তিন বছর আগের পুরনো খবর প্রচার; যা উদ্দেশ্যগত দিক থেকে অসত্য

Tausif N Akbar
The Fact Check
Published in
2 min readMay 18, 2021

সামাজিক যোগাযোগ মাধ্যমে কয়েকদিন ধরে ইসরাইল ও ফিলিস্তিন সংঘর্ষের সময়ে কোন দেশ কাদের সাপোর্ট করেছে সেটা নিয়ে আলোচনা হয়েছে বিশদ।সম্প্রতি ফুটবল বিশ্বেও এর প্রভাব যথেষ্ঠ চোখে পড়ার মত।জাতিগত এই বিভেদে ব্যাক্তিগত পছন্দ-অপছন্দের সাথেও মিল খুঁজছেন নেটিজেনদের অনেকেই।

ফুটবল প্রসঙ্গ আসতেই আর্জেন্টিনা ও ব্রাজিল সংশ্লিষ্টতা নিয়ে নানা ধরণের পোস্ট হয়েছে।ব্রাজিল যে ইসরাইল এর পক্ষে সেটা নেতানিয়াহুর টুইটার পোস্টের দ্বারা নিশ্চিত হওয়া গিয়েছিল।এই বিষয়টিকেই একহাত নিয়েছে দল হিসেবে আর্জেন্টিনার সাপোর্টার ও ফিলিস্তিন এর সমর্থন করা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীগণ।

এর উপকরণ হিসেবে তারা জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলের বাংলা ভার্সনের নিউজ “মেসির কারণে ইসরায়েল-আর্জেন্টিনা প্রীতি ম্যাচ বাতিল “ শিরোনামের একটি নিউজের স্ক্রিনশট বিভিন্ন জায়গায় শেয়ার করেছেন।

ফ্যাক্টচেকঃ অনুসন্ধানে দেখা যায় ঘটনাটি সাম্প্রতিক নয়। তিন বছর আগের খবরকে নতুন করে ছড়ানো হচ্ছে।

ইসরায়েল-আর্জেন্টিনা প্রীতি ম্যাচ বাতিলের ঘটনাটি মূলত ০৬ ই জুন ২০১৮ তারিখের ।তথা সাম্প্রতিক ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে যে নির্দিষ্ট বিষয়কে উদ্দেশ্য (প্রমোট)করে এটি শেয়ার করা হয়েছে তার প্রায় ৩ বছর আগের ঘটনা এটি।এবং মেসিদের সেই প্রীতি ম্যাচ বাতিলের কারণও অতিসাম্প্রতিক ইসরাইল ও ফিলিস্তিন ইস্যুতে ফিলিস্তিনিদের সাপোর্টে নয় , নিরাপত্তা শঙ্কার কারণে ম্যাচটি বাতিল করা হয়েছিল।

তাই বর্তমান ইস্যুতে সাধারণ মানুষদের নজর কাড়া কিংবা অনুকম্পা পাওয়ার ক্ষেত্রে যে কন্টেন্ট ব্যবহার করা হয়েছে তা সঠিক নয় (বর্তমান ইস্যুর সাথে সম্পর্কিত নয়)

ফেসবুক স্টোরির স্ক্রিনশট | ফেসবুক

সাম্প্রতিক সময়ে তিন বছর আগের এই নিউজটি ভাইরাল হয়েছে সেটা তারিখসহ স্টোরিটি দেখুন নিচে

ফেসবুক স্টোরির স্ক্রিনশট | ফেসবুক

যদিও মেসি ও তার দল আর্জেন্টিনা এই প্রীতি ম্যাচ বাতিল এর ১ বছর ৪ মাস পরেই সেই ইসরায়েলেরই ব্লুমফিল্ড স্টেডিয়ামে (Bloomfield Stadium) আর্জেন্টিনা এবং উরুগুয়ের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলেছেন।সে বিষয়ক নিউজটি দেখুন এই লিংকেম্যাচটিতে ২-২ গোলে সমতা হয়েছিল।মেসিও পেনাল্টিতে একটি গোল পেয়েছিলেন।ফলাফল দেখুন এই লিংকে

মূলত, ৬ মে ২০২১ ফিলিস্তিনিরা শেখ জাররাহ এলাকার ছয়টি ফিলিস্তিনি পরিবারকে উচ্ছেদ করার বিষয়ে ইসরায়েলের সুপ্রিম কোর্টের একটি প্রত্যাশিত সিদ্ধান্তের বিরুদ্ধে পূর্ব জেরুজালেমে বিক্ষোভ শুরু করে তখন এই সংকটের সূত্রপাত হয়। যা পরবর্তীতে যুদ্ধে রুপ নেউ এবং যা ১৫ দিন স্থায়ী হয়।

Claim Review: মেসির কারণে ইসরায়েল-আর্জেন্টিনা প্রীতি ম্যাচ বাতিল

Claimed By: Facebook Posts & stories

Fact Check: Misleading

--

--

Tausif N Akbar
The Fact Check

| Journalist | Senior Fact-Checker boombd.com | Podcast'r | tausif@mstdn.social | Digital Sherlocks @DFRLab | tausif@journalist.com |