ওয়েসিস (Oasis) নেটওয়ার্ক: ব্লকচেইনের জন্য নতুন একটি যুগ শুরু হচ্ছে

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

--

Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they may be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English The Oasis Network: Starting a New Era for Blockchain

স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis network সম্প্রদায়ের এর একজন সদস্য দ্বারা অনুবাদীতো । যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পরও সেগুলি ত্রুটি বা বাদ পড়ার বিষয় থাকতে পারে । Oasis network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখুন The Oasis Network: Starting a New Era for Blockchain

মেইননেট বিটা প্রবর্তন করা হচ্ছে, Oasis নেটওয়ার্কে বাস্তব-বিশ্বের অ্যাপ্লিকেশানগুলির লঞ্চ এবং Uniswap-এর সমর্থন সহ একটি নতুন Ethereum-সামঞ্জস্যপূর্ণ ParaTime।

ওভারভিউ

  • Oasis Network Mainnet Beta আজ মুক্তি পাবে — Mainnet এর আগে শেষ মাইলফলক।
  • ওয়েসিস নেটওয়ার্ক হল প্রথম স্কেলযোগ্য, গোপনীয়তা-সক্ষম ব্লকচেইন ওপেন ফাইন্যান্স এবং একটি দায়িত্বশীল ডেটা অর্থনীতি।
  • মেইননেট বিটাতে (Mainnet Beta) ইতিমধ্যেই বাস্তব-বিশ্ব ব্যবহারের ক্ষেত্রে একটি সক্রিয় ইকোসিস্টেম রয়েছে নেবুলা জিনোমিক্স, ক্রিপ্টোসেফ অ্যালায়েন্স (বিনান্স এবং অন্যান্য সহ), এন্টারপ্রাইজ অংশীদার এবং আরও অনেক কিছু সহ।
  • ওয়েসিস নেটওয়ার্ক ইথেরিয়ামের (Ethereum) সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ। Oasis Ethereum ParaTime ডেভেলপারদের Oasis নেটওয়ার্কে নতুন এবং বিদ্যমান Dapps আনতে অনুমতি দেয়। ইতিমধ্যেই উন্নয়নে থাকা কিছুর মধ্যে Oasis Network এর জন্য Uniswap অন্তর্ভুক্ত রয়েছে।

মেইননেটের পথ

আজ, আমরা মেইননেট বিটা চালু করার ঘোষণা করতে পেরে আনন্দিত — বিটা নেটওয়ার্ক চালু করার ঘোষণা দিতে পেরে আনন্দিত — প্রথম গোপনীয়তা-সক্ষম ব্লকচেইন নেটওয়ার্কের মেইননেট চালু হওয়ার আগে শেষ বড় মাইলফলক।। মেইননেট বিটা হল মেইননেট রোলআউটের প্রথম পর্যায়। এতে চূড়ান্ত করা Mainnet genesis file এবং মেইননেট লঞ্চে উপলব্ধ বেশ কয়েকটি বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। Mainnet বিটা টোকেন স্থানান্তর নিষ্ক্রিয় করে বিটা নেটওয়ার্ক শুরু হবে। (আপনি এখানে বিটা নেটওয়ার্কের প্রযুক্তিগত বৈশিষ্ট্য সম্পর্কে আরও পড়তে পারেন)।

Oasis নেটওয়ার্কে বাস্তব ব্যবহারের ক্ষেত্রে

Oasis ফাউন্ডেশনে, আমরা একটি নতুন দায়িত্বশীল ডেটা অর্থনীতি তৈরিতে বিশ্বাস করি। যেখানে ব্যবহারকারীরা তাদের ডেটা নিয়ন্ত্রণ করতে এবং টোকেনাইজ করতে পারে যাতে তারা অ্যাপ্লিকেশন এবং কোম্পানিগুলির দ্বারা এর ব্যবহার ট্র্যাক করতে পারে এবং ন্যায্য ক্ষতিপূরণ পেতে পারে। এই লক্ষ্য অর্জনের জন্য, বিকেন্দ্রীকরণ, গোপনীয় কম্পিউটিং এবং মাপযোগ্যতার মতো শক্তিশালী মূল নীতিগুলির সাথে আমাদের একটি নতুন প্ল্যাটফর্ম প্রয়োজন।

এই দৃষ্টিভঙ্গিকে বাস্তবে পরিণত করার জন্য, আমরা Oasis নেটওয়ার্ক তৈরি করতে গবেষক, প্রকৌশলী এবং গোপনীয়তা বিশেষজ্ঞদের একটি সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছি। ব্লকচেইনের পরবর্তী প্রজন্মের জন্য তৈরি, Oasis Network হল প্রথম গোপনীয়তা-বান্ধব ব্লকচেইন প্ল্যাটফর্ম যা খোলা অর্থের জন্য এবং একটি দায়িত্বশীল ডেটা অর্থনীতির জন্য।

এর উচ্চ লেনদেন থ্রুপুট এবং সুরক্ষিত আর্কিটেকচারের সাথে মিলিত, Oasis নেটওয়ার্ক ব্যক্তিগত, স্কেলযোগ্য DeFi চালাতে এবং এটিকে ব্যবসায়ী ও প্রাথমিক গ্রহণকারীদের ছাড়িয়ে ব্যাপক বাজারে বিস্তৃত করতে সক্ষম। ডেটা গোপনীয় এবং ব্যক্তিগত রাখার অনন্য ক্ষমতার সাহায্যে, Oasis Network নতুন ব্যবহারের ক্ষেত্রে আনলক করতে পারে যেমন আন্ডারকোলেট্রালাইজড ধার, প্রাইভেট ডার্ক পুল, প্রাইভেট অটোমেটেড মার্কেট মেকার, প্রাইভেট স্টেবলকয়েন, প্রাইভেট ওরাকল, প্রাইভেট পেমেন্ট এবং আরও অনেক কিছু।

এর অনন্য গোপনীয়তা ক্ষমতাগুলি শুধুমাত্র DeFi কে পুনরায় সংজ্ঞায়িত করতে পারে না, বরং টোকেনাইজড ডেটা নামে একটি ডিজিটাল সম্পদের একটি নতুন প্রজাতি তৈরি করতে পারে, যা ব্যবহারকারীদের তাদের তৈরি করা ডেটার নিয়ন্ত্রণ নিতে দেয় এবং অ্যাপ্লিকেশনগুলি উপার্জন করার জন্য সেই ডেটা রাখার জন্য পুরষ্কার দেয়৷

ওয়েসিস নেটওয়ার্কের শক্তিশালী, গোপনীয়তা-বান্ধব ডিজাইন ইতিমধ্যেই ব্যবহার করা হয়েছে৷ নেটওয়ার্কের মাধ্যমে বিকাশ করা প্রকল্পগুলির কয়েকটি উদাহরণ এখানে দেওয়া হল:

নেবুলা জিনোমিক্স

নেবুলা জিনোমিক্স তাদের ব্যবহারকারীদের তাদের জেনেটিক ডেটা নিয়ন্ত্রণ করে অন্যান্য প্রতিযোগীদের থেকে তাদের পণ্যকে আলাদা করতে চায়। Oasis এর ফ্রেমওয়ার্ক ব্যবহার করে, গ্রাহকরা তাদের জিনোমিক ডেটার মালিকানা ধরে রাখতে পারে এবং নেবুলা জিনোমিক্স গ্রাহকের কাঁচা তথ্য না দেখেই ডেটার উপর বিশ্লেষণ চালাতে পারে। এখানে আরো পড়ুন।

Binance CryptoSafe Alliance

ক্রিপ্টো চুরি এবং আক্রমণ বাড়ছে, এবং খারাপ অভিনেতাদের চিহ্নিত করতে এবং নিষিদ্ধ করার জন্য বিনিময়ের একটি প্ল্যাটফর্ম প্রয়োজন। ক্রিপ্টোসেফ প্ল্যাটফর্মটি Oasis Labs এবং Binance দ্বারা ডেভেলপ করা হয়েছিল যাতে এক্সচেঞ্জগুলিকে হুমকির ডেটা শেয়ার করতে সক্ষম করে। গোপনীয় গণনার জন্য Oasis নেটওয়ার্কের সমর্থনের কারণে, বিনিময় ডেটা গোপনীয় রাখা হয় যদিও এটি তুলনা করা হচ্ছে। এখানে আরো পড়ুন।

ফরচুন ৫০০ স্বাস্থ্যসেবা প্রদানকারী (Fortune 500 Healthcare Provider)

