অংশীদারসমূহ এবং ওয়েসিস পার্সেল (Oasis Parcel) ইকোসিস্টেম ব্যবহারের নতুন ক্ষেত্রসমূহ এর দ্রুত বৃদ্ধিতে অবদান রেখে যাচ্ছে

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
8 min readMar 27, 2022

--

Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they may be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English Partners and New Use Cases Help Fuel Rapid Growth of the Oasis Parcel Ecosystem

স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis network সম্প্রদায়ের এর একজন সদস্য দ্বারা অনুবাদীতো । যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পরও সেগুলি ত্রুটি বা বাদ পড়ার বিষয় থাকতে পারে । Oasis network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখুন Partners and New Use Cases Help Fuel Rapid Growth of the Oasis Parcel Ecosystem

ওয়েসিস পার্সেলের ( Oasis Parcel) শুরু থেকে এর বিকাশ এবং বৃদ্ধি হয়েছে, আর পাশাপাশি ডেভেলপারস দের মধ্যে এর গ্রহনজোগ্যতা বাড়ছে। আমাদের পার্টনার ইকোসিস্টেমের শুধু বিকাশ হচ্ছে তা নয়, এর প্রয়োগ রয়েছে বিভিন্ন শিল্পে যেমন স্বাস্থখাত, হিসাববিজ্ঞান, জেনোমিক্স, সাইবার নিরাপত্তা ইত্যাদি। আজকাল ইন্টারনেটে প্রাইভেসী রক্ষা করা অনেক গুরুত্বপূর্ণ, তাই আমাদের ভিশন হলো ডাটা সমূহ ভাঙ্গা এবং সাধারণ মানুষদের তাদের নিজেদের ডাটা কিভাবে ব্যবহার করবে, তা নিয়ন্ত্রণ করার নিয়ন্ত্রণ দেওয়া।

ওয়েসিস পার্সেল কি ?

পার্সেল হলো এক ঝাঁক প্রাইভেসী-ফার্স্ট ডাটা শাসনের APIs, যা দিয়ে ব্যবহারকারীরা তাদের নিজস্ব ডাটার প্রয়োগ এর উপর নিয়ন্রণ পাবে। এর মধ্যে ডেভেলপার্সরা নিরাপত্তার সাথে, ব্যবহারকারীদের সেনসিটিভ ডাটার সংরক্ষন, এর বিভিন্ন নীতি তৈরী এবং প্রয়োগ, ব্যবহারকারীদের মাঝে টেম্পার -প্রুফ লগস বিতরণ এবং একটি কম্পিউট পরিবেশ স্থাপন করা প্রাইভেসী-প্রেসারভিং বিশ্লেষণ এর জন্য।

পার্সেল ডাটা টোকেনাইজেশন সমর্থন করে যার মাধ্যমে টোকেন তৈরি করা যায়, ডাটার পাশাপাশি এক্সেস নিয়ন্ত্রণ নীতি রয়েছে, যা ডাটা মালিকদের দ্বারা নির্ধারিত। যখন একজন ক্রেতা এ টোকেন গুলো কিনবে , যাদের ডাটা NFT বলা হয়, তারা ডাটা NFT’র মাধ্যমে, ডাটার বিশ্লেষণ করার ক্ষমতা পায়, এবং তাদের ক্ষমতা ডাটার মালিকের নীতির মধ্যে সীমাবদ্ধ থাকে। পার্সেলের ডাটা টোকেনাইজেশন আর ক্ষমতা খুব গুরুত্বপূর্ণ, আমাদের ভিশন এর জন্য ,যা হচ্ছে সত্যিকার অর্থে ডাটার মালিকত্ব এবং এর দায়িত্বশীল ব্যবহার।

পার্সেলের রানটাইম , ডেভেলপার্সদের সুযোগ-সুবিধা গুলোতে,

১) এন্ড-ইউসার্স দের তাদের ডাটা নিয়ন্ত্রণ এর ক্ষমতা ও ডাটা ব্যবহারের নীতি নির্ধারণ করা

২) ডাটা ক্রেতাদের , তাদের ক্রয় করা ডাটার উপর কম্পিউটেশন করতে দেওয়া , যেন ডাটা কখনো একসেস না হয়ে এর রও আনএনক্রিপ্ট গঠন এ বরং এর ব্যবহার যেন হার্ডওয়্যার বিশ্বাসী এনভিরনমেন্টে হয়ে, ডাটা সংরক্ষণশীল করে জন্য

৩) ডাটা টোকেনাইজেশন যার মাধ্যমে ডাটার মালিকেরা তাদের ডাটা নগদীকরণ করতে পারে , ডাটা মার্কেটে ডাটা-NFT বিক্রি করে। যে ক্রেতারা এই টোকেন গুলো কিনে, তারা কিছু নির্ধারিত কম্পিউটেশন কাজ এর অধিকার পায় ডাটার উপরে, যার মাধ্যমে ডাটার মালিকেরও কিছু টাকা উপার্জন হয়

৪) অডিট ট্রেইলস প্রদান করা যা খাতাতে রেকর্ড করা হয়

উল্লেখযোগ্য বৃদ্ধি-

এটি চালু হওয়ার পর থেকে , কমপক্ষে ২০টি কোম্পানি আমাদের সাথে অংশগ্রহণ করেছে এবং সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে পার্সেলের রান- টাইম বিল্ডাপ এর কাজে। গত ৬ মাসে পার্সেল এর উল্লেখযোগ্য বৃদ্ধি হয়েছে। পার্সেল এর বিল্ড-উপ পার্টনার কোম্পানিদের নিয়ে আলোচনা করার আগে পার্সেলের কিছু ব্যবহার ম্যাট্রিক্স নিয়ে আমরা কথা বলি-

চিত্র~১. প্রতি মাসে পার্সেল API কল এর সংখ্যা

চিত্র~২, প্রতি মাসে গোপনীয় গণনা কাজের সংখ্যা

চিত্র~৩. পার্সেল ডাটা সংরক্ষণ এবং সুরুক্ষিত থাকার বৃদ্ধি Gb তে

ফিগার ১,২ এবং ৩ থেকে দেখা যাচ্ছে যে, API কলের সংখ্যা প্রায় ১ মিলিয়ন ছিলো গত মাসে, পার্সেলে গোপনীয় গণনা কাজ আর সংখ্যা প্রায় ১৫০০০ প্রতি মাসে এবং পরিশেষে এন্ড-ইউসার ডাটা যা পার্সেল দ্বারা সুরক্ষিত , তা লেখার মুহূর্ত পর্যন্ত প্রায় ১ Tb বিগত ৬ মাসে।

শক্তিশালী ইকোসিস্টেম এবং এন্টারপ্রাইজ ব্যবহারের ক্ষেত্রে-

উপরে উল্লিখিত সুবিধা উপভোগ করার জন্য , API এর সুযোগসুবিধার পাশাপাশি, পার্সেল দ্বারা ল্যাংগুয়েজ-এগ্নস্টিক এপ্লিকেশন উন্নয়ন সম্ভব , যা ব্লকচেইন নেটওয়ার্ক আর সুযোগসুবিধা ব্লকচেইন-সচেতন স্টার্ট-উপ এবং প্রতিষ্ঠিত এন্টারপ্রাইজ পর্যন্ত নিয়ে যায়। আমাদের বিভিন্ন অংশীদারিত্ব রয়েছে (উৎপাদন অবস্থায় নাহয় বিটা অবস্থায়), বিভিন্ন শিল্প জুরে ,যার দ্বারা গোপনীয়তা-রক্ষণশীল টেকনোলজির মান এবং অগ্রগতির প্রদপ্রদর্শন সকল সেক্টর জুরে।

জেনোমিক্স

জেনেটিকা

জেনেটিকা এশিয়ার সবচেয়ে দ্রুত বর্ধনশীল জেনোমিক্স কোম্পানি। তাদের মালিকানাধীন প্রযুক্তি দ্বারা একজন ব্যাক্তি তার জেনেটিক মেকআপ এর বিষয়ে মূল্যবান অন্তর্দৃষ্টি অর্জন করতে পারে। সেবা প্রদানকারীরা যারা নির্দ্ধিষ্ট শর্তের উপর বিশেষজ্ঞ, এটার প্লাটফর্ম তা বেবহার জেনোমেস এক্সেস পাওয়ার জন্য এবং তারা নির্দিষ্ট জনসংখ্যার উপর তাদের বিশেষজ্ঞতার প্রয়োগ করে। এন্ড-উজার্সরা তাদের জিনোম দেয়ার জন্য জেনেটিক ইনসাইট এবং ক্রিপ্টো রিওয়ার্ডস লাভ করে।

আমাদের জেনেটিকার সাথে অংশীদারিত্ব-র মাধ্যমে, তারা তাদের ক্রেতাদের আরো শক্তিশালী গোপনীয়তা বেবস্তা প্রদান করতে পারে। পার্সেল দ্বারা সংরক্ষিত জিনোম ডাটা উপর বেবহার কারীদের নিয়ন্ত্রণ আরো বেশী থাকবে(এবংকি পুরোপুরি অ্যাক্সেস প্রত্যাহার করতে পারবে)।

নেবুলা জেনোমিক্স

নেবুলা হলো প্রথম কোম্পানি যা ওয়াসিস এবং পার্সেল এর সাথে সমন্বিত হয়েছে। নেবুলার মধ্যে তাদের এন্ড- ইউসাররা তাদের পুরো সিকোয়েন্সড জেনোমেস এর নিয়ন্ত্রণ নিতে পারে এবং নেবুলাকে তাদের জিনোম বিশ্লেষণের অনুমতি দিয়ে, তাদের পলিজেনিক রিস্ক স্কোর এর ব্যাখ্যা করতে সুযোগ দেয়। ওয়েসিস এর সাথে অংশীদারিত্ব মাধ্যমে তারা প্রথম গোপনীয়তা রক্ষণশীল জেনেটিক টেস্টিং প্রদান করতে সক্ষম হয়েছে যা প্রত্যেক ব্যাক্তির সূক্ষ্ম পরিচয় রক্ষা করে। নেবুলা জেনোমিক্স, জেনোমিক্স এর প্রতিষ্ঠাতা প্রফেসর জর্জ চার্চের ডাটা NFT জারি করে।

সাস্থসেবা

ক্যাস্টালিসে

ক্যাস্টালিসে পার্সেল এর সাথে কাজ করে তাদের ক্রেতাদের ডাটা আদানপ্রদান এর সুযোগ করে দিয়েছে একটি বি২বি (B2B) স্থানে। পার্সেল ডাটা গোপনভাবে সংরক্ষণ করা হয়ে, এবং একটি বিসনেস যার এই ডাটা প্রয়োজন, তারা তাদের বিশ্লেষণ কার্যক্রম এই ডাটা উপর প্রয়োগ করতে পারে , পার্সেল এর গোপনীয়তা কম্পিউটে ব্যবহার করে। ক্যাস্টালিসের জন্য উসে-কেসর দ্বারা ফার্মাসিউটিক্যাল কোম্পানিরা বিভিন্ন ট্রাই-বিফোর -দে -বাই ডাটাসেটস বেবহার করতে পারে ক্লিনিকাল ট্রায়াল এর জন্য।

রুই (Ruyi) হেলথ

রুই (Ruyi) হেলথ রোগীর এত-হোম সাস্থ পর্যবেক্ষণ ডিভাইসের সাথে EHR ডাটা মিলনের মাধ্যমে , ডাক্তারদের তাদের রোগীদের সামগ্রিক এবং সংঘাতপূর্ণ পর্যবেক্ষনের সুযোগ প্রদান করে। তারা পার্সেল সম্মতি ব্যবস্থাপনা কর্মপ্রবাহ ব্যবহার করে সম্মতি গ্রহণ করে এবং ক্রেতার ডাটার গোপনীয়তা বজায় রাখে এবং ওয়াসিস এর নিরাপত্তা মডেল বেবহার করে , অতিরিক্ত সংবেদনশীল ডিজিটাল অ্যাসেট রক্ষা করা হচ্ছে।

NFT গুলো

বিটমার্ক

বিটমার্ককে, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের টেকনোলজি পাইওনিয়ার পুরস্কারে ভূষিত করা হয়ে ২০২০ সালে। এই কোম্পানির মূল লক্ষ হলো , ব্যবহারকারীদের ডাটা, নন-ফাঞ্জিবল অ্যাসেট-এ পরিণত করা এবং মার্কেটে এর ক্রয়-বিক্রয় করা। বিটমার্কের কাছে পার্সেলের গুরুত্ব অনেক তার লক্ষে পৌঁছানর জন্য , এবং এখন পার্সেলকে তারা তাদের দুটি পণ্যে অন্তর্ভক্ত করেছে, ফেরাল ফাইল এবং অটোনোমি।

ফেরাল ফাইল একটি NFT আর্ট মার্কেট , যেখানে শিল্পীরা তাদের শিল্প লিমিটেড এডিশন NFT তে পরিণত করতে পারে, যা তারা বিক্রি করতে পারে অনলাইন এক্সেবিশন এর মাধ্যমে। ব্যবহারকারীরা এই NFT ক্রয় করে বিভিন্ন ডিজিটাল ফাইলসে প্রবেশ করার অনুমতি পায়ে, যার প্রভিন্স বজায় রাখা হয় ব্লকচেইনের মাধ্যমে ।

অটোনোমি একটি মোবাইল এপ যা পার্সেল রানটাইম ব্যবহার করে , NFT সাবধানে এবং নিরাপদে দীর্ঘ সময়ের জন্য সঞ্চয় করা সম্ভব এবং কম্পিউটেশন সম্ভব করে ,গোপন পরিবেশে, উন্ডারলায়িং ডাটা উন্মোচন না করে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অর্থায়ন, সামাজিক এবং সাস্থ জড়িত ডাটা সঞ্চয় করতে পারে ওয়েসিস এবং পার্টিসিপেট মাধ্যমে ডাটা মার্কেটপ্লেসে।

Auth3

Auth3, পার্সেলের টোকেনাইযেশোন ফীচারের মাধ্যমে একটি ডাটা নগদীকরণ প্লাটফর্ম তৈরি করেছে।

পার্সেল পারাটাইমের ডাটা ম্যানেজমেন্ট ও গোপনীয়তা রক্ষাকরার সুবিধার মাধ্যমে , মেটামিরর তার বেবহারকারীদের মেটাভার্সে যোগদান করতে সক্ষম করে ও তাদের ডাটার উপর নিয়ন্ত্রণ বজায়রেখে, আয় করতে পারবে। ওয়েসিসের টীম , ওয়েসিস AI ROSE NFT কালেকশন প্রকাশ করে ,যা মেটামিরর সমর্থন করে। এটা হচ্ছে ৯৯৯ AI-জেনারেটেড ROSE’র ইমেজ যা টোকেনাইজড করা হয়েছে NFT-তে ওয়েসিস নেটওয়ার্কে।

সামাজিক

পার্সোনাল.এআই (Personal.ai)

এটি এমন একটি কোম্পানি যা মানুষের স্মৃতি সার্চেবল করবে , এ এআই এভাটারের মাধ্যমে। তারা এইটা সম্ভব করেছে , স্ট্যাক এর দ্বারা , যা হলো একটি মেমরি ব্লকের স্ট্রাকচার্ড টাইমলাইন , যা সমৃদ্ধ করা হয়েছে এআই ট্রান্সফর্মের মাধ্যমে এবং সুরক্ষিত করা হয়েছে ব্লকচেইন দ্বারা এবং প্রাইম , যা একটি কোনভার্সেশনাল এআই , যা সবসময় শিখছে রিয়েল-টাইম রিকল থাকে।

তারা পার্সেল শুরু থাকে বেবহার করে আসছে এবং এখন তারা নিয়ন্ত্রিত বিটা। ওয়েসিস ও পার্সেলের সাথে পার্টনারশিপের জন্য তারা তাদের এন্ড-তো-এন্ড ইউসারদের , গোপনীয়তা নিশ্চয় করার পাশাপাশি ব্যবহারকারীদের সর্বোচ অভিজ্ঞতা প্রদান করে স্টোরেজ ও কম্পিউটে অফ-চেন বজায় রাখার মাধ্যমে।

সঙ্গীত তহবিল (The Music Fund)

সঙ্গীত ফান্ড, অর্থনৈতিক সেবা প্রদান করে নতুন ক্রিয়েটর অর্থনীতিতে। এটা তৈরী হয়েছে আলগোরিথমিক ফোরকাস্টিং এর উপর ভিত্তি করে , তার জন্য এর ডাটা প্রয়োজন (যার মাঝে কিছু অতিগোপন ডাটা রয়েছে), শিল্পীর ভবিষতের আয় গণনা করার জন্য।

পার্সেল ব্যবহার করে, তারা শিল্পের শংসাপত্র সুরক্ষিত রাখতে পারে, অনলাইন স্ট্রিমইং সার্ভিস থেকে ডাটা ব্যবহার করতে পারে , সে ডাটা কনফিডেনটিয়াল কম্পিউইটে ওয়ার্কারদের মধ্যে প্রদান করে ভবিষ্যতের আয়ে গণনা করে পূর্বের কর্মক্ষমতার উপর ভিত্তি করে। তারা পার্সেল বেবহার করে কারণ , এর মাধ্যমে শিল্পীদের তারাতারি স্ট্রিমিং ও ফিনান্সিয়াল তথ্য আদান প্রদান করতে সক্ষম করে , ডাটার সার্বভৌম ও গোপনীয়তা বজায় রাখে।

সাইবার সিকিউরিটি

ক্রিপ্টসেইফ এলায়েন্স

বিন্যান্সের দ্বারা নেতৃত্ব দেওয়া ,ক্রিপ্টোসাইফ এলায়েন্স, তার মেম্বারদের বিভিন্ন থ্রেট ইন্টেলিজেন্স ডাটা ভাগাভাগি এবং এক্সেস করার সুযোগ দে বিভিন্ন এক্সচেঞ্জ ও DeFi প্লাটফরমে ।

বিন্যান্স ও ওয়েসিস পার্সেল এর, পার্টনারশীপের মাধ্যমে, একটি প্লাটফর্ম তৈরি হয় যেখানে এক্সচেঞ্জেসরা সম্মিলিত ভাবে কাজ করে জালিয়াতি নিয়ন্ত্রণে আনতে পারে, গ্রাহকের ডাটার গোপনীয়তা রক্ষা করে ডিসেন্ট্রালাইজেড এক পদ্ধতিতে।

ফিনটেক

সেইফরেট (SafeRate)

সেইফরেটের দৃষ্টি হচ্ছে হোমিওউনারশিপের অপারেশন সিস্টেম হওয়া। তারা নমনীয় মোরতেইজ পণ্য প্রদান করে , যা হোমঔনারদের স্বয়ংক্রিয় ভাবে তাদের পেমেন্ট কমিয়েদে দুঃসময়ে। তারা ওয়েসিস এর সাথে খুব ঘনিষ্ট ভাবে কাজ করছে ,বিভিন্ন স্তরে তাদের লক্ষে পৌঁছানির জন্য। সাথে থাকুন। তারা ওয়েসিস বেছে নিয়েছে, আমাদের গোপনীয়তা-প্রথম পলিসির জন্য এবং তারা বিশ্বাস করে এটি এক মাত্র সমাধান যার মাধ্যমে সিস্টেম্যাটিক চেঞ্জ আনা সম্ভব ঘর ক্রয় ও মালিকানার জগতে, যা শুধু হোম ঘর মালিকদের নয় বরং ইন্ভেস্টরদের যারা ঘর কিনা তহবিল করতে চাই কিছু নির্ধারিত নির্ণায়কের মধ্যে।

ওয়েসিস রোবাস্ট ইকোসিস্টেম নিয়মিত বৃদ্ধি হচ্ছে তাদের বেবহারকারীদের উল্লেখযোগ্য কিছু সুবিধা দেওয়ার জন্য

উপরে উলেখিত পার্সেল এপ্লিকেশন , পুরো ওয়েসিস ইকোসিস্টেমের কিছু অংশ মাত্র। ওয়েসিস সবসময় তার সেবার উন্নতির চেষ্টা করছে যেন এর সবসময় বৃদ্ধি পাওয়া ব্যবহারকারীদের সুবিধার জন্য। ওয়েসিস প্রোগ্রাম আর কিছু কান্ট্রিবিউটার নিচে উলেখিত করা:

অনুদান প্রোগ্রাম- এই প্রোগ্রাম ডেভেলপার্সদের সাহায্য করে যারা ওয়েসিস নেটওয়ার্ক’র উপর নির্ভরশীল।

$২০০ মিলিয়ন ইকোসিস্টেম ফান্ড — এই ফান্ড এর বিভিন্ন পার্টনার রয়েছে যারা ওয়াসিস এর বিভিন্ন ফোকাস আরএস এর উপর আগ্রহ :DeFi; NFT; মেটাভার্স ; ও ডাটা টোকেনিজেশন।

DeFi প্রজেক্টস- ওয়েসিস এর সেবা সংখ্যা বিরধী করছে DeFi প্রজেক্টস’র মাধ্যমে ইকোসিস্টেম-র মধ্যে। গতবসরে DeFi লঞ্চ করেছে ওয়েসিস এ , ওয়ার্মহোল ও YuzuSwap কে অনুকরণ করে। আরো অনেক উদ্ভাবনশীল DeFi প্লাটফর্ম , ২০২২ শাল এবং পরে দেখা যাবে, যারা ওয়েসিস কমুনিটিকে আরো বিভিন্ন ভাবে সুবিধা দিবে।

NFTs — এনএফটির আগমন হয়েছে ওয়েসিস ইকোসিস্টেমএ, Oasis AI ROSE NFT Collection মাধ্যমে যা মেটামিরর দ্বারা সমর্থিত। ওয়েসিস কমিউনিটি আরো NFT আসা করতে পারে ভবিষৎতে, ওয়েসিস বড়ো হওয়ার পাশাপাশি।

আপনি যদি ডেভেলপার হয়ে থাকেন ও পার্সেল আরো গভীর ভাবে বুঝতে চান , তাহলে আপনি আমাদের কুইক গাইড দিয়ে শুরু করতে পারেন এখানে

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist