কাপ্তাই - এক অপরুপ সৌন্দর্যের নাম

Nowshad
tripsharebd

--

অলরেডি সেইন্টমার্টিন ঘুরে ক্লান্ত হয়ে ফিরছিলাম আমরা দুই বন্ধু। চট্টগ্রাম এসে বিশ্রাম নিয়ে ক্লান্তি কেটে গেলে ঠিক করলাম একবার কাপ্তাই এ ঘুরে আসতে পারলে মন্দ হত না।

তো যা ভাবা তা'ই করা, পরদিন চট্টগ্রাম থেকে কাপ্তাই এর বাস এ করে রওনা দিলাম। প্রায় আড়াই ঘণ্টার জার্নির মাঝে বাস যখন কাপ্তাই এর আঁকাবাঁকা পাহাড়ি পথ ধরে চলছিল, তখন মনে হচ্ছিল এই মনে হয় আমার দেখা সবচেয়ে সুন্দর পাহাড়ি রাস্তা। পাহাড়ের বাকের একপাশে কাপ্তাই লেকের সবুজাভ পানি সুর্যের আলোক চকচক করছে, অন্যদিকে পাহাড়ে সবুজের ছড়াছড়ি - এ এক অপরূপ দৃশ্য।

যাত্রারপথের প্রায়ই ছোট ছোট আদিবাসীদের গ্রাম পড়বে। পাহাড়ি রাস্তা, গ্রাম, পেরিয়ে বাস যাবে কাপ্তাই বাজার পর্যন্ত। কাপ্তাইয়ের এই দিকে খুব বড় কোন থাকার হোটেল না থাকলেও কম খরচেই থাকার মতন বেশ কিছু হোটেল রয়েছে। তবে, আমাদের পরিচিত থাকার কারণে যায়গা হয় কাপ্তাই নেভাল বেস এ।

নেভাল বেস আরেক সুন্দর জায়গা - ছিমছাম পরিষ্কার রাস্তা, তার দুইপাশেই লেক। আর প্রচুর পরিমাণ বানরের আনাগোনা।

কাপ্তাই নেভাল বেস এর রাস্তা যার দুই পাশেই লেক

বিকেলে Canoe Boat এ করে খানিকক্ষণ লেকের পানিতে ভেসে বেড়ানোর মজাই অন্যরকম। যারা কাপ্তাই যাবেন তারা অবশ্যই Canoe কিংবা Kayak ট্রাই করবেন। কাপ্তাই কায়াকিং ক্লাব রয়েছে এ ব্যাপারে সাহায্য করতে — https://www.facebook.com/kaptaikayakclub/

কাপ্তাই লেক যথেষ্ট বড়, নৌকা নিয়ে একবেলা ঘুরতে পারেন, অথবা স্পিড বোট নিয়ে ঘুরতে পারেন। নৌকার ক্ষেত্রে আমাদের খরচ পড়েছিল ২০০টাকা, প্রায় এক থেকে দেড় ঘণ্টা ছিলাম।

আশেপাশে দেখার মতন যায়গা আরেকটা হল পিকনিক স্পট। কাপ্তাই নেভাল এর দিকেই এটা। ছোট ছোট পাহাড়ে ঘেরা লেক আর তাতে কিছুটা ডেকোরেশন করা ভাসমান একটা রেস্টুরেন্ট।

পাহাড়ের উপর থেকে লেকের ভিউটা জাস্ট বেশি ভাল

শেষমেশ, কাপ্তাই খুব ছোট একটা জায়গা, সত্যি বলতে খুব বেশি টুরিস্ট স্পট নেই বললেই চলে। তাই একদিনের একটা ট্যুরেই কভার হয়ে যাবার কথা।

ঢাকা থেকে শ্যমলি পরিবহনসহ আরও কয়েকটি বাস কাপ্তাই যায়, ভাড়া ৫৫০ টাকা

এছাড়া চট্টগ্রাম এসে সেখান থেকেও সরাসরি কাপ্তাই এর গাড়ি পাওয়া যায়। খরচ একই রকম অথবা বেশিও পরতে পারে।

তাহলে সময় করে ঘুরে আসবেন কাপ্তাই।

ধন্যবাদ

--

--