প্রোগ্রামাররা যেমন অলস হয়

মোঃ আবু তাহের
Coder Ants
Published in
3 min readApr 24, 2018

প্রোগ্রামাররা নাকি অলস। এই কথার সত্যতা যাচাই করতে বিজ্ঞানী অমুক বেরিয়ে পড়লেন টাইম ট্রাভেলে। উনার গবেষণা হতে বের হয়ে এল প্রোগ্রামারদের অলসতার আসল গল্প। ছোটগল্পটি পড়ে জেনে নিন রহস্য।

১৭২৫ সাল, প্রোগ্রামিং এর সবে শুরু। এর কদিন পরই অসাধারণ কিছু প্রোগ্রামার এসে পা্ঞ্চিং কার্ডের সিস্টেম আবিস্কার করলো।

তাদের মধ্যে একজন আবার খুব অলস ছিলো। সে গিয়ে গিয়ে এই কার্ডের কারবারি করতে বেশ অনিহা দেখাতে শুরু করলো। কিন্তু কাজ ত থেমে থাকা যাবে না। তাই সে বানিয়ে ফেললো আরেক সিস্টেম যেটায় কিবোর্ড দিয়ে প্রোগ্রাম করা যাবে।

তার এই আবিস্কারে সবাই খুশি যে তাদের আর কোন কার্ড নিয়ে কারবারী করা লাগবে না। কিন্তু এত কিছুর মাঝে দিয়ে আরেক অলস প্রোগ্রামার এলো, সে বললো এই হাজার হাজার লাইন লিখে মাত্র একটা ডাটা পেতে আমার আর ভালো লাগে না। তাই সে আরেকটা সিস্টেম আবিস্কার করলো আর বললো দেখো দেখো ভাই এইটা আরো কত সহজ।

এই শান্তির দিনও বেশিদিন টিকলো না কারণ আরেকটা অলস প্রোগ্রামার এসে প্রোগ্রাম লেখার আরো অলস পদ্ধতি বের করলো।

এর মাঝেই আরেক প্রোগ্রামার আরো বেশি অলস ছিলো, সে তার পুরো কোডই লুকিয়ে রাখলো আর সবাইকে শুধু এই অংশটুকু লিখতে বললো।

আর কদিন পর আরেক অলস বের হলো যে কিনা এত লেখালেখির ধারই ধারতে চাইলো না। সে চাইলো মাউস দিয়ে ক্লিক করবে,

বিজ্ঞানী অমুক এত ঘটনা দেখে সারমর্ম টানলো। তার গবেষণার ফলাফল খুবই অলসতায় পরিপূর্ণ ছিলো। এমন অলস দল সে তার জীবনেও দেখেনি।

প্রোগ্রামাররা হলো পৃথিবীর সবচেয়ে অলস ব্যক্তিবর্গ। তারা প্রতিদিন কঠোর পরিশ্রম করে যাতে তাদের কম কাজ করতে হয়। এবং আমরা সবাই তাদের এই অলসতার সুফল ভোগ করি। আমরা এমন এক যুগে বাস করি যেখানে সবই সম্ভব, কারণ প্রোগ্রামাররা শুধু তাদের জীবনকে সহজ করার জন্যই কষ্ট করে না, তারা বাকি সবার কথাও চিন্তা করে।

অলস বলতে কি বোঝায় সেটা খোলাসা করা দরকার। তারা এমনই অলস হয় যে তারা ১৫ ঘন্টা সময় ব্যয় করে যাতে একই কাজ অন্য কেউ ১৫ মিনিটে করতে পারে। হয়তো তারা ১ জন মানুষ ১৫ ঘন্টা নষ্ট করতেসে, কিন্তু একজন ওই সময় নষ্ট করার কারণে আরো ১০০ জন মানুষের ১৫০০ ঘন্টা সময় বেঁচে যাচ্ছে। তারা বসে বসে ভাবে কিভাবে এই ১৫০০ ঘন্টা সময় বাঁচানো যাবে। এবং এই বসে বসে ভাবার জন্যই আসেপাশের সবার কাছে তারা অলস বলে গন্য হয়।

অলস তো, তাই বেশি বেশি চিন্তা করে। বেশি অলস সময় থাকলে যা হয়। কারো কারো বেশি অলস সময়ই দুনিয়াকে অন্য একটি পর্যায়ে নিয়ে যায়।

ওহ, একটা কথা মাথায় রাখা দরকার, সবাই অলস হবার কোন প্রয়োজন নেই ;) । সবাই যদি সময় বাঁচাতে চিন্তা করে, তাহলে সময়টা বাঁচবে কার?

--

--

মোঃ আবু তাহের
Coder Ants

প্রোগ্রামিং জগতে ঘুরি ফিরি। শিখতে ও শিখাতে ভালোবাসি।