দ্রুত শেখার উপায়

মোঃ আবু তাহের
Coder Ants
Published in
5 min readOct 13, 2018

শিখতে গেলে আমাদের সময় থাকে না। কিভাবে শিখবো এত কিছু? কবে শিখবো এত কিছু? আমাকে দিয়ে কি আদৌ শেখা সম্ভব? দ্রুত শেখার কি আসলেই কোন উপায় আছে?

যারা দ্রুত শিখতে পারে, তারা জীবনে অনেক কিছুই করতে পারে। এবং চাইলে যে কেউই দ্রুত শেখার স্কিল অর্জন করতে পারে। এবং আজকের আলোচনা হবে মেটালার্নিং নিয়ে।

মেটালার্নিং

যার মানে হলো কিভাবে শিখতে হবে সেটা শেখা। চিন্তা করে দেখেন, একটা জিনিস ভালোমত শেখাটা যেমন জরুরী, তেমনি সময় ঠিকমত কাজে লাগানোও জরুরী। কারো শিখতে সময় লাগে ১ সপ্তাহ, কারো ১ মাস, কারো ১ বছর। দ্রুত শেখা জানতে পারলে একসময় যেকোন কিছু শিখতে চাইলে ব্রেইন এমনিতেই নিজেকে প্রস্তুত করে নিবে এবং আমরা খুব কম সময়ে শিখে সেটা কাজে লাগাতে পারবো।

মনোযোগ হারানোর ইতিকথা

কখনো দেখা যাবে ভালোমত শিখতেই চলে যাবে এক মাস অথচ কাজটা করতে হবে এক সপ্তাহের মধ্যেই। আবার মনোযোগ হারিয়ে ফেলার ব্যাপারটা, যদি Flexbox শিখে ওটা দিয়ে অন্য কিছু বানাতে গিয়ে webpack/babel/sass/php… এইসবের পিছনে মনযোগ হারিয়ে ফেলি, তাহলে সময় মত সব শিখে শেষ করতেও পারবো না। আমি laravel দিয়ে real time chatroom বানাতে গিয়ে nodeJS শেখা ধরেছিলাম মোটামুটি ৪-৫ বছর আগে। কিন্তু তখন মনযোগ হারিয়ে ফেলায় আজও laravel তেমনটা শিখতে পারিনি, বরং হয়ে গেলাম nodeJS ডেভেলপার। ওই টিউটোরিয়াল বা কোর্স শেষ করতে অবশ্যই ৩-৪ বছরের নোড দরকার হবার কথা নয়।

তাহলে কিভাবে?

এই সমস্যা হতে বাঁচতে আমরা মূল ব্যাপারটা শিখে সেটাকে বাস্তবের কাজ করতে করতে কাজে লাগিয়ে ফেলবো। শিখবো, ঘাটবো, বানাবো, শেখাবো, শিখবো, বানাবো, শেখাবো, বানাবো… এভাবে চলতেই থাকবে।

যদি খুব অল্প সময় থাকে, তাহলে এই নতুন শেখা জ্ঞান দ্রুত কাজে লাগানোর চেষ্টা করি, কাজের কোয়ালিটি ততটা ভালো হয় না, কিন্তু কাজটা হয়ে যায়। মূলত অনেক সময় আমাদের ছোটখাট দুই একটা বিষয় নিয়ে কাজ করতে হয় যেগুলো আমাদের স্কিলের বাহিরে থাকে, তখন এই দ্রুত শিখে কাজে লাগানোর স্কিল ব্যবহার করা হয়। দেখা যায় C++ না পেরেও দ্রুত আমার কাজ করে ফেলার জন্য C++ এর একটা ছোট Crash Course করে ফেলে ওটা দিয়েই কাজটা করে ফেলি। যদি তার কোয়ালিটি দরকারই হয়, তবে সেইজন্য হয় যে C++ ভালো পারে তাকে নেয়া দরকার, কিংবা আমাকে শেখা ও জিনিসটা ভালোভাবে কাজে লাগিয়ে মাস্টারির জন্য অফুরন্ত সময় দেয়া দরকার।

