প্রোগ্রামিং সি — ২ঃ কমেন্টস

Md. Jamal Uddin
DevsOrigin
Published in
2 min readJun 18, 2022

প্রতিটি প্রোগ্রামিং ভাষায় কোড লিখার সময় সেই কোড পরবর্তীতে বুঝার জন্য বা আমার কোড অন্যরা যাতে বুঝতে পারে সেজন্য অথবা আমি কি করতেছি তার একটা ডকুমেন্টেশন করার জন্য কোডের ভেতর কমেন্ট লেখা হয়। সি প্রোগ্রামিং লাঙ্গুয়েজেও কমেন্ট লেখার ২ টা উপায় আছে। আমরা আজকে সেই দুই পদ্ধতি হাতে কলমে প্র্যাকটিস করে শিখবো ইনশাআল্লাহ।

comment
Photo by Artur Shamsutdinov on Unsplash

ডিসক্লেইমারঃ এই কমেন্ট কিন্তু ফেসবুকের কমেন্ট না 🤣😆

সিঙ্গেল লাইন কমেন্ট

যদি আমরা এক টা লাইন কে কমেন্ট করতে চাই তবে এটা খুবই সিম্পল। জাস্ট ওই লাইনের শুরুতে দুইটা স্লাস ( / ) ব্যবহার করলেই কাজ শেষ। সেই লাইন আর কোড হিসেবে বিবেচনা হবে না।

কোড লিখে দেখিঃ

Single Line Comment in C programming

মাল্টিলাইন কমেন্ট

কখনো কখনো আমাদের এক লাইনে মনের ভাব বা কাজের কথা প্রকাশ করা সম্ভব হয় না। সেক্ষেত্রে একাধিক লাইন ব্যবহার করে কমেন্ট লিখতে হয়। আমাদের এই আর্টিকেলের কভার ফটো টা খেয়াল করলে দেখবেন একাধিক লাইনে কমেন্ট করে ওই কোডের বিস্তারিত তুলে ধরা হয়েছে। সি প্রোগ্রামিংয়েও আমরা এরকম মাল্টিলাইন কমেন্ট লিখতে পারি। এক্ষেত্রে আমাদের কমেন্ট শুরু হবে একটা স্লাস এবং স্টার ( /* ) দিয়ে এবং শেষ হবে একটা স্টার এবং স্লাস দিয়ে (*/)

কোড করে দেখা যাকঃ

Multi Line Comment in C Programming

আমরা উপরের চিত্রে দেখতে পাচ্ছি যে, মাল্টি লাইন কমেন্ট করে ইন্সট্রাকশন দেয়া হয়েছে। পরে সে ইন্সট্রাকশন অনুযায়ী কোড করে ইনপুট / আউটপুট দেখানো হয়েছে।

তো আজ এই পর্যন্ত। কথা হবে পরবর্তী পর্বে ইনশাআল্লাহ।

আমার সম্পর্কেঃ

আমি মোঃ জামাল উদ্দিন, প্রতিনিয়ত শিখছি এবং যা কিছু শিখছি তা আপনাদের সাথে লেখালেখির মাধ্যমে শেয়ার করার চেষ্টা করছি। কাজ করছি সফটওয়্যার ডেভেলপার হিসেবে। আমার সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন https://jaamaalxyz.github.io ওয়েবসাইটে এবং প্রায় সবগুলো জনপ্রিয় সোশ্যাল সাইটে আমাকে পাবেন jaamaalxyz ইউজারনামে।

--

--

Md. Jamal Uddin
DevsOrigin

Software engineer passionate about building and delivering SaaS apps using React Native. Agile enthusiast who occasionally writes blog posts about life and tech