বিশ্ব গ্রাম(Global Village)

Sadiqur Rahman Rifat
ICT Door
Published in
2 min readAug 3, 2020

বিশ্ব গ্রাম বা গ্লোবাল ভিলেইজ শব্দ আই সি টি জগতে খুব পরিচিত একটি বিষয়। আমরা যারা প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে চিন্তা ভাবনা করতে ইচ্ছুক, চলুন আজ একটু বিশ্ব গ্রাম নিয়ে চিন্তা করি।

বিশ্ব গ্রাম কি?

সংজ্ঞা অনুযায়ী, বিশ্ব গ্রাম হলে এমন একটি সমাজিক ব্যবস্থা যেখানে পৃথিবীর সকল প্রান্তের মানুষ পরস্পর একই সমাজ ব্যবস্থায় বসবাস করবে এবং প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে একে অন্যের সাথে যোগাযোগ করতে পারে এবং প্রত্যেকে প্রত্যেকের চিন্তা-ভাবনা,সংস্কৃতি-কৃষ্টি জানতে পারে ও পরস্পরকে সহযোগিতা করতে পারবে।

অর্থাৎ বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের প্রযুক্তি ব্যবহার করে নিজেদের মধ্যে এমন তথ্য আদান প্রদান করেত পারে যেমন ভাবে একটি গ্রামের লেকেরা নিজেরদের মধ্যে তথ্য আদান প্রদান করে। গ্লোব মানে পৃথিবী এবং ভিলেইজ মানে গ্রাম, বিশ্বটা একটা গ্রাম। আর এজন্যই এখানে গ্লোবাল বা বিশ্ব এর সাথে গ্রাম বা ভিলেজ শব্দটি ব্যবহার করা হয়েছে।

একটু ব্যাখ্যা করে বলি

একটি গ্রামে বিভিন্ন পেশার লোক থাকে। কেউ কৃষিক, কেউ মুরগির খামারী, কেউ গ্রাম্য ডাক্তার, কেউ দোকনি, কেউ বা গরুর খামারী। নানা প্রয়োজন তারা একে অপরের সাথে যোগাযোগ করে। যেমন ধরুন একজন অসুস্থ লোক চিকিৎসা সেবার জন্য ডাক্তারের কাছে যাবেন। এর জন্য অসুস্থ লোকটি কিন্তু সহজেই সেই গ্রাম্য ডাক্তারের কাছে যেতে পারবে। আবার কেমন ডাক্তার, হুমিওপ্যাথিক নাকি অ্যালোপ্যাথিক, ডাক্তারের কি নাম, তার বাবার নাম ইত্যাদি সব কিছুই কিন্তু অসুস্থ লোকটি জানে। ঠিক এরকম ভাবে গ্রামের সকল লোক একে অপরকে চিন-জানে এবং বিপদে আপদে সাহায্য করে। মোট কথা হচ্ছে গ্রাম বা ভিলেজ এর লোক জন সকলেই সকলের পরিচিত এবং তাদের মধ্যে রয়েছে সহজেই যোগাযোগ ব্যবস্থা।

গ্লোবাল ভিলেইজ

আর বিশ্ব গ্রাম বলতে, বিশ্বটাকে একটি গ্রামের মত করে দেখা। আমরা যেমন মন চাইলে গ্রামের কোন একজনের সাথে কথা বলতে পারি, দেখা করে পারি তেমনি বিশ্বের অপর প্রান্তেও কোন একজনের সাথেও যেন কথা বলতে পারি, দেখা করতে পারি এবং পরিচিত হতে পারি। ক্লিক করলেই যেন বিশ্বের নানা খবরা খবর পাওয়া যায়, যোগাযোগ করা যায়। বিশ্বটাকে হাতের মুঠোয় নিয়ে অল্প সময়ে তথ্য আদান-প্রদান করা যায়। অতএব বিশ্বায়নের মাধ্যমে যে সমাজ ব্যবস্থা গড়ে উঠছে তাকেই বিশ্বগ্রাম বলে থাকি।

বিখ্যাত দার্শনিক হার্বাট মার্শাল ম্যাকলুহান ১৯৬২ সালে প্রথম বিশ্ব গ্রামের এর ধারন দেন।

বিশ্বগ্রাম প্রতিষ্ঠিত হতে কয়েকটি বিষয় জরুরি।

  • হার্ডওয়্যার : যে সকল যন্ত্র বা ডিভাইস দিয়ে আমরা সংযুক্ত হবো। কম্পিউটার, স্মার্ট ফোন ইত্যাদি।
  • সফটওয়্যার : প্রয়োজনিয় কিছু প্রোগ্রাম যা ডিভাইসে ইন্সটল করলে আমরা একে অপরের সাথে কানেক্ট হতে পারবো। যেমন : ভাইবার, হুয়াটস অ্যাপ ইত্যাদি
  • ডেটা বা ইনফরমেশন : ইনফরমেশন আদান-প্রদান করা।
  • ইন্টারনেট সংযুক্ততা : অবশ্যই ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে হব।
  • ব্যক্তিবর্গের সক্ষমতা : এটি হল উপরের চারটি বিষয় পরিচালনা করার সক্ষমতা।

গ্লোবাল ভিলেজ বা বিশ্বগ্রাম বিষয়টি নিয়ে যতটুকু আলোচনা করলাম আশা করি আমরা সবাই বুঝাতে পেরেছি। আর যদি কোন ভুল হয়ে থাকে তাহলে কমেন্টে জানিয়ে দিবেন, কারণ আমিও আপনাদের মত প্রযুক্তি প্রেমী।

--

--