মনে রাখার সেরা উপায়

মনে রাখার সেরা উপায় হলো অন্যকে শেখানো। নিজে ভালোমত বুঝে যখন আমরা অন্য কাউকে সেটা শেখাতে যাবো, তখন ব্যাপারটা আমাদের মগজে ভালোমত গেঁথে যাবে। নিজে না বুঝলে অন্যকে বুঝানো সম্ভব না। আমরা মূলত শেখাতে চাই না ভয়ে, পাছে কিছু ভুল করে ফেলি, মান সম্মানের দিকে তাকিয়ে আমরা শেখা বন্ধ করে দিই। সবাই ভালো শেখাতে পারে সেটা সত্য হলেও, চেষ্টা করতে কোন দোষ নাই। শেখানোর অনেক উপায় আছে, কোন একটা ব্যাপার শিখে সেটাকে কাজে লাগানোর সময় বাকিদের একই সাথে শেখানোটাও একটা অসাধারণ প্রাকটিস হতে পারে। আবার সবাই একসাথে একটা টিউটোরিয়াল দেখে Pair Programming এর মাধ্যমেও শিখতে ও কাজে লাগাতে পারে।

শেখার ভুল

শেখার বেলায় আমাদের বড় কয়েকটা ভুল থাকে,

  • যারা শেখাতে যায়, তারা সবসময় গুগল করতে বলি। তখন সে দুই দিন ঘেটে বিশাল তথ্য দেখে আগ্রহ হারিয়ে ফেলে।
  • যারা শিখতে যায়, তারা গুগল করি না, গুগল দূরের কথা, তেমনটা চেষ্টাও করি না। একদম হাতে কলমে কেউ কিছু না করিয়ে দিলে আমরা কিছু করতেই চাই না। সমস্যার কথা সামনে লেখা থাকলেও সেটা পড়ে দেখি না, বরং বসে থাকি কখন সেটা অন্য কেউ বুঝিয়ে দিবে সেই অপেক্ষায়।
  • শেখার আগে বিভিন্ন অজুহাত দেখাই। আজ এই সমস্যা, কাল অই সমস্যা, পরশু সেই সমস্যা।
  • বই কিনে সাজিয়ে রাখি, কিন্তু পড়ি না। ভিডিও টিউটোরিয়াল দিয়ে হার্ডডিস্ক ভর্তি করি, কিন্তু দেখি না। এই রোগটার নাম হলো collector’s fallacy
  • সবকিছু শেখার কিংবা মনে রাখারও কোন মানে হয় না। আমরা সব ফাংশন মনে রাখি না, যখন দরকার হয় তখন দরকার মত সেটা খুজে ব্যবহার করার স্কিল খুব জরুরী।
  • সবার শেখার পদ্ধতি একরকম হবে না, সবাইকে এক পদ্ধতিতে শেখাতে গেলেও হবে না, মূলত স্কুল কলেজগুলো যেটা করে, এক সিস্টেমে মুখস্তের মত করে সবাইকে শেখাতে যায়। ক খ গ শিখিয়ে এক রাতেই গরুর রচনা লেখার এসাইনমেন্ট দেয়। স্টুডেন্টদের হাতে না থাকে সময় ভালোমত বোঝার, না থাকে বোঝার কোন ইচ্ছা।

শেখার সময় এইসব ব্যাপার একটু খেয়াল রাখতে হবে।

দ্রুত শেখার স্টেপ বাই স্টেপ উপায়

উপরে এত বকবক পড়ে আপনার মাথা ব্যাথা করতেসে? বুঝতে পারতেসেন না কিভাবে এত এত কথা কাজে লাগাবেন? তাহলে পড়তে থাকুন। দ্রুত শেখার স্টেপ বাই স্টেপ উপায় খুজলে, এবং শেখানোর কিংবা গাইড করার মত কেউ না থাকলে কি করবেন?

