মেয়েদের ঘরে বসে আয় করার উপায়; নারীদের অনলাইন উপার্জন

Imam Uddin imamuddinwp
Freelancing Geek
Published in
6 min readOct 28, 2021

অনলাইনে উপার্জন ও নারী

বিশ্বায়নের এই যুগে পুরুষদের পাশাপাশি বর্তমানে নারীরাও এগিয়ে যাচ্ছে সমান তালে। ইন্টারনেট ও স্যোসাল মিডিয়ার কল্যাণে নারীদের অনলাইনে উপার্জন এর পথ আরো অনেক বেশি প্রসারিত হচ্ছে দিন দিন। মেয়েরা এখন আর ঘরে অলস সময় না কাটিয়ে কিভাবে ঘরে বসেই অনলাইনে আয় করা যায় তা নিয়ে বেশ আগ্রহী। নারীরা পারিবারিক দায়িত্ব পালনের পাশাপাশি বর্তমানে সবক্ষেত্রে তাদের কাজের দক্ষতার প্রমাণ দিতে সক্ষম হচ্ছে।

মেয়েদের-ঘরে-বসে-আয়-করার-উপায়-নারীদের-অনলাইন-উপার্জন-freelancing-geek
মেয়েদের-ঘরে-বসে-আয়-করার-উপায়-নারীদের-অনলাইন-উপার্জন-freelancing-geek

মেয়েরা কিভাবে অনলাইন থেকে আয় করতে পারে?

একটা সময় ছিল যখন মেয়েদের ঘর ও গৃহস্থালীর কাজ ছাড়া বাড়তি আয় বা, উপার্জন এর কোন উপায় ছিল না। কিন্তু বর্তমানে তার চিত্র সম্পূর্ণ পালটে গেছে। দ্রুত গতির ইন্টারনেট এবং স্যোসাল মিডিয়ার বদৌলতে নারী রা এখন ঘরের কাজ এর পাশাপাশি ঘরে বসেই বাড়তি আয় রোজগারের পথ খুঁজে পাচ্ছে। নিজের পরিবারের অর্থের যোগান দেয়ার পাশাপাশি মেয়েরা স্বাবলম্বী হচ্ছে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় গুলোঃ

  1. মেয়েরা কিভাবে অনলাইন থেকে আয় করতে পারে?
  2. নারী’রা কিভাবে ঘরে বসেই অনলাইনে উপার্জন করে?
  3. ই-কমার্সে বাড়ছে নারী উদ্যোক্তা
  4. মেয়েদের অনলাইনে উপার্জনে Facebook এর ভুমিকা
  5. উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম — ‘উই’
  6. মেয়েদের অনলাইনে আয় করার উপায় গুলো কি কি?

নারী’রা কিভাবে ঘরে বসেই অনলাইনে উপার্জন করে?

বাংলাদেশের প্রেক্ষাপটে একটা সময় নারী’রা চাইলেই বাইরে বের হতে কিংবা চাকরি করতে পারতো না। পারিবারিক, সামাজিক অনেক ধরনের চাপের সম্মুখীন হতে হতো। কিন্তু বর্তমানে এই বাঁধা-বিপত্তি গুলোর আর তেমন অস্ত্বিত্ব নেই বললেই চলে। ইন্টারনেট ও প্রযুক্তির প্রসারে নারী’রা বর্তমানে ঘরে বসেই অনলাইনে আয় করার সুযোগ পাচ্ছে।

