জুনের শেষ দুই সপ্তাহে দুটি জেলার কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ১০০০ গুন: সরকারি হিসাব

Netra News
Netra News
Published in
3 min readJul 7, 2020

( জুলাই ইংরেজিতে প্রথম প্রকাশিত।)

১৫-৩০ জুন সময়কালের জন্য জেলা ভিত্তিক কোভিড-১৯ সংক্রমণের যে সরকারি হিসাব প্রকাশিত হয়েছে, নেত্রে নিউজ তার একটি নিরীক্ষা সম্পাদন করে। নিরীক্ষাকৃত তথ্যাবলী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের ওয়েবসাইটে প্রায় দৈনিক প্রকাশিত তালিকা থেকে গৃহীত হয়েছে। এ তালিকায় ঢাকা শহরের তথ্য অন্তর্ভুক্ত নয়।

এখানে বিশেষভাবে উল্লেখ্য যে, নিরীক্ষার ফলাফল সতর্কতার সাথে বিবেচনা করা উচিত হবে।

কেননা প্রথমত, সরকার কেবল ৫৫% — ৬০% তথ্য প্রকাশ করে থাকে। এ তথ্য সামগ্রিক পরিস্থিতির প্রতিনিধিত্বমূলক কিনা তা নিশ্চিত হবার কোন উপায় নেই।

দ্বিতীয় কারন হলো, কি পরিমান আক্রান্ত শনাক্ত হবে তা নির্ভর করে কি পরিমান পরীক্ষার সুযোগ ছিল এবং কত সংখ্যক মানুষ পরীক্ষা করাতে ইচ্ছুক ছিল তার উপর। কোনো জেলায় বহুল পরিমান শনাক্ত হলে তা হয়তো বহুল পরিমান পরিক্ষা সম্পাদনের কারনে হয়েছে; আবার সামান্য সংখ্যক শনাক্ত হবার অর্থ হয়তো স্রেফ এই যে সেখানে সীমিত সংখ্যক পরীক্ষা করা হয়েছে।

তথাপি, এই নিরীক্ষা ও বিশ্লেষণ বর্তমান মহামারী পরিস্থিতির কিছু চিত্র তুলে ধরে, যা হয়তো অসম্পূর্ণ, কিন্তু ভ্রান্ত নয় এবং গুরুত্বের অধিকারী।

যেসব জেলায় সর্বোচ্চ হারে বিস্তার ঘটেছে

উক্ত দুই সপ্তাহকাল লক্ষণীয় হারে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে সাতটি জেলায়। এর প্রত্যেকটিতেই সংক্রমণ বৃদ্ধির হার ৫০০% ছাড়িয়ে গিয়েছে। তার মাঝে দুটি জেলা, বগুড়া ও টাঙ্গাইলে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে ১০০০ শতাংশেরও বেশি। (তবে এখানে বিবেচ্য যে এসব জেলার মাঝে কোনো কোনো জেলায় প্রাথমিকভাবে শনাক্তের পরিমান ছিল খুবই সামান্য, ফলে প্রাথমিক সংখ্যার সাথে যোগকৃত শনাক্ত সংখ্যা প্রকৃতপক্ষে সুউচ্চ না হলেও, তা শতাংশ সংখ্যার বিশাল বৃদ্ধি ঘটাতে পারে।)

যেসব জেলায় শনাক্ত রোগীর সংখ্যা সর্বোচ্চ

সর্বোচ্চ সংখ্যক শনাক্ত রোগী রয়েছে এই ৯ টি জেলায় — প্রত্যেকটিতেই ২০০০ এর অধিক শনাক্ত হয়েছে। অকস্মাৎ সংক্রমণ বৃদ্ধির পর বগুড়া ষষ্ঠ সর্বোচ্চ শনাক্তকৃত জেলা হয়েছে।

প্রতি ১০ লাখে সর্বোচ্চ শনাক্ত যেসব জেলায়

প্রতি ১০ লাখে শনাক্তের হার পরিসংখ্যান হিসেবে বেশি গুরুত্বপূর্ণ। এ ৯ টি জেলার শনাক্ত হার সর্বাধিক — প্রত্যেকটিতেই শনাক্তের হার জেলার মোট জনসংখ্যায় প্রতি-লাখে-৬০০ জনের অধিক। এ হিসাবে বগুড়া সংক্রমণ হারে বর্তমানে ৭ম সর্বোচ্চ জেলা।

প্রতি ১০ লাখে সর্বনিম্ন শনাক্ত যেসব জেলায়

এ জেলাগুলোতে শনাক্তের হার সর্বনিম্ন — প্রত্যেকটিতেই শনাক্তের হার জেলার মোট জনসংখ্যায় প্রতি-লাখে-১০০ জনের নিচে।

* বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত “পপুলেশন প্রজেকশন অফ বাংলাদেশ: ডায়নামিক্স এন্ড ট্রেন্ডস” এর সেকশন ৪.২.৫ এর ভিত্তিতে আমরা জেলার জনসংখ্যা নির্ধারণ করেছি। এতে ২০১৬ থেকে ২০৬১ সাল পর্যন্ত প্রতি জেলার জনসংখ্যার আনুমানিক হিসাব দেয়া আছে। আমরা ২০১৬’র সংখ্যাগুলো ব্যবহার করে প্রতি জেলার জনসংখ্যা সমগ্র দেশের তুলনায় শতকরা কত তা গণনা করেছি। প্রাপ্ত শতাংশ সংখ্যা ব্যবহার করে ও দেশের মোট জনসংখ্যা জাতিসংঘের হিসাব অনুযায়ী ১৬ কোটি ৪৭ লক্ষ ধরে নিয়ে প্রতি জেলার আনুমানিক মোট জনসংখ্যা নির্ণয় করেছি।

//DB

--

--

Netra News
Netra News

Netra News - a new independent and impartial online media platform publishing investigations, analysis, and opinion on Bangladesh politics and society