কোভিড-১৯: সরকারি তথ্যের সাথে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে আবারও অসঙ্গতি

Netra News
Netra News
Published in
2 min readJun 29, 2020

(২৫ জুন ইংরেজিতে প্রথম প্রকাশিত।)

অসম্ভব মনে হলেও কোভিড-১৯ সংক্রান্ত সরকারি পরিসংখ্যান ক্রমান্বয়ে আরো বিভ্রান্তিকর ও স্ববিরোধী হয়ে উঠছে। সম্প্রতি নেত্র নিউজের প্রকাশিত ব্লগে উল্লেখ করা হয় যে, মাত্র ৫৭% কোভিড-১৯ রোগী কোন এলাকার সেই তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচওর কাছে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এসেছে বলে সংস্থাটি তাদের ১৪ জুনের রিপোর্টে জানায়। অর্থাৎ, তখন পর্যন্ত মোট আক্রান্ত ৯০,৬১৯ জনের মধ্যে সরকার মাত্র ৫১,২৭১ জন আক্রান্ত ব্যাক্তির জেলা ভিত্তিক অবস্থান জানতো।

ডব্লিউএইচওর রিপোর্টে তথ্যের সূত্র হলো বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট। ফলে