On compromise and Anchoring effect

Daniel Kahneman ভদ্রলোকের Thinking, Fast and Slow পড়ছি গত একমাস ধরে। হিউম্যান সাইকোলজির উপরে লেখা বিশাল কলেবরের বই। মানুষ হিসেবে আমাদের কমন বায়াস, থিংকিং প্যাটার্ন, যুক্তির চেয়ে হাঞ্চ আর গাট ফিলিং এর প্রতি আমাদের অধিক(এবং বেশিরভাগক্ষেত্রে অনৈচ্ছিক) নির্ভরতা ইত্যাদি সাইকোলজিক্যাল ব্যাপার নিয়ে লেখা খুবই ইন্টারেস্টিং একটা বই। বইটিতে মানুষের অনেক মজার মজার কমন থিংকিং প্যাটার্ন নিয়ে বলা আছে আর এ সম্পর্কীয় এক্সপেরিমেন্ট আর থট এক্সারসাইজ আছে। ভালোবাসা দিবস উপলক্ষ্যে এরকম একটা থিংকিং প্যাটার্ন শেয়ার করার লোভ সামলাতে পারলাম না।

এংকরিং ইফেক্ট

এংকরিং ইফেক্ট হচ্ছে আমরা যখন একটা অজানা জিনিষের এস্টিমেট করতে যাই, তখন প্রথমেই একটা নির্দিষ্ট ভ্যালু আমাদের মাথায় থাকে, তারপর আমরা বিভিন্ন যুক্তি, জানা তথ্য প্রয়োগ করে অজানা জিনিষটার একটা মোটামুটি একুরেট এস্টিমেট বের করার চেষ্টা করি। যেমন যদি আমি জিজ্ঞেস করি এক হালি সবরি কলার দাম কত? কেউই হয়তো পারফেক্ট দাম জানি না, কিন্তু বলার সাথে সাথেই আমাদের মাথায় একটা দাম চলে আসে, তারপর আমরা যে এলাকায় থাকি, লাস্ট যখন কলা খেয়েছিলাম তার এস্টিমেট, এখন বাজারে অন্যান্য জিনিষের দাম কেমন ইত্যাদি প্যারামিটার হিসেব করে আমরা একটা দাম বলি। এই সবকিছুই খুবই দ্রুত ঘটে। এবং আমরা যতই হিসেব করি না কেন আমাদের ফাইনাল দাম ওই প্রথমে আমাদের মাথায় যে দাম আসে তার কাছাকাছিই থাকে। এখন যদি জিজ্ঞেস করি গান্ধী কি ১৩৫ বছর বয়সে মারা গেছে? সবাই বলবে না, উনি এতদিন বাঁচেন নি। কিন্তু এটা নিশ্চিত করেই বলা যায় গান্ধীর বয়স সম্পর্কে সবার এস্টিমেট যদি প্রশ্নটা হতো ‘গান্ধী কি ৫০ বছর বয়সে মারা গেছে?’ তার চেয়ে অনেক বেশি হবে। 
তো এখানে কম্প্রোমাইজ এর ব্যাপারটা আসলো কোথ্যেকে? অনেক লিখে ফেলেছি, বই থেকে অংশবিশেষ তুলে দেই আপাততঃ

“To get the idea, take a sheet of paper and draw a 2½-inch line going up, starting at the bottom of the page — without a ruler. Now take another sheet, and start at the top and draw a line going down until it is 2½ inches from the bottom. Compare the lines. There is a good chance that your first estimate of 2½ inches was shorter than the second. The reason is that you do not know exactly what such a line looks like; there is a range of uncertainty. You stop near the bottom of the region of uncertainty when you start from the bottom of the page and near the top of the region when you start from the top. Robyn Le Boeuf and Shafir found many examples of that mechanism in daily experience. Insufficient adjustment neatly explains why you are likely to drive too fast when you come off the highway onto city streets — especially if you are talking with someone as you drive. Insufficient adjustment is also a source of tension between exasperated parents and teenagers who enjoy loud music in their room. Le Boeuf and Shafir note that a “well-intentioned child who turns down exceptionally loud music to meet a parent’s demand that it be played at a ‘reasonable’ volume may fail to adjust sufficiently from a high anchor, and may feel that genuine attempts at compromise are being overlooked.” The driver and the child both deliberately adjust down, and both fail to adjust enough.”

সিমপ্লি বললে আমরা যখন অজানা কোন কিছু এস্টিমেট করি তখন তার একটা রেঞ্জ থাকে। এবং এই রেঞ্জটা নির্ভর করে আমাদের এংকর এর উপরে। আর এডজাস্ট অথবা কম্প্রোমাইজ করার সময় আমরা ঘুরে ফিরে আমাদের এংকরের কাছাকাছিই থাকি, এংকর থেকে সরতে সরতে যখন আমরা আর নিশ্চিত থাকি না আর সরা ঠিক হবে কিনা তখন আমরা থেমে যাই, এবং এটা সম্পূর্ণ অটোমেটিক প্রসেস, আপনি জানবেন ও না আপনি আপনার এংকরের দূরের চেয়ে কাছেই আছেন বেশি। তারমানে আমাদের শত চেষ্টা সত্যেও আমরা নিউট্রাল পজিশনে যেতে পারি না, এবং আমাদের সিগ্নিফিকেন্ট আদারের মনে হয় আমরা ইচ্ছা করেই যথেষ্ট পরিমাণ কম্প্রোমাইজ করি না।

One clap, two clap, three clap, forty?

By clapping more or less, you can signal to us which stories really stand out.