টাইপিং প্রাকটিস এর সাথে প্রোগ্রামিং এর সম্পর্ক

মোঃ আবু তাহের
Coder Ants
Published in
3 min readJan 21, 2017
এত কোড লিখবো কখন?

আপনি ওয়েব ডেভেলপার, কোডার বা প্রোগ্রামার হতে চান, ছুটে গেলেন আপনার অমুক ভাইয়ের কাছে। অমুক ভাই আপনাকে প্রোগ্রামিং বাদ দিয়ে টাইপিং প্রাকটিসে নেমে পড়তে বললেন। আপনার ত মেজাজ কড়া হয়ে গেলো। টাইপিং এর সাথে প্রোগ্রামিং এর আবার কি সম্পর্ক?

তার আগে দেখি আপনার কি অবস্থা?

  • আসলে টাইপিং এর সাথে প্রোগ্রামিং এর সম্পর্ক অতটা গভীর না। কিন্তু আপনার টাইপিং স্পিড যদি ১০ ওয়ার্ড হয় প্রতি মিনিটে, তাহলে Hello World এর একটা ছোট কোড লিখতে আপনার হয়তো ৫ মিনিট লেগে যাবে। আপনার ব্রেইন হয়তো 50 WPM এ চিন্তা করতেসে, আর আপনার হাত চলতেসে 10 WPM এ।
  • আপনি ইংরেজি টিউটোরিয়ালের নাম শুনলেই ভয় পান। ইংরেজি পড়তে গেলে আপনার বুক কাঁপে। গুগলে আপনি সামান্য জিনিসও সার্চ করতে পারেন না। হয়তো বাংলায় বুঝতেসেন ব্যাপারটা, কিন্তু ইংরেজি না পারলে ত কোডিং নিয়ে কোন প্রশ্ন থাকলেও করতে পারবেন না, টিউটোরিয়াল দেখলেও বুঝতে পারবেন না।

মূলত আপনার টিউটোরিয়াল বোঝার মত ইংরেজি আর চিন্তা করার স্পিডে টাইপিং করার স্পিড লাগবে। তাহলে, আপনার ইংরেজি শব্দের জ্ঞান, ইংরেজি টাইপিং স্পিড আর চিন্তাভাবনার স্পিড বাড়াতে হবে। তাইনা? নাহলে ডেভেলপার হবেন কিভাবে?

  • ইংরেজি যত বেশি শব্দ পড়বেন, তত বেশি জানবেন।
  • যত বেশি প্রাকটিস করবেন, তত ভালো স্পিড হবে।
  • যত চিন্তা আর ফোকাস করবেন, তত ভালো চিন্তাভাবনা করার মত মাথা খেলবে।

আপনার এই দক্ষতা বাড়াতে প্রতিদিন সকালে আর রাতে এই ছোট কাজগুলো করতে পারেন। সাথে কিছু টিপসও থাকলো।

  • ১ বার করে এটা টাইপ করা, “ The quick brown fox jumps over a lazy dog. The five boxing wizards jump quickly. A quick movement of the enemy will jeopardize six gunboats. All questions asked by five watched experts amaze the judge. Jim quickly realized that the beautiful gowns are expensive. Just keep examining every low bid quoted for zinc etchings.”, এই লেখাটা প্রতিদিন সকালে আর রাতে ১ বার করে টাইপ করলে আপনার ত কোন লস হবার কথা না। যত কম সময়ে পারবেন, ততই ভালো হবে। (আপনি এইটা ব্যবহার করতে পারেন প্রাকটিসের জন্যঃ https://10fastfingers.com/text/91543-Pangrams-Everyday, চেষ্টা করবেন ১ মিনিটে পুরোটা করতে।)

কিবোর্ডে স্ট্যান্ডার্ড কোন রুলস না রাখলেও চলবে। জাস্ট F আর J এর দিকে খেয়াল রাখবেন, ১০ আঙ্গুলে টাইপ করতেই হবে এমন কোন কথা নেই।

  • 10FastFingers এ একবার Normal Type দেয়া এবং একবার Advanced Type দেয়া। অবশ্যই (মনে মনে করে হলেও) উচ্চারণ করবেন। কোন একটা অর্থ না বুঝতে পারলে ডিকশনারীর সহায়তা নিন।
  • যেকোন একটা ইংরেজি লেখা পড়ুন। Medium এ প্রতিদিন প্রচুর লেখা হয়, একটা লেখা পড়তে পারেন। না বুঝলে ডিকশনারীর সহায়তা নিন। আশেপাশের মানুষকে প্রশ্ন করুন।

হাল ছাড়বেন না। এই সামান্য কয়েকটা কাজ প্রতিদিন করে যেতে পারলে আপনার লেখার স্পিড, ইংরেজি জ্ঞান আর চিন্তাভাবনার ক্ষমতা অবশ্যই বাড়বে। এছাড়াও আপনি প্রতিদিন একই কাজ করলে আপনার মধ্যে সামন্য হলেও ধৈর্য আর Discipline আসবে। একটা সামান্য কাজে কত কত লাভ হচ্ছে, ভেবে দেখুন।

আপনার কাছে হয়তো মনে হতে পারে ৬০+ WPM আপনাকে দিয়ে সম্ভব না, হয়তো মনে হতে পারে প্রোগ্রামিং এর জন্য আপনার টাইপিং শেখার কোন মানে হয় না। কিন্তু দিন শেষে টিউটোরিয়ালে ভিডিওতে উনারা ৬০ ওয়ার্ড করে লেখবে, আর আপনি কিছু লেখতে লেখতেই ভিডিওর সময় শেষ হয়ে যাবে, শিখতে আর পারবেন না। সেকেন্ডে ১ টা ওয়ার্ড না লেখতে পারলে Hello World লেখতেই আপনার অনেক অনেক সেকেন্ড পার হয়ে যাবে।

তাই সর্বোচ্চ চেষ্টা করুন, টাইপিং এর সাথে প্রোগ্রামিং এর সম্পর্ক যাই হউক না কেন, স্পিড আর ভোকাবুলারি বাড়লে ত আপনারই লাভ হবে :) ।

--

--

মোঃ আবু তাহের
Coder Ants

প্রোগ্রামিং জগতে ঘুরি ফিরি। শিখতে ও শিখাতে ভালোবাসি।