পেপসি-কোকসহ পণ্যগুলো ইসরায়েলী; তথ্যটি মিথ্যা ও বিভ্রান্তিকর,অধিকাংশই আমেরিকান

Tausif N Akbar
The Fact Check
Published in
4 min readMay 30, 2021

সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকদিন ধরে ইসরাইল ও ফিলিস্তিন সংঘর্ষ চলাকালীন সময়ে বাংলাদেশের ভোক্তা মার্কেটে প্রচলিত কিছু পণ্য ও পানীয়কে ইসরায়েলী পণ্য বলে দাবি করা হয়েছে।

এসংক্রান্ত একটি স্ক্রিনশট দেখুনঃ

ছবিঃ ফেসবুক

এসংক্রান্ত আরও একটি স্ক্রিনশট দেখুনঃ

ছবিঃ ফেসবুক

স্ক্রিনশট দেখানো প্রোডাক্ট গুলো ব্যাতীত আরও অনেক পণ্য এর ক্ষেত্রেও একই দাবি করা হয়েছে।যেমনঃ ফুটওয়ার কম্পানী বাটা ।

ফ্যাক্টচেকঃ অনুসন্ধানে দেখা গেছে যে পণ্যগুলো ইসরায়েলী নয়।

কিওয়ার্ড সার্চ পদ্ধতি ব্যবহার করে দেখা গেছে যে এগুলো ইসরায়েলী পণ্য নয়।প্রায় সবগুলোই ইউনিলিভার (ডাচদের মাধ্যমে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত যার হেডকোয়ার্টার লন্ডনে), পেপসিকো [সেভেনআপ,মাউন্টেন ডিউ,একোয়াফিনা,মিরিন্ডা](আমেরিকায় প্রতিষ্ঠিত যার হেডকোয়ার্টার আমেরিকাতেই), কোকাকোলা [স্প্রাইট,ফান্টা](আমেরিকায় প্রতিষ্ঠিত যার হেডকোয়ার্টার আমেরিকাতেই), নেসলে[কিটক্যাট,সেরেলাক,ম্যাগি] (সুইজারল্যান্ডে প্রতিষ্ঠিত যার হেডকোয়ার্টার সুইজারল্যান্ডেই), বাটা (চেক রিপাবলিকের কম্পানী যার হেডকোয়ার্টার সুইজারল্যান্ডে)

লিপটন যৌথভাবে ইউনিলিভার ও পেপসিকো। সেভেনআপ যৌথভাবে পেপসিকো ও Dr Pepper Snapple Group ( American multinational soft drink company based in Plano, Texas)। স্প্রাইট যৌথভাবে যদিও প্রথমে জার্মানীতে তৌরি হত এখন আমেরিকাতেই হয়।উল্লেখ্যঃ {বাংলাদেশে সবগুলো পানীয় র’ কাঁচামাল থেকে স্থানীয়ভাবেই বোতলজাত করা হয়}

দেখুন নিচেঃ

ডাভ, পন্ডস, লাইফবয়, পেপসোডেন্ট (পরে ইউনিলিভার কিনে নেয়), ক্লোজআপ, লাক্স, সার্ফ এক্সেল,হুইল ও রিন (হিন্দুস্থান ইউনিলিভার t.ly/sSz7 ও t.ly/bLPb), kissan & Horlicks , BRU (হিন্দুস্থান ইউনিলিভার t.ly/hG54, t.ly/xQw9, t.ly/E4Db), Knorr (Knorr is a German food owned by Unilever since 2000), Taaza Tea is under Brooke Bond which is a brand of tea owned by Unilever. N:B: Horlicks manufactured by GlaxoSmithKline,It is now produced by the Anglo-Dutch company Unilever.

nevia (Parent company — Beiersdorf, Headquarters: Hamburg, Germany). Clear (Parent company- Unilever,Country France ). Vim- Owned by Henkel Group,Düsseldorf, Germany ( Vim is also sold as a Unilever brand in South Africa and India.)

Magnum is a Belgian brand,Unilever PLC is rolling out its popular Magnum ice cream bars in the U.S. Cornetto is an Italian brand,owned by the Anglo-Dutch company Unilever. L’Oréal — French personal care company,Headquarters: Clichy, France

— -উইকিপিডায় বা গুগলে কম্পানীর নাম লিখে সার্চ করলেই তথ্যগুলো পাওয়া যাবে।

কিওয়ার্ড সার্চের মাধ্যমে পাওয়া যায়, ইসরায়েলের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই। যেহেতু ইসরায়েলের সাথে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই তাই সেদেশের পণ্য বাংলাদেশে প্রবেশ করতে পারেনা।সেক্ষেত্রে ইসরায়েলের পণ্য ব্যবহারের একমাত্র উপায় থাকে অনলাইন সেবা/সার্ভিস নেয়া।

কোনগুলো সত্যিকার অর্থেই ইসরায়েলী পণ্য ?

ইসরায়েলে যেসব বিদেশী কম্পানীর research and development centres আছেঃ

বাংলাদেশীরা কোন কোন ইসরায়েলী পণ্য/সার্ভিস সত্যিকার অর্থে ব্যবহার করে?

অনলাইনে ফ্রীল্যান্সিং করতে ইসরায়েলী পণ্য/সার্ভিস Fiverr ব্যবহার করা হয়।

অনলাইনে কেনাকাটা করার জন্য ইসরায়েলী পণ্য/সার্ভিস Shopping.com ব্যবহার করেঃ

অনেকে অনলাইনে পারিবারিক ছবি ও প্রজন্মের ভিজুয়াল ইতিহাস সংরক্ষণ করার জন্য ইসরায়েলী পণ্য/সার্ভিস MyHeritage.com ব্যবহার করেঃ

https://en.wikipedia.org/wiki/MyHeritage

অনেকে অনলাইনে বিনামুল্যে ভিডিও আপ্লোড করার জন্য ইসরায়েলী পণ্য/সার্ভিস Metacafe.com ব্যবহার করেঃ

অনেকে অনলাইনে সাবডোমেই নিয়ে নিজের ব্লগ তৈরি করার জন্য ইসরায়েলী পণ্য/সার্ভিস Wix.com ব্যবহার করেঃ

https://en.wikipedia.org/wiki/Wix.com

মূলত, ৬ মে ২০২১ ফিলিস্তিনিরা শেখ জাররাহ এলাকার ছয়টি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করার বিষয়ে ইসরায়েলের সুপ্রিম কোর্টের একটি প্রত্যাশিত সিদ্ধান্তের বিরুদ্ধে পূর্ব জেরুজালেমে বিক্ষোভ শুরু করে তখন এই সংকটের সূত্রপাত হয়। যা পরবর্তীতে যুদ্ধে রুপ নেউ এবং যা ১৫ দিন স্থায়ী হয়। সেই বিষয়কে কেন্দ্র করে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসরায়েলী পণ্য বয়কটের ডাক দেয়া হয়।

ফ্যাক্টচেক ফলাফলঃ পেপসি-কোকসহ পণ্যগুলো ইসরায়েলী; তথ্যটি মিথ্যা ও বিভ্রান্তিকর,অধিকাংশই আমেরিকান

--

--

Tausif N Akbar
The Fact Check

| Journalist | Senior Fact-Checker boombd.com | Podcast'r | tausif@mstdn.social | Digital Sherlocks @DFRLab | tausif@journalist.com |