প্রিপারেশনঃ

  • প্রথমে ব্যাপারটা বুঝার চেষ্টা করুন। ব্লগ, পেজ, ভিডিও, লেখা পড়ে একটু ধারণা নিন।
  • একদম স্পেসিফিক কিছু বাছাই করুন। ফিজিক্স, ক্যামেস্ট্রি, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, এইসব বড় সাবজেক্ট। আরো নির্দিষ্ট কিছু বাছাই করুন। ওয়ার্ডপ্রেস এর জন্য PHP,কিংবা Front এন্ড এর জন্য বেসিক JS, এভাবে একদম নির্দিষ্ট কিছু টার্গেট করুন।
  • ঠিক কি পরিমাণ শিখলে মনে হবে শিখেছেন সেটা বের করুন। ধরেন ওয়ার্ডপ্রেস এর একটা ছোট থিম বানানো, কিংবা একটা লোগো তৈরি করা, কিংবা একটা ছোট ওয়েবসাইট তৈরি করা। নির্দিষ্ট কিছু। এটা একটু কঠিন হতে পারে, কিন্তু একটা নির্দিষ্ট লক্ষ্য থাকলে এগুতে সুবিধা হবে।
  • এক বস্তা রিসোর্স জোগার করুন। কোথায় কি আছে গুগল হতে খুঁজে খুঁজে বের করুন, মানুষকে প্রশ্ন করুন, নোট করুন, লেখুন। রিসোর্স জোগাড় করার মানেই এই না যে কোর্স কিনে ফেলা, বই কিনে ফেলা। এর মানে হলো কোথায় কি আছে সেটার একটা লিস্ট করা।
  • একটা ছোট প্লান তৈরি করুন। বিশ্বাস করুন, যে কেউই প্লান তৈরি করতে পারে, আপনিও পারবেন। এই এত এত কিছু করেছেন উপরে, একটা ছোট প্লান তৈরি করা কোন ব্যাপারই না।
  • প্লান হাতে নিয়ে ওই বস্তাভর্তি রিসোর্সকে ছাটাই করুন। একদম নির্দিষ্ট কিছু রিসোর্স বাদে সব বাদ দিয়ে দিন।

শেখাঃ

  • জাস্ট যতটুকু না শিখলেই নয়, ততটুকু শিখুন। যতটুকু দিয়ে কিছু একটা বানাতে পারবেন, ঠিক অতটুকু। কেউই একটা গেম খেলা শুরু করার আগে পুরো গেম কিভাবে খেলতে হবে সেটা শিখে না। তারা খেলতে খেলতে শিখে।
  • বেসিকটুকু শেখার পর ওটা নিয়ে ঘাটাঘাটি করুন। কিছু তৈরি করুন। চ্যালেন্জ পূরণ করুন।
  • এখন আরেকটু শিখুন যেটা দিয়ে একটু ভালো কিছু করতে পারবেন। উপরের স্টেপে শিখতে আর খেলতে গিয়ে এমন কিছু প্রশ্ন পাবেন যেটা মাথার উপর দিয়ে যাবে। এই স্টেপে ওই ব্যাপারগুলো সমাধান করতে হবে। পড়ুন, গুগল সার্চ করুন, প্রশ্ন করুন।
  • এরপর কাউকে শেখান। শেখানো বলতে কাউকে সব শিখিয়ে দিতে হবে সেটা নয়। বরং আপনি কি শিখেছেন সেটা বুঝিয়ে বলুন, সেটা দেখিয়ে দিন। ফলে বুঝতে পারবেন কি শিখেছেন এবং জ্ঞানটাও মাথায় রয়ে যাবে। অন্য কাউকেই যে বোঝাতে হবে সেটাও নয়, চাইলে নিজেকে নিজে বুঝাতে পারেন, ব্লগ লিখতে পারেন, ডায়েরিতে লিখতে পারেন, ভিডিও বানাতে পারেন। ইত্যাদি।

শেখার স্টেপগুলো বারবার করে যেতে হবে যদি আপনি ব্যাপারটা পুরোপুরি ভালোমত শিখতে ও আয়ত্বে নিতে চান। অনেক স্টেপ মনে হলেও একসময় দেখবেন এলোমেলো শিখতে কারো ২ মাস লেগে যাচ্ছে, আর আপনি ১-২ সপ্তাহে ব্যাপারটা একদম ক্লিয়ার :) । এভাবে চলতে থাকলে আপনাকে সবাই মাল্টিট্যালেন্টেড বলে ডাকবে।

আমি উপায়টা ইন্ডাস্ট্রির কয়েকজন ভালো ডেভেলপার হতে কপি করেছি। কিন্তু আমার উপায় সেরা না হতেই পারে, সেক্ষেত্রে আপনার যেভাবে করলে ভালো হবে ওভাবেই করতে পারেন।

আপনি কোন পদ্ধতিতে শিখেন? আপনার কোন পদ্ধতি কাজ করেছে? কোন পদ্ধতি করেনি? আমার এই পোস্ট ফালতু? যেকোন মতামত, গালি গালাজ, কিংবা প্রশ্নের জন্য কমেন্ট করুন। :)

--

--

মোঃ আবু তাহের
Coder Ants

প্রোগ্রামিং জগতে ঘুরি ফিরি। শিখতে ও শিখাতে ভালোবাসি।