আমার ব্যবহৃত কুরআন অ্যাপ

Mazhar Ahmed
dailytaqwa
Published in
2 min readDec 26, 2022

আমার ফোনে সব সময় আমি কুরআন অ্যাপ রাখি। যেকোন সময় যেমন কুরআন তিলাওয়াত করা যায়, তেমন কুরআনের তাফসির দেখেও নেয়া যায়। বর্তমানে অনেকেই কুরআনের ভুল বিবৃতি দেয়, কাছে কুরআন অ্যাপ থাকলে চট করে দেখে নিয়ে সেটা যাচাই করা যায়। আমার হিসাবে কোন অ্যাপ পড়তে ভালো, কোনটা রিসার্চ করার জন্য ভালো আর কোনটা ভালো আরবি শেখার জন্য। এর দিকে হিসাব করে আমি তিনটা অ্যাপ বাছাই করেছি যা সকলেরই উপকার করবে

তিলাওয়াত করার জন্যঃ

Bangla Quran -উচ্চারণসহ(কুরআন)
Bangla Quran -উচ্চারণসহ(কুরআন)

https://play.google.com/store/apps/details?id=com.kutblog.arabicbanglaquran
এই অ্যাপটাতে কুরআনের ফন্টগুলো অনেক সুন্দর। সেই সাথে আছে বাংলা উচ্চারন। যারা পরতে শুরু করেছেন এখনও স্বতঃস্ফূর্ত ভাবে পারেন না তারা উচ্চারন দেখে নিতে পারেন পড়ার সময়। সেই সাথে আছে বাংলা অর্থ। তাফসিরও আছে তবে তাফসিরের জন্য পরের অ্যাপটা বেশি ভালো। অনেকেই কুরআন পড়ার জন্য PDF ফাইল বেশি পছন্দ করে। তবে আমি অ্যাপ পছন্দ করি কেননা এখানে ইচ্ছা মত ফন্ট সাইজ পরিবর্তন করা যায় যা ফোনের ডিসপ্লেতে পঠনযোগ্যতা বাড়ায়।

তাফসির পড়ার জন্যঃ

Quran Mazid (Tafsir & ByWords)
Quran Mazid (Tafsir & ByWords)

https://play.google.com/store/apps/details?id=com.ihadis.quran
এই অ্যাপটা তাফসির পড়ার জন্য অনেক ভালো। একই সাথে একাধিক অর্থ পাশাপাশি দেখার ব্যবস্থা আছে। সেই সাথে আছে অনেকগুলো তাফসির। সাথে অনেক আরবি ফন্ট আছে যা পছন্দ মতো পরিবর্তন করা যায়। কুরআন নিয়ে রিসার্চ করার জন্য এই অ্যাপটা বেস্ট কেননা সার্চ ফিচারও আছে এখানে।

শব্দে শব্দে অর্থ বোঝার জন্যঃ

Al Quran (Tafsir & by Word)
Al Quran (Tafsir & by Word)

https://play.google.com/store/apps/details?id=com.greentech.quran
এই অ্যাপটা শব্দে শব্দে আরবি বুঝার জন্য ভালো। এখানে বাংলা কোন তাফসির পাবেন না। তবে বাংলা অর্থ পাবেন। বিভিন্ন ফন্টে আরবি দেখতে পারবেন। যারা আরবি ব্যকরন শিখছেন অথবা আরবি শব্দ নিয়ে পড়ালেখা করছেন তারা এই অ্যাপটা থেকে অনেক উপকৃত হবেন।

এক একজনের এক একরকম মত হতেই পারে। উপরের অ্যাপগুলো নিয়ে আমার প্রকাশ করলাম। কারও যদি এতে কিছুটা হলেও উপকার হয় তাহলেই আমি সার্থক।

পোস্টটি মূলত এখানে করা হয়েছেঃ
https://www.dailytaqwa.com/amar-byabohito-quran-app/

--

--

Mazhar Ahmed
dailytaqwa

Chief Software Architect @ Pounce Technology Oy