SWOT Analysis

Sadiqur Rahman Rifat
SEO Workplace
Published in
3 min readDec 12, 2016

আজকে আমি আপনাদের SWOT সম্পর্কে কিছু কথা বলবো …

SWOT কি ?

প্রথমত SWOT হচ্ছে চারটি শব্দের আদ্যক্ষর দ্বারা গঠিত। আর এই শব্দগুলো হলোঃ

১। Strength (শক্তি বা সামর্থ্য)

২। Weakness (দুর্বলতা)

৩। Opportunity (সুযোগ)

৪। Threat (হুমকি)

মনে করা যাক, আপনি নতুন একটা ব্যবসা চালু করতে চান। এর জন্য আপনাকে কিছু বিষয় ভালভাবে যাচাই করে নিতে হবে। নিচে তা আলোকপাত করা হলো-

১। Strength: ব্যবসা করার জন্য আপনাকে প্রথমেই যে বিষয়টির দিকে নজর দিতে হবে সেটি হল Strengths। আপনি যে ব্যবসাটি চালু করবেন তার জন্য যে যোগ্যতা গুলো দরকারঃ

ব্যবসাটি শুরু করার জন্য যে মুলধন দরকার তা আপনার আছে,আপনি Educated person , কাজ করার মত আপনার যথেষ্ট শক্তি আছে ইত্যাদি। এগুলো আপনার দক্ষতা বা গুণ এবং সম্পুর্ণ আপনার উপর নির্ভরশীল।

২। Weakness: আপনার ব্যবসা চালু করার জন্য যে ব্যক্তিগত সমস্যা গুলোর সম্মুখ হন সেগুলোই হচ্ছে Weaknesses.

ব্যবসাটি শুরু করার জন্য যে মুলধন দরকার তা আপনার কাছে নেই, আপনার কাজ করার যোগ্যতা নেই,আপনি হিসাব-নিকাশে অদক্ষ ইত্যাদি।

মুল কথা হচ্ছে ব্যবসাটি করার জন্য আপনার যে যে বিষয়ে দুর্বলতা আছে সেগুলোই হল Weaknesses(দুর্বলতা)।

৩। Opportunity: এই বিষয়টি হচ্ছে ব্যবসাটি চালু করার পর আপনি কি কি সুবিধা পাচ্ছেন যেটার দিকে বিশেষ ভাবে নজর রাখতে হয়। কারণ এই Opportunities গুলোই আপনাকে ব্যবসার মুল লক্ষ্যে পৌছে নিয়ে যেতে পারে।

আপনি এর মাধ্যমে অল্প টাকা ইনভেস্ট করে অনেক টাকার মালিক হতে পারেন, আপনার নাম-ডাক অর্থাৎ সুনাম চার দিকে ছড়িয়ে পড়বে,আপনি নামকরা একজন ব্যবসায়ী হতে পারেন ইত্যাদি।

৪। Threat: ব্যাবসাটি চালু করার পর আপনি বাইরে থেকে কি কি অসুবিধার সম্মুখীন হতে পারেন তাই হল Threats । যেটা আগে থেকেই বিবেচনা করা খুবই জরুরি।

হতেপারে আপনার পরিবার আপনাকে ব্যবসাটি চালু করতে দিবেন বা কোনো নতুন সমস্যার তৈরী হওয়া এসবই Threats এর বহিঃপ্রকাশ।

আমরা এই ৪টি বিষয় কে দুই ভাগে ভাগ করতে পারি।

~Internal subject (S/W):

আমরা যে বিষয়টি নিয়ে কথা বলছি ঠিক ঐ বিষয়টির গুন বা দোষ, সামর্থ্য, দুর্বলতা ইত্যাদি যা একান্তই অভ্যন্তরীণ এবং অপেক্ষাকৃত কম প্রকাশ পায়। এখানে গুন বা দোষ একটি বিশেষ অর্থে বুঝানো হয়েছে। আমি ভাল সাইকেল চালাতে পারি, আমি ৭০ কেজির ভার বহন করতে পারি,আমার ব্যবসা করার যথেষ্ট মূলধন রয়েছে। এগুলো সবই আমার গুণ বা সামর্থ্য।

আবার আমি মোটর বাইক চালাতে পারি না, আমি অসুস্থ, আমার কাছে টাকা নেই ইত্যাদি যা আমার দোষ বা দুর্বলতা বলে গণ্য হবে। আর দোষ গুণ দুটোই মানুষের ব্যক্তিগত বিষয় যা বাইরে থেকে বা দূর থেকে বোঝা যায় না। তাই Strengths (শক্তি বা সামর্থ্য) ও Weaknesses (দুর্বলতা) কে internal subject বলা হয়।

~External subject (O/T):

এই subject টা হলো আমরা যে বিষয়টি নিয়ে কথা বলছি ঠিক ঐ বিষয়টির বাহ্যিক বিষয়।

“আমি প্রতিদিন মাঠে ফুটবল খেলতে যাই” এখানে বাহ্যিক বিষয় হিসাবে বলা যায় আমি আন্তর্জাতিক খেলোয়াড় হতে পারি বা আজ বৃষ্টি আসতে পারে বা আমার বাবা আজ আমাকে মাঠে যেতে দিবেনা।

Opportunities ( সুযোগ ) ও Threats ( হুমকি ) কে External subject এর মধ্যে ধরা যেতে পারে।

আমরা আমাদের ব্যক্তিগত জীবনে প্রায় সকল কাজে SWOT ব্যবহার করতে পারি। আশাকরি খুব শীঘ্রই এই বিষয়ে আরো নতুন কিছু লেখা দেখতে পাবেন। যেখানে এর অন্যান্য মডিউল নিয়ে আলোচনা করা হবে।

Writes by Sadiqur Rahman Rifat

Edited by Nazir Ahmed Sabbir

--

--