ওয়েসিস নেটওয়ার্ক-এ (Oasis Network ) DeFi: কীভাবে শুরু করবেন

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
4 min readMar 21, 2022

--

Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they may be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English DeFi on Oasis Network: How to Get Started

স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis network সম্প্রদায়ের এর একজন সদস্য দ্বারা অনুবাদীতো । যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পরও সেগুলি ত্রুটি বা বাদ পড়ার বিষয় থাকতে পারে । Oasis network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখুন DeFi on Oasis Network: How to Get Started

ওয়েসিস নেটওয়ার্ক (Oasis Network) হলো একটি নেতৃস্থানীয়, স্কেলযোগ্য, গোপনীয়তা-সক্ষম লেয়ার-১ ব্লকচেইন যা স্বচ্ছ অর্থায়ন ও একটি দায়িত্বশীল ডেটা অর্থনীতির জন্যে বানানো হয়েছে। চিত্তাকর্ষক মাপযোগ্যতা অর্জনের জন্যে ইহা ঐক্যমত্য এবং গণনা কে ২টি স্তরে আলাদা করে। ওয়েসিস তাৎক্ষণিক চুড়ান্ততা, কম গ্যাস ফি, উচ্চ থ্রুপুট, গোপনীয়তা সুরক্ষা এবং MEV সুরক্ষা প্রদান করে; যে কারণে এটি DeFi-র জন্য উপযুক্ত! আরও হচ্ছে, ওয়েসিস নেটওয়ার্ক YuzuSwap DEX লঞ্চের পর ১২ ঘন্টারও কম সময়ে ১০০ মিলিয়ন TVL ছাড়িয়ে গেছে। ব্লকচেইন ওয়েব৩ এবং DeFi প্রকল্পগুলির একটি নতুন প্রজন্মের ভিত্তি প্রদান করে, যা প্ল্যাটফর্মটিকে ডেভেলপার এবং ক্রিপ্টো উত্সাহীদের জন্যে একটি আকর্ষণীয় বিকল্প গড়ে তোলে।

DeFi কে ওয়েসিস-এ এক্সপ্লোর করার ঠিক সময় টা হচ্ছে এখন। কিভাবে শুরু করবেন দেখুন এখানে।

একটি ওয়েসিস ওয়ালেট বানান

একটি ক্রোম ব্রাউসার যোগ করুন এখানে এবং ক্লিক করুন “Create Wallet” এ।

১. নিজের ওয়ালেট এর পাসওয়ার্ড বানান

২. অন্যান্য ডিভাইসে ওয়ালেট-এ অ্যাক্সেস পেতে আপনার স্মৃতিবিদ্যা সংরক্ষণ করুন।

৩. ভালো করে ওয়ালেট তৈরী করার পর, ফান্ড যোগ করুন এর মাধ্যমে।

আপনি একটি ওয়ালেট অন্য যেকোনো ব্রাউসার থেকেও বানাতে পারেন Oasis Wallet website ব্যবহার করে। ওয়েসিস ওয়ালেট সেট আপ করা এবং ওয়েসিস ওয়ালেট-এ $ROSE পাঠানোর একটি ভিডিও টিউটোরিয়াল রয়েছে এখানে ৷ নিজের জন্যে একটি ওয়েসিস ওয়ালেট তৈরি করা আপনাকে একটি ক্রিপ্টোকারেন্সি পুরষ্কার সহ স্টেকিংয়েরও অ্যাক্সেস দেয়, সেইসাথে আপনার ক্রিপ্টো সম্পদের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ এর সুবিধা দেয়।

$ROSE কে Emerald-এ ট্রান্সফার , একটি EVM সামঞ্জস্যপূর্ণ প্যারাইম ( ParaTime)

ওয়েসিস এর ভালো মাপযোগ্যতা অর্জনের জন্যে কনসেন্সাস ও গণনা দুটি স্তরে বিভক্ত। এর জন্যে ঐক্যমত্য স্তরটিকে যতটা সম্ভব নমনীয় এবং হালকা ওজনের ডিজাইন করা হয়েছে। কিন্তু একই সময়ে, এটি জটিল স্মার্ট চুক্তি সমর্থন করাকে অসম্ভব করে তোলে। পরিবর্তে, স্মার্ট চুক্তির সম্পাদন গণনার স্তরে সম্পন্ন হয়। এর মানে হচ্ছে প্যারাটাইমে DeFi, NFT মার্কেটপ্লেসে ও গেমিং-এ অংশগ্রহনের জন্যে ব্যবহারকারীদের অবশ্যই তাদের $ROSE টোকেন কনসেনসাস লেয়ার থেকে কম্পিউটেশন লেয়ারে স্থানান্তর করতে হবে। এমারল্ড প্যারাটাইমে $ROSE কিভাবে স্থানান্তর করতে হয় তা জানতে, এই লিঙ্কটি অনুসরণ করুন। আপনি আরও বেশি ব্যবহারের এক্সেস এর ক্ষেত্রে এমারল্ড প্যারাটাইম থেকে আপনার মেটামাস্ক ওয়ালেটে (Metamask wallet) আপনার $ROSE টোকেনগুলি স্থানান্তর করতে পারেন।

একজন DeFi ইউসার হন ওয়েসিস নেটওয়ার্কে

এখন যেহেতু আপনার মেটাম্যাস্ক ওয়ালেটে $ROSE টোকেন রয়েছে, আপনি নিম্নলিখিত Oasis DeFi Dapps — এর যেকোনো একটি ব্যবহার করতে পারেন ও টোকেন পুরস্কার অর্জন করতে লিকুইডিটি জমা শুরু করতে পারেন।

YuzuSwap DEX

এক মাসেরও কম সময়ের মধ্যে $১ বিলিয়নের বেশি ট্রেডিং ভলিউম সহ, এই চমৎকার DEX ব্যবহারকারীদের লিকুইডিটি পুল, টোকেন অদলবদল, বাণিজ্য এবং উচ্চ APY পুরস্কার অর্জনে অংশগ্রহণ করছে।

YuzuSwap-এ “ট্রেড ওয়ানস মাইন ফরএভার” এবং স্বয়ংক্রিয় রিডেম্পশন সহ একটি মূল্য সমর্থন ব্যবস্থার মতো বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে। YuzuSwap-এর একটি প্রধান সুবিধা হল যে ব্যবহারকারীরা TPST (ট্রেডিং পুল শেয়ার টোকেন) ব্যালেন্স প্রত্যাহার না করা পর্যন্ত প্রতিটি ট্রেড ব্যবহারকারীরা প্রতিটি ব্লকের সাথে (প্রতি ৬ সেকেন্ডে) পুরষ্কার যোগ করতে থাকে। প্রত্যাহারের পরে TPST ব্যালেন্স শূন্যে রিসেট করা হয়; ব্যবহারকারীরা আবার ব্যবসা শুরু করার পরে এটি একটি পুরস্কার যোগ করে থাকে।

এখনই YuzuSwap DEX ব্যবহার করা শুরু করুন।

Gemkeeper Finance

GemKeeper.finance হলো একটি কমিউনিটি ফোকাসড অটোমেটেড মার্কেট মেকার (AMM) এবং DeFi প্ল্যাটফর্ম যা ওয়েসিস দ্বারা এমারেল্ড প্যারাটাইমে নির্মিত। এই প্রযুক্তি ব্যবহারকারীদের টোকেন বিনিময় করার পাশাপাশি নতুন তৈরি করতে এবং বিদ্যমান লিকুইডিটি পুলে প্রবেশ করতে দেয়। Gemkeeper ব্যবহারকারীদের বিশ্বব্যাপী স্বীকৃত ক্রিপ্টো সম্পদ ব্যবহার করে ওয়েসিস থেকে লাভের সুযোগ প্রদান করে থাকে। ব্যবহারকারীরা তাদের Gemkeeper লিকুইডিটি পুল (GLP) টোকেন Gem মাইনে রেখে $BLING উপার্জন করে।

এখানে Gemkeeper Finance দেখুন

ফাউন্টেন প্রোটোকল

ফাউন্টেন প্রোটোকল হল ওয়েসিস দ্বারা চালিত প্রথম ক্রস-নেটওয়ার্ক ঋণদানের প্ল্যাটফর্ম। এটি ব্যবহারকারীদের অত্যন্ত দক্ষ DeFi সম্পদ ব্যবস্থাপনা পরীক্ষা করার অনুমতি দেয়। ফাউন্টেন লেন্ডিং পুল ব্যবহারকারীদের একটি ভাল-কার্যকরী ঋণ প্রদান প্রোটোকলের মাধ্যমে কম গ্যাস ফি দিয়ে উচ্চ আয় করতে দেয় যেখানে একটি বিস্তৃত সম্প্রদায়ের জন্যে ধার দেওয়া এবং ধার নেওয়া অ্যাক্সেসযোগ্য।

এই কমিউনিটি-লেড প্রোটোকল সম্পর্কে এখানে আরও জানুন; ফাউন্টেন প্রোটোকলে কীভাবে অর্থ উপার্জন করা যায় তাও পড়ুন।

বিভিন্ন ব্লকচেইনের মধ্যে টোকেন স্থানান্তর

ব্রিজ ব্যবহারকারীদের বিভিন্ন ব্লকচেইনের মধ্যে টোকেন সরাতে দেয়। Oasis বর্তমানে তার ইকোসিস্টেমে Wormhole, Celer, এবং Multichain ভিত্তিক সম্পদকে সমর্থন করে। সাধারণ পদ্ধতিতে নিম্নলিখিত পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

১. নেটওয়ার্ক নির্বাচন

২.একটি টোকেন নির্বাচন করা (যা ব্যবহারকারী স্থানান্তর করতে চায়)

৩. ব্যবহারকারী যে পরিমাণ টোকেন স্থানান্তর করতে চান তা প্রবেশ করান

৪. লেনদেনের নিশ্চিতকরণ এবং গ্রহণযোগ্যতা

লেনদেনের মধ্যে অরিজিন চেইন এবং গন্তব্য চেইনের জন্য গ্যাস ফি প্রদান অন্তর্ভুক্ত রয়েছে। এজন্য ব্যবহারকারীদের গ্যাসের জন্য অর্থ প্রদানের জন্য তাদের ওয়ালেটে কিছু পরিমাণ $ROSE টোকেন থাকতে হবে। সেতুটি অন্যান্য চেইন থেকে টোকেনগুলিকে oasis-র এমারল্ড প্যারাটাইমে নিয়ে যায়।

ওয়েসিস ব্যবহারকারীরা এখন Ethereum, BSC, Solana, Terra, এবং Polygonএর মধ্যে টোকেনাইজড সম্পদগুলিকে নির্বিঘ্নে সরানোর জন্য ওয়ার্মহোল, মাল্টিচেন বা সেলের ব্রিজ ব্যবহার করতে পারেন। এই ক্ষমতা ব্যবহারকারীদের এই ব্লকচেইনে সঞ্চিত তাদের টোকেনগুলির জন্য আরও বেশি ব্যবহারের ক্ষেত্রে দেয়।

USDC, BUSD, BNB, বা ওয়ার্মহোল থেকে মাল্টিচেন বা USDT থেকে LINK ব্রিজ ব্যবহারকারী নতুন ওয়েসিস ব্যবহারকারীরা তাদের প্রথম স্থানান্তর ফি এবং প্রথম ওয়েসিস লেনদেনের জন্য GemKeeper’s faucet ব্যবহার করতে পারেন। আপনি এখানে এই বৈশিষ্ট্য সম্পর্কে আরও জানতে পারেন।

দ্রষ্টব্য: আপনি যখন ওয়ার্মহোলের মাধ্যমে টোকেন স্থানান্তর করেন, তখন আসল টোকেনটি স্মার্ট চুক্তিতে লক হয়ে যায় এবং গ্রাহক চেইনে একটি নতুন ওয়ার্মহোল-মোড়ানো টোকেন তৈরি হয়ে যায়। তাছাড়াও আপনি চাইলে অন্যান্য (নেটিভ) কয়েনের জন্যে এদের অদলবদল করতে পারেন টার্গেট চেইনে।

এখানে ওয়ার্মহোল ব্রিজ (Wormhole bridge) সম্পর্কে আরও জানুন এবং এটি কীভাবে ব্যবহার করবেন সেটাও।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist