প্রস্তুতির পরেও কিছু কথা থেকে যায়

আজ ১৯ মে, ২০১৬। সকালে বসুন্ধরার ৩০০ ফিটে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের হয়ে ক্রিকেট খেলেছিলাম। বোলার হিসেবে ১ ওভারে ১২ রান দিয়ে আর দ্বিতীয় ওভার নেই নি। ব্যাটিংয়ে মোটামুটি প্রস্তুতি নিয়ে নেমেছিলাম। বোলার এন্ডে দাঁড়ানো থেকে ৩ টি বল দেখেছিলাম। ওভারের শেষ বলে ওপাশের মারমুখি ব্যাটসম্যান শফিক পাহাড়ীকে সুযোগ দিতে গিয়ে রান আউট হয়ে যাই।

তো এখান থেকে নিজের জন্য কি শিখলাম?

অনেক প্রস্তুতি থাকার পরেও কোন কিছুতে যে সাফল্য আসবেই তেমনটা কথা নেই। আমার হয়তো দারুণ প্রস্তুতি আছে, কিন্তু ব্যাটিং করারই সুযোগ পাই নাই। এক্ষেত্রে হয়তো, অনেক প্ল্যান করে ১০০ ভাগ সাফল্যের জন্য মাঠে নামলেও হয়তো কাজটিই আমাদের করা হবে না!

কোন স্টার্টআপ শুরুর আগে অনেক বিজনেজ মডেল, মার্কেট রিসার্চ করে মাঠে নেমে দেখা যাবে যে সমীকরণে মাঠে নেমেছি, সেই সমীকরণ বলে কোন শব্দই নেই। সবক্ষেত্রেই যে সব পরিকল্পনা মতো হবে এমন কোন কথা নেই।

হুট করে কখন যে পরিস্থিতি বদলে যাবে তা একটু হলেও মাথায় রাখা বেশ জরুরী। এই অনিশ্চয়তাই জীবন। জীবনটা যত অনিশ্চিত ততই পরের মুহুর্তটা অচেনা অজানা এক অভিযান। আমি মনে মনে হয়তো একটা পরিকল্পনা তৈরি করে রাখি, কিন্তু বাস্তবে যখন সেটা চোখের সামনে দিয়ে সরে যায় তখন একটু মন খারাপ হবেই।

কিন্তু অনিশ্চয়তাই রঙিন জীবনের রঙ, এটা ভেবেই পরের সমীকরণ তৈরির জন্য ভাবনাটাই আসল।

— -

Follow me at https://twitter.com/aashaa