বাংলাদেশ নির্বাচন কমিশনের বিরুদ্ধে অভিযোগ — সম্পূর্ণ বিবরণ

Netra News
Netra News
Published in
Dec 28, 2020
প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা ২০১৮ সালের ডিসেম্বরের জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করছেন। এই নির্বাচনটি নিয়ে বিভিন্ন অভিযোগ রাষ্ট্রপতির কাছে সুশীল সমাজের সদস্যদের পাঠানো চিঠিতে স্থান পেয়েছে।

১৪ ডিসেম্বর বাংলাদেশের সুশীল সমাজের ৪২ জন সদস্য দেশটির রাষ্ট্রপতির কাছে একটি চিঠি পাঠান। চিঠিতে রাষ্ট্রপতির কাছে তারা অভিযোগ করেন, নির্বাচন কমিশনের সদস্যরা ৩টি গুরুতর আর্থিক অনিয়ম, দুর্নীতি ও অসদাচরণে লিপ্ত হয়েছেন। এই সুনির্দিষ্ট অভিযোগ তদন্তে রাষ্ট্রপতির কাছে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের আহ্বান জানান তারা।
চিঠিতে অন্যান্য অনিয়ম ও অসদাচরণের প্রাথমিক তদন্ত করতে রাষ্ট্রীয় ও অন্যান্য সংগঠনকে অনুরোধ জানাতে বলা হয় রাষ্ট্রপতিকে। সেসব তদন্তের ফলাফল যেন সুপ্রিম জুডিশিয়াল কমিশনের কাছে আরও তদন্তের জন্য পাঠানোরও আর্জি জানানো হয়।

অনুচ্ছেদ ১-এ নির্বাচন কমিশনের আর্থিক অনিয়মের অভিযোগ বর্ণনা করা হয়েছে। অনুচ্ছেদ ২-এ এই নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিত জাতীয় ও অন্যান্য নির্বাচনে অনিয়মের অভিযোগের বিবরণ রয়েছে।

তবে প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা এসব অভিযোগকে ‘মিথ্যা, উদ্দেশ্যমূলক ও ভিত্তিহীন’ বলে উড়িয়ে দিয়েছেন।

বিষয়টির জনস্বার্থ বিবেচনায় আমরা অভিযোগের সারাংশ হুবহু প্রকাশ করছি (পিডিএফ আকারে ডাউনলোডযোগ্য)

--

--

Netra News
Netra News

Netra News - a new independent and impartial online media platform publishing investigations, analysis, and opinion on Bangladesh politics and society