Md. Riadul Islam
TechBongo
Published in
3 min readMar 11, 2017

--

ভার্সিটিতে সিজিপিএ বাড়ানোর আক্ষেপ (যাদের সিজিপিএ গাছের তলে বৃষ্টিতে ভিজে)

“ সিজিপিএ কত তোমার ? “ এই কথা শুনলে কিছু পোলাপানের মুখ দিয়ে কথা বলা বন্ধ হয়ে যায় ।

“আসলে ক্যারিয়ারের গড়ার ক্ষেত্রে সিজিপিএ বিশাল বড় ফ্যাক্টর ! মনে রাখবা “

ইঞ্জিনিয়ারিং পড়তে এসে স্যারদের একই শুনতে শুনতে মাথা ব্যাথা হয়ে যায় । মাগার কথা শেষ হয় না ।

সিজিপিএ হচ্ছে একটা বিশ্ববিদ্যালয়ে একাডেমিক সাফল্যের প্রমাণ । ভার্সিটিতে অনেক ভাল একটা সময় কাটাতে চায় আমরা । ভাল সময় কাটাতে কাটাতে আমরা ভুলেই যায় আমাদের ফিউচার এর স্বপ্ন, আমাদের কল্পনাকে । শুধু মুরগিকে খাবার খাওয়ালে হবে না । যেন ডিম দিতে পারে তার জন্যে সঠিক পরিচর্যা করতে হবে । যদি সেই মুরগি ডিম না দিতে পারে তাকে খেয়ে ফেলতে হবে । একই পদ্ধতি এর ভিত্তিতে আমরা বলতে পারি । আমাদের যদি সিজিপিএ ভাল না হয় তা হলে অন্যরা সবাই আমাদেরকে দূরে ঠেলে ফেলে দিবে । কেও দাম দিবে না । শুধু ডিম না দেয়া মুরগি বানিয়ে রাখবে । ভাল ডিম পাড়া মুরগি তোমাকে হতে হইলে :

ভাল বন্ধু নির্বাচন করতে হবে

পারফিউমের দোকান থেকে এক ঘণ্টা পর বের হলে তোমার থেকে সুগন্ধ বের হবে। তদ্রুপ কামারের দোকান থেকে এক ঘণ্টা পর বের হলে তোমার থেকে দুর্গন্ধ বের হবে। বন্ধু হল জীবনের সবচেয়ে বড় উপাদান। হোক সে তোমার যে কেউ যে কোনো স্বপ্নচারী । দেখেশুনে বন্ধু নির্বাচন করো। কারন এরাই হল তোমার আইডেন্টিটি, স্বপ্নের সহযাত্রী এবং সবচেয়ে মূল্যবান সম্পদ।

তার সাথে ভাল কিছু সময় কাটাও । আলোচনা করো নতুন নতুন টপিক নিয়ে । ক্লাস এর পড়া একসাথে বসে আলোচনা কর । এমন ভাবে আলোচনা কর যেন তুমি তাকে বুঝাতে পার । সে তোমার বুঝাইতে পারে । তুমি তার শিক্ষক সে তোমার । আড্ডা দিবা দাও ওইটার ও দরকার আছে । চা খাবা খাও একসাথে খাও নতুন কোন বিষয় নিয়ে আলোচনা করতে করতে খাও ।

সিজিপিএ পাবলিকদের সাথে একাকার হয়ে যাও

এমন পাবলিকদেরকে বেশি বেশি খাওয়াও কিন্তু তারা খেতে চাইবে না । তবুও খাইতে নিয়ে যাও । গল্প কর সাপোর্ট দেয়ার ট্রাই কর তুমি যে বিষয়টা ভাল পার । তাহলে তোমার উপর দুর্বল হয়ে যাবে । তখন তুমি তাদের সিজিপিএ এর মূল রহস্য উন্মোচন করার ট্রাই কর । তখন তোমাকে আর না করতে পারবে না । দেখবা তার নোটগুলা অনেক সুন্দর করে সাজানো আছে সেগুলা যত তারাতারি পার বুঝে নেয়ার ট্রাই কর । লেগে থাকো কাজে দিবে ।

গো টু ক্লাস

মেইন কথা ক্লাসে তোমাকে ঠিক মতো যেতে হবে । বুজতে হবে , প্রশ্ন করতে হবে না বুজলে । পয়েন্ট আকারে নিজেকে মনে রাখতে হবে প্রতিটা টপিক । ক্লাস কখনো মিস করা যাবে না খুব বেশি সমস্যা না হলে ।

সপ্তাহে ক্লাস রিভিউ

প্রতি সপ্তাহ শেষে তোমাকে দেখেতে হবে এই সপ্তাহে কতটি ক্লাস হলো । প্রত্যেক ক্লাস এ আমি কী কী শিখলাম । সবগুলা কী আমার কমপ্লিট হয়ছে ?? নাকি শুধু স্যার-ম্যাডাম এর শেষ হয়েছে ??

উত্তর যদি দেখি রিভিউ করে আমারও শেষ হয়েছে তাহলে নিজের সাথে চ্যালেঞ্জ করি । নিজেকে নিজে প্রশ্ন করি । নিজে নিজে উত্তর দিতে চেষ্টা করি ।

উত্তর যদি না হয় অর্থাৎ শুধু স্যার-ম্যাডাম এর শেষ হয়েছে । তাহলে আবার শুরু করি । নিজে করি অন্যের সাহায্য নিই । নিজেকে সর্বচ্চো চেষ্টা করতে হবে । তারপর আগের মতো নিজের সাথে চ্যালেঞ্জ করতে হবে । একই উপাই অবলম্বন করতে হবে ।

নির্ধারণ কর তোমার পড়ালেখার অভ্যাস এবং দক্ষতা

শিডিউল তৈরি করো প্রত্যেকটা ক্লাস এর জন্যে কমপক্ষে ২/৩ ঘণ্টা । অর্থাৎ ৩ ক্রেডিটের কোর্সে ৬-৯ ঘণ্টা পড়তে হবে ক্লাস এর বাহিরে । আরো ভাল ভাবে নিজের গুরুত্তপূর্ণ সময় সাজাতে এখানে ঘুরে আসো ।

স্যার-ম্যাডামদের সাথে কানেক্ট

স্যার-ম্যাডামদের সাথে নিজের পরিচয় তুলে ধরতে হবে । নিজেকে চিনাতে হবে । অর্থাৎ ভাল ভাবে নিজেকে কানেক্ট করতে হবে তাদের সাথে । নিজের ভাল দিকগুলা দেখাতে হবে মানে আমি বলতে চাচ্ছি মার্কেটিং করতে হবে ।

আরও অনেক কিছু বিষয় আছে যা এখন বলা সম্ভব না । আস্তে আস্তে বলব । কথা হবে আরও অনেক । মনের ভাষাগুলা এভাবে — বলব কথা আপনাদের সাথে ।

ধন্যবাদ :P :P

--

--

Md. Riadul Islam
TechBongo

I am a software Engineer. | I am really passionate about programming and experimenting with new things.