ওয়েসিস নেটওয়ার্ক: ডেটা টোকেনাইজ করে একটি দায়িত্বশীল ডেটা অর্থনীতি তৈরী করা

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
8 min readMar 24, 2022

--

কিভাবে ওয়েসিস নেটওয়ার্কের বহুমুখিতা, গোপনীয়তাসক্ষম বিকেন্দ্রীভূত ডিজাইন একটি দায়িত্বশীল ডেটা অর্থনীতির জন্যে অনেক গুরুত্বপূর্ণ।

Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they may be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English The Oasis Network: Building a Responsible Data Economy through the Tokenization of Data

স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis network সম্প্রদায়ের এর একজন সদস্য দ্বারা অনুবাদীতো । যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পরও সেগুলি ত্রুটি বা বাদ পড়ার বিষয় থাকতে পারে । Oasis network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখুন The Oasis Network: Building a Responsible Data Economy through the Tokenization of Data

ডেটা একটি অপরিহার্য জিনিস আমাদের আধুনিক জীবনধারার জন্যে। এটি নতুন ব্যবসায়িক মডেল তৈরী করতে, ভবিষ্যতের অভ্যাসগুলোকে আরো ঠিকভাবে অনুমান করতে, কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিংয়ের মাধ্যমে সম্পূর্ণ নতুন প্রযুক্তিগত অভিজ্ঞতা গুলো খুলতে, অথবা একটি মহামারী বন্ধ করতে-ও ডেটা ব্যবহার হোক না কেন, ডেটা ব্যবহারকারী ও ব্যবসার জন্যে ইহা একইভাবে অপরিহার্য। তবুও ডেটা যত বেশি মূল্যবান হয়ে ওঠে, এটি ডেটার মালিকানা, ভ্যালু এক্সট্রাকশন ও স্কেলে ডেটা ব্যবহারের মজ্জাগত ঝুঁকি এবং ব্যবহারযোগ্যতার সমস্যাগুলো সম্পর্কে বেশ কয়টি প্রশ্ন তুলে ধরে।

বর্তমানে, ব্যবসা ও ব্যক্তিদের একইভাবে তাদের ডেটা সঠিকভাবে নিয়ন্ত্রণ করা, মালিকানা করা এবং শেষ পর্যন্ত নগদীকরণ করা কঠিন। একটি যোগ্য ও ভারসাম্যপূর্ণ ডেটা অর্থনীতিতে অংশগ্রহণ করা তাদের জন্যে ক্রমশ কঠিন হয়ে উঠছে। আমরা কয়টি সংবাদ নিবন্ধে এই চ্যালেঞ্জগুলো সম্পর্কে কথা বলেছি তবে তা সংক্ষেপে বলতে গেলে:

আমরা ডেটা ব্যবহারের একটি নতুন দৃষ্টান্তে বিশ্বাস করি। একটি নতুন অর্থনীতিতে যেখানে লোকেরা তাদের ডেটার মালিক হতে পারে এবং সেই ডেটা কিভাবে ব্যবহার করা হয় তা নিয়ন্ত্রণ করতে পারে। একটি দৃষ্টান্তে যেখানে কোম্পানিগুলো তাদের ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষা করার সময় তাদের বিচ্ছিন্ন ডেটার শক্তি প্রকাশ করতে পারে। আমরা বিশ্বাস করি যে এই দায়িত্বশীল ডেটা ইকোনোমি ওয়েসিস নেটওয়ার্ক দ্বারা সরবরাহ করা হবে।

ওয়েসিস নেটওয়ার্ক কি

ওয়েসিস নেটওয়ার্ক হলো একটি বিকেন্দ্রীভূত, গোপনীয়তা ভিত্তিক, প্রুফ-অফ-স্টেক নেটওয়ার্ক। ব্যবহারকারীর নিয়ন্ত্রণ ও তাদের ডেটার মালিকানা পুনরুদ্ধার করতে এই নেটওয়ার্ক টি ডিজাইন করা হয়েছে, নতুন গোপনীয়তা ভিত্তিক অ্যাপ্লিকেশন এবং ব্যবহারের ক্ষেত্রে সমর্থন করে। এটি অর্জন করতে, Oasis Network চারটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ঠ সরবরাহ করার জন্যে ডিজাইন করা হয়েছে :

  • স্টোরেজ, ট্রানজিট, ব্যবহারের সময় গোপনীয়তা ও ডেটা ইন্টেগ্রিটির গ্যারান্টি
  • বিকেন্দ্রীভূত নেটওয়ার্কের মাধ্যমে রাষ্ট্র নিয়ন্ত্রণ করার ক্ষমতা
  • সিস্টেম আর্কিটেকচারের বহুমুখিতা বিভিন্ন ধরণের ব্যবহারের ক্ষেত্রে অভিজোজিত এবং সমর্থন করে
  • বাস্তব কাজের ক্যাপ সামলাতে ব্যবহারযোগ্যতা ও কর্মক্ষমতা প্রয়োজন

ওয়েসিস এই ৪টি বৈশিষ্ঠ একটি অনন্য ডিজাইন-এর মাধ্যমে করে যা গণনা থেকে সম্মতি আলাদা করে, গোপনিয়তা গণনার জন্যে একটি সমন্বিত ইন্টারফেস প্রদান করার সময় — আমরা এই দুটি উপাদান কে একটি কনসেন্সাস লেয়ার এবং প্যারাটাইম লেয়ার। অন্যান্য ব্লকচেইনের বিপরীতে, ওয়েসিস নেটওয়ার্ক একাধিক সমান্তরাল রাউন্ড (ParaTimes) — কে সমর্থন করতে সক্ষম — কনসেনসাস লেয়ার একটি হাব হিসেবে কাজ করে এবং সমস্ত রানটাইমের জন্য বিকেন্দ্রীকৃত লেজার। এই কাঠামোটি নেটওয়ার্ককে অসাধারণ তত্পরতা বজায় রাখতে এবং বিশেষায়িত কমিউটিং চাহিদাগুলোকে সমর্থন করতে যোগ্য করে, যখন শক্তিশালী অপারেশনাল অখন্ডতা এবং একটি বিতরণ করা অপরিবর্তনীয় লেজার নিশ্চিত করে থাকে।

ডেটা টোকেনাইজেশন প্ল্যাটফর্ম

ওয়েসিস নেটওয়ার্ক-এর মাধ্যমে আমরা আশা করি যে ব্যক্তিদের মালিকানা ধরে রাখতে ও তাদের ব্যক্তিগত ডেটা থেকে মূল্য বের করার জন্যে ক্ষমতায়নের সাথে সাথে উন্মুক্ততা এবং অন্তর্ভুক্তির উপর ভিত্তি করে ইন্টারনেটকে এর মূল নীতি ও মানগুলোতে ফিরিয়ে দিতে।

অনন্য সম্পদ ভাগ করে নেওয়ার মাধ্যমে এবং শেষ-থেকে-শেষ গোপনীয়তার জন্যে সমর্থনের মাধ্যমে, ওয়েসিস নেটওয়ার্ক ব্যবহারকারীদের তাদের ডেটা টোকেনাইজ করতে সাহায্য করতে পারে, এটিকে কিছু নির্দিষ্ট প্রতিষ্ঠানের দ্বারা বিশৃঙ্খল ব্যবহার থেকে রক্ষা করে যা আধুনিক ওয়েবের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে। এই টোকেনাইজ ডাটাটি নতুন গোপনীয়তা-রক্ষণাবেক্ষণকারী অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির একটি বিস্তৃত পরিসরে ব্যবহার করা যেতে পারে যা ওয়েসিস নেটওয়ার্ক এর নমনীয় এবং স্থিতিস্থাপক আর্কিটেকচারের উপরে নির্মিত — যা নতুন, দায়িত্বশীল ডেটা অর্থনীতিকে সক্ষম করে।

ওয়েসিস নেটওয়ার্ক বর্তমানে কিভাবে ব্যবহার করা হচ্ছে তার কিছু নমুনা এখানে দেওয়া হলো:

  • জিনোমিক্স কোম্পানি: একটি সরাসরি-টু-ভোক্তা জিনোম সিকোয়েনসিং কোম্পানি তাদের গ্রাহকদের তাদের জন্ম ডেটা কিভাবে ব্যবহার করা হয় তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিতে ওয়েসিস নেটওয়ার্ক ব্যবহার করে। তারা বছরের শেষ নাগাদ জনসাধারণের জন্য তা চালু করার পরিকল্পনা করেছে।
  • ফার্মাসিউটিক্যাল অ্যানালিটিক্স: স্বাস্থ্যসেবা সফ্টওয়্যার কোম্পানি ফার্মাসিস্ট ডেটাতে ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ চালানোর জন্য ওয়েসিস নেটওয়ার্ক গোপনীয়তা-রক্ষণাবেক্ষণ প্রযুক্তির ব্যবহার করে।
  • মর্টগেজ প্রদানকারী: মর্টগেজ ব্রোকার মালিকদেরকে তাদের গোপনীয়তা রক্ষা করার সময় আশেপাশের বাড়ির মান কমে গেলে স্বয়ংক্রিয়ভাবে মাসিক বন্ধকী পেমেন্ট কমাতে সাহায্য করার জন্যওয়েসিস নেটওয়ার্ক ব্যবহার করে।

নেটওয়ার্কের পেছনে যে টেকনোলজি

একটি বহুমুখী কনসেন্সাস

কনসেনসাস লেয়ারটি হালকা ওজনের এবং নমনীয় হওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল — এটি বিভিন্ন ধরণের ব্যবহারের ক্ষেত্রে সমর্থন করতে এবং প্রযুক্তি এবং নেটওয়ার্কিং প্রয়োজনের পরিবর্তনগুলির সাথে দ্রুত খাপ খাইয়ে নিতে দেয়। সহজভাবে বললে, কনসেনসাস লেয়ার হল একটি বিকেন্দ্রীকৃত সেট ভ্যালিডেটর নোড যা একটি প্রুফ-অফ-স্টেক ব্লকচেইন চালায়। বৈপরীত্য সনাক্তকরণ ব্যবহার করে, সম্মতি স্তরটি গণনামূলক নোডের একটি কমিটি নির্বাচন করে এবং লেনদেনের ফলাফল তুলনা করে ParaTime থেকে লেনদেনের সম্পূর্নতা এবং নির্ভুলতা নিশ্চিত করে। যদি একটি অসঙ্গতি সনাক্ত করা হয়, একটি নতুন, বৃহত্তর কমিটি নির্বাচন করা হয় এবং লেনদেন পুনরায় কাজ করা হয়। একবার সম্পূর্ণ এবং যাচাই করা হলে, ঐকমত্য স্তর প্রতিটি প্যারাটাইম থেকে পাঠানো ক্রিয়াগুলির একটি অপরিবর্তনীয় রেকর্ড বজায় রাখে।

আপনি এখানে আমাদের ডকুমেন্টেশন থেকে কনসেন্সাস স্তরের সমস্ত সেবা সম্পর্কে আরও জানতে পারেন ৷

ইউনিফাইড, অসংগতি সনাক্তকরণ, বিকেন্দ্রীকৃত বৈধতা, স্টেকিং এবং বাকি মিডলওয়্যার পরিষেবাগুলি একটি রানটাইমে নেওয়া পদক্ষেপগুলির দৃঢ় অখণ্ডতা নিশ্চিত করতে এবং উল্লিখিত ক্রিয়াগুলির একটি অপরিবর্তনীয় রেকর্ড বজায় রাখতে সহায়তা করে। তাছাড়াও, এর লাইটওয়েট ফ্লেক্সিবল প্রকৃতি এটিকে প্রযুক্তির পরিবর্তন এবং নেটওয়ার্কে চাহিদার সাথে সহজেই মানিয়ে নিতে এবং বৃদ্ধি পেতে দেয়। কনসেনসাস লেয়ারটি বিশেষভাবে কনসেনসাস প্রোটোকলের জন্য ডিজাইন করা হয়নি — এটি নেটওয়ার্ককে বাড়তে এবং বিতরণ করা প্রযুক্তির পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে দেয়।

মেইননেট এ, কনসেনসাস লেয়ার টি নীচে তালিকাভুক্ত নোডগুলি সহ, প্রতি স্টেকের নেটওয়ার্কে প্রধান নোড অপারেটর সম্পদ (মোট সংখ্যা নির্ণয় করতে হবে) নিয়ে গঠিত হবে।

গোপনীয়তা কে সহজ করা

বর্তমানে, ব্লকচেইনে ডেটা সবার কাছে খোলা এবং সহজগম্য, তবে তাদের তথ্যের ব্যক্তিগত মালিকানাকে ঠিকভাবে সমর্থন করার জন্যে, একটি প্ল্যাটফর্মকে ডেটার এন্ড-টু-এন্ড গোপনীয়তা নিশ্চিত করতে হবে। ব্যবহারকারীর ডেটা ব্যবহারে, ট্রানজিটে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে ব্যবহারে সুরক্ষিত এবং গোপনীয় হতে হবে। এটি অর্জন করার জন্য, কনসেনসাস লেয়ারে রানটাইমগুলির জন্য বিশেষ বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা গোপনীয় কম্পিউটিংয়ের সুবিধা নেয়। এই গুপ্ত রানটাইমগুলি HME, ZKP এবং আরও অনেক কিছুর মতো লেনদেনগুলিকে ব্যক্তিগত রাখতে বিভিন্ন ধরণের কৌশল ব্যবহার করতে পারে। লঞ্চের সময়, আমরা Oasis Eth/WASI রানটাইম ওপেন-সোর্স করেছি, যা লেনদেনগুলিকে ব্যক্তিগত রাখতে Intel SGX রক্ষিত সেটেলমেন্টের মতো TEE ব্যবহার করে। এই রানটাইমটি সম্পূর্ণ ওপেন সোর্স এবং যে কেউকে একটি নমুনা বানাতে এবং এটিকে কনসেনসাস লেয়ারের সাথে জড়িত করার জন্যে অনুমতি দেয়।

সুরক্ষিত এনক্লেইভ এর সাথে একটি রানটাইম পরিবেশ সেট আপ করা এবং চালানো যতটা সম্ভব সহজ করার জন্যে, কনসেনসাস লেয়ারে সুরক্ষিত এনক্লেইভ গুলোকে সমর্থন করার জন্যে বিশেষভাবে ডিজাইন করা বৈশিষ্ঠ গুলি অন্তর্ভুক্ত রয়েছে। কনসেনসাস লেয়ার নিশ্চিত করে যে সঠিক এক্সিকিউশন এনভায়রনমেন্ট এবং হার্ডওয়ার একটি নির্দিষ্ট লেনদেন চালানোর জন্যে ব্যবহার করা হয়েছে। এটি সমস্ত রানটাইমের জন্য শক্তিশালী অখন্ডতার গ্যারান্টি ও SGX পরিবেশের জন্যে গোপনীয়তার গ্যারান্টি প্রদান করে। এই রানটাইম সেবা এবং মূল পরিচালকরা নিশ্চিত করে যে ডেটা শুধুমাত্র এনক্লেইভ ডিক্রিপ্ট করা হয়েছে এবং আক্রমণকারীদের দ্বারা ভুলভাবে উপস্থাপন করার জন্যে কোড অথবা হার্ডওয়ার রানটাইমে জাল করা হয়নি।

ফলাফল হলো একটি নেটওয়ার্ক যা সহজেই লেনদেনের গোপনীয়তা বজায় রাখতে পারে ও গোপনীয়তা বজায় রাখার বিভিন্ন ব্যবহার রয়েছে। এবং এই সব নির্বিশেষে কম্পিউটিং প্রযুক্তি বা রানটাইম নকশা।

সবার জন্য প্যারাটাইমস

প্যারালেল রানটাইমগুলির জন্য নমনীয় সমর্থন থাকা শুধুমাত্র ব্লকচেইন ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন ল্যান্ডস্কেপকে সমর্থন করার জন্যই প্রধান নয়, একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার জন্যেও যা সময়ের সাথে সাথে বাড়তে পারে এবং প্রকাশিত হতে পারে। ওয়েসিস রানটাইম লেয়ারটি অবিশ্বাস্যভাবে বহুমুখী এবং কনসেনসাস লেয়ারের নমনীয় ডিজাইনের সাথে একত্রিত হয়।

সংজ্ঞা অনুসারে, একটি রানটাইম একটি সাধারণ অবস্থার সাথে একটি প্রতিলিপি কম্পিউটিং পরিবেশ। পরিবেশ গ্রাহকদের হতে লেনদেন গ্রহণ করতে পারে ও তাদের উপর ভিত্তি করে রাষ্ট্রীয় পরিবর্তন করতে পারে। ওয়েসিস নেটওয়ার্কের অংশ হিসেবে যে কেউ রানটাইম পরিবেশ কনফিগার এবং পরিচালনা করতে পারে। সর্বনিম্নভাবে, রানটাইম এনভায়রনমেন্ট নদের একটি পুল থাকা দরকার যা কনসেন্সাস লেয়ারের সাথে কাজ করার জন্য এবং সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় অন্যান্য ফাংশনগুলো গণনা করবে, জমা করবে ও সম্পাদন করবে।

আমরা আশা করছি যে, মেইনেটের অনেকগুলো রানটাইম পরিবেশ ওয়েসিস নেটওয়ার্কের সাথে মিলিত থাকবে, উদাহরণস্বরূপ Oasis Eth/WASI Runtime . রানটাইম অপারেটর রা তাদের নিজেদের জন্যে রানটাইম বানাতে পারে বিদ্যমান রানটাইম অনুলিপি করতে অথবা তাদের নির্দিষ্ট দরকারগুলি সাপোর্ট করার জন্য। এই ফ্লেক্সিবিলিটি ওয়েসিস নেটওয়ার্ককে বিতরণ করা প্রযুক্তির বিশেষ এবং অনন্য ব্যবহার ব্যবহার করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, যেহেতু হোমোমরফিক এনক্রিপশন আরও বেশি উত্পাদনশীল হয়ে ওঠে, আপনি এই বিকল্প গোপনীয় কম্পিউটিং কৌশলটি ব্যবহার করার জন্য একটি রানটাইম পরিবেশ তৈরি করতে পারেন। একইভাবে, কনসোর্টিয়া বা শিল্প অংশীদার যারা একটি পাবলিক বিকেন্দ্রীভূত রেজিস্ট্রি ব্যবহার করতে চায় তারা তাদের নিজস্ব রানটাইম তৈরি করতে পারে। এতে, প্রতিটি অংশীদার গণনামূলক নোড সরবরাহ করে, সহজেই সনাক্তযোগ্য ডেটাতে সহজ অ্যাক্সেস প্রদান করে।

কনসেনসাস লেয়ার এবং রানটাইম লেয়ারের বিভাজন আপনাকে কম্পিউটিং কর্মক্ষমতা কে উন্নত করতে এবং ভ্যালিডেটর নোডের প্রধান সেট থেকে বিচ্ছিন্নভাবে নতুন প্রযুক্তি সংযুক্ত করতে দেয়। এর ফলে পুরো নেটওয়ার্কের জন্য বাধা এবং সমালোচনামূলক আপডেট এড়াতে সাহায্য করে।

উপসংহার

ওয়েসিস নেটওয়ার্কের প্রারম্ভ এরবেশি দূরে নয়। আমরা আপনাকে আমন্ত্রণ জানাই আমাদের কমিউনিটি তে যোগ দেওয়ার জন্যে এবং ভবিষ্যতের ব্যক্তিগত ডেটা কে গড়ে তোলার সহায়তার জন্যে।

. . .

ওয়েসিস নেটওয়ার্ক সম্বন্ধে আরো জানতে দেখুন oasisprotocol.org-এ অথবা আমাদের অনুসরণ করুন Twitter-এ @OasisProtocol এ।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist