অডিও সিস্টেম নিয়ে কিছু কথা

তিনটি পরীক্ষা

আমি তিনটি পরীক্ষা করি একটা ভালো অডিও সিস্টেম সনাক্ত করতে । এগুলো খুবিই অবৈজ্ঞানীক মনে হতে পারে কিন্তু বহু বছরের পরীক্ষিত এই পরীক্ষাগুলো আমাকে কখনো নিরাশ করেনি। ঐতিহ্যগত প্রক্রিয়াগুলো তো আছেই যেমন শব্দের ইমেজিং, শব্দের খুঁটিনাটি, যন্ত্রের পৃথকীকরণ, শব্দের কালারেশন, overall PRaT and timing etc. তবে কোন সিস্টেমই সব কয়টি ক্ষেত্রে কিন্তু ১০০% নিখুঁত হতে পারবে না। মনে রাখতে হবে, যে পরীক্ষাই আপনি করেন না কেন, আপনাকে অবশ্যই উত্কর্ষ মানের CD ব্যাবহার করতে হবে। প্রাথমিক উৎসই যদি ঠিক না হয়, বাকি সব পরীক্ষাই ভুল হবে।

১. আপনার প্রিয় গান শুনতে গিয়ে কিছু কিছু জায়গায় কি ভল্যুয়ম কমাতে হয় ? অথবা কিছু জায়গায় আপনি ভল্যুয়ম কমিয়ে শুনতে বাধ্য হন ? এ জায়গা গুলো শেষ হলে ভল্যুয়ম আবার আগের জায়গাতে ফিরিয়ে নিয়ে যান ? আসলে আপনি যখন ভল্যুয়ম কমাতে বাধ্য হচ্ছেন তখন আপনার সিস্টেম ডিস্টর্সন দিচ্ছে । ডিস্টর্সন হয়তো আপনি বুঝতে পারছেন না কিন্তু আপনি শব্দ কমাতে বাধ্য হচ্ছেন।

তারমানে একই ভল্যুয়মে আপনার অডিও সিস্টেম পুরো গানটি সুসঙ্গত বা সামঞ্জস্যপূর্ণ ভাবে পুনর্গঠন করতে পারছে না।

সর্বচ্চো কতো dB শব্দ উচ্চাতায় আপনি ভল্যুয়ম বাটনে একবারও আংগুল না দিয়ে পুরো গান বা এলবামটা শেষ করতে পারেন ?

যদি পরীক্ষা করে দেখতে চান তবে Apple App Store বা Google Play Store থেকে শব্দের dB মাপার App download করে নিন এই সহজ পরীক্ষাটি করার জন্য। এই max dB ভ্যালুটা যদি ১০০ বা তার উপরে হয় তবে আপনি সত্যিই একটা ভালো Audio System এ গান শুনছেন। এত শব্দতেও আপনার কখনো মনে হবে না যে আপনি অতি উচ্চ শব্দে গান শুনছেন। আপনার ভেতরে কোন অস্থিরতা হবে না। Heavy Metal না শুনলে আপনি হয়তো ঘুমিয়েও যেতে পারেন :-)

২. আপনি কি গানের প্রথম থেকে শেষ পর্যন্ত Bass Guitar শুনতে পান ? Bass Guitar খুবই একটা ইন্টারেস্টিং ফ্রিকোয়েন্সিতে কাজ করে। এটা Voice এবং Drum এর মাঝামাঝি overlap করে। প্রায় দেখবেন Bass guitar track টি গায়েব হয়ে গেছে অথবা track টিকে drum এর part ভেবে ভুল করছেন। আপনার প্রিয় গানটিতে আসলেই সমপুর্ন bass track শুনতে পাচ্ছেন কিনা বুঝতে হলে Internet থেকে গানটির Bass Guitar Tablature টি download করে নিন। আথবা চলে যান Songsterr website. নিচের লিন্কটি Hotel California এর Tablature. Bass Guitar track select করে Play button চাপুন:

৩. আপনার রেফারেন্স CD থাকা দরকার। রেফারেন্স CD সেটাই যেটা আপনি শুনতে খুব অভ্যস্ত। যার গানগুলোর প্রতিটি nuance আপনি জানেন। আপনার জানা থাকতে হবে গানের যন্ত্রগুলোর Placement in Sound stage, separation of instruments, sound details, overall rhythm and PRaT । তুলনা করুন আপনার নিজের অডিও সিস্টেমের সাথে। এছাড়াও, কিছু CD তে কিছু কিছু বিশেষ জায়গা থাকে যা সাধারনত সব অডিও সিস্টেম শোনা যায় না। এরকম জায়গাগুলো নোট করে রাখা যেতে পারে, যেমন কিছু উদাহরন :

সবার প্রিয় The Eagles “Hell Freezes Over”

Song “Hotel California” : Time 00:33

The Conga drum playing starts. if you have the video notice how the drummer is slapping the conga surface. Notice his right hand and the drum. When he moves away his hand from the surface of the drum the surface would still resonate. you should be able to hear the extended resonance. How detail and how long do you hear that? Now if you have good audio system then you will notice after he hits it 5th time .. from 6th time he is hitting it slightly harder or moving the hand away quickly than before. Thus the resonance is longer and fatter. Thus there is a difference in the extended sound from 6th hit.

আমার প্রিয় Mark Knopfler and Emmylou Harris এর “All The Roadrunning” album এর

Track 2: Time 03:04

There is a accidental sound. I think it is from Knopfler’s guitar. was it really intended ?

Track 5: Time 01:53

a sound of water drop falling. why this out of space sound there?

Track 5: Time 03:19 to 03:24

is that static noise ! recording issue ?

আমার প্রিয় ALBERT KING — I’LL PLAY THE BLUES FOR YOU

Track 1: Time 02:12

Albert King start to talk to a woman. how well you can hear to full conversation. he would later also talk with his band mates. How well can you hear those?

আমার অভিজ্ঞতা বলে যে শব্দ নিয়ে অতিরিক্ত analytic হওয়া উচিত নয়। এটা music শোনার আনন্দটাই নষ্ট করে দিতে পারে। তবে বেশির ভাগ সময় দেখা গেছে যে, অতিরিক্ত accurate instrument separation যে সব অডিও সিস্টেম করে সেগুলো overall cohesive rhythmic timing among all instruments বজায় রাখতে পারে না যা overall musicality নষ্ট করে দেয়। কিন্তু আমি মনে করি, overall musicality খুবিই প্রয়োজনিয়। আমরা গান শুনি নির্দিষ্ট কিছু যন্ত্রের শব্দ শোনার জন্য নয়। আমরা শুনি overall musicality and enjoyment এর জন্য। তাই perfect অডিও সিস্টেম বলে কিছু নাই। সব অডিও সিস্টেমই sacrifice করে কিছু area based on what it is mainly designed to play. তাই আমি বুঝতে চেষ্টা করি audio System designer কে। তার সাথে যদি আপনার music listening taste simialrity থাকে তাহলে সম্ভাবনা বেশি যে তার design করা Audio System আপনার ভালো লাগবে। বিখ্যাত designer যেমন John Curl । তিনি Mark Levinson এবং Parasound এর বিখ্যাত কিছু Amplifier design করেছেন। আরো আছেন, Sid Smith, Ken Ishiwata, Nelson Pass, Stewart Hegeman, Sidney Corderman and many more । তবে যদি, আপনি আপনার current system এ গান শুনে enjoy করেন, সেটাই আপনার জন্য best system. Music taste and sound is very personal.

One clap, two clap, three clap, forty?

By clapping more or less, you can signal to us which stories really stand out.