Making a Stand Alone Executable from a Python Script using PyInstaller

Making a Stand Alone Executable from a Python Script using PyInstaller

This article is also available in English. Please, to read the English version.


স্ক্রিপ্টকে রূপান্তর করার অনেক গুলো উপায় রয়েছে। উদাহরণ স্বরূপ নিচের মডিউলগুলো চেক করুন:

পাইথন ২ স্ক্রিপ্ট এর জন্যে আমি py2exe ব্যবহার করতাম। ছোটখাটো স্ক্রিপ্টকে খুব সহজেই এক্সিকিউটেবল এ কনভার্ট করার জন্যে খুবই কার্যকরী একটি টুল এটা। কিন্তু একটাই সমস্যা, এটা শুধু পাইথন ২ সাপোর্ট করতো! তাই, আমি পাইইন্সটলার এ সুইচ করি। যদিও, py2exe এখন পাইথন ৩ সাপোর্ট করা শুরু করেছে, py2exe নিয়ে আরেকটি আর্টিকেল লেখার ইচ্ছে আছে তবে সেটি আরেকদিন।

এই আর্টিকেলটি পাইন্সটলারের জন্যেই নিবেদিত। অসাধারণ এটুলটি স্পেশালি উইন্ডোজ ইউজারদের জন্যে খুবই কাজের, কারণ একটি কমান্ড ব্যবহার করে খুব সহজেই স্ক্রিপ্টকে exe তে রূপান্তর করা যায়! যদিও আমি লিনাক্স ব্যবহার করতে পছন্দ করি, আমাকে প্রায়শঃই উইন্ডোজ ইউজার এর জন্যে exe ফাইল তৈরী করতে হয়েছে বিভিন্ন উইন্ডোজ ভার্সন এর জন্যে(ক্লায়েন্ট রিকোয়ারমেন্ট)

চলুন তবে, আর দেরী না করে স্ক্রিপ্টকে এক্সিকিউটেবল বানানোর প্রসেসটা জেনে নিই।

ইন্সটলেশন:

আর পিপ ইন্সটল করা থাকলে শুধু নিচের কমান্ড দিলেই হবে!

pip install pyinstaller

নোটঃ আপনি উইন্ডোজ ব্যবহারকারী হলে আপনাকে হয়তো PyWin32 ও ইন্সটল করতে হবে! এখানে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারেন:

এছাড়াও, অন্য কোন সাহায্য লাগলে অবশ্যই পাইন্সটলারের ডকুমেন্টেশন দেখতে পারেন:

যদি পিপ ছাড়া অন্য কোন প্যাকেজ ম্যানেজার ব্যবহার করেন যেমন ধরেন কোন্ডা ( এর জন্যে) tতাহলে আপনাকে নিচের কমান্ডগুলো ব্যবহার করতে হবেঃ

conda install -c conda-forge pyinstaller
conda install -c anaconda pywin32

বিস্তারিত জানতে আপনার প্যাকেজ ম্যানেজার এর ডকুমেন্টেশান দেখুন।

এক্সিকিউটেবল বানানো:

ইন্সটলেশন তো হলো, এবার আপনি যে স্ক্রিপ্টকে এক্সিকিউটেবল বানাতে চাচ্ছেন সেটাকে খুঁজে বের করুন। শুধু যে ফোল্ডারে স্ক্রিপ্টটা আছে সে ফোল্ডারে গিয়ে কমান্ড প্রম্পট বা টার্মিনাল ওপেন করলেই হবে। পাইথন স্ক্রিপ্ট ঠিকভাবে কাজ করে কি না সেটা একবার চেক করে দেখুন।

python your_script.py

আপনার স্ক্রিপ্ট সঠিকভাবে কাজ করে কি না তা আগে নিশ্চিত হোন। এরপরে, নিচের কমান্ডটি ব্যবহার করুন। আমি এই কমান্ড সাধারণত বেশী ব্যবহার করিঃ

pyinstaller --onefile <your_script_name>.py

কমান্ড রান হওয়া শেষ হলে dist ফোল্ডার চেক করুন। চিন্তার কোন কারণ নেই, এই ফোল্ডারটি আপনাকে তৈরী করে দিতে হবে না, নিজে থেকেই তৈরী হয়ে যাবে উপরের কমান্ড রান করলেই!

লক্ষ্য করুন, আমরা একটি আর্গুমেন্ট পাস্ করেছি “— onefile”. এই আর্গুমেন্ট এর জন্যেই পাইন্সটলার সরাসরি একটি ফাইল তৈরী করেছে। এই কমান্ড পাস্ না করলে, আপনার স্ক্রিপ্ট যে লাইব্রেরি গুলো ব্যবহার করে, পাইন্সটলার সেগুলোর জন্যে আলাদা ফোল্ডার তৈরী করবে।

দ্রষ্টব্যঃ এক্সিকিউটেবলের ফরম্যাট/ এক্সটেনশন আপনি কোন প্ল্যাটফর্মে কমান্ড রান করেছে সেটার উপর নির্ভর করে। অর্থাৎ, আপনি যদি উইন্ডোজে এই কমান্ড রান করেন, তাহলে পাবেন .exe লিনাক্স এ রান করলে ফাইল এক্সটেনশন ডিস্ট্রো এর উপর নির্ভর করে পরিবর্তিত হয়ে যাবে।

আপনি শুধুমাত্র যে অপারেটিং সিস্টেম এ কমান্ড রান করবেন সেটার এক্সিকিউটেবল পাবেন। অর্থাৎ উইন্ডোজ করলে উইন্ডোজের বা, লিনাক্স এ করলে শুধুই লিনাক্সের!

উদাহরণ দিয়ে বলতে গেলে, লিনাক্স এ পাইন্সটলার কমান্ড সরাসরি ব্যবহার করে উইন্ডোজ এক্সিকিউটেবল (exe) পাওয়া সম্ভব না। অথবা, উল্টোভাবে বলা হলে, উইন্ডোজ ব্যবহার করে লিনাক্স এর জন্যে এক্সিকিউটেবল বানাতে পারবেন না।(যদি কোন উপায় জানা থাকে তবে নিচে কমেন্ট করুন)

এসব ক্ষেত্রে যেটা করতে পারেন তা হলো Virtualbox অথবা ওইধরনের কিছু সফটওয়ার ব্যবহার করে ভার্চুয়ালি অপারেটিং সিস্টেম রান করে ঐ ভার্চুয়াল অপারেটিং সিস্টেমে এক্সিকিউটেবল বানিয়ে তা পরবর্তীতে এক্সপোর্ট করে নিতে পারেন। লিনাক্সে ওয়াইনও ব্যবহার করা যেতে পারে (যদিও আমি কখনো এটা ব্যবহার করি নি)

আপনার পাইথন স্ক্রিপ্ট যদি এক্সট্রা কোন এক্সিকিউটেবল বা, ফাইলের উপর ডিপেন্ড করে, যেমনঃ ফ্যান্টম জেএস অথবা, ক্রোমড্রাইভার সে ক্ষেত্রে ঐ ফাইলগুলোকেও পাইন্সটলারের তৈরি করা এক্সিকিউটেবলের সাথে একই ফোল্ডারে রাখতে হবে।

এধরণের ডিপেন্ডেন্সী গুলোর জন্যে উইন্ডোজ প্ল্যাটফর্মের ক্ষেত্রে আমি দিয়ে সব প্রয়োজনীয় ফাইলগুলোকে একসাথে প্যাকেজ করে দিতে পছন্দ করি। কিভাবে প্যাকেজ করতে হবে, এর ধাপগুলো নিচে দেয়া হলো (ধরে নিচ্ছি NSIS ইন্সটল করা আছে):

  • এক্সিকিউটেবল, ডিপেন্ডেন্সি, রিড মি ইত্যাদি যাবতীয় ফাইলগুলো নিয়ে একটি জিপ ফাইল তৈরী করুন
  • এবার NSIS রান করুন
  • ‘make installer from zip archive’ এ ক্লিক করুন
  • জিপ ফাইলটি সিলেক্ট করুন
  • একটি নাম লিখে এক্সিকিউটেবল(Installer.exe/Setup.exe) বানিয়ে নিন

যে এক্সিকিউটেবলটি পাবেন সেটা একটা এক্সট্রাক্টর, যেটা দরকারী সব ফাইলগুলোকে একটি ফোল্ডার এ এক্সট্র্যাক্ট করবে। অসাধারণ!

মূল্যবান লিংকসমূহ:

Author:

Wasi Mohammed Abdullah

Thinker, Day Dreamer, Python Enthusiast, Javascript Admirer An Introvert with Exception!

CEO, Founder

twitter:
github:

facebook:

Please, feel free to me if you need any help.

Dreamcatcher IT’s Blog

Dreamcatcher IT is a hub of eerie minds keen for desired accomplishment; stirred by technology to reinvent possibilities.

ওয়াসী (Wasi)

Written by

CEO Founder, Dreamcatcher IT

Dreamcatcher IT’s Blog

Dreamcatcher IT is a hub of eerie minds keen for desired accomplishment; stirred by technology to reinvent possibilities.