ই-কমার্সে বাড়ছে নারী উদ্যোক্তা

চলমান জীবনে যত বাঁধা-বিপত্তি মানুষ সেই বাঁধা-বিপত্তি কে জয় করার অথবা বাঁধা-বিপত্তির সাথে নিজেকে খাপ খাইয়ে চলার কৌশল আয়ত্ব করে নেয়। করনো মহামারীও তার ব্যতীক্রম নয়। করোনা মহামারী তে অনেকেই চাকরি হারিয়ে ঝুঁকেছে অনলাইনে ইনকাম এর দিকে। নারীরাও এদিক দিয়ে পিছিয়ে নেই। এই করোনা পরিস্থিতি অনেক নারী কে ঘুরে দাঁড়াতে সাহস দিয়েছে নতুন করে। বেড়েছে অনেক নারী উদ্যোক্তা। নারী’রা বর্তমানে শাড়ি-গয়না, পোশাক থেকে শুরু করে , প্রসাধন সামগ্রী, খাদ্যসামগ্রী, ঘর সাজানোর পণ্য, শিশু খাদ্য ইত্যাদি অনলাইনে কেনা-বেচা করছে। ই-কমার্স ব্যবসায় নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ দিন দিন বেড়েই চলছে।

নারী-উদ্যোক্তা
নারী-উদ্যোক্তা

মেয়েদের অনলাইনে উপার্জনে Facebook এর ভুমিকা

গত পাঁচ বছরের হিসাবে দেখা গেছে দিনের পর দিন ফেসবুকে অনেক পেইজ ও গ্রুপ তৈরি হচ্চহে যেখানে মেয়েরা তাদের দক্ষতা অনুযায়ী পন্য তৈরি করছে এবং পেইজবুক পেইজ ও গ্রুপের মাধ্যমে ক্রেতা, ভোক্তা পাচ্ছে। নানা ধরনের পণ্য বিক্রি করার জন্য বর্তমান সময়ে পেইজবুক পেইজ এবং গ্রুপ খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। আর এসব পণ্য ক্রেতা-বিক্রেতাদের বেশির ভাগই নারী এবং যাদের অনেকে ছাত্রী বা, গৃহিণী। সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে হয়ে মেয়েরা হয়ে উঠেছেন প্রতিষ্ঠিত উদ্যোক্তা। শাড়ি-পোশাক, রূপসজ্জা, গৃহসজ্জা, বিভিন্ন পদের তৈরি খাবার, অফিসের জন্যে দুপুরের খাবার, মিষ্টান্ন পণ্য, বেকারি পণ্য প্রভৃতি সামগ্রী ফেইজবুক পেইজ ও গ্রুপে প্রচারনার তথা, শেয়ারিং এর মাধ্যমে মেয়ে’রা হয়ে উঠছেন সফল নারী উদ্যোক্তা।

ঘরের বাইরে যেতে হচ্ছে না, কোনো স্থান বা, দোকান এর প্রয়োজন হচ্ছে না; শুধু ঘরে বসেই স্যোসাল মিডিয়া কে কাজে লাগিয়ে অনলাইনের মাধ্যমে ব্যবসা করা যায়, তাহলে বাইরে চাকরির পেছনে ছুটতে হবে কেন?

গত ত্রিশ বছরের অর্থনৈতিক হিসাব নিরিক্ষা করলে সহজেই অনুমেয় বাংলাদেশের অর্থনীতিতে নারীদের ভুমিকা আগের চেয়ে কত টুকু বৃদ্ধি পেয়েছে।

উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম — ‘উই’

আপনি নারী কিংবা যাই হোন না কেন, আপনি যদি একজন নিয়মিত ফেসবুক ইউজার হয়ে থাকে তাহলে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম — ‘উই’ (Women And E-Commerce Forum — WE) এর নাম অবশ্যই শুনে থাকবেন, বা জেনে থাকবেন। আর যদি না শুনে থাকেন বা না জেনে থাকেন তাহলে আপনার ফেসবুক এর সার্চ এর ঘরে গিয়ে লিখুন উইমেন অ্যান্ড ই-কমার্স, তাহলে শুরুতেই পেয়ে যাবেন গ্রুপ এবং পেইজ।

বলতে গেলে আমাদের দেশের ৬৪ জেলার ক্ষুদ্র নারী উদ্যোক্তা’দের অন্যতম আশা-ভরসার প্ল্যাটফরম হয়ে দাঁড়িয়েছে ‘উই’। আপনি জেনে অবাক হবেন শুধুমাত্র দেশীয় পণ্য নিয়ে কাজ করছেন এমন উদ্যোক্তার সংখ্যা ১২ লাখ ছাড়িয়েছে অনেক আগেই।

Women-And-E-Commerce-Forum-WE-freelancing-geek
Women-And-E-Commerce-Forum-WE-freelancing-geek

আরো অবাক করার ব্যাপার হলো অনেকেই আছেন এখানে যারা চাকরি ছেড়ে দিয়েছেন অনলাইনে ইনকাম করার জন্য এবং নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য। গতানুগতিক চাকরির চাইতে অনলাইনে আয় করা বেশ সহজ না হলেও এখানে সুযোগ আছে নিজের দক্ষতা কে কাজে লাগিয়ে নিজেকে একজন দক্ষ উদ্যোক্তা হিসেবে প্রমাণ করার। এর এই ক্ষেত্রে মূল চালিকা শক্তি হিসেবে কাজ করছে উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম — ‘উই’

মেয়েদের অনলাইনে আয় করার উপায় গুলো কি কি?

তো চলুন জেনে নেয়া যাক, নারী’রা ঘরে বসে অনলাইনে কিভাবে এবং কি কি উপায়ে অর্থ উপার্জন করতে পারে সে বিষয় গুলো ধাপে ধাপে জেনে নেয়া যাক।

ফ্রিল্যান্সিং (Freelancing) এর মাধ্যমে ঘরে বসে আয়

বর্তমান সময়ে নারীদের ঘরে বসে অনলাইনে আয় করার উপায় গুলোর মধ্যে ফ্রিল্যান্সিং একটি অত্যান্ত গুরুত্বপূর্ণ মাধ্যম। বর্তমান বিশ্বে অনেক নারী ফ্রিল্যান্সিং এর মাধ্যমে হাজার হাজার ডলার উপার্জন করছে ওয়েবসাইট ডিজাইন এবং গ্রাফিক্স ডিজাইন, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট, ভয়েস অভার সারভিসেস এই জাতীয় কাজ গুলো করার মাধ্যমে। যথাযথ বিষয়ে স্কিল ডেভেলপ করে নারী’রা ফ্রিল্যাসিং এর জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো থেকে আয় করতে পারবে। এরকম সেরা ১০ টি সাইট যেমনঃ

উপরে উল্লেখিত সাইট গুলো তে ডাটা এন্ট্রি থেকে শুরু করে ডিজিটাল মার্কেটিং এ অন্তর্ভুক্ত সকল বিষয়ে কাজ পাওয়া যায়। দরকার শুধু যথাযথ বিষয়ে দক্ষতা অর্জনের।

ব্লগিং (Blogging) এর মাধ্যমে উপার্জন

মেয়েদের ঘরে বসে আয় করার উপায় গুলোর মধ্যে ব্লগিং এখন অনেক জনপ্রিইয় একটি মাধ্যম। আপনি যদি লেখলেখি করতে ভালোবাসেন বা, আপনার যদি লেখালেখিতে ভাল দক্ষতা ও আগ্রহ থাকে তাহলে ব্লগিং হতে পারে আপনার অনলাইনে ইনকামের একটি দুর্দান্ত মাধ্যম।

রান্নাবান্না, শিশুর যত্ন, বাড়ির যত্ন বা, এই জাতীয় কোনো ব্লগ শুরু করে যে কোন মেয়েই ভাল ইনকাম জেনারেট করতে পারবে যার জন্য প্রয়োজন কিছু ইচ্ছাশক্তি ও ক্রিয়েটিভিটি।

আপনি ১০ থেকে ১২ টি ইউনিক পোস্ট বা, আর্টিকেল পাবলিশ করে গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন। এভাবে শুরু হবে আপনার ব্লগিং এর মাধ্যমে গুগল থেকে ইনকাম।

