ইস! আমার জীবনে যদি একটা "রিসেট" বাটন থাকত

Jamilur Rahman
2 min readSep 25, 2018

--

Source: cobblestonechurch.org

আমি মনে করতাম,
জীবনে একটা “Reset” বাটন থাকলে আবার নতুন করে জীবনটাকে সাজাতাম। কিন্তু আমার এই বিষয়টা এতদিন মাথায় আসে নি যে, Reset বাটনে ক্লিক করার সাথে সাথে আমার Memory Reset হবে। আর Memory Reset হওয়া মানে আমার Experience শুণ্য। আর, অভিজ্ঞতা শুণ্য মানে, আমি একই ভুল আবার করব কারণ — আমি সম্পূর্ণ নতুনভাবে জীবন শুরু করব। তাই- একই ভুল করার সম্ভবনায় ১০০%।

তবে একটা খুশির সংবাদ আছে।
জ্বী, আমাদের জীবনে Reset বাটন না থাকলেও, Retry বাটন আছে। যেটা ব্যবহার করলে Experience এর উপর প্রভাব পড়ে না বরং Experience -ই সমস্যাটাকে সমাধান করতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সাহায্য করে।

আসলে, একটা সমস্যা সমাধানের মূলমন্ত্র হচ্ছে — ঐ সমস্যাটার মুখোমুখি হওয়া। সমাধান করতে না পারলেও — কিছুটা Experience অর্জন হয়, যেখানে “হাল ছেড়ে দিলে” অর্জনের খাতা শুণ্য-ই থেকে যায়। আমি চেষ্টা করেছি কিন্তু লক্ষ্য অর্জন করতে পারি নি। তার মানে — আমি ঐ পথ কিছুটা হলেও পাড়ি দিয়েছি তবে মূল লক্ষ্যে পৌঁছতে পারি নি। কেন পৌঁছতে পারি নি? কারণ- আমার বুদ্ধি ও গতি কম ছিল। অর্জন কম ছিল। কিন্তু — আমি যতটুকু পর্যন্ত আসলাম — সেই অবস্থান থেকে যদি আবার চলা শুরু করি তাহলে আমার লক্ষ্যটা কিন্তু অনেক কাছে।

এখানে, যতটুকু পর্যন্ত এসেছি ততটুকু আমার অভিজ্ঞতা অর্জন। যেখান থেকে আমার মূল লক্ষ্য অনেক কাছেই। লক্ষ্য অর্জনের জন্য আবার শুরু থেকে দৌড়ে আসতে হবে না। বরং, আমি যেখানে অবস্থান করছি সেখানে দাঁড়িয়ে একটু সময় নিয়ে — যদি মনে করার চেষ্টা করি — এতটুকু পথ আসতে আমি কি কি অর্জন করলাম আর সেগুলোকে বাকি পথের জন্য কিভাবে ব্যবহার করা যায় এবং কি কি বিষয় বা বস্তু আসার পথে ভুলে খেয়াল করিনি — তাহলেই বাকি পথটুকু পাড়ি দিতে সহজ থেকে সহজতর হবে।

সবসময়!
সবসময়!
সবসময়!
মনে রাখতে হবে,
১) বিকল্প কোন রাস্তা অবশ্যই আছে
২) সমস্যাটা সমাধান করা সম্ভব
৩) মৃত্যুকে বাধা দেয়া ছাড়া সব কাজই সম্ভব

পুনরায় “শুরু” থেকে শুরু করা বোকাদের কাজ,
বুদ্ধিমানেরা — ব্যর্থ হয়ে যেখানে অবস্থান করছে, সেখান থেকেই শুরু করে। অতীতের ব্যর্থতা থেকে অভিজ্ঞতা নিয়ে — ঐ অবস্থান থেকেই যাত্রা শুরু করে। আর — বোকাদের চেয়েও বোকারা Exit বাটনে ক্লিক করে — অর্থাৎ তারা আত্নহত্যা করে থাকে। সেই কথা আর নাইবা টানলাম।

যাই হোক,
গেইম খেলতে খেলতে এই কথাটা হঠাৎ মাথায় আসল। তাই, লিখে ফেললাম। লেখায় কিছু ভুল হলে, শুধরিয়ে দিবেন। কেননা — এতে আমি আমার চিন্তাধারার বর্তমান অবস্থান সম্পর্কে জানতে পারব আর সাথে সাথে আমার অভিজ্ঞতা অর্জন হবে। এটাই হয়ত আমার লিখা জীবনের ১ম বড় পোস্ট যেটা লিখতে ১৫-২০ মিনিট ব্যয় করেছি।
ধন্যবাদ।

To read this article in English click here

--

--