একটি Fortune ৫০০ স্বাস্থ্যসেবা প্রদানকারী ডেটার নিয়ন্ত্রণ বজায় রেখে এবং রোগীর ডেটার গোপনীয়তা রক্ষা করার সময় বাইরের পক্ষগুলির সাথে ডেটা ভাগ করতে চায়৷ একটি ওয়েসিস ল্যাবস-নির্মিত API ব্যবহার করে নেতৃস্থানীয় স্বাস্থ্যসেবা সংস্থাগুলি তৃতীয় পক্ষের সাথে ভাগ করলেও ডেটা ব্যবহার ট্র্যাক, ট্র্যাক এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে।

প্যারাটাইম আর্কিটেকচারের সাথে একটি সক্রিয় ইকোসিস্টেমকে সমর্থন করা

ওয়েসিস নেটওয়ার্ক ParaTime আর্কিটেকচার নামক একটি উদ্ভাবনী আর্কিটেকচারের মাধ্যমে ব্লকচেইনের এই নতুন ব্যবহারের ক্ষেত্রে সমর্থন করতে সক্ষম যা ParaTime এবং কনসেনসাস স্তরগুলির মধ্যে গণনাকে ঐক্যমত্য থেকে পৃথক করে। কনসেনসাস লেয়ার হল একটি স্কেলযোগ্য, হাই-থ্রুপুট, প্রুফ-অফ-স্টেক কনসেনসাস যা বৈধকারী নোডগুলির একটি বিকেন্দ্রীভূত সেট দ্বারা চালিত হয়।

ParaTimes হল সমান্তরাল স্মার্ট কন্ট্রাক্ট লেয়ার যা একটি নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে প্রয়োজন মেটাতে কাস্টমাইজ করা যায়। যে কেউ তাদের নিজস্ব প্যারাটাইম তৈরি করতে পারে, ওয়েসিস নেটওয়ার্ককে অ্যাপ্লিকেশনগুলির একটি সমৃদ্ধ ইকোসিস্টেমকে সমর্থন করার অনুমতি দেয় — যার ফলে ওয়েসিস নেটওয়ার্ক তার বহুমুখিতা, অভিযোজনযোগ্যতা এবং স্কেলেবিলিটিতে অতুলনীয়। আপনি এখানে আমাদের প্রাইমারে ওয়েসিস নেটওয়ার্কের পিছনে প্রযুক্তি এবং এর ব্যবহারের ক্ষেত্রে আরও জানতে পারেন।

ওয়েসিস নেটওয়ার্কে ইতিমধ্যেই যে ধরনের ParaTimes তৈরি হচ্ছে তার কয়েকটি উদাহরণ এখানে দেওয়া হল:

Ethereum এর সঙ্গে পশ্চাদপদ সামঞ্জস্য

সমস্ত নতুন Oasis-eth EVM সামঞ্জস্যপূর্ণ সেকেন্ড স্টেট প্যারাটাইমের সাথে, Oasis নেটওয়ার্ক সমস্ত Ethereum-ভিত্তিক Dapps সমর্থন করে। প্যারাটাইমের সেকেন্ড স্টেট সলিডিটি, YUL, ভাইপার, রাস্ট এবং অন্যান্য সাধারণ ব্লকচেইন প্রোগ্রামিং ভাষায় লিখিত স্মার্ট চুক্তিগুলির জন্য একটি সহজে ব্যবহারযোগ্য উন্নয়ন পরিবেশ প্রদান করে।

উচ্চ মাত্রার থ্রুপুট অর্ডার করার গতি ৬ গুণ নিশ্চিতকরণের চেয়েও দ্রুত, Oasis Ethereum ParaTime শুধুমাত্র Ethereum-এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ নয়, বরং অনেক বেশি কার্যকরী। Ethereum-এ থাকা ১%-এর কম গ্যাস বিল ছাড়াও, DeFi এবং DEX অ্যাপস সহ বিদ্যমান Ethereum এবং DApps স্মার্ট চুক্তিগুলি খরচের একটি ভগ্নাংশে Oasis Network-এ পরিচালিত হতে পারে। দ্বিতীয় রাজ্য অদূর ভবিষ্যতে তাদের Oasis Ethereum ParaTime-এ গোপনীয় স্মার্ট চুক্তি সমর্থন করার জন্য কাজ করছে।

Oasis-Eth কমিউনিটি কাপ শীঘ্রই শুরু হচ্ছে

সেকেন্ড স্টেট এবং ওয়েসিস ফাউন্ডেশন একটি প্রতিযোগিতার আয়োজন করছে যেখানে আপনি DApps তৈরি করতে এবং Oasis Ethereum ParaTime-এ কাজগুলি সম্পূর্ণ করার জন্য পুরষ্কার পেতে পারেন। ডেভেলপাররা সেকেন্ড স্টেটের ওয়েব ভিত্তিক ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট পরীক্ষা করতে, স্মার্ট কন্ট্রাক্ট স্থাপন করতে এবং সেই DApps-এর জন্য ইউজার ইন্টারফেস তৈরি করতে সক্ষম হবে। বিভিন্ন কাজ সম্পন্ন করার জন্য, জনপ্রিয় Ethereum DApp পোর্ট করার জন্য এবং উদ্ভাবনী নতুন DeFi DApp তৈরি করার জন্য পুরস্কার দেওয়া হবে। প্রতিযোগিতাটি ১২-ই অক্টোবর সোমবার শুরু হবে। আপনি অংশ নিতে আগ্রহী হলে এই ফর্মটি পূরণ করুন। এছাড়াও আপনি আমাদের Telegram এ যোগ দিতে পারেন এবং সর্বশেষ আপডেট পেতে Twitter এ আমাদের অনুসরণ করতে পারেন।

ডেটা টোকেনাইজেশন প্যারাটাইম

Oasis Labs গোপনীয়তা-সংরক্ষণ অ্যাপ্লিকেশন এবং ডেটা টোকেনাইজেশন সমর্থন করার জন্য ডিজাইন করা ParaTime-এ কাজ করছে। ParaTime ওপেন সোর্সড Oasis ETH/WASI ParaTime-এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা TEEs (ট্রাস্টেড এক্সিকিউশন এনভায়রনমেন্ট) এর জন্য সমর্থন করে যা ব্যবহারের সময় ডেটা সুরক্ষিত রাখতে সাহায্য করে এবং নিশ্চিত করে যে কাঁচা ডেটা ফাঁস বা অপব্যবহার করা যাবে না।

অ্যাপ্লিকেশনগুলি পার্সেল নামক একটি জাভাস্ক্রিপ্ট প্যাকেজের মাধ্যমে Oasis Labs ParaTime-এর সাথে একীভূত হতে পারে যা ব্লকচেইনের অনেক সূক্ষ্মতাকে বিমূর্ত করে দেয় এবং একটি গোপনীয়তা-প্রথম পণ্য তৈরি করা দ্রুত এবং সহজ করে তোলে। পার্সেল হল গোপনীয়তা-প্রথম, ডেটা গভর্নেন্স API-এর একটি সেট যা গ্রাহকদের তাদের ডেটা কীভাবে ব্যবহার করা হয় তার উপর আরও ভাল নিয়ন্ত্রণ এবং তদারকি দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। আপনি যদি আপনার অ্যাপে পার্সেল ব্যবহার করতে আগ্রহী হন তাহলে আমাদের website দেখুন এবং আলফা প্রোগ্রামের জন্য সাইন আপ করুন।

একটি ক্রমবর্ধমান ইকোসিস্টেম

একেবারে কোণায় মেইননেটের সাথে, আমরা উন্মুক্ত অর্থায়ন এবং ডেটা টোকেনাইজেশনের জন্য ডিজাইন করা একটি গোপনীয়তা-সক্ষম ব্লকচেইনের বৃদ্ধিকে উৎসাহিত করতে সম্প্রদায়ের সাথে আরও বেশি জড়িত হতে আগ্রহী। ওয়েসিস নেটওয়ার্কের একটি সমৃদ্ধ এবং দ্রুত বর্ধনশীল ইকোসিস্টেম রয়েছে যার মধ্যে রয়েছে শিল্প-নেতৃস্থানীয় অ্যাপ ডেভেলপার, ব্লকচেইন অবকাঠামো দল, নোড অপারেটর, বিশ্ববিদ্যালয় এবং আরও অনেক কিছু। নীচের চার্টে আমাদের কিছু মূল অংশীদার এবং সম্প্রদায়ের সদস্যদের হাইলাইট করতে পেরে আমরা গর্বিত:

আপনি যদি যুক্ত হতে চান এবং ওয়েসিস নেটওয়ার্কে আপ-টু-ডেট থাকতে চান, আমাদের Telegram এ যোগ দিন এবং Twitter এ আমাদের অনুসরণ করুন।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist