সহজ বাংলায় ডেটা, ইনফরমেশন ও ডাটাবেজ।

Md. Jamal Uddin
DevsOrigin
Published in
2 min readJun 5, 2022

বর্তমানে ডেটা (Data), তথ্য (Information), ডাটাবেজ (Database) এই শব্দ গুলো খুব বেশি পরিচিত হয়ে গেছে ইন্টারনেটের বিস্তৃত ব্যবহার এবং আমাদের অনলাইন অ্যাক্টিভিটি তথ্য ব্যবহার করে গুগল ও ফেসবুক মামাদের অ্যাড দেখানোর প্রভাবে।

আজ আমরা সহজ ভাষায় ডেটা (Data), তথ্য (Information), ডাটাবেজ (Database) টার্ম গুলোর তাত্ত্বিক আলোচনা করবো।

database
Photo by Tobias Fischer on Unsplash

উপরের ছবিতে একটা কয়েক তলা বিশিষ্ট বিশাল লাইব্রেরী দেখা যাচ্ছে। এই লাইব্রেরীতে লক্ষ্য লক্ষ্য বই রয়েছে। বইগুলো সাজিয়ে গুছিয়ে বুকশেলফে রাখা আছে। আবার বিভিন্ন ক্যাটাগরির বই গুলোকে আলাদা আলাদা সেলফে রাখা আছে। যাতে করে কোন একটা নির্দিষ্ট ক্যাটাগরির বই যে কেউ সহজে খুঁজে পেতে পারে। এটাই হচ্ছে মূলত ডেটাবেজ (Database)।

যেমন ধরুন আমার আজকে বাংলা কবিতার বই পড়তে ইচ্ছে করছে। তো আমি লাইব্রেরীর ইনডেক্স বুকে দেখে নিতে পারি যে বাংলা কবিতার বই গুলো কোন ফ্লরের কত নাম্বার বুকশেলফে আছে এবং সেখানে গিয়ে সহজেই আমার পছন্দের বাংলা কবিতার বই খুঁজে পেতে পারি।

অন্যথায় এভাবে সাজানো গুছানো ভাবে না রেখে যদি বই গুলো ছড়িয়ে ছিটিয়ে যার যেমন ইচ্ছে মত রেখে দিতো তবে আজকে আমাকে আর বাংলা কবিতা পড়তে হতো না। খড়ের গাঁদায় সুচ খোঁজার মত করে বাংলা কবিতা খুঁজে পেতে আমার কয়েকদিন লেগে যেতো।

এই যে সাজিয়ে গুছিয়ে রাখা এই টাই সহজ ভাষায় ডাটাবেজ, আর ডাটাবেজে সংরক্ষিত সকল তথ্যের ক্ষুদ্রতম একক গুলো এক একটি উপাত্ত বা ডেটা (Data) এবং কিছু ডেটা সমন্বিত ভাবে যে কোন একটা বিষয় কে বোধগম্য ভাবে ফুটিয়ে তুলে সেটাই তথ্য (Information)।

যেমন আমাদের এই কাল্পনিক লাইব্রেরীর ইনডেক্স বুকে সকল ফ্লরের সকল বুকশেলফের তথ্য আছে। এই উপাত্ত গুলো এক একটা ডেটা। আর কত গুলো উপাত্ত এক করে যখন আমার প্রয়োজনীয় তথ্য পেয়ে যাচ্ছি, তখন সেটা ইনফরমেশন।

যেমন আমার প্রশ্ন, কোন ফ্লরের কত নাম্বার বুকশেলফে বাংলা কবিতার বই আছে? কাল্পনিক উত্তরঃ ২য় তলায় ১৪ নং বুকশেলফে আছে।

এখানে ২য় তলা এবং ১৪ নং বুকশেলফ ২ টা আলাদা উপাত্ত একসাথে সমন্বিত ভাবে একটা নির্দিষ্ট অর্থ প্রকাশ করছে। এটাই তথ্য বা Information (ইনফরমেশন)।

লার্নিং রিসোর্স সমূহঃ

তো আজকের মত এই পর্যন্ত, আবারও লিখবো নতুন কিছু নিয়ে।

সে পর্যন্ত ভালো থাকুন, সুস্থ থাকুন, আর বেশি বেশি পড়তে থাকুন।

অহ আচ্ছা যে কথা বলা হয়নি — আমাদের জন্য স্রষ্টার নিকট দোয়া করতে ভুলবেন না কিন্তু। জাযাকাল্লাহ খাইরান।

আমার সম্পর্কেঃ

আমি মোঃ জামাল উদ্দিন, প্রতিনিয়ত শিখছি এবং যা কিছু শিখছি তা আপনাদের সাথে লেখালেখির মাধ্যমে শেয়ার করার চেষ্টা করছি। কাজ করছি সফটওয়্যার ডেভেলপার হিসেবে। আমার সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন https://jaamaalxyz.github.io ওয়েবসাইটে এবং প্রায় সবগুলো জনপ্রিয় সোশ্যাল সাইটে আমাকে পাবেন jaamaalxyz ইউজারনামে।

--

--

Md. Jamal Uddin
DevsOrigin

Software engineer passionate about building and delivering SaaS apps using React Native. Agile enthusiast who occasionally writes blog posts about life and tech