InitialChatFriendsList, ফেসবুক প্রোফাইল ভিজিটর ট্রিক্স, কতটুকু সত্য ?

ইদানিং অনেকেই ফেসবুকে একটা কমন প্রশ্ন করে থাকেন “আমার profile কে কে visit করতেছে, তা জানার কোন সিস্টেম আছে?”

উত্তরে কিছু মানুষকে বলতে শোনা যায় “Browser এ Right Click করে View Page Source এ গিয়ে ctrl+f চেপে InitialChatFriendsList লিখে সার্চ দিলে যে সব UID বা ইউজার আইডি দেখায় সে গুলো আপনার প্রোফাইলের লেটেষ্ট ভিজিটর। www.facebook.com/<userid> এখানে পেষ্ট করে দিলেই পেয়ে যাবেন তাদের প্রোফাইল ”

কিন্তু আসলেই কি তাই ?

উত্তর না।

খেয়াল করলে দেখবেন আপনার “chat list” এর থাকা মানুষগুলোর আইডি আর এখানে দেখানে আইডি গুলো একই। এখানে ফেসবুকের একটা অ্যালগরিদম আছে। আপনার সাথে কোন কোন ইউজার দের Interaction বেশি হয় তার উপর ভিত্তি করে এই ইউজার লিস্ট অর্ডার ঠিক করে ফেসবুক। এখানে interaction বলতে like, comment, share, messaging, photo view, tagging, check-ins ইত্যাদি অনেক বিষয় নির্ভর করে।

ব্যাপারটা এমন না যে এরাই আপনার প্রোফাইল ভিজিট করেছে।

ধরুন আপনি উপরক্ত নিয়ম আপনার ফ্রেন্ড A এর প্রোফাইল পেলেন। তার মানে কিন্তু এই না সে আপনার প্রোফাইল ভিজিট করেছে। এর মানে আপনার সাথে তার ফেসবুক এ interaction পয়েন্ট বেশি।

আবার খেয়াল করে দেখবেন আপনার গ্রুপ চ্যাট এর ইউজার আইডি গুলো কিন্তু এখানে দেখাবে। তার মানে কি গ্রুপের সবাই আপনার প্রোফাইল ভিজিট করেছে? অবশ্যই না।

ছবিতে দেখুন “mercury_thread” এর পর যে “participants” গুলো দেখাচ্ছে সেগুলো একটা গ্রুপ চ্যাট এর মেম্বাররা।

Facebook Time Source Code

শেষ কথা হল এই ট্রীক্স দিয়ে আপনি আপনার প্রোফাইল ভিজিটর দেখতে পাবেন না। সেটা দেখার কোনো উপায়ই নেই। কারন ফেসবুক প্রাইভেসি ইস্যু এর কারনে এটি সাপোর্ট করে নাহ।

ইন্টারনেটে এমন অনেক টুলস, ব্রাউজার এক্সটেনশন , স্ক্রিপ্ট ইত্যাদি পাবেন প্রোফাইল ভিজিটর দেখার জন্য। এইগুলো ব্যবহার করবেন না প্লিজ। কারন এতে আপনার অ্যাকাউন্ট থেকে অটো পোস্ট, শেয়ার , কমেন্ট এমনকি হ্যাক পর্যন্ত হতে পারে। একটু ঘাটাঘাটি করলেই আমার কথার সত্যতা পাবেন।

যে কোনো প্রশ্ন থাকলে জানাবেন।

হ্যাপি ফেসবুকিং !!!!!


Originally published at blog.saif71.com on August 6, 2016.

One clap, two clap, three clap, forty?

By clapping more or less, you can signal to us which stories really stand out.