একটা সময় যদি আপনার ব্লগ বেশ পপুলার হয় এবং ভাল ভিজিটর আসে ও পরিচিতি লাভ করে তখন এডসেন্স এর পাশাপাশি লোকাল এড থেকেও আয় করতে পারবেন।

ইউটিউব চ্যানেল থেকে উপার্জন

নারীদের ঘরে বসে আয়ের মোক্ষম হাতিয়ার হতে পারে ইউটিউব চ্যানেল। ফেস না দেখিও ভিডিও তৈরি করে ইউটিউব থেকে আয় করা যায় বর্তমানে। রান্না বিষয়ক ভিডিও, হাণ্ডি ক্রাফট তৈরি করা, বিউটি টিপস, শিক্ষা সংক্রান্ত ভিডিও বানিয়ে আয় করতে পারবে এবং অনেকেই করছে। ১০০০ সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘণ্টা ওয়াচ টাইম হলে চ্যানেল Monetization এর জন্য এপ্লাই করা যাবে।

পন্যের রিভিউ লিখে ইনকাম

বিভিন্ন প্রসাধনী পন্যের রিভিউ লিখে আয় করা সম্ভব। মেয়ে’রা চাইলে এটি অনায়াসেই করতে পারবে। প্রসাধনী, ত্বকের যত্নের পণ্য এবং এই জাতীয় পরীক্ষা করে এই পণ্যগুলোর রিভিউ লিখে আয় করা যায়।

গহনা তৈরি করে ঘরে বসে উপার্জন

আমরা সবাই জানি ‘গহনা হলো নারীর ভূষণ’। বর্তমানে নারী’রা গায়ে হলুদ সহ যে কোন অনুষ্ঠানে হাতে তৈরি কাগজের ফুল, মাটির গহনা এসব পরতে বেশ সাচ্ছন্দ বোধ করে। কাঠের গহনা দিন দিন জনপ্রিয় হচ্ছে। এতে রংতুলির মাধ্যমে ফুটিয়ে তোলা হয় ফুল, পাতা এবং ছোটখাটো নানা জীবজন্তুর ছবি যা সকলের কছেই খুব প্রিয়। হাতে তৈরি গহনা হতে পারে মেয়েদের ঘরে বসে অনলাইনে আয়ের অন্যতম মাধ্যম।

কাগজের-ফুল-মাটির-গহনা
কাগজের-ফুল-মাটির-গহনা

আর কি কি উপায় আছে ঘরে বসে মেয়েদের আয় করার?

উপরে উল্লেখিত বিষয় গুলো ছাড়াও আরো অনেক মাধ্যম আছে মেয়েদের অনলাইনে ইনকামের, যেমনঃ

Conclusion:

যে কোন সফতার পেছনে মূখ্য ভুমিকায় থাকে নিরলস চেষ্টা ও পরিশ্রম। পর্যাপ্ত দক্ষতা অর্জন না করে কখনো ইনকামের আশা করা মানে হলো বোকার স্বর্গে বসবাস করা। অনালাইন ইনকাম কোন সহজ বিষয় না; আবার অত জটিলও না। প্রয়োজন স্কিল ডেভেলপমেন্ট ও সঠিকগাইডলাইন।

একটা কথা মনে রাখা জরুরী; অনলাইনে নিজেকে টিকিয়ে রাখার জন্য প্রতিযোগিতায় টিকিয়ে রাখার মত দক্ষতা অর্জন এর কোন বিকল্প নেই।

আপনার অনলাইন উপার্জন এর শুভযাত্রা কামনা করি। ধন্যবাদ আপনাকে মেয়েদের ঘরে বসে আয় করার উপায়; নারীদের অনলাইন উপার্জন বিষয়ক পোস্ট টি পড়ার জন্য।

--

--