেই ১৯৪০ থেকেই আছে । নানা রকম গবেষণা তখন থেকেই শুরু । মেশিন কে কিভাবে মানুষের মত চিন্তা শক্তি’র ক্ষমতা দেয়া যায় সেটা নিয়ে কাজ শুরু হয়েছে কম্পিউটার আবিষ্কার হবার পূর্বেই , কম্পিউটার আবিষ্কার এর পর এই ক্ষেত্রের পরিধি শুধু বৃদ্ধি পেয়েছে । একদম স্পেসিফিক টাইমলাইন যদি বলি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেই গ্রিক সময় থেকেই আছে! 🙄🙄🙄

তবে সভ্য জগতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে’র পর পরই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর কাজ শুরু হয় । ইংরেজ গণিতবিদ Alan Turing ১৯৪৭ সালে সর্বপ্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে বক্তব্য দেন । মুটোমুটি ওই সময় থেকেই বিজ্ঞানি গণ নিজ উদ্যোগ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করতে শুরু করেন ।

টুরিং টেস্ট

Computing Machinery and Intelligence নামে Alan Turing ১৯৫০ সালে একটি লেখা প্রকাশ করেন, সেখানে তিনি একটি মেশিন এর মানুষের সমান বুদ্ধিমত্তা অর্জনের সম্ভাব্যতা নিয়ে কথা বলেন । তার বক্তব্য ছিলো কোন একটা মেশিন যদি মানুষের মত চিন্তা করতে পারে, কাজ করতে পারে তবে তাকে বুদ্ধিমান বলা উচিত!

He argued that if the machine could successfully pretend to be human to a knowledgeable observer then you certainly should consider it intelligent. This test would satisfy most people but not all philosophers. The observer could interact with the machine and a human by teletype (to avoid requiring that the machine imitate the appearance or voice of the person), and the human would try to persuade the observer that it was human and the machine would try to fool the observer.

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে কি মানুষের সমান বুদ্ধিমত্তা অর্জন করা সম্ভব?

প্রথমত , মানুষ কিভাবে শিখে? সে তো জন্মের সময় সব শিখে আসে না? সময়ের সাথে সাথে নানা রকম ঘটনা প্রবাহ, পরিশ্রম , ভুল-ভ্রান্তি ইত্যাদি’র মধ্য দিয়ে জ্ঞান অর্জন করে । সুতরাং, মেশিন এর পক্ষেও একই ভাবে শেখা সম্ভব ।

ইয়েস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে মানুষের সমান বুদ্ধিমত্তা অর্জন করা সম্ভব!

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে কি মানুষের মস্তিষ্কের সাথে মেশিনের সম্পর্ক জুড়ে দেয়া সম্ভব!

ইয়েস! এলন মাস্ক এর নিউরালিঙ্ক এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে । 🙄🙄🙄

Elon Musk and Neuralink

তবে এখনো মেশিন মানুষের মত নিজে নিজে শেখা’র ক্ষমতা অর্জন করে নি , তাকে শেখাতে হয় !

কিন্তু নিকট ভবিষ্যতে মেশিন নিজে নিজে শেখাই আরম্ভ শুরু করবে । খুব সম্ভব আজ থেকে পাঁচ বছর এর মধ্যেই !

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কেন গুরুত্বপূর্ণ?

$4.1B Invested In Artificial Intelligence In 2015/16

AI Investment 2016 Yearly

উপরের চার্ট আর লিঙ্ক দেখলেই বোঝা যায় সারা বিশ্ব আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ কি পরিমাণ গুরুত্ব দিচ্ছে ! প্রতি বছর বড় বড় কোম্পানি/ ইনভেস্টমেন্ট ফার্ম সমূহ কি পরিমাণ ইনভেস্ট করতেসে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ ।

শুধু ২০১৭ সালে এই ইনভেস্টমেন্ট ৩০০% বৃদ্ধি পাবে ২০১৬ থেকে ! 😮😮😮

কোম্পানি সমূহ আর্টিফিশিয়াল ইন্টেলেজেন্স এ কোন কোন ক্ষেত্রে ব্যবহার করছে এবং সে অনুযায়ী ইনভেস্টমেন্ট এর হার — 👻👻👻

AI Investment by Industry

বাংলাদেশে যদিও দু একটা কোম্পানি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করছে , এক্ষেত্রে দেশি বিনিয়োগ একদমই কম!

Forrester Predicts AI Investment will be tripled by this year.

গুগল , অ্যাপল, মাইক্রোসফট থেকে শুরু করে বিশ্বের ছোট বড় সব কোম্পানিই নিজেদেরকে আর্টিফিশিয়াল ইন্টেলজেন্স এর মত করে নতুন করে সাজাচ্ছে । এ থেকেই বুঝা যায় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর গুরুত্ব কত খানি ।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর অনেক গুলো সাব সেট রয়েছে , অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অনেক গুলো জটিল বিষয়ের সমষ্টি । তার মধ্যে মেশিন লার্নিং অন্যতম । মেশিন লার্নিং এর আরেক সাব সেট হচ্ছে ডিপ লার্নিং । 😎😎😎

Artificial Intelligence — Machine Learning — Deep Learning

মেশিন লার্নিং কি ?

মেশিন লার্নিং হচ্ছে অনেক অনেক ডাটা থেকে একটা সংক্ষিপ্ত কিন্তু অর্থবহুল তথ্য বের করা এবং সে অনুযায়ী পরের ধাপে কি হবে সেটা শুরুতেই নির্ণয় করে ফেলা । যেমন স্পাম ইমেইল বের করার সিস্টেম । এই সিস্টেম টাকে এভাবেই শেখানো হয় যে , কোন একটি ইমেইল এ নির্দিষ্ট কিছু শব্দ / প্যাটারণ থাকলেই একে স্পাম ফোল্ডার এ অটোমেটিক পাঠিয়ে দেয়া হয় । সে জন্য শুরুতেই সিস্টেম কে কয়েক হাজার স্পাম ইমেইল পড়তে দেয়া হয় , এবং বলে দেয়া হয় এই শব্দ থাকলে এটি একটি স্পাম মেইল । 📧📧📧

Like “You’ve won $12383***** in a lottery!will be marked as a Spam Mail.

Machine Learning :

It’s like reading tea leaves. Because it’s about recognizing patterns in data in order to predict what comes next. Except it works.

ডিপ লার্নিং কি ?

আগেই বলা হয়েছে ডিপ লার্নিং হচ্ছে মেশিন লার্নিং এর সাবসেট । এর মাধ্যমে সিস্টেম কে অনেক তথ্য একবারে দেয়া হয় , যাতে করে মেশিন সেখান থেকে শিখতে পারে এবং পরবর্তীতে একই রকম পরিস্থিতিতে নিজে নিজেই সিদ্ধান্ত নিতে পারে ।

অনেক অনেক তথ্য কোন একটা সিস্টেম এ প্রবেশ করাতে ব্যবহার করা হয় নিউরাল নেটওয়ার্ক । 🔰

Deep Learning involves feeding a computer system a lot of data, which it can use to make decisions about other data. This data is fed through neural networks, as is the case in machine learning. These networks — logical constructions which ask a series of binary true/false questions, or extract a numerical value, of every bit of data which pass through them, and classify it according to the answers received.

Deep Learning — Voice Bot

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, ডিপ লার্নিং এর প্রয়োগ?

বাস্তব জীবনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স —

Applications of AI

AI Powered Bagha is coming! 😎😎😎

মেশিন লার্নিং এর বাস্তব প্রয়োগ —

Machine Learning Applications

ডিপ লার্নিং এর বাস্তব প্রয়োগ —

Deep Learning Applications

এতো ক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স , মেশিন লার্নিং এবং ডিপ লার্নিং কেন গুরুত্বপূর্ণ ? আমাদের পাশের দেশ ভারতেও এ নিয়ে বিস্তর কাজ হচ্ছে — বড় বড় বেশির ভাগ কোম্পানি’র অফিস, ল্যাব রয়েছে সেখানে , যেখানে বাংলাদেশে এখনো তেমন কিছুই হয় নি । ☹️☹️☹️

AI in India

Intel bets on artificial intelligence, to train 15,000 people in India

10 Startups in India that are leading the race of Artificial Intelligence

10 Chatbots Making India Big

Nadella woos India Inc. with artificial intelligence

তাই সময় হয়েছে আমাদের ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করার । প্রতিটা ইন্ডাস্ট্রির মানুষ, শিক্ষা প্রতিষ্ঠান , গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ , সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ইনভেস্টমেন্ট ফার্ম কে এক যোগে কাজ করতে হবে নিজেদের উন্নতি’র জন্য । দেশের উন্নতি’র জন্য ! 👷👷👷

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স , মেশিন লার্নিং , ডিপ লার্নিং নিয়ে অনেক তো কথা হলো । মনে স্বাভাবিক ভাবেই প্রশ্ন জাগতে পারে শিখবো কোথায় , কিভাবে ? ইন্টারনেট এর এই যুগ এ কোন কিছু শেখাই অসম্ভব না । একটু ধৈর্য-নিয়মিত প্র্যাকটিস আর জানার আগ্রহ থাকলেই সম্ভব । আর আপনার সুবিধার্থে আমি নিম্নে সবচেয়ে ভালো কোর্স গুলো’র লিঙ্ক দিয়ে দিচ্ছি । 🐲🐲🐲

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ প্রচুর গণিত এর কাজ থাকে । তাই গণিত এ ভালো হওয়া বাঞ্ছনীয় ।

Discrete Math — যে কোন প্রোগ্রাম্মিং এর জন্যই এটা জানা থাকা দরকার ।

Multivariable Calculus (Calc 3) — মেশিন অপ্টিমাইজেশন এ বেশ কাজে লাগে ।

Differential Equations (Calc 4) — রোবোটিক্স এ যাদের নেশা তাদের জন্য , বিশেষ করে মোশন কন্ট্রোল এ ম্যাথমেটিক্স এর এই পার্ট জরুরি ।

Linear Algebra — নিউরাল নেটওয়ার্ক , মিস দেয়ার উপায় নাই!

Probability and Statistics— ডাটা সায়েন্স!

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কোর্স —

Artificial Intelligence Nanodegree by Udacity

Artificial Intelligence and the Last Man by (IAI Academy)

Cognitive technologies: The real opportunities for business (NovoEd)

Artificial Intelligence for Robotics (Udacity) 🤗🤗🤗

Artificial Intelligence Spaces

মেশিন লার্নিং কোর্স —

Machine Learning Course — CS 156

Machine Learning Course by Andrew Ng ( Stanford University )

Machine Learning Specialization by Coursera

Machine Learning Nanodegree by Udacity

Machine Learning by Columbia University

Learning From Data

Neural Networks For Machine Learning

Neural Networks class

Neural Networks for Machine Learning by the University of Toronto (taught by Geoffrey Hinton) via Coursera

Machine Learning Awesome frameworks, libraries and software. 🤗🤗🤗

Machine Learning — Machine Intelligence 3.0

ডিপ লার্নিং কোর্স —

Deep Learning Course By Udacity

Deep Learning Nano degree By Udacity

Creative Applications of Deep Learning with TensorFlow by Kadenze

Deep Learning A-Z™: Hands-On Artificial Neural Networks by Kirill Eremenko, Hadelin de Ponteves, and the SuperDataScience Team via Udemy 🤗🤗🤗

Deep Learning Approach

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপর বই —

Introduction to Artificial Intelligence- pretty dated publication, but great introduction and many topics are still relevant

The Master Algorithm- Talks about how to make a “Master Algorithm” by combing the different tribes of AI- namely Symbolists, Connectionists, Evolutionaires, Bayesians, and Analogizers. Recommended read by Bill Gates.

How to Create a Mind: The Secret of Human Thought Revealed- Pretty deep read. Got kinda lost reading it. Would group this with Age of Spiritual Machines, which is also by Ray Kurzweil.

Algorithms to Live By- Personally haven’t read it, but I have heard it’s good. Plan to read it soon.

Superintelligence: Paths, Dangers, Strategies- Also haven’t read it, but if Bill Gates recommend it, you can’t go wrong.

Technical

Artificial Intelligence: A Modern Approach- Probably one of the best textbooks out there.

Python Machine Learning- Also a good book. Very hands-on.

Programming Collective Intelligence- Hands-on experience with programming smart applications. It’s a must-have for all aspiring AI programmers.

Neural Networks and Deep Learning- Free online book on neural networks/deep learning. Very good introduction.

Machine Learning for Hackers 🤗🤗🤗

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর উপর সিনেমা —

1. T2: Judgment Day- The best and action packed movie of the lot. Many forget that this is based on AI as it can stand on its own just as an action movie.

2. Ex Machina- One of the best AI movies of recent times

3. Wall-E: One of the best animated movies with AI.

Wall-E Animated Movie

4. Big Hero 6: Another Good Animated movie that came out recently. Not as great as Wall-E but still a good watch.

5. Her- This movie is unconventional in its use of AI. This is one future that could be just over the horizon.

6. Terminator: The movie that started the franchise

7. AI: A Spielberg masterpiece

8. I, Robot: A take on why AI need to feel and should have dreams. Its equally action packed and emotional

ইন্টারনেটে এ আরো রিসোর্স বিদ্যমান । একটু সময় সুযোগ নিয়ে নিজের মত করে কাজ শুরু করে দিন!

এতোক্ষণ কষ্ট করে এই লেখা টি পড়ার জন্য ধন্যবাদ । ❤ ❤ ❤

Tiger Digital

আমি রিয়াদ রহমান , কাজ করি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডাটা সায়েন্স নিয়ে । ফেইসবুক এ আমিলিঙ্কইডইন এ আমিটুইটার এ আমাকে টুইট করুন । আমার প্রতিষ্ঠান টাইগার ডিজিটাল আমাদের কাজ । আমাদের বাঘা প্রজেক্ট । আমাদের বাঘ.com এবং মুক্তিযুদ্ধ.com 😎😎😎

Tiger Digital | Your Uber For Digital Services

Email : ireyadrahman@gmail.com

Corporate Inquiry : hello@tigerdigital.xyz, reyad@tigerdigital.xyz 💘💘💘