ব্যবসায়ী প্রতারণা থেকে সাবধান!

Shruti Bhatt
PhonePe
Published in
2 min readAug 30, 2019
সুরক্ষিত থাকুন ব্যবসায়ী প্রতারণা থেকে!

আপনার টাকা কীভাবে হাতানো যেতে পারে সেই সুযোগের সন্ধানেই ওঁত পেতে বসে রয়েছে জালিয়াত ও প্রতারকরা। সময়ের সঙ্গে সঙ্গে গ্রাহকেরা অনলাইন শপিংয়ের দিকে আরও বেশি করে ঝুঁকছে। অনলাইন শপিংয়ের ঝোঁক যত বাড়ছে মার্চেন্ট ফ্রড বা ব্যবসায়ী প্রতারণার সংখ্যাও তত বৃদ্ধি পাচ্ছে। কীভাবে আপনি এই ধরণের ব্যবসায়ী প্রতারণা থেকে সুরক্ষিত থাকতে পারেন তা নিয়েই এই ব্লগে আমরা আলোচনা করব।

আমরা এমন অনেক ঘটনা শুনেছি, যেখানে ক্রেতা অনলাইনে জিনিস অর্ডার দিয়েছেন বা জিনিসটির জন্য পেমেন্টও করেছেন কিন্তু জিনিসটি তার কাছে এসে পৌঁছয়নি।এটি হল এক ধরণের ব্যবসায়ী প্রতারণার উদাহরণ! আপনার টাকা চুরি করার জন্য জালিয়াতরা যে কোনও সীমা অতিক্রম করতে পারে। একজন ব্যবসায়ী/বিক্রেতা পণ্য-সহ একটি জাল ওয়েবসাইট তৈরি করে, যেখান থেকে জিনিস অর্ডার দেওয়া যায়।পেমেন্টের জন্য সংস্থার ঠিকানা, যোগাযোগ নম্বর, বাতিল, ফেরৎ বা রিফান্ডের নীতি এবং লেনদেন করার জন্য পেমেন্ট গেটওয়ে সবকিছুই ভুয়ো হয় এক্ষেত্রে।

নিজেকে ব্যবসায়ী প্রতারণা থেকে সুরক্ষিত রাখুন

গ্রাহকের কাছ থেকে পেমেন্ট গ্রহণ করতে ব্যবসায়ীকে পেমেন্ট গেটওয়ের সঙ্গে যুক্ত হতে হয়। পেমেন্ট গেটওয়ে বা পেমেন্ট প্রসেসরগুলি তাদের পেমেন্ট পরিষেবা প্রদানের আগে ব্যবসায়ীরাদের ব্যাকগ্রাউন্ড যাচাই করে বলে আশা করা হয়।

এই সমস্ত প্রক্রিয়া এড়িয়ে যেতে, ব্যবসায়ী NEFT-র মাধ্যমে টাকা ট্রান্সফারের জন্য একটি ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি করে অথবা ব্যবসায়ী QR কোডের জায়গায় ব্যক্তিগত QR কোড ব্যবহার করে। এইভাবে ওই ব্যবসায়ী বৈধ পেমেন্ট গেটওয়ের অনুরূপ একটি পেমেন্ট গেটওয়ের ফাঁদ তৈরি করে। এরপর ওই ব্যবসায়ীর একটাই কাজ সোস্যাল মিডিয়ায় নিজের ব্যবসার প্রচার করা এবং গ্রাহকের লেনদেনের অপেক্ষা করা।

মনে রাখার বিষয় : PhonePe-র অনবোর্ড ব্যবসায়ীদের নথিভুক্ত ও সক্রিয় মোবাইল নম্বর রয়েছে। কঠোর যাচাইকরণ প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয় ব্যবসায়ীদের। তাদের KYC তথ্য যাচাই করা হয় এবং একাধিকবার দোকানে সাপ্রাইজ ভিজিটও করা হয়। সবকিছু ঠিক থাকলে তবে ব্যবসায়ীরা PhonePe-র মাধ্যমে পেমেন্ট গ্রহণ করতে পারেন। ফলে আপনি যখন PhonePe-র মাধ্যমে পেমেন্ট করছেন তখন আপনি পুরোপুরি নিশ্চিন্ত থাকতে পারেন।

অধিকাংশ ক্ষেত্রে এই ধরণের প্রতারণার ঘটনায় কিছু একটা ভুল হয়েছে গ্রাহকরা তখন বুঝতে পারেন, যখন পেমেন্ট করা হয়ে গিয়েছে, অথবা জিনিসটির ডেলিভারির তারিখ পেরিয়ে যাওয়ার পরও জিনিসটি হাতে আসেনি।এর পর ওয়েবসাইটের গ্রাহক সহায়তা বিভাগে ফোন করার পর তারা বুঝতে পারেন ভুয়ো ব্যবসায়ী তাদের টাকা নিয়ে হাওয়া হয়ে গিয়েছে।

এই ধরনের জালিয়াতির হাত থেকে আপনি সুরক্ষিত থাকতে পারেন।আপনাকে শুধু কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে:

  • সমস্ত অনলাইল শপিং ওয়েবসাইটে ভরসা করবেন না। কোথাও থেকে কেনাকাটা করার আগে গ্রাহক প্রতিক্রিয়া, পর্যালোচনা এবং ওয়েবসাইটের সোশ্যাল মিডিয়া পেজ (যদি উপলব্ধ থাকে) ভাল করে যাচাই করে নিন।
  • শুধুমাত্র বিশ্বস্ত শপিং ওয়েবসাইট এবং প্ল্যাটফর্ম থেকে কেনাকাটা করুন।
  • জাল ওয়েবসাইটগুলি সম্পর্কে Google এ অভিযোগ জানান।
  • আপনার টাকা ফেরৎ পেতে যে ডেবিট/ক্রেডিট কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্ট (ইউপিআই) ব্যবহার করে জাল ওয়েবসাইটে পেমেন্ট করেছেন তাতে চার্জব্যাক ফাইল করুন।

--

--