আমাদের Campus এ Mozilla along w/Rust!!!

আমরা যখন প্রথম জানলাম আমাদের এই ছোট্ট সুন্দর campus এ Mozilla event হবে তখন আমরা ict department এর সকল শিক্ষার্থী অনেক উল্লসিত হয়ে পরলাম। আমার tenchnoloy নিয়ে সবসময় অনেক আগ্রহ ছিল। আমি update থাকতে চাই tenchnoloy সম্পর্কিত যেকোনো কিছু নিয়ে। সুতরাং এই ইভেন্ট টি একদম সঠিক ছিল আমাদের It student দের জন্যে।

Introducing Mozilla along w/ Rust @ MBSTU এই ইভেন্ট সম্পূর্ণভাবে সংগঠিত করেছে আমাদের senior আপু Asma Swapna । আমরা সকলে অনেক বেশি কৃতজ্ঞ আপুর কাছে :)। আপু আমাদের technology এর এক অন্যরকম দুনিয়ার সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। আসমা আপু নিজে একজন mozilla volunteer. একজন Mozillian :)। সুতরাং বেশ ভালভাবে আমি বলতে পারি আসমা আপু আমাদের mentor/ordinator হিসেবে একদম perfect ছিলেন।

The mozilla foundation is an independent nonprofit organization.

এই ইভেন্ট এ অতিথি হিসেবে ছিলেন আমাদের সম্মানিত Dr. Sajjad Waheed Sir from Department of ICT, MBSTU; Dr. Mamun-or-Rashid Sir from Department of CSE, DU । অনুপ্রেরনীয় বক্তৃতা দিয়ে আমাদের এই ইভেন্ট টি কে আরও বেশি সুন্দর করে তুলেন।

ইভেন্ট টি মূলত ছিল আমাদের mozilla এবং rust programming language এর সাথে পরিচয় করানো। Mozilla হচ্ছে একটি free software community যেখানে সবাই কিভাবে এই Mozilla এবং এর পণ্য গুলোকে কিভাবে আরও ভাল করতে পারে ,কিভাবে সাধারন মানুষের কাছে internet কে আরও সহজলভ্য করে পৌছনো যায় , এইগুলো নিয়েই কাজ করে Mozilla community । আমরা যারা শিক্ষার্থী তারা এই communite তে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতে পারে। আমার উদ্দেশ্যও ওই একটি, স্বেচ্ছাসেবক হিসেবে community তে যোগদান করা :😊

আমাদের ইভেন্ট টি শুরু হয়েছিল সকাল ১২ ঘটিকায়। প্রথম সেশন ছিল Introduction to mozilla and mozilla community. এয় সেশনে আমাদের mentor আসমা আপু mozilla কি এবং কেন এইখানে অংশগ্রহণ করা উচিত সেই বিষয়ে বলেন। আমি আপুর কথা শুনে আরও বেশি উৎসাহিত হই Mozilla নিয়ে। আপু আমাদের কতগুলা vedioclip দেখান। যেগুলা অনেক বেশি উৎসাহবাঞ্জক ছিল আমাদের জন্যে। Presentation গুলো আমি খুব ভালভাবে খেয়াল করে যা বুজলাম তা হল Mozilla কাজ করে সবার জন্যে ।

Internet for everyone not for profit

এরপর দুপুর ১ ঘটিকায় দুপুরের খাবারের ব্যবস্থা ছিল। আমার সবাই উপভোগ করেছি :ঃ)।এরপর দ্বিতীয় সেশন শুরু হয়। এই সেশনটি ছিল Introduction to rust programming language নিয়ে। Rust আমাদের বেশিরভাগ শিক্ষার্থীর কাছে একদম নতুন ছিল। আমাদের এই সেশন এ rust নিয়ে অনেক আলোচনা হয়।

Rust is a systems programming language that runs blazingly fast, prevents segfaults, and guarantees thread safety.

সুতরাং আমি বা আমরা সবাই বলতে পারি rust প্রোগ্রামারদের জন্যে আরও নতুন কিছু নিয়ে আসতেছে। Rust এর মাধ্যমে programming দুনিয়ায় আরও ভাল অনেক কিছু করা সম্ভব হবে।https://en.wikipedia.org/wiki/Rust। আমরা কিছু কোড করি এই সেশনে with Rust language.

এই অভিজ্ঞতা টি আমাদের জন্যে অনেক আনন্দের ছিল। আমরা সকলে জানি যে Rirefox web browser Mozilla Foundation এর একটি অংশ। এবং এখন Mozilla foundation ,Rust programming language নিয়ে কাজ করছে। Rust এর সুবিধা গুলো হচ্ছে

*আমরা যেকোনো ধরনের ওয়েব অ্যাপ্লিকেশান বানাতে পারি Rust language ব্যাবহার করে।

* Rust অন্যান্য language থেকে অনেক বেশি নিরাপদ।

* Rust অনেক বেশি সহজ লিখতে এবং পড়তে।

এছারা আরও অনেক সুবিধা রয়েছে যা আমরা আস্তে আস্তে আরও জানতে পারব এই Mozilla র সাথে সম্পৃক্ত থেকে। এরপর আমরা আমাদের অনুভূতি এবং অভিজ্ঞতা ছোট ছোট স্লিপ এ লিখে, এর মাধ্যমে শেয়ার করি এবং লাস্ট এ ফটো সেশন করি। অনেক আনন্দ এবং নতুন কিছু শিখার মাধ্যমে আমাদের ইভেন্ট শেষ হয়।

আমাদের ইভেন্ট সমাপ্তি ঘোষণা করা হয় বিকের ৪ ঘটিকায় বিকেলের নাস্তার মাধ্যমে।

আমি সম্মানিত হতে পেরেছি এই ইভেন্ট এ যোগদান করতে পেরে এবং আমার জানার সীমা আরও প্রসারিত হয়েছে। আমি শেষ করছি লাস্ট একটি quote দিয়ে।

Let yourself be Gutted.

Let it Open You.

Start there.

বি.দ্রঃ ভুল গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন : )