প্রোগ্রামিং সি — ১ঃ Hello World!

Md. Jamal Uddin
DevsOrigin
Published in
3 min readJun 14, 2022

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শুরু করতে গেলে প্রায় সব বই, ব্লগ, আর্টিকেল, ভিডিও বা কোর্সে দেখতে পাবেন যে, একটা Hello World! প্রোগ্রাম লিখে দেখানো হয়েছে। আমরাও আজকে সি প্রোগ্রামিং লাঙ্গুয়েজ ব্যবহার করে একটা Hello World! প্রোগ্রাম লিখবো এবং আলোচনা করার চেষ্টা করবো সি প্রোগ্রামিং ভাষা সম্পর্কে।

c-programming-1-hello-world
Photo by Clément Hélardot on Unsplash

প্রথমেই আমরা একটা Hello World! সি প্রোগ্রাম লিখে ফেলি। আচ্ছা লিখবো কোথায়?

যেকোন প্রোগ্রামিং ভাষায় কম্পিউটারকে ইন্সট্রাকশন দেয়ার জন্য প্রোগ্রাম লিখতে হলে কোন একটা কোড এডিটর সফটওয়্যার ব্যবহার করা প্রয়োজন হয়। সেটা Microsoft এর Office Word, Notepad, Visual Studio Code বা এরকম যে কোন একটা এডিটর হতে পারে।

কোড এডিটর কি?

এমন একটি সফটওয়্যার যা দারা কোড লেখা হয়। আজকের দিনে বহুল প্রচলিত একটা কোড এডিটর হচ্ছে — Visual Studio Code (VS Code)

কোড এডিটর গুলোর একটা সিমাবদ্ধতা আছে, কোড এডিটরে কোড লেখা গেলেও কোড রান করা যায় না। তবে কোড এডিটর গুলো এই সমস্যা সমাধান করে থাকে মূলত বিভিন্ন লাইব্রেরী বা প্যাকেজ ব্যবহার করার মাধ্যমে। VS Code এক্ষেত্রে অনেক উন্নতি করেছে। Extension লাইব্রেরী ব্যবহার করে যেকোন ল্যাঙ্গুয়েজ রান করতে পারে।

কোড এডিটর ইন্সটল করে আবার কনফিগার করা। আমরা এতো ঝামেলায় যাবো না। আমরা সরাসরি অনলাইন কোড এডিটর ব্যবহার করে কোড লিখবো। এরকম একটা প্ল্যাটফর্ম হচ্ছে — replit.com

REPL এ কোড লেখা

এটা খুবই সহজ একটা ব্যাপার, আমরা প্রথমে replit ওয়েবসাইটে যাবোঃ

replit.com website

কোড লেখার পূর্বে আপনাকে এই প্ল্যাটফরমে একটা অ্যাকাউন্ট ওপেন করতে হবে এবং অ্যাকাউন্ট ওপেন সম্পন্ন করে লগিন করলে নতুন repl তৈরি করতে পারবেন। repl ক্রিয়েট করতে গেলে প্রায় নিচের মত একটা স্ক্রিন আসবেঃ

creating new repl
creating new repl

Official Language এর নিচে C সিলেক্ট করে একটা নতুন repl খুলতে হবেঃ

hello_world.c
hello world in c programming on replit.com

অটোমেটিক ভাবেই আমাদের প্রথম প্রোগ্রাম লিখা আছে দেখতে পাচ্ছেন।

#include <stdio.h>int main(void) {
printf("Hello World\n");
return 0;
}

রান করে দেখিঃ

run the program to see output on the console

উপরে লাল বক্সে ঘেরা Run বাটনে ক্লিক করলে ডান পাশের কনসোলে আউটপুট দেখতে পাবেন।

Congratulations 🎉🎉🎉 আমরা সফলভাবে প্রোগ্রাম লিখে Hello World! প্রিন্ট করতে পেরেছি।

আমাদের প্রথম প্রোগ্রামের বর্ণনাঃ

এবার আমরা লাইন বাই লাইন আমাদের প্রথম লেখা Hello World! প্রোগ্রাম টা বুঝার চেষ্টা করবোঃ

  • #include <stdio.h> এই লাইনে আমরা সি প্রোগ্রামিং ভাষার স্ট্যান্ডার্ড ইনপুট/আউটপুট ফাংশন গুলো ব্যবহার করার জন্য কল করেছি।
  • int main(void) {} এটা যেকোনো সি প্রোগ্রামের মেইন ফাংশন। এর ভিতরে আমাদের সকল কোড লিখতে হবে। আমরা এর বাইরেও কোড লিখতে পারি। তবে সে সকল কোড কে রান করতে হলে এই মেইন ফাংশনের মধ্যে কল করতে হবে। আরো অনেক কাজ কর্ম আছে এই মেইন ফাংশনের তবে এখনকার জন্য এতটুকু জেনে রাখালেই চলবে।
  • printf(); একটি স্ট্যান্ডার্ড আউটপুট ফাংশন। যা দারা আমাদের প্রয়োজনীয় উপাদান ডিসপ্লেতে আউটপুট হিসেবে দেখতে পারি। আমরা প্রথম লাইনে স্ট্যান্ডার্ড ইনপুট/আউটপুট ব্যবহার করার জন্য একটা হেডার ইনক্লুড করেছিলাম। সে হেডারের মাদ্ধমেই printf() ফাংশন টা ব্যবহার করতে পারছি।
  • return 0; সি প্রোগ্রামে মেইন ফাংশন মূলত কোন কিছু রিটার্ন করে না। একারণে আমরা মেইন ফাংশনের শুরুতেই একটা void কিওয়ার্ড ব্যবহার করেছি এবং শেষে return 0; নো রিটার্ন ঘোষণা করছি।

সো ফাইনালি আমরা সি প্রোগ্রামিং ব্যবহার করে একটা প্রোগ্রাম লিখে ফেলেছি। আবারো Congratulations 🎉🎉🎉

আজ এই পর্যন্ত। কথা হবে নেক্সট আর্টিকেলে।

আমার সম্পর্কেঃ

আমি মোঃ জামাল উদ্দিন, প্রতিনিয়ত শিখছি এবং যা কিছু শিখছি তা আপনাদের সাথে লেখালেখির মাধ্যমে শেয়ার করার চেষ্টা করছি। কাজ করছি সফটওয়্যার ডেভেলপার হিসেবে। আমার সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন https://jaamaalxyz.github.io ওয়েবসাইটে এবং প্রায় সবগুলো জনপ্রিয় সোশ্যাল সাইটে আমাকে পাবেন jaamaalxyz ইউজারনামে।

--

--

Md. Jamal Uddin
DevsOrigin

Software engineer passionate about building and delivering SaaS apps using React Native. Agile enthusiast who occasionally writes blog posts about life and tech