সাইফার প্যারাটাইম (Cipher ParaTime) মেইননেটে লাইভ

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
4 min readMar 20, 2022

--

Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they might be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English is here.

স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis network কমিউনিটির একজন সদস্য দ্বারা অনুবাদীত। যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পর ও যদি ত্রুটি থাকে বা কিছু বাদ পড়ার বিষয় থাকে Oasis network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখে নিনl

ওয়েসিস নেটওয়ার্কের জন্য অল-ইন-ওয়ান গোপনীয়তা-সক্ষম প্যারাটাইম এটি। আজই এর ব্যবহার শুরু করুন ।

আমরা জুন মাসে টেস্টনেটে প্যারাটাইম সাইফার (Cipher ParaTime) প্রকাশের ঘোষণা দিয়েছিলাম। তারপর থেকে, আমাদের ৪০ জন সক্রিয় যাচাইকারী রয়েছিল এবং ২০০ জনেরও বেশি সদস্য আমাদের স্ল্যাকে #cipher-paratime কমিউনিটি চ্যানেলে যোগদান করেছেন।

আমরা এটা প্রস্তুত বলতে পেরে অতি উত্তেজিত! 🎉

এখন সেই দিন যেদিন সাইফার (Cipher) আনুষ্ঠানিকভাবে ওয়েসিস মেইননেটে লঞ্চ করেছে৷

মূল বৈশিষ্ট্য:

  • বিশ্বজুড়ে বিতরণ করা নোড অপারেটরগুলির সাথে সম্পূর্ণরূপে বিকেন্দ্রীকৃত
  • Oasis ROSE টোকেনগুলি প্যারাটাইমে গ্যাস ফি-এর জন্য ব্যবহৃত নেটিভ টোকেন হবে
  • WebAssembly স্মার্ট কন্ট্রাক্টের জন্য সমর্থন
  • গোপনীয় গণনার জন্য সমর্থন

প্যারাটাইম ইনসেনটিভ

  • প্যারাটাইম অংশগ্রহণকারী নোডকে পুরস্কৃত করার জন্য অন-চেইন টোকেন প্রকাশ করবে।
  • পুরষ্কার প্রোগ্রামটি ২ বছর দীর্ঘ, এবং প্রতি epoch টোকেন প্রকাশ করা হবে।
  • Epoch প্রতি সত্তার জন্য ১০টি ROSE টোকেন পুরস্কার হবে। Epoch বর্তমানে একটি প্রতি ঘন্টা গতিতে হয় এবং প্রতিটি নোডের পুরষ্কার দাবি করার জন্য প্রাথমিক কমিটিতে নির্বাচিত হওয়ার প্রায় ১/৩ সম্ভাবনা রয়েছে, তাই একটি নোড সত্তা প্রতিদিন ~৮০ ROSE টোকেন এবং প্রতি ~২৪০০ ROSE টোকেন উপার্জন করতে পারে মাসে ।

কেন সাইফার গুরুত্বপূর্ণ?

আমরা বিশ্বাস করি সাইফার হল একটি অত্যাবশ্যক বিল্ডিং ব্লক যা DeFi এর প্রকৃত সম্ভাবনাকে আনলক করবে এবং এটিকে প্রাথমিক গ্রহণকারী এবং ব্যবসায়ীদের ছাড়িয়ে ব্যাপক বাজার নিয়ে আসবে।

সাইফার এটি ২ উপায়ে অর্জন করবে:

  • মাপযোগ্যতা — DeFi এর ব্যবহারযোগ্যতা উন্নত করা।
  • গোপনীয়তা — ব্যক্তিগত লেনদেনে গোপনীয়তা আনা।

সাইফার কেন ডিফাইকে/ DeFi স্কেল করতে সাহায্য করবে?

DeFi একটি রূপান্তরকারী প্রযুক্তি হতে পারে । যাইহোক, এর বর্তমান আকারে, এটি জ্যোতির্বিদ্যাগতভাবে উচ্চ ফি এবং এমনকি সাধারণ কাজ এবং গণনার জন্য কম থ্রুপুট দ্বারা বোঝা হয়ে গেছে।

এই চ্যালেঞ্জগুলি Polkadot, Avalanche এবং Solana-এর মতো তথাকথিত “ETH-কিলারদের” উত্থানের দিকে পরিচালিত করেছে, যারা সবাই দ্রুত এবং সস্তা হওয়ার প্রতিশ্রুতি দেয়। এই সমস্যাটি এমনকি রোলআপ এবং শার্ডিংয়ের মতো L2 স্কেলিং সমাধানও তৈরি করেছে। সবাই জানে এই সমস্যার সমাধান করা দরকার।

ওয়েসিস নেটওয়ার্কের অনন্য আর্কিটেকচার সম্মতি এবং গণনাকে পৃথক করে এবং প্রতি সেকেন্ডে ১০০০টি লেনদেন (TPS) চূড়ান্ততা এবং ফি Ethereum এর চেয়ে ৯৯% কম সক্ষম করে।

সাইফারের স্মার্ট কন্ট্রাক্ট মডিউল সমস্ত ঋণ, বিনিময়, স্টেবলকয়েন, ওরাকল এবং পেমেন্ট Dapps-কে এই গতি, উচ্চ থ্রুপুট এবং কম খরচে ব্যবহার করতে সক্ষম করবে, যা প্রথাগত আর্থিক খাত থেকে দূরে আরও বেশি মার্কেট শেয়ার ক্যাপচার করার DeFi-এর সম্ভাবনাকে আনলক করবে।

কিন্তু গোপনীয়তাই মূল চাবিকাঠি 🗝

ঐতিহ্যগত অর্থ একটি কালো বাক্স আরও বেশি মার্কেট শেয়ার আনলক করতে DeFi-কে স্বীকার করতে হবে যে এমন কিছু লেনদেন আছে যেগুলিকে ব্যক্তিগত রাখতে হবে।

DeFi-তে কেন্দ্রীভূত প্রাইভেট কীগুলির অনুপস্থিতি এটিকে গুরুত্বপূর্ণ নিরাপত্তা ঝুঁকি এবং অন্যান্য সমস্যার জন্য উন্মুক্ত করে, যার মধ্যে রয়েছে:

  • সামনের দিকে বা আরও বিস্তরতভাবে, মাইনার এক্সট্র্যাক্টেবল ভ্যালু (MEV)
  • অতিরিক্ত জামানত
  • ওয়ালেট ব্যালেন্স সর্বজনীন করা
  • লেনদেনের দিকনির্দেশ (অর্থাৎ কে পাঠাচ্ছে, কে গ্রহণ করছে) এবং অন্যান্য ক্ষেত্র (পরিমাণ, ফি) সর্বজনীন করা
  • বড় লেনদেনগুলি বট দ্বারা ক্রল করা হয় যা কিছু ক্ষেত্রে বাজারকে সরিয়ে দেয়

সাইফারের ব্যক্তিগত স্মার্ট কন্ট্রাক্ট প্রবর্তন এবং ব্লকচেইনে গোপনীয় গণনাগুলি সক্ষম করবে:

  • বেসরকারী এবং under-collateralize ঋণ
  • MEV ছাড়া ব্যক্তিগত DEXes
  • ব্যক্তিগত স্টেবলকয়েন যা তাদের ব্যবহারকারীদের পরিচয়, ভারসাম্য এবং লেনদেন রক্ষা করে
  • ব্যক্তিগত অর্থপ্রদান যা প্রেরক, প্রাপক এবং লেনদেনের পরিমাণ রক্ষা করে

এটি বিদ্যমান DeFi সিস্টেমের উন্নতি মাত্র। প্রথাগত ফিনান্স মার্কেটের আরও বেশি ক্যাপচার করতে DeFi-এর জন্য গোপনীয়তা গুরুত্বপূর্ণ।

উদাহরণ স্বরূপ, under-collateralize ঋণের সাথে, ব্যক্তিরা সংবেদনশীল আর্থিক তথ্য আপলোড করতে পারে — যাতে তারা তাদের ঋণযোগ্যতা প্রতিষ্ঠা করতে পারে এবং ঋণদাতাকে আশ্বাস দেয় যে তারা তাদের ঋণ পরিশোধ করবে। এটি ঋণদাতাদের ব্লকচেইনে প্রথমবারের মতো under-collateralize লোন অফার করার অনুমতি দেবে, সম্পূর্ণ নতুন বাজার আনলক করবে এবং মূলধারার দর্শকদের কাছে DeFi প্রসারিত করবে।

রোডম্যাপ

আজ, সাইফার ওয়েসিস নেটওয়ার্ক মেইননেটে লাইভ!

তাছাড়া, সাইফারের আসন্ন নতুন স্মার্ট কন্ট্রাক্ট বৈশিষ্ট্যগুলি লাইভ এবং Oasis Network Testnet-এ পরীক্ষা করা হচ্ছে।

আসন্ন WASM স্মার্ট কন্ট্রাক্ট মডিউল সমর্থনের একটি পূর্বরূপ পেতে, স্ল্যাকে আমাদের #cipher-paratime কমিউনিটি চ্যানেলে যোগ দিন এবং আজই বিল্ডিং শুরু করুন!

একটি ব্যক্তিগত ঋণ প্রোটোকল তৈরি করুন, একটি DEX, একটি স্টেবলকয়েন বা একটি অর্থপ্রদান প্রোটোকল শুরু করুন যা এর ব্যবহারকারীদের সুরক্ষা দেয়৷ সাইফারের অফুরন্ত সম্ভাবনা রয়েছে, এবং আমরা প্রতিভাবান ব্লকচেইন সম্প্রদায় এটির সাথে কী করতে পারে তা দেখার জন্য উন্মুখ।

আমরা এখনও উদ্যোক্তা এবং দলগুলিকে সমর্থন করছি যারা আমাদের রোজ ব্লঊম (ROSE BLOOM) অনুদান কর্মসূচির মাধ্যমে ওয়েসিস নেটওয়ার্ক তৈরি করতে চায়৷ আপনার অনুদানের জন্য আবেদন করতে এখানে ক্লিক করুন।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist