আপনি জানেন কি ? কিভাবে ওয়েসিস রোজ টোকেন (OASIS ROSE TOKEN) মজুদ বা STAKE করবেন ?

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
10 min readSep 23, 2021

ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) এ আপনি আপনার ROSE টোকেন একটি নির্দিষ্ট্র সময়ের জন্য জমা করে আপনি আরো কিছু ROSE টোকেন আয় ,যা ROSE টোকেন সহজে আয় করার আরো একটি দুর্দান্ত উপায়, এবং রোজ টোকেন নেটওয়ার্কে আপনার “স্টেক” বা জমা করে আপনি সর্বোচ্চ 20% পর্যন্ত বার্ষিক আয় করতে পারেন ! কিন্তু আপনি জানেন কি ? কিভাবে ওয়েসিস (OASIS) রোজ টোকেন জমা করবেন ? এবং এটি কিভাবে কাজ করে?

Oasis Network হল একটি প্রথম লেয়ার এর , Proof-of-Stake* প্ল্যাটফর্ম যেখানে ,ডেটা টোকেনাইজেশন করার পর ও ব্যক্তিদের মালিকানা অক্ষুন্ন থাকে । এই গাইডটি আপনাকে পুরো স্টেকিং প্রক্রিয়ার এর সম্পর্কেই পরিষ্কার ধারণা দিবে যাতে করে আপনি বুজতে পারেন “ Staking” বা মজুদকরণ আসলেই কী, এবং এটি কীভাবে কাজ করে ? এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আপনি এই কাজে ওয়েসিস নেটওয়ার্কের (OASIS NETWORK) নিরাপত্তায় নিশ্চিত করার সাথে সাথে এর জন্য কীভাবে পুরস্কৃত হওয়া যায় তার একটি সম্পূর্ণ সচিত্র ধারণা আপনি এই লেখায় পাবেন।

আসুন এবার এখানে দেখে নেই এই নির্দেশিকা জুড়ে কি রয়েছে তার একটি সংক্ষিপ্ত বিবরণ ।

১. Staking বা মজুদকরণ কিভাবে কাজ করে

২. কীভাবে আপনার “ROSE টোকেন” মজুদ করবেন

৩ Staking বা মজুদকরণ এর উপকারিতা

৪ ROSE টোকেন মজুদকরণ এর সর্বাধীক জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আপনি যদি “Staking “ বা মজুদকরণ সম্পর্কেই একেবারেই নতুন হন তবে পুরো নির্দেশিকা পড়তে ভুলবেন না ,যাতে আপনি মজুদকরণ এর পদ্ধতি এবং কীভাবে আপনি এটি থেকে উপকৃত হতে পারেন সে সম্পর্কে সম্পূর্ণ ধারণা পান। যাইহোক, যদি আপনি ইতিমধ্যে PoS*, স্টেকিং, ডেলিগেশন এবং ভ্যালিডেটর এর অভ্যন্তরীণ কাজকর্মের সাথে পরিচিত হন তাহলে লিঙ্কগুলি এড়িয়ে যেতে পারেন বা অথবা শুধুমাত্র প্রয়োজনীয় লিংক গুলো অনুসরণ করতে পারেন.

তাহলে সরাসরি মূল বিষয়ে যাওয়া যাক,

“Staking “ বা “মজুদকরণ” আসলে কী এবং এটি কীভাবে কাজ করে?

মজুদকরণ এর সবচেয়ে সহজ সংজ্ঞা হল বাড়তি মুনাফা পাওয়ার জন্য আপনি আপনার ক্রিপ্টোকারেন্সি নির্দিষ্ট্র সময়ের একটি নির্দিষ্ট এপ্লিকেশন এ জন্য জমা বা লক করা ।

যে কোনো ব্লকচেইনের ই প্রতিটি লেনদেন যাচাই করা প্রয়োজন হয়, এবং প্রুফ অফ স্টেক বা Proof-of-Stake (PoS) প্রোটোকল হল ব্লকচেইনের এমন একটি প্রক্রিয়া যা সংশ্লিষ্ট ক্রিপ্টোকারেন্সিতে কোনো ব্যাক্তির মজুদ বা জমার অনুপাতে তাকে ভ্যালিডেটর নির্বাচন করে ,আর ভ্যালিডেটররা প্রতিটি ব্লক এ প্রিতিটি লেনদেন এর বৈধতা ওই ব্লকচেইনের পূর্বনির্ধারিত কাঠামো (Consensus Mechanism) অনুযায়ী নির্ধারণ করে.

বেশিরভাগ মানুষ বিটকয়েনের কারণে প্রুফ অফ ওয়ার্ক Proof of Work (PoW) সম্পর্কে শুনেছেন, কিন্তু PoS এবং PoW এর মধ্যে মৌলিক পার্থক্য রয়েছে।

বিটকয়েনে লেনদেন নিচিত করতে মাইনার রা PoW এর মাধ্যমে প্রমাণ করে যে তারা কাজ করেছে” (কাজের প্রমাণ) যার বিনিময় একটা রিওয়ার্ড বা পুরুস্কার পায়ে থাকি ,কিন্তু PoS যারা লেনদেন নিচিত করে নেটওয়ার্কে মানে ভ্যালিডেটর রা তাদের ক্রিপ্টো ”(স্টেকের প্রমাণ) বা মজুদকরণ এর পরিমান অনুপাতে পুরষ্কার পেয়ে থাকে ।

PoW এবং PoS উভয়েরই তাদের নিজ নিজ ব্লকচেইনের পূর্বনির্ধারিকার্যকর ত কাঠামো অনুযায়ী একই লক্ষ্য রয়েছে, যদিও ক্রিপ্টোগ্রাফি বিশ্ব তে সাধারণ ইটা প্রমাণিত যে PoS অনেক বেশি কার্যকর , অনেক বেশি ক্ষমতাশীল ,ব্যবহারের উপযোগী ,স্তিতিশীল এবং জ্বালানি সাশ্রয়ী। কার্যত, এটাই প্রধান অন্যতম কারণ ইথেরিয়ামকে ETH 2.0 (যা কিনা PoS প্রোটোকল) আপগ্রেড করার।

“Staking “ বা মজুদকরণ এর সুবিধা

স্ট্যাকিং এর সুবিধা সমূহ

এখন যেহেতু আপনি “Staking “ বা “মজুদকরণ” মৌলিক বিষয়গুলি বুঝতে পেরেছেন, আসুন এর কিছু মূল সুবিধাগুলিতে জেনে নেই !

পুরস্কার অর্জন:

“Staking “ বা “মজুদকরণ” এর কারণে আপনি নেটওয়ার্কের সুরক্ষা নিশ্চিত করছেন এবং এই সুরক্ষায় অবদান রাখার জন্যেই জন্য নির্দিষ্ট্র মেয়াদের জন্য , নির্ধারিত হারে পুরষ্কার অর্জন করবেন ।

আপনি নেটওয়ার্ক এর সুরক্ষাদানকারী হিসেবেও বিবেচিত হবেন

যেহেতু ব্লকচেইন অনুমোদনহীন, তাত্ত্বিকভাবে যে কেউ ইচ্ছাকৃতভাবে একাধিক ওয়ালেট তৈরি করতে পারে, নেটওয়ার্কে যোগ দিতে পারে এবং তারপরে হঠাৎ নেটওয়ার্কের সংখ্যাগরিষ্ঠ হয়ে উঠতে পারে এবং নতুন ব্লক প্রস্তাবের উপর নিয়ন্ত্রণ করতে পারে ।

আপনার টোকেন এর উপর আপনার ই নিয়ন্ত্রণ থাকবে

“Staking” বা “মজুদকরণ” এর ক্ষেত্রে নিরাপত্তা একটি বড় সমস্যা, এবংআপনি এটাও বেঁচেই নিতে পারেন যে আপনি আপনার ক্রিপ্টোকে “cold stake” করতে চান কিনা ?, যার অর্থ ইন্টারনেটে সংযুক্ত নয় এমন ওয়ালেটে মজুদ করা। যা আপনি ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) খুব সহজে করতে পারেন, এখন পুরো বিষয়টা কিছু উল্লেখযোগ্য উদাহরণে সাহায্যে বুজানো যাক ।

কিভাবে আপনার রোজ টোকেন “Staking “ বা “মজুদকরণ” করবেন ?

ধাপ এ, ধাপ এ চিত্রের মাধ্যমে সম্পূর্ণ নির্দেশনা নিম্মে দেয়া হলো :

আপনার ROSE টোকেনগুলি স্টেক করার অনেকগুলি উপায় রয়েছে। এই বিভাগে, আমরা হার্ডওয়্যার ওয়ালেটের পাশাপাশি মোবাইলের বিকল্প সহ কয়েকটি জনপ্রিয় উপায়গুলি নিয়ে আলোচনা করব।

নিচের ধাপগুলো করার আগে অবশ্যই আপনার ROSE টোকেন লাগবে, যা আপনি পুরস্কার হিসেবে উপার্জন করতে পারেন অথবা তালিকাভুক্ত একচেঞ্জ যেমন- Binance, Kucoin, এবং অন্নান্য যা টোকেন লিস্ট এর Coingecko/Coinmarketcap এ গিয়ে একচেঞ্জ সাইট গুলো লিস্ট থেকে পেতে পারেন।

লেজার “Ledger” (hardware wallet ) ব্যবহার করে Oasis জন্য RockX Wallet ওয়ালেটের মাধ্যমে আপনি ওয়েসিস রোজ টোকেন (OASIS ROSE TOKEN) মজুদ বা STAKE করতে পারেন

Delegate বা প্রতিনিধি হিসেবে কাজ করার জন্য একটি নির্ভরযোগ্য উপায় হলো RockX Wallet এর সাথে “Ledger” (hardware wallet ) বেবহার করে ,আপনি আপনার ওয়েসিস রোজ টোকেন (OASIS ROSE TOKEN) কে মজুদ বা STAKE করা।

ধাপ ১ : Oasis নেটওয়ার্কের জন্য RockX Wallet এ যান।

ধাপ ২: আপনার “Ledger” (hardware wallet) সংযুক্ত করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ ৩: এরপর আপনি সংযুক্ত হয়ে গেলে, “মজুদকরণ” এর জন্যে ‘STAKING’ ট্যাবটি নির্বাচন করুন।

ধাপ ৪ : এই ধাপ এ আপনি ‘DELEGATE’ নির্বাচন করুন এবং আপনি আপনার টোকেনগুলিকে যে “validator “ভ্যালিডেটর এর কাছে দিতে চান তা নির্বাচন করুন।

এখানে আপনি দেখতে পারেন কতজন লোক ইতিমধ্যেই তাদের টোকেন প্রদান করেছে এবং কোন validator কী পরিমান কমিশন নেয়।

ধাপ ৫: ‘DELEGATE’ নির্বাচন করুন।

ধাপ ৬: DELEGATE বা প্রতিনিধিত্বের পরিমাণ এবং গ্যাসের মূল্য নির্বাচন করুন !

ধাপ ৭: ‘সাইন এবং সাবমিট’ বোতামটি নির্বাচন করে লেনদেনে SUBMIT করুন।

আপনি এখন আপনার ROSE TOKEN মজুদ বা STAKE করছেন, এবং আপনার স্ক্রিন এ নিচের ছবির মতো একটি স্ক্রিনশট আসবে

Bitpie Mobile Wallet এর মাধ্যমে ROSE TOKEN রোজ টোকেন মজুদকরণ বা “STAKING

Bitpie হলো ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) প্রথম (মোবাইল ওয়ালেট) এর সাথে যার মাধ্যমে লেনদেন এর পাশাপাশি আপনি ROSE টোকেন মজুদকরণ বা Staking ও করতে পারবেন Bitpie Mobile Wallet মোবাইল ওয়ালেট iOS এবং Android উভয় মাধ্যমে আপনি ডাউনলোড করতে পারেন।

Bitpie Mobile Wallet এর মাধ্যমে ROSE টোকেন কিভাবে মজুদকরণ বা Staking কীভাবে করবেন তা নিম্মে দেখানো হলো।

ধাপ ১: Bitpie Mobile Wallet ডাউনলোড করুন এবং ROSE Wallet সিস্টেম নির্বাচন করুন! (iOS এবং Android*)

ধাপ ২: আপনি আপনার ROSE ড্যাশবোর্ড এবং আপনার ROSE wallet address দেখতে পারেন। Deposit ঠিকানা দেখতে “Receive” এ ক্লিক করুন এবং আপনার wallet আপনার ROSE টোকেন জমা দিন। আপনার OASIS ROSE TOKEN মজুদ বা STAKE করতে “Escrow” বাটন এ ক্লিক করুন।

ধাপ ৩: আপনি “Escrow” ট্যাবে সমস্ত validators লিস্ট দেখতে পাবেন । আপনার পছন্দমতো একটি নির্বাচন এবং এটিতে ট্যাব করুন। আপনি oasis scan এ ও সকল validators লিস্ট দেখতে পারেন।

ধাপ ৪: আপনার নির্বাচিত validator এর বিবরণ দেখুন এবং নির্বাচন করুন আপনি কতগুলি ROSE TOKEN মজুদ বা “Staking” করবেন ।

ধাপ ৫: লেনদেনের জন্য Bitpie আপনার পিন কোড অথবা বায়োমেট্রিক যাচাইকরণের করতে পারে । আপনার পিন কোড লিখুন এবং এগিয়ে যান।

আপনার একটি স্ক্রিন বার্তা আসবে

অভিনন্দন!! আপনার ROSE tokens validator address এ পাঠানো হয়েছে এবং মজুদ বা staking সম্পন্ন হয়েছে।

টিপস : আপনি “My Escrow” ট্যাবে আপনার মজুদকৃত টোকেন ROSE tokens এর পরিমান দেখতে পারেন।

Ledger” (hardware wallet ) ব্যবহার করে Anthem (by Chorus One) দ্বারা “Staking “ বা “মজুদকরণ”

ধাপ ১: Chorus One’s Anthem যান এবং লগ ইন করার জন্য আপনার Ledger” (hardware wallet ) ডিভাইসটি ব্যবহার করুন। ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) এর সাথে সংযুক্ত করুন।

ধাপ ২: আপনার ব্যালেন্স যাচাই করুন, এবং তারপর ‘‘Stake’’ বোতামে ক্লিক করুন।

ধাপ ৩: ‘‘Choose Validator’’ নির্বাচন করুন এবং আপনার পছন্দসই validator অনুসন্ধান ও নির্বাচন করুন।

ধাপ ৪: ROSE TOKEN সংখ্যা লিখুন যে পরিমান আপনি মজুদ বা STAKE করবেন করার পরিকল্পনা করছেন। মনে রাখবেন যে, লেনদেনের ফি প্রদান করার জন্য আপনার কমপক্ষে ৫ টি রোজ টোকেন (ROSE TOKEN) wallet এ রাখা উচিত।

ধাপ ৫: ‘ ‘Generate My Transaction’ ‘ বোতামে ক্লিক করুন এবং আপনার Ledger” (hardware wallet ) ডিভাইসটি মাধ্যমে Validator নির্বাচন করে চূড়ান্ত করুন এবং সাবমিট বাটন এ ক্লিক করুন।

আপনার রোজ টোকেন “মজুদ” বা “STAKE” করার জন্য আরও বিকল্প

Ledger” (hardware wallet ) এবং Bitpie দিয়ে স্টক করা আপনার রোজ টোকেনগুলি স্টেক করার অন্যতম দুটি উপায় । এছাড়া আপনি Binance এর মাধ্যমেও “মজুদ” বা “STAKE” অংশ নিতে পারেন, যেখানে সময়সীমা পরিবর্তনের ক্ষেত্রে বিভিন্নতা থাকতে পারে।

আপনি যদি আরও বিকল্পগুলি খুঁজতে করতে চান তবে এখানে ক্লিক করুন ।

ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) এমন একটি বিশ্বস্থ নেটওয়ার্ক এবং টিম যার উপর আপনি আস্থা রাখতে পারেন।

অবিশ্বাস্য ভাবে ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) চালু হওয়ার পর থেকে, সমর্থক, ডেভেলপারদের পাশাপাশি এক সম্প্রদায় একত্রিত হয়েছে , সেইসাথে Binance Labs, Pantera, a16z এর মতো প্রতিষ্ঠান সমূহের সাথে রয়েছে সমঝোতা চুক্তি।

ওয়েসিস নেটওয়ার্কে দেওয়ার মাধ্যমে আপনি কেবল শুধু পুরষ্কারই অর্জন করেন না, তবে আপনি এমন একটি নেটওয়ার্ক কে সুরক্ষিত করতে সহায়তা করছেন যা পুরো বিশ্বকে পরিবর্তন করতে চাইছে।

ওয়েসিস নেটওয়ার্ক তিনটি মূল নীতি মাথায় রেখে তৈরি করা হয়েছে:

Privacy-First Design (প্রাইভেসি-ফার্স্ট ডিজাইন) যার মাধ্যমে ডাটা এর প্রকৃত প্রাইভেসী নিশ্চিত হবে । প্রোটোকল অন্যান্য গোপনীয়তা সংরক্ষণ প্রযুক্তি যেমন homomorphic encryption এবং zero-knowledge proofs কে সমর্থন করে ।

Resilient, Flexible Architecture (স্থিতিস্থাপক, নমনীয় আর্কিটেকচার) -ওয়েসিস নেটওয়ার্ক এমন ভাবে নির্মাণ করা হয়েসে যে hard-forks বা বড় নেটওয়ার্ক আপডেটের মধ্য দিয়ে না গিয়ে এর বৃহৎ নেটওয়ার্ক উন্নয়ন সম্ভব ।

Real-World Performance (রিয়েল-ওয়ার্ল্ড পারফরম্যান্স)-ওয়েসিস নেটওয়ার্ক computation কে Consensus Mechanism থেকে আলাদা করে। এটি নেটওয়ার্ককে জটিল কম্পিউটেশনাল সমস্যা এড়াতে সাহায্য করে ।

Headed by a World Class Team (একটি বিশ্ব উপযোগী টিমের নেতৃত্বে) — ওয়েসিস নেটওয়ার্ক পুরস্কার বিজয়ী প্রতিষ্ঠাতা, Dawn Song এর নেতৃত্বে গঠিত, ওয়েসিস হল একটি আন্তর্জাতিক যা গবেষক, নিরাপত্তা এবং গোপনীয়তা বিশেষজ্ঞদের নিয়ে গঠিত — সবাই একসাথে কাজ করছে একটি দায়িত্বশীল ডেটা অর্থনীতির প্ল্যাটফর্ম তৈরির জন্য।

ওয়েসিস রোজ টোকেন (OASIS ROSE TOKEN) এর “মজুদ” বা STAKING এর প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

ওয়েসিস রোজ টোকেন (OASIS ROSE TOKEN) এর “মজুদ” বা STAKING এর জন্য কি পরিমান পুরস্কার হিসেবে দিয়ে থাকে?

বর্তমানে আপনি আপনার ওয়েসিস রোজ টোকেন জমা রেখে বার্ষিক ২০% হারে পুরস্কার করতে অর্জন পারেন।

কতবার পুরস্কার প্রদান করা হয়?

ওয়েসিস রোজ টোকেন (OASIS ROSE TOKEN) এর “মজুদ” বা STAKING এর পুরস্কার প্রতি ঘন্টায় প্রদান করা হয়।

লোকআপ এর কি কোনো নির্দিষ্ট্র সময়সীমা আছে ? কতদিন এর জন্য আমি আমার ওয়েসিস রোজ টোকেন মজুদ করতে পারি ?

হ্যাঁ, পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে ১৪ দিন সময় লাগে। এই সময়ের মধ্যে আপনি পুরস্কার পাবেন না। প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনি আপনার রোজ টোকেন স্থানান্তর করতে পারেন।

আমি validators সমূহ এর তথ্য কোথায় পাব?

সমস্ত validators এর তথ্য এখানে পাওয়া যাবে এই লিংক এ যান https://www.oasisscan.com/validators

আমি একজন “Validator” বা “যাচাইকারী” হতে চাই। আমি কোথা থেকে শুরু করব?

আপনি যদি একজন ভ্যালিডেটর হতে চান, অনুগ্রহ করে এই comprehensive guideবিস্তারিত নির্দেশিকাটি দেখুন যা আমাদের প্রণোদিত Testnet -টেস্টনেটে অংশ নেওয়া, সুবিধা, খরচ এবং শুরু করার জন্য কি কি করতে হবে তার সবকিছুর নির্দেশনা দিবে ।

আমি কি নিজেই নির্ধারণ করতে পারি যে আমি কিভাবে এবং কোন টোকেন আমার মজুদ পুরস্কার গ্রহণ করবো ?

পুরষ্কার সবসময় রোজ টোকেন এ হয়ে থাকে। এছাড়াও দয়া করে মনে রাখবেন যে পুরস্কৃত টোকেনগুলি ও স্বয়ংক্রিয়ভাবে এর “মজুদ” বা STAKING অবস্থায় থাকে , তাই যদি আপনি সেগুলি UNSTAKING -আনস্টেক না পুনরায় ফেরত পেতে চান তবে ও আপনার ১৪ দিন সময় লাগবে ।

Staking এবং Delegation এর জন্য আমি কোন Wallets সমূহ ব্যবহার করতে পারি?

Oasis CLI Ledger GUIs ব্যবহার করা ছাড়াও, বেশ কয়েকটি Wallets ওয়েসিস রোজ টোকেন Staking এবং Delegation সমর্থন করে।

এর মধ্যে রয়েছে:

আমি কি আমার রোজ টোকেনের নিয়ন্ত্রণ বজায় রাখতে পারবো ? কে বা কিভাবে আমার রোজ টোকেনের এর নিয়ন্ত্রণ বজায় রাখতে পারি ?

আপনি আপনার রোজ টোকেনের নিয়ন্ত্রণ সম্পূর্ণ নিজের নিয়ন্ত্রণে বজায় রাখতে পারেন, ভালো হয় যদি একটি “Ledger” (hardware wallet) ব্যবহার করেন । ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) এর সাথে আপনার “Ledger” (hardware wallet) ব্যবহারের নির্দেশাবলী এখানে ক্লিক করে পাওয়া যাবে।

মজুদ বা STAKE করা অবস্থায় ওয়েসিস নেটওয়ার্কে (OASIS NETWORK) আপনার রোজ টোকেনের নিয়ন্ত্রণ করে। আপনি যদি আপনার টোকেন “মজুদ “বা STAKE বন্ধ করে দেন, তাহলে প্রোটোকলটি আপনার টোকেন আপনাকে ফেরত দিতে ১৪ দিন সময় নেবে।

আমি Binance “মজুদ” বা STAKING সম্পর্কে কিভাবে জানতে পারি ?

BINANCE এ আপনার রোজ টোকেনের মজুদ এর প্রাপ্যতা উপর নির্ভর করে। আপনি কিভাবে BINANCE এর মাধ্যমে আপনার রোজ টোকেন মজুদ করবেন সে সম্পর্কে আরো তথ্য পেতে পারেন এখানে ক্লিক করুন।

যদি আপনার আরো অনেক কিছু জানার থাকে তবে ওয়েসিস নেটওয়ার্কের অফিসিয়াল চ্যানেলগুলির মাধ্যমে জানতে পারেন যেগুলোর লিংক নিচের দেয়া হলো :

অনুবাদ : মাহমুদুল হাসান চৌধুরী

Md.Mahmudul Hasan Chowdhury ,CEO,CONARID

~ Ambassador, Oasis Protocol Foundation

মূল ইংরেজী প্রবন্ধ দেখতে এখানে ক্লিক করুন

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist