পুনরুদ্ধার | ওসিস ল্যাবস এবং ফালা নেটওয়ার্কের মধ্যে একটি গোপনীয়তা কম্পিউটিং আলোচনা

MF Jakariya
Phala Bengali
Published in
10 min readSep 30, 2020

২০ ই সেপ্টেম্বর, ২০২০, চীনের শীর্ষস্থানীয় ব্লকচেইন মিডিয়াগুলির মধ্যে একটি ওডাইলি ডন সং এবং মারভিন টংয়ের সাথে একটি অনলাইন সাক্ষাত্কার নিয়ে আলোচনা করেছিল, কীভাবে ওএসিস ল্যাবস এবং ফালা নেটওয়ার্ক — শীর্ষস্থানীয় প্রকল্পগুলি যা উভয়ই গোপনীয় তথ্য সুরক্ষার জন্য টিইই-ব্লকচেইন হাইব্রিড আর্কিটেকচার প্রয়োগ করেছিল ব্লকচেইনগুলিতে — মান গোপনীয়তা এবং গোপনীয়তা কম্পিউটিং এবং ভবিষ্যতে ব্লকচেইন ওয়ার্ল্ড Web3.0 অ্যাপ্লিকেশন দ্বারা ক্ষমতাপ্রাপ্ত।

ওসিস ল্যাবগুলি 2018 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ডন সং — ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বার্কলে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওসিস ল্যাবসের সহ-প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা — এমন একটি সিস্টেম ডিজাইন করেছেন যা নেটওয়ার্ককে ব্যবহারকারীর বিস্তৃত পরিসরে সমর্থন করার সুযোগ দেয়, ক্যমত্য অপারেশনকে কম্পিউটিং থেকে আলাদা করে দেয়। ওয়েসিস ইকোসিস্টেমকে সমৃদ্ধ করতে সকল শিল্পের মধ্যে ব্লকচেইন-প্রয়োগকৃত গোপনীয়তা কম্পিউটিংয়ের প্রয়োগকে বাড়াচ্ছে।

https://www.oasislabs.com/

পোলাকাডোট ইকোসিস্টেমের উঠতি তারকা, ফালা নেটওয়ার্ককে অন্য কোনও ব্লকচেইন এবং বাস্তুতন্ত্রের জন্য ক্রস-চেইন এবং অপারেটিংযোগ্য গোপনীয়তা সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। অত্যন্ত দক্ষ সিএফটি প্রক্রিয়া এবং চুক্তি-স্তরের সমান্তরাল কম্পিউটিং পারফরম্যান্সের সাথে, এটি ফাল গোপনীয় স্মার্ট চুক্তিগুলি দ্রুত বাস্তবায়নের জন্য একটি অপরিহার্য অবকাঠামো হবে তা প্রতীয়মানযোগ্য।

https://w3a.phala.network/

এখানে সাক্ষাত্কারটির পাঠ্য সংস্করণ পর্যালোচনা। উপভোগ করুন

প্রশ্ন 1: আপনি দয়া করে নিজের এবং আপনার প্রকল্পগুলি সংক্ষেপে পরিচয় করিয়ে দিতে পারেন? আপনি কিছু চিত্র এবং কেস ভাগ করে নিতে পারলে ভাল হয়।

ওসিস ল্যাবস
হাই, আমি ডন সং, ওসিস ল্যাবসের প্রতিষ্ঠাতা ও সিইও এবং ইউসি বার্কলে কম্পিউটার বিজ্ঞানের একজন অধ্যাপক। আমি ওসিস ল্যাবগুলি শুরু করেছি কারণ আমি বিশ্বাস করি যে গোপনীয়তা-সক্ষম ব্লকচেইনের মাধ্যমে আমরা একটি নতুন, দায়িত্বশীল ডেটা অর্থনীতি সক্ষম করতে পারি যেখানে ব্যক্তিরা তাদের ব্যক্তিগত ডেটা থেকে নিয়ন্ত্রণ করতে এবং মূল্য অর্জন করতে পারে।

ব্লকচেইনের পরবর্তী প্রজন্মের জন্য ডিজাইন করা, ওসিস নেটওয়ার্ক ওপেন ফিনান্স এবং দায়বদ্ধ ডেটা অর্থনীতির প্রথম গোপনীয়তা-সক্ষম ব্লকচেইন প্ল্যাটফর্ম। এর উচ্চতর আউটপুট এবং সুরক্ষিত আর্কিটেকচারের সাথে মিলিত, ওসিস নেটওয়ার্ক প্রাইভেট, স্কেলযোগ্য ডিএফআই, ওপেন ফিনান্সে বিপ্লব ঘটাতে এবং ব্যবসায়ী এবং প্রাথমিক বাজার গ্রহণকারীদের ছাড়িয়ে এটি একটি গণ বাজারে প্রসারিত করতে সক্ষম। এর অনন্য গোপনীয়তার বৈশিষ্ট্যগুলি কেবলমাত্র ডিএফআইকে নতুনভাবে সংজ্ঞায়িত করতে পারে না, টোকেনাইজডডাটা নামে একটি নতুন ধরণের ডিজিটাল সম্পদ তৈরি করতে পারে যা ব্যবহারকারীরা তাদের তৈরি ডেটা নিয়ন্ত্রণ করতে সক্ষম করে এবং অ্যাপ্লিকেশনগুলির সাথে এটি স্টেক করার জন্য পুরষ্কার অর্জন করতে পারে — প্রথমবারের জন্য দায়ী ডেটা অর্থনীতি তৈরি করে । ওসিস নেটওয়ার্ক বর্তমানে অ্যাম্বার নেটওয়ার্ক নামে মেননেটের জন্য একটি মুক্তির প্রার্থী চালাচ্ছে এবং শিগগিরই মেননেট চালু করার প্রত্যাশা করছে!

ওসিস নেটওয়ার্ক উভয় স্বতন্ত্র স্তর তৈরি করে: প্যারাটাইম স্তর এবং সম্মতিসূচক স্তরকে অপারেশনগুলিকে কম্পিউটিং থেকে পৃথক করে। এই বহুমুখী নকশাটি নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে প্যারটাইমগুলি বিকাশ এবং কাস্টমাইজ করার অনুমতি দেয়, যাতে নেটওয়ার্কের ব্যবহারকারীর বিস্তৃত পরিসর সমর্থন করতে পারে। ওএসিস ফাউন্ডেশনের নেটওয়ার্কগুলির সাথে তাদের অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে বা সংহত করার জন্য স্টার্টআপগুলির জন্য একটি সক্রিয় ডিভ্যাক্সিলারেটর প্রোগ্রাম রয়েছে।

আমাদের অংশীদার, ওসিস ল্যাবস এছাড়াও গোপনীয় কম্পিউটিং সমর্থন করার জন্য ওএসিস নেটওয়ার্কের ক্ষমতা অর্জনের প্রকল্পগুলিতে উদ্যোগী সংস্থাগুলির একটি আকর্ষণীয় তালিকার সাথে কাজ করছে। এখানে কিছু উদাহরণ:

কেস স্টাডি: বাইনান্স ক্রিপ্টোসেফ অ্যালায়েন্স
ক্রিপ্টো চুরি ও আক্রমণ ক্রমশ বাড়ছে এবং খারাপ অভিনেতাদের সনাক্ত এবং নিষিদ্ধ করার জন্য এক্সচেঞ্জগুলির একটি প্ল্যাটফর্মের প্রয়োজন। ক্রিপ্টোস্যাফপ্ল্যাটফর্মটি ওসিস ল্যাবস এবং বিনেন্স দ্বারা বিকাশ করা হয়েছিল হুমকি গোয়েন্দা তথ্য শেয়ার করার জন্য এক্সচেঞ্জগুলিকে অনুমতি দেয়। ওসিস নেটওয়ার্কের গোপনীয় কম্পিউটিংয়ের পক্ষে সমর্থন করার কারণে, এক্সচেঞ্জ ডেটার তুলনা করা হলেও গোপনীয় রাখা হয়।

কেস স্টাডি: ফরচুন 500 স্বাস্থ্যসেবা সরবরাহকারী
ফরচুন ৫০০ জন স্বাস্থ্যসেবা সরবরাহকারী ডেটা নিয়ন্ত্রণ বজায় রেখে এবং রোগীর তথ্যের গোপনীয়তা রক্ষা করার সময় বাহ্যিক দলগুলির সাথে ডেটা ভাগ করতে চেয়েছিলেন। ওএসিস ল্যাবস-নির্মিত এপিআই ব্যবহার করে এই শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা সংস্থা তৃতীয় পক্ষের সাথে ভাগ করে নেওয়ার পরেও ডেটা ব্যবহার ট্র্যাক, ট্রেস এবং নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছিল।

কেস স্টাডি: ডাইরেক্ট-টু-গ্রাহক জিনোমিক্স স্টার্টআপ
একটি সরাসরি-গ্রাহক জিনোমিক্স তাদের ব্যবহারকারীদের তাদের জেনেটিক ডেটা নিয়ন্ত্রণের মাধ্যমে তাদের পণ্যগুলি অন্যান্য প্রতিযোগীদের থেকে আলাদা করতে চায়। ওসিসের কাঠামো ব্যবহার করে গ্রাহকরা তাদের জিনোমিক ডেটার মালিকানা ধরে রাখতে পারবেন এবং গ্রাহকের কাঁচা তথ্য না দেখে সংস্থাটি ডেটা বিশ্লেষণ চালাতে পারে।

মারভিন, ফালা
হাই, আমি মারভিন, ফালা নেটওয়ার্কের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও, টেনসেন্ট ও দিদির প্রাক্তন সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার। আমি ফালা শুরু করেছি কারণ ব্লকচেইন সত্যিই আমাকে মুগ্ধ করে। এবং আমি আমার অংশীদারদের সাথে একই দৃষ্টিভঙ্গিটি ভাগ করেছিলাম যা গোপনীয়তার প্রয়োজনকে ব্লকচেইন করে।

https://phala.network/

ফালা নেটওয়ার্ক হ’ল একটি সাবস্ট্রেট ভিত্তিক আন্তঃব্যবযোগযোগ্য ক্রস-চেইন গোপনীয় স্মার্ট কন্ট্রাক্ট প্ল্যাটফর্ম, যার লক্ষ্য সমস্ত ব্যবহারকারী এবং সংস্থার জন্য গোপনীয়তা কম্পিউটিং এবং ডেটা গোপনীয়তার পরিষেবা সরবরাহ করা। টিইই এর কম্পিউটিং ক্ষমতা দ্বারা ক্ষমতায়িত, ফালা নেটওয়ার্ক পোলক্যাডোট এবং পরের প্রজন্মের গোপনীয়তা সুরক্ষার অবকাঠামোতে একটি প্যারাচেইন হবে।

বিটকয়েন এবং ইথেরিয়ামের বিপরীতে যা দ্বিগুণ ব্যয়ের সমস্যাগুলি সমাধান করার জন্য প্রতিটি একক নোডের ভিত্তিতে তৈরি করে, ফালা স্মার্ট চুক্তিগুলি সিপিইউগুলিতে শারীরিকভাবে বিচ্ছিন্ন সুরক্ষিত ছিটমহলের কারণে — অবিশ্বস্ত হয় — বিশ্বস্ত নির্বাহী পরিবেশ সময় ব্যয়কারী .ক্যমতি অ্যালগরিদম ছাড়াই পুরো নেটওয়ার্কের সুরক্ষা গ্যারান্টিযুক্ত হতে পারে এবং সমান্তরালভাবে কম্পিউটারে চুক্তি সম্পাদনের জন্য বৈধকরণের কাজ থেকে ফালা মাইনার নোডগুলি মুক্তি দিতে পারে। তাদের প্রত্যেকটি তার সম্পূর্ণ কম্পিউটিং পাওয়ারের সাথে একটি চুক্তি হোস্ট করতে সক্ষম হবে, যা খনির সংখ্যা বাড়ার সাথে সাথে কম্পিউটিং পারফরম্যান্সকে রৈখিকভাবে স্কেল করতে সক্ষম করে।

যেমন একটি শক্তিশালী নেটওয়ার্কের উপর ভিত্তি করে, আমরা W3A — ব্যবহারকারী এবং সংস্থার জন্য একটি বিকেন্দ্রীভূত ডেটা অ্যানালিটিক্স সরঞ্জাম তৈরি করেছি W3A ব্যবহার করে বিশ্লেষণগুলি কেবল কোনও কাঁচা ডেটা ছাড়াই ফলাফলগুলি আউটপুট দেয়। ডাব্লু 3 এ এর আগে, আমাদের কাছে পিআইবিআরএ — পোলক্যাডোট এবং লিবারার মধ্যে একটি গোপনীয়তা-স্তর ব্রিজ। তারা উভয়ই ওয়েব 3 ফাউন্ডেশন থেকে অনুদান জিতেছে।

গত মাসে আমরা আমাদের টেস্টনেটের দুটি সংস্করণ প্রকাশ করেছি (পিওসি 1 এবং পোসি 2), এবং ফালা আইয়ারড্রপ প্রোগ্রামের তরঙ্গ আমি ধরে রেখেছি: কেএসএম স্টেকেরপ যা 1.9 মিলিয়ন কেএসএম আকর্ষণ করেছে। গোপনীয়তা সম্পদ জারিকরণ, গোপনীয়তা স্থানান্তর, এনপিওএস, পরিচালনা, টিইই-ব্লকচেইন দ্বি-মুখী বৈধতা ইত্যাদির মতো কাজগুলি এখন লাইভ এবং পরীক্ষার জন্য উন্মুক্ত। এবং পিওসি 3-তে, খনিজ নিবন্ধকরণ পাওয়া যাবে এবং আপনার সবার জন্য একটি দুর্দান্ত প্রতিযোগিতা প্রস্তুত থাকবে। :)

প্রশ্ন 2: আপনি কীভাবে গোপনীয়তা কম্পিউটিংয়ের প্রয়োগটি মনে করেন? আমরা বাজারে কোনও ঘাতক অ্যাপ্লিকেশন দেখিনি। এর বিকাশের পর্যায়টি কী? কারা হবে ক্লায়েন্ট? ভবিষ্যতে কোন পরিস্থিতিতে আমাদের এর শক্তি সম্পর্কে কল্পনা করা উচিত?

মারভিন, ফালা
আমি মনে করি Web3.0 অ্যাপ্লিকেশন এবং গোপনীয়তা সুরক্ষা প্রোগ্রামগুলির প্রয়োগ 10 বছর আগে ইন্টারনেট সংস্থাগুলির মতোই প্রগতিশীল হবে।
যখন আমরা “একটি হত্যাকারী অ্যাপ্লিকেশন” সম্পর্কে কথা বলি তখন মাস্কবুকটি সত্যই চিত্তাকর্ষক, ইন্টারনেট ব্যবহারকারীদের শিক্ষিত করে এবং একটি হালকা এবং বন্ধুত্বপূর্ণ নিদর্শন দিয়ে ওয়েব 3.0 বাস্তুসংস্থায় যোগদান করতে তাদের সহায়তা করে। পরবর্তী পর্যায়ে এর পরে আরও মূল পরিকল্পনা নিয়ে আসবে এবং সংবেদনশীলতা-মূল্যবান শিল্প যেমন ফিনান্স, ডেটা ব্যাংক, চিকিত্সা যত্ন, এআই ইত্যাদি দ্বারা প্রয়োগ করা যেতে পারে

https://maskbook.com/

Web3.0 বয়সের মধ্যে আমাদের অবিশ্বস্ত ডেটা এক্সচেঞ্জ প্রোটোকল সহ ব্যবহারকারীদের আর কোনও প্রতারক ব্যবহারকারীর চুক্তিতে স্বাক্ষর করতে হবে না। দ্বিপক্ষীয় অনুমোদনের অধীনে কেবল ব্যবহারকারী ডেটা কল এবং বিশ্লেষণ করা যায়।

এবং ব্যবহারকারীর ডেটা অনুমোদনের নতুন যুগে, আমি বিশ্বাস করি, আমরা “তিনটি ডেটা পাওয়ারগুলির পৃথকীকরণ” ব্যতীত খুব কমই “অনলাইন মর্যাদার” মালিক হতে পারি:

ডেটার মালিকানা: কেবলমাত্র সে নিজেই বা তার নিজের ব্যবহারকারী।
ডেটা গণনা: ব্লকচেইনগুলিতে স্মার্ট চুক্তির মতো 100% বিশ্বস্ত তৃতীয় পক্ষ দ্বারা প্রক্রিয়া করা উচিত।
ডেটার উপযোগিতা: অনুমোদনের অধীনে বিভিন্ন দলের মধ্যে স্থানান্তরিত।

ভোরের গান, ওসিস

আমাদের নীচ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি রয়েছে,

বিশ্বস্ত এক্সিকিউশন এনভায়রনমেন্টস
একটি হার্ডওয়্যার ট্রাস্টেড এক্সিকিউশন এনভায়রনমেন্ট হ’ল একটি গোপনীয়তা পদ্ধতি যা সুরক্ষিত কম্পিউটিংকে সক্ষম করে। একটি নিরাপদ ছিটমহল একটি টিইইর একটি উদাহরণ যা ছিটানো প্রোগ্রামগুলির জন্য সততা এবং প্রোগ্রাম এবং এটি যে কাজ করে তা ডেটা উভয়েরই গোপনীয়তা সরবরাহ করে। এই ডেটাতে প্রোগ্রামের স্থিতি, লেনদেন পে-লোড এবং গণনার ফলাফল অন্তর্ভুক্ত রয়েছে। ওএসিস প্ল্যাটফর্ম এবং রানটাইম (রেফারেন্স রানটাইম বাস্তবায়ন সহ) টিইইএস ব্যবহার করে সুরক্ষিত কম্পিউটিং সরবরাহ করে। এর সুবিধাটি হ’ল নিকট-নেটিভ পারফরম্যান্স এবং গোপনীয় ভিএমগুলির সাথে গ্রহণের সহজলভ্যতার জন্য কোনও প্রোগ্রামিং ভাষা বা কাঠামো থেকে সংকলিত বাইনারিগুলি চালনার ক্ষমতা।

ডিফারেনশিয়াল গোপনীয়তা
কোনও গণনার ফলাফল সংবেদনশীল তথ্য ফাঁস না করে তা নিশ্চিত করার জন্য ব্যবহৃত হয়। পরিসংখ্যানমূলক প্রশ্নের জন্য ডিফারেন্সিয়াল গোপনীয়তা রয়েছে, যেখানে কোয়েরির ফলাফলগুলি ডাটাবেসে কোনও নির্দিষ্ট সারি সম্পর্কে তথ্য পেতে ব্যবহার করা যায় না। মেশিন লার্নিংয়ের জন্য ডিফারেন্সিয়াল গোপনীয়তা রয়েছে, যেখানে আপনি নিশ্চিত করতে পারেন যে মডেলগুলি তাদের প্রশিক্ষণের জন্য ব্যবহৃত সংবেদনশীল তথ্য ফাঁস না করে। অ্যাপ্লিকেশনগুলি এখানে ডেটাতে পৃথক পৃথক গণনার ফলাফলের মাধ্যমে ডেটা ভাগ করা হয়।

শূন্য জ্ঞানের প্রমাণ
একটি গোপনীয়তা পদ্ধতি যা ব্যক্তিগত ইনপুটগুলিতে সীমাবদ্ধতাগুলি পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে যেখানে তথ্য এনক্রিপ্ট করা হয় না এবং কোনও ব্যক্তির কাছে কখনও অ্যাক্সেসযোগ্য হয় না তবে কেবল সেই তথ্য এবং মালিকানার প্রমাণ যাচাই করতে ব্যবহৃত অ্যালগরিদমে ব্যবহৃত হয়। এখানে অ্যাপ্লিকেশনগুলি শংসাপত্রগুলি পরীক্ষা করে, গোপনীয়তা-সংরক্ষণ সংরক্ষণের লেনদেন (জেডকাশ) ইত্যাদি সরবরাহ করে

হোমোমর্ফিক এনক্রিপশন
একটি সুরক্ষিত কম্পিউটিং এনক্রিপশন স্কিম, যেখানে ক্রিয়াকলাপগুলি এনক্রিপ্ট করা ডেটার উপরে ব্যবহারের আগে ডিক্রিপ্ট করার প্রয়োজন ছাড়াই মূল্যায়ন করা হয়। ফলাফলগুলি এনক্রিপ্ট করা ডোমেনে উত্পাদিত হয় এবং ডেটা মালিকের দ্বারা একই কীগুলি ইনপুট এনক্রিপ্ট করতে ব্যবহৃত ডিক্রিপ্ট করা যায়। এটিকে দক্ষ করার জন্য এখনও কাজ চলছে। মেশিন লার্নিং প্রশিক্ষণের মতো কিছু ক্ষেত্রে, এইচ স্কিমগুলি সফলভাবে প্রয়োগ করা হয়েছে। এই মুহুর্তে তারা কাছাকাছি নেটিভ পারফরম্যান্স সরবরাহ করে না যা বিশ্বস্ত এক্সিকিউশন এনভায়রনমেন্টস (ইন্টেলএসজিএক্স, এএমডি এসএনপি) সরবরাহ করে কম্পিউটারে সুরক্ষিত করে।

সুরক্ষিত বহু-পার্টির গণনা
এটি একটি গোপনীয়তা মোডালিটি যেখানে ডেটা মালিকানার সাইটটি ছেড়ে যায় না পরিবর্তে প্রতিটি অংশগ্রহণকারী তাদের নিজস্ব পরিবেশে স্থানীয়ভাবে একটি এসএমপিসি অ্যালগরিদম চালায় যাতে ফলাফলগুলি সমস্ত অংশগ্রহণকারী দ্বারা ব্যবহার করা যেতে পারে এবং অংশগ্রহণকারীদের কেউই কখনও ডেটাতে অ্যাক্সেস অর্জন করে না তাদের নিজস্ব নেই। এটিতে প্রচুর যোগাযোগের ওভারহেড রয়েছে এবং অংশগ্রহণকারীদের এসএমপিসিতে অংশ নিতে পারে এমন কম্পিউটিং পরিবেশকে সমর্থন করতে সক্ষম হওয়া প্রয়োজন।
নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে এর মধ্যে কয়েকটি কৌশল ব্যবহারের সুবিধা রয়েছে in আমাদের দৃষ্টিতে, কোনও আকারের সাথে সমস্ত কিছু ফিট করে না, পরিবর্তে, প্রযুক্তির পছন্দটি অংশগ্রহণকারীদের আস্থা এবং হুমকির মডেল দ্বারা চালিত। এটি বলার পরে, উপরোক্ত অনেকগুলি কৌশলগুলির দক্ষতার অসুবিধাগুলি রয়েছে যা একবার সম্বোধন করে সেগুলি মূলধারার হয়ে উঠতে সক্ষম করে। ওসিসে, যখন আমরা গোপনীয়তা এবং গোপনীয়তার প্রযুক্তির কথা বলি তখন আমরা অজ্ঞেয়বাদী এবং অ-প্রেসক্রিপটিভ। আমাদের আর্কিটেকচারটি উপলভ্য প্রযুক্তির যে কোনও এবং সমস্তগুলি যেমন প্রতিযোগিতামূলক হয়ে ওঠে বা আমরা ব্যবহার করি ব্যবহারের ক্ষেত্রে প্রয়োজনীয় হয়ে ওঠে সেগুলির সুবিধা নিতে তৈরি।

Q3: ডিএফআই ম্যানিয়া (বলুন, তরলতা খনির) এবং ওরাকল ম্যানিয়ার মতো, গোপনীয়তা সুরক্ষা পরবর্তী আঘাত বলে মনে হচ্ছে তবুও মূল-মূলধারার অবধি নেই। ডিফির মতো গোপনীয়তা সুরক্ষা কী উত্সাহিত করা যায়? কীভাবে গোপনীয়তা সুরক্ষা DeFi এর সাথে একত্রিত করা যায়?

ভোরের গান, ওসিস
আমরা গোপনীয় কম্পিউটিং এবং ব্লকচেইন তাদের ব্যবহারকারীর আরও দৃ start় গোপনীয়তার গ্যারান্টি দিয়ে একটি প্রতিষ্ঠিত শিল্পকে বিঘ্নিত করার চেষ্টা করা উভয় ছোট প্রারম্ভের জন্যই নতুন ব্যবহারের কেস আনলক করে দেখছি এবং বৃহত্তর উদ্যোগগুলি তাদের গোপনীয়তা অনুশীলনগুলি উন্নত করার চেষ্টা করছে এবং তাদের ডেটা আরও ভালভাবে অর্জন করতে পারে।
সুরক্ষিত কম্পিউটিং এবং ব্লকচেইনের সংমিশ্রণ টোকেনাইজড ডেটা নামে একটি শক্তিশালী নতুন আদিম আনলক করে। ব্লকচেইন উচ্চ সততা এবং নিরীক্ষণযোগ্যতা সহ ব্যবহারের নীতিগুলি লগিং এবং প্রয়োগের জন্য অনুমতি দেয়। গোপনীয় কম্পিউটিং নিশ্চিত করে যে গণনার সময় ডেটা ব্যক্তিগত থাকে এবং অনুমতি ব্যতীত পুনরায় ব্যবহার করা যায় না। ডেটা + নীতিগুলির এই ক্যাপসুলটি একটি নতুন ধরণের ডিজিটাল সম্পদ তৈরি করে যা নির্দিষ্ট ফি বা মূল্য বিনিময়ের জন্য নির্দিষ্ট নির্দেশিকাগুলি সহ গ্রাস করা যায়।
টোকেনাইজড ডেটার সাহায্যে ব্যক্তি এবং উদ্যোগগুলি তাদের ডেটা কীভাবে ব্যবহার করে এবং কারা তা নিয়ন্ত্রণ করতে পারে। এটি গোপনীয়তা-সংরক্ষণের অ্যাপ্লিকেশনগুলির একটি নতুন শ্রেণিকে সক্ষম করে যা ব্যবহারকারীকে কোনও অ্যাপ্লিকেশানের সাথে ভাগ করে নেওয়া কোনও ব্যক্তিগত ডেটা নিয়ন্ত্রণ করে। উদাহরণস্বরূপ, ওসিস ল্যাবস একটি জেনোম-সিকোয়েন্সিং পণ্য তৈরি করতে প্রত্যক্ষ থেকে গ্রাহক জিনোমিক্স সংস্থার সাথে কাজ করছে যা গ্রাহকদের তাদের জিনোম ডেটার মালিকানা পেতে, তাদের গোপনীয়তা বজায় রাখতে সহায়তা করবে এবং এখনও তাদের পূর্বসূরী এবং স্বাস্থ্যের ঝুঁকি সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি গ্রহণ করবে।

টোকেনাইজড ডেটা এন্টারপ্রাইজ সংস্থাগুলির জন্য একইভাবে মূল্যবান, যারা শিল্প অংশীদারদের সাথে আরও ভালভাবে সহযোগিতা করার জন্য ডেটা সম্পূর্ণ গোপনীয় রাখার ক্ষমতা এবং দক্ষতার জন্য তার বৃহত্তর ক্ষমতা অর্জন করতে পারে। উদাহরণস্বরূপ, ওপিস ল্যাবগুলি সম্প্রতি ক্রিপ্টো জালিয়াতির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য একটি ডেটা-ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম তৈরি করতে বিনান্সের সাথে অংশীদারিত্ব করেছে। প্ল্যাটফর্মের মাধ্যমে, এক্সচেঞ্জগুলি হুমকি গোয়েন্দা তথ্য আপলোড করতে পারে এবং কাঁচা তথ্য প্রকাশ না করে অন্য এক্সচেঞ্জের সাথে এটি তুলনা করতে পারে। এটি এক্সচেঞ্জগুলিকে তাদের সংবেদনশীল তথ্য প্রকাশ না করেই দ্রুত অভিনেতাদের দ্রুত সনাক্ত এবং কালো তালিকাভুক্ত করার অনুমতি দেয়।
টোকেনাইজড ডেটার অ্যাপ্লিকেশন এবং সুরক্ষিত কম্পিউটিং আরও সাধারণভাবে বিস্তৃত এবং প্রসারিত। টোকেনাইজড ডেটা দিয়ে ওসিস নেটওয়ার্ক পরবর্তী প্রজন্মের গোপনীয়তা-প্রথম অ্যাপ্লিকেশনগুলিকে শক্তি দিতে পারে এবং একটি নতুন দায়িত্বশীল ডেটা অর্থনীতি আনলক করতে পারে।

মারভিন, ফালা
সিক্রেট নেটওয়ার্ক (পূর্বে এনিগমা) এবং রেনভিএম উভয়ই ডিএফআই-তে গোপনীয়তার মান প্রদর্শন করেছে।
ডিএফআই প্রকৃতপক্ষে সিএফআই এর চেয়ে বেশি বিশ্বস্ত, তবুও বেশিরভাগ সময় ডেটা এক্সপোজারের ঝুঁকি নিয়ে। একটি উদাহরণ আভের জেনাস ক্যাপিটালকে কী হয়েছিল। এবং কেবলমাত্র পরিপক্ক গোপনীয়তা সুরক্ষা অবকাঠামো দিয়েই ডিএফআইকে পরিপক্কভাবে প্রয়োগ করা যেতে পারে। যেমন:

বিপুল পরিমাণ ক্রয় বা বিক্রয় সহ মূল লেনদেনের তথ্য লুকান;
উচ্চতর কর্মক্ষমতা সহ ডিএফআই ত্বরান্বিত করুন;
ডিএফআই অ্যাপ্লিকেশন ব্যবহারকারীর অভিজ্ঞতা সিএফআই বা সিএক্সের কাছাকাছি বা এমনকি ছাড়িয়ে যেতে বর্ধিত করুন।
ডিএফআই-র ট্রেন্ডিং ইনসেনটিভ মেকানিজম হিসাবে, ফালার রয়েছে ফালা টিইই মাইনিংয়েও। তরলতা খনির ক্ষেত্রে, কেউ তরল সরবরাহ বা মূলধন পুলের মাধ্যমে আরও বেশি সুবিধা অর্জনের জন্য আয় করতে পারে gain টিইই মাইনিংয়ের ক্ষেত্রে, একজন খনিবিদ একটি গোপনীয়তা কম্পিউটিং ক্লাউড সিস্টেমে “বেনামি” যুক্ত করার মাধ্যমে ফিরে আসে যা বেনামি বাড়াতে রৈখিক বা তাত্ক্ষণিকভাবে উন্নত হতে পারে। আরও বিশদের জন্য, ফালা অ্যাকাউন্টগুলি অনুসরণ করুন এবং সাথেই থাকুন। : পি

ফালা সম্পর্কে
একটি সাবস্ট্রেট-ভিত্তিক গোপনীয় স্মার্ট কন্ট্রাক্ট ব্লকচেইন যার উপর আপনি গোপনীয়-সংরক্ষণ এবং গোপনীয়তা-প্রথম ব্লকচেইন অ্যাপ্লিকেশন বিকাশ করতে পারেন। ওয়েব 3 ফাউন্ডেশন অনুদানের প্রাপক। সাবস্ট্রেট বিল্ডার প্রোগ্রামের সদস্য লাইনআপ এবং পোলক্যাডোট ইকোসিস্টেম শুরু করে।

--

--