তরুণদের জন্য তথ্যের সাগরে সুযোগ খোঁজা

মূলত আমার লেখাটা বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য। এই লেখাটি লেখার জন্য সবচেয়ে বেশি দায়ী Youth Opportunities এর কো-ফাউন্ডার ওসামা বিন নূর ভাই। আমি অনেক আগে থেকে সুযোগ খুঁজলেও সাজানো গোছানো ভাবে কখনও খুঁজতাম না। তারুণ্যের জয়োৎসব বুটক্যাম্প এ ভাইয়ের ছোট সেশনটাই আমার মাথায় চিন্তা ঢুকায় দেয় এটা নিয়েই একটা ব্লগ লেখা যায় বিস্তারিত ভাবে। আমার এই ব্লগে অনেক অনেক তথ্য থাকবে তাই চিন্তার কিছু নাই। আমার তথ্যগুলো যোগাড় করতে অনেক সময় লেগেছে। অনেক বছর বলতে গেলে।

এবার আসল কথাই আসি। আমি মূলত ব্লগটাকে কয়েক ভাগে ভাগ করব। এতে ব্যবহার কারীদের সুবিধা হবে বুঝতে এবং তথ্য বের করতে।

দূতাবাসের সাইটঃ প্রথমেই আসি দূতাবাসের সাইট নিয়ে। দূতাবাসের সাইট নিয়ে কথা বলতেই প্রথম যে দূতাবাসটির কথাই বলতে হবে তা U.S. Embassy — Dhaka এর কথা। U.S. Embassy-Dhaka পেজের ইভেন্ট সেকশনে নিয়মিত বিভিন্ন শিক্ষামূলক ইভেন্ট শেয়ার করা হয়। এর মধ্য কিভাবে USA তে পড়তে যাওয়া যায়, SUSI, CCI, YES অন্যতম এসব প্রোগামের বিস্তারিত পাওয়া যাবে এখানে। 
এরপর আসি German Embassy Dhaka এর সাইটে। এখানেও DAAD সহ বিভিন্ন ইন্টার্ণশিপ এর প্রোগাম শেয়ার করা হয়। DAAD Bangladesh এর পেজেও বিভিন্ন তথ্য শেয়ার করা হয়। Denmark — Dhaka তে বিভিন্ন সুযোগ পাওয়া যায়। বেশ কয়েক বছর ধরে তারা Shadow Embassador প্রোগামটা চালু রেখেছে। British Council এর সাইটেও বিভিন্ন প্রোগামের খোঁজ পাওয়া যাবে। Indian High commission এর সাইটেও ICCR, 100 youth delegates সহ বিভিন্ন প্রোগামের খোঁজ খবর পাওয়া যায়।

Mozilla L10n Workshop, Kolkata — India

বিভিন্ন ওয়েবসাইট ফলোআপঃ শিক্ষার্থীরা নিয়মিত বিভিন্ন সাইটে ঢু মারতে পারে। এসবের মধ্যে Youth Opportunities অন্যতম। Oportunities for youth, oyaop এসব সাইট ফলো করা যেতে পারে। Open source এর বিভিন্ন ইভেন্ট দেখতে events.linuxfoundation.org/ দেখা যেতে পারে। এছাড়া open source conference নামে গুগলে সার্চ করলে প্রচুর কনফারেন্স এর লিস্ট পাওয়া যাবে। এর বাইরেও বিভিন্ন ফেসবুক গ‍্র‍ুপে থাকে সেসবে যোগ দেওয়া যেতে পারে। আমি সবসময় তাদের পেজ See first option দিয়ে রাখি।

দেশিও সরকারি সাইটঃ www.shed.gov.bd এখানকার শিক্ষাবৃত্তি সেকশন, www.ugc.gov.bd এই দুটো সাইটে নিয়মিত বিভিন্ন বৃত্তির আপডেট দেওয়া হয়।

Summer School: সামার স্কুল এটা বেশ ভাল জিনিস স্নাতক পর্যায়ে অভিজ্ঞতা অর্জনের জন্য Turkey, Thailand, China, US, Canada, Germany, Austria, Luxembourg, Chili, Vietnam সহ বিভিন্ন দেশে Summer School এর প্রোগাম হয়। এর অনেক গুলো Full Funded মানে শিক্ষার্থীর থাকা, খাওয়া, বিমান ভাড়া সব দিবে। আবার অনেকগুলো Partial Funded যেগুলোতে হয়ত ১-২ (থাকা, খাওয়া) টা সুবিধা দেয়। আবার অনেক গুলোতে অংশগ্রহণ ফিও নেয়। তবে আমি মনে করি ১-২ বার চেস্টা করে Full Fund না পেলে Partial Fund হলেও যাওয়া উচিত। এতে শিক্ষার্থীর Globalization হয়। অনেক Networking হয়।

Research Related Conference: আমরা কনফারেন্স বলতে এটাকেই বুঝি মূলত। যে কোন কেউই তার বিষয় সম্পর্কিত Conference খুঁজে বের করে সেখানে অংশ নিতে পারে। এতে তার Research করার অভিজ্ঞতা বাড়বে। অনেক Professor দের সাথে নেটওয়ার্কিং হওয়া সম্ভব। যেটা সারাদিন হলের রুমে বসে থাকলে সম্ভব না।

Person Follow: এটার জন্য প্রচুর ফেসবুক, লিংকডিন, টুইটার ঘাটতে হবে। দেখতে হবে কোন মানুষগুলো Youth related পোস্ট দেয়। এটা শুধু মাত্র প্রচুর নেটওয়ার্কিং করলেই সম্ভব। প্রচুর মানুষের সাথে মিশতে হবে। কোন মানুষ বেশি পোস্ট দেয় বলেই তাকে বন্ধু তালিকা থেকে বাদ কিংবা ব্লক দেওয়া ঠিক না। ওই ব্লক দেওয়া মানুষটিই হয়ত আপনার জন্য কোন একটা সুযোগ করে দিবে।

Progamming Related Conference: প্রোগামারদের জন্য নিয়মিত ভিত্তিতে অনেক কনফারেন্স হয়। Mozilla All Hands, Word Camp, Joomla World Conference, JS Conference, Docker Conference, PyCon, ruby conference, PHPConf.Asia, FOSSASIA, droidcon, Google I/O, Microsoft Ignite ছাড়াও অনেক আছে যে যার ফিল্ডে কাজ করে সে অনুসারে খুঁজলেই পাওয়া যাবে। অনেক কনফারেন্স এর শিক্ষার্থীদের জন্য আলাদা ছাড় দেওয়া থাকে Registration fee এর উপর। ভারত, সিঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, চীন এসবেও বিষয় ভিত্তিক বিভিন্ন কনফারেন্স হয় সেগুলোতে অন্তত যোগ দেওয়া যায়।

Cultural Exchange Program: Cultural Exchange Program / Youth Exchange program যুবকদের জন্য অন্যতম একটি সুযোগ। গুগলে সার্চ করলে এ নিয়ে অনেক কিছু পাওয়া যাবে। Opportunity related website গুলোতেও এ নিয়ে পোস্ট দেওয়া হয়।

Soft Skill Development Workshop: Global Entrepreneurship Bootcamp, Glocal International Teen Conference, International Youth Committee, Future City Summit, Social Business Youth Alliance, Yunus Centre , BYLC এরা বিভিন্ন কনফারেন্স, ওয়ার্কশপ আয়োজন করে। এসব বেশি ভাগেরই Participation fee থাকে। এসবেও অংশ নিয়ে Networking, Communication, Leadership স্কিলের উন্নতি করা যায়। বিভিন্ন ভাল দেশি বিদেশি Model United Nation এ অংশ নিয়েও বেশ উন্নতি করা সম্ভব। International student week, International Student Festival এসব বিভিন্ন নামে বিভিন্ন প্রোগাম হয় এসবে অংশ নিয়েও নিজেকে অনেক আপগ্রেড করা যায়।

Professor Knocking for PhD or Masters: এটা একটা স্বর্ণের খনি বিদেশে নিজেকে ভাল জায়গায় দেখতে চাইলে। যে কেউ তার IELTS, TOEFL, GRE, GMAT দিয়ে কিংবা খালি Language Test দিয়েই research interest অনুযায়ী professor খুঁজতে পারে। chea.org USA এর স্টেট অনুসারে বিশ্ববিদ্যালয় খোঁজার সবচেয়ে ভাল সাইট। EducationUSA এর সাইটিও বৃত্তি খোঁজার জন্য সবচেয়ে ভাল উৎস। collegeboard এর সাইটিও বেশ কাজের US এর কোন বিশ্ববিদ্যালয়ে কত খরচ পড়বে তা এতে দেওয়া আছে। Common Wealth এর সাইটিও বেশ কাজের। এটা UK এর জন্য। উচ্চশিক্ষা নিয়ে ড. মোঃ নাহিদুল ইসলামের ব্লগ দেখতে পারেন। জার্মান প্রবাসে সাইটাও অনেক কাজের। আর উচ্চ শিক্ষা নিয়ে গ‍্র‍ুপেগুলোর লিঙ্ক জানতে আমার আরেকটি পোস্ট দেখুন। সেখানে গ‍্র‍ুপে নিয়ে আমি বিস্তারিত লিখেছি।

Travel abroad through Volunteer Work: Volunteer কাজ করেও বিশ্বের বিভিন্ন কনফারেন্স, ওয়ার্কশপে যাওয়া যায়। আমি যেমন Mozilla এর সাথে দীর্ঘ দিন ধরে Volunteer হিসাবে কাজ করি। এমন Google Developer Group, Facebook Developer Circle, Google Local guide, Wikipedia, Open Access সহ বিভিন্ন সংগঠনের সাথে কাজ করা যায়। Mozilla, Wikipedia প্রতিবছর তাদের স্বেচ্ছাসেবকের জন্য Full Fund দিয়ে থাকে কনফারেন্সে যোগ দেওয়ার জন্য।

সারকথা হল আপনার যদি নিজের চেস্টা থাকে কিছু করার আপনি অবশ্যই পথ খুঁজে পাবেন হয়ত একটু দেরিতে। শুভ কামনা থাকল সবার জন্য।

এস এম সারওয়ার নবীন
শিক্ষার্থী, সিএসই (চতুর্থ বর্ষ),
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা।

বি.দ্রঃ আমার লেখাটি কোথাও দিলে ক্রেডিট দিয়েন তাহলেই চলবে।