আপনার গোপনীয়তা বজায় রাখুন: Solidity এর মাধ্যমে বিশ্বের প্রথম গোপনীয় DApp তৈরি করুন এবং পুরস্কার জিতে নিন

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
4 min readSep 16, 2022

Sapphire এ ডেভেলপ করা শুরু করতে “Keep it Confidential Hackathon” হ্যাকাথনে যোগ দিন, এটি সলিডিটির প্রথম ধরনের গোপনীয় DApp, এবং পুরস্কার জিতুন।

  • Disclaimer:This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they might be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English is here.
  • স্বত্বাধিকার :এই পোস্টটি Oasis Network কমিউনিটির একজন সদস্য দ্বারা অনুবাদীত। যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পর ও যদি ত্রুটি থাকে বা কিছু বাদ পড়ার বিষয় থাকে Oasis Network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখে নিনl

অতি সম্প্রতি, আমরা Sapphire ParaTime চালু করেছি , এটি শিল্পের প্রথম ব্যক্তিগত ইভিএম রানটাইম। এখন আমরা ডেভেলপারদের এমন একটি ভাষায় Web3-স্তরের গোপনীয়তা পরীক্ষা করার সুযোগ দিচ্ছি যা তারা ইতিমধ্যে জানে এবং বোঝে।

আমরা আমাদের Keep it Confidential Hackathon ” নামে আমাদের নতুন হ্যাকাথন ঘোষণা করতে পেরে আনন্দিত যেখানে আপনি Solidity উপর বিশ্বের প্রথম গোপনীয় DApp তৈরি করার সুযোগ পাবেন।

Sapphire একটি বিপ্লবী উন্নয়ন পরিবেশ কারণ এটি Ethereum Virtual Machine (EVM)-এর সাথে সামঞ্জস্যপূর্ণ প্রথম এবং একমাত্র গোপনীয় প্যারাটাইম। এই রানটাইম আপনাকে ব্লকচেইনকে দ্রুত Web3 লেভেলে স্কেল করতে সাহায্য করবে। উপরন্তু, প্রযুক্তিটি EVM ডেভেলপারদের গোপনীয়তা-সক্ষম DApps-এর জন্য দ্রুত ভিত্তি স্থাপন করার অনুমতি দেবে যা ব্যবহারকারীদের বৃহত্তর ডেটা সার্বভৌমত্বের দাবি হিসাবে একটি প্রয়োজনীয়তা হয়ে উঠবে।

Sapphire সলিডিটি ডেভেলপারদের অফার করে একটি পরিচিত, Ethereum-সামঞ্জস্যপূর্ণ উন্নয়ন পরিবেশের সাথে Oasis গোপনীয়তা প্রযুক্তির অতিরিক্ত সুবিধা। এই প্রযুক্তি হল ব্লকচেইনকে Web3 জগতের অংশ হওয়ার চাবিকাঠি।

গুরুত্বপূর্ণ তথ্য

আবেদনের শেষ তারিখ: সেপ্টেম্বর 14, 2022 (00:00 UTC) — 14 অক্টোবর, 2022 (23:59 UTC)

ফলাফল মূল্যায়নের শেষ তারিখ: অক্টোবর 15, 2022 (10:00 UTC) — 21 অক্টোবর, 2022 (23:59 UTC)

বিজয়ীদের ঘোষণা : 24 অক্টোবর, 2022 এর কাছাকাছি

পুরস্কার

  • ১ম স্থান — $5000 (ROSE সমতুল্য)
  • ২য় স্থান — $2500 (ROSE সমতুল্য)
  • ৩য় স্থান — $1500 (ROSE সমতুল্য)

হ্যাকাথনে যোগ দিন

আমরা Sapphire শীর্ষে তৈরি করা উদ্ভাবনী এবং গোপনীয়তা-কেন্দ্রিক অ্যাপ্লিকেশনগুলির জন্য ক্রমাগত সন্ধান করছি৷

যোগ করা ডেটা গোপনীয়তা বৈশিষ্ট্যের সাথে পরিচিত EVM পরিবেশ ডেভেলপারদের জন্য সম্ভাবনার একটি সম্পূর্ণ নতুন জগত খুলে দেয়।

এবং এখানে এমন কিছু ধারণার একটি তালিকা রয়েছে যা আমরা হ্যাকাথনে দেখতে চাই, তবে কোনও ক্ষেত্রেই আমরা তাদের মধ্যে সীমাবদ্ধ নই:

সংবেদনশীল তথ্য সহ অ্যাপ্লিকেশন:

  • Sapphire আপনাকে বিভিন্ন ব্যক্তিগত তথ্য, সেইসাথে স্বাস্থ্য এবং আর্থিক তথ্য সহ নেটওয়ার্কে গোপনীয় তথ্যের সাথে নিরাপদে কাজ করার অনুমতি দেয়।

গোপনীয় DeFi:

  • MEV-সুরক্ষিত DEX, ব্যক্তিগত বা আন্ডারকোলেট্রালাইজড ঋণ।

গেম:

  • আমরা যে জনপ্রিয় Web2 গেমগুলিকে ভালোভাবে জানি এবং পছন্দ করি সেগুলির মধ্যে অনেকেরই প্রাইভেট স্টেট বা গেমের যুক্তি রয়েছে৷ Sapphire আপনাকে ব্লকচেইনে এই প্রকল্পগুলির আরও বেশি স্থানান্তর করতে দেয়।

গোপনীয় NFT:

  • এনএফটি ডেটা বা ব্যক্তিগত তথ্যের উপর ভিত্তি করে এনএফটি প্রযুক্তির ব্যবহারকে একটি নতুন স্তরে নিয়ে যেতে।

DID— বিকেন্দ্রীভূত পরিচয়:

  • DID এর মাধ্যমে, DApps ব্যবহারকারীদের পরীক্ষা করতে পারে এবং তাদের হোয়াইটলিস্ট করতে পারে। এই ক্ষেত্রে Sapphire একটি গেম-চেঞ্জার, কারণ ব্যবহারকারীর গোপনীয়তা ঝুঁকি না নিয়ে এখন এই সুবিধাগুলির সাথে DApps তৈরি করা সম্ভব।

বিকেন্দ্রীভূত সমাজ এবং Soulbound tokens :

  • বাহ্যিক ডেটা সম্পর্কিত সংবেদনশীল তথ্য বজায় রাখার কাজটি সবসময়ই DApps-এর জন্য কঠিন ছিল। কিন্তু এখন, Sapphire সাথে, আপনি কাস্টম ডেটা-ভিত্তিক টোকেনগুলি ডিজাইন এবং তৈরি করতে পারেন যা সেই ডেটাকে ব্যক্তিগত রাখে। এই ধরনের টোকেনগুলিকে Soulbound tokens বলা হয় এবং এগুলি একটি বিকেন্দ্রীভূত সমাজের/decentralized society. একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ ।

আবেদনের প্রয়োজনীয়তা

  • আপনার প্রকল্পের একটি সংক্ষিপ্ত বিবরণ প্রদান করুন, প্রকল্পটি কী এবং আপনি কীভাবে এটি বিকাশ করার পরিকল্পনা করছেন তার বিবরণ সহ।
  • মূল্যায়ন এবং পরীক্ষার জন্য সংগ্রহস্থলের একটি লিঙ্ক প্রদান করুন। কোডটি ওপেন সোর্স হতে হবে।
  • স্মার্ট চুক্তি স্থাপনের জন্য লিঙ্ক প্রদান করুন (https://testnet.explorer.sapphire.oasis.dev )
  • আপনার প্রোজেক্ট কীভাবে কাজ করে এবং কেন আপনি এটি তৈরি করেছেন তা ব্যাখ্যা করে 5 মিনিটের বেশি সময়ের একটি ভিডিও জমা দিন। ভিডিওগুলি অবশ্যই YouTube, Vimeo বা অনুরূপ পরিষেবাতে আপলোড করতে হবে এবং প্রত্যেকের দেখার জন্য উপলব্ধ করা উচিত।

REGISTER NOW/ নিবন্ধন

মূল্যায়নের মানদণ্ড

  • বাস্তবায়নের মান: প্রকল্পটি কি উচ্চমানের উন্নয়ন?
  • সম্ভাব্য প্রভাব: আপনার প্রকল্প কত বড় প্রভাব ফেলতে পারে? এটি সম্ভাব্যভাবে কতজন ব্যবহারকারীকে আকর্ষণ করতে পারে?
  • উদ্ভাবন: প্রকল্পটি কতটা সৃজনশীল এবং অনন্য?
  • ব্যবহারকারীর অভিজ্ঞতা: প্রকল্পের নকশা কি ব্যবহারকারীর অভিজ্ঞতাকে সহজ করে তোলে?
  • মৌলিকতা: প্রকল্পটি একই আবেদনকারী, দল বা সংস্থার দ্বারা জমা দেওয়া অন্য যেকোন আবেদন থেকে যথেষ্ট আলাদা হতে হবে। এটি অবশ্যই আবেদনকারীর মূল কাজ হতে হবে, একচেটিয়াভাবে তার অন্তর্গত এবং অন্য কোন ব্যক্তি বা সংস্থার কপিরাইট লঙ্ঘন করবে না।
  • গোপনীয়তা: একটি DApp কতটা ভালোভাবে গোপনীয়তা প্রযুক্তি ব্যবহার করে?

সমর্থন এবং সম্পর্কিত নথি

হ্যাকাথন অংশগ্রহণকারীদের সমর্থন করার জন্য, আমাদের Discord একটি ডেডিকেটেড #hackathons চ্যানেল রয়েছে । সেখানে আপনার প্রশ্ন জিজ্ঞাসা করুন নির্দ্বিধায়.

সহযোগিতা এবং ডকুমেন্ট সমূহ:

https://docs.oasis.dev/general/developer-resources/sapphire-paratime/writing-dapps-on-sapphire

শুভকামনা!

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist