হিচককের সাসপেন্স তৈরির টেকনিকঃ বম্ব থিওরি

Tasnim Rifat
Tasnim Rifat
Published in
2 min readAug 13, 2020

সাসপেন্স বানানির ক্ষেত্রে আলফ্রেড হিচকক খুবই বস লোক। সাসপেন্সের ক্ষেত্রে উনি যে টেকনিক ইউজ করতেন, সেটার নাম দিছিলেন বম্ব থিওরি। বেশ কয়েকটা সাক্ষাতকারেই হিচকক এই টেকনিক নিয়া বলছিলেন।

হিচকক সাসপেন্স নিয়া বলার ক্ষেত্রে, প্রথমে শক থেকে সাসপেন্সরে আলাদা করেন৷ শক কি জিনিস? উনি এইক্ষেত্রে বম্ব ব্লাস্টিং এর একটা উদাহরণ দিয়া ব্যাপারটা দেখান৷ ধরেন, দুইটা ক্যারেক্টার কথা কইতেছে টেবিলে বইসা। টেবিলে একটা বোম ছিল৷ এইসময় আপনে দেখাইলেন, হঠাৎ বোমটা ফাটলো। এটা হইলো শক। এটা বড়জোর দর্শকরে ১০ সেকেন্ডের একটা শক দিবে। খুব একটা কাজের কিছু হইলো না।

হিচককের কাছে ভালো সাসপেন্স দেওয়ার আসল ব্যাপার হইলো দর্শকরে সার্টেইন কিছু ইনফর্মেশন দেওয়া। বাকিটা রিভিল না করা, যাতে দর্শক নিজেই ওই ব্যাপারটাতে ইনভলবড হইতে পারে।

এইবার বোম ফাটার সিনটা আবার কল্পনা করেন। ধরেন, দুইটা ক্যারেক্টার টেবিলে বইসা গল্প করতেছে। নিচে একটা বোম রাখা। আপনে দর্শকরে দেখায়া দিলেন যে নিচে একটা বোম আছে, আর এটা পাঁচ মিনিট পর ফুটবে। ঘড়ির কাটা ঘুরতেছে৷ আর এদিকে আমাদের দুই ক্যারেক্টার কথা কইতেছে ফুটবল নিয়া! ওরা জানেই না সামনে কি ঘটবে৷ কিন্তু দর্শক তো জানে। সে এইজন্য বিশাল এনজাইটিতে ভুগতে থাকবে ৫ মিনিট ধইরা৷ এমনে যে ক্যারেক্টার আর কাহিনী দুইটার সাথে ইনভলবড হইয়া যাবে।

এই বম্ব থিওরির খুবই ভালো প্রয়োগ করছে টারান্টিনো। টারান্টিনো সাসপেন্স নিয়া কিছু এক্সপেরিমেন্টও সম্ভবত করছিলেন, সাসপেন্সের সাথে কমিকরে মিলাইয়া। পাল্প-ফিকশনে যখন ভিনসেন্ট আর জুলস ব্রেটরে মারতে যায়, ভিনসেন্ট ব্রেটের সাথে হ্যামবার্গার নিয়া কথা বলতে থাকে। আরেকটা ফেমাস সিন হইলো 'Inglourious Basterds' এর বার শুটআউটের সিন। টারান্টিনো এইক্ষেত্রে ডায়লগ আর সাবটেক্সটের হেল্প নেয় অনেক। মানে ক্যারেক্টারগুলা প্রত্যেকটা ডায়লগ ডেলিভার করে নিজের কিছু লুকানো উদ্দেশ্য ফিলাপের জন্য,কিন্তু সরাসরি কিছু বলে না।

যেকোন ফিল্ম বা লিটারারি কাজের ইম্পর্টেন্ট অংশ হইলে মানুষরে ইনভলবড করতে পারা। যতক্ষণ দর্শকরে ইনভলবড করা যায়, ততো সে ওই আর্টের ভিতরে ঢুকতে থাকে আরো। এটা ভালো আর্টের একটা লক্ষণ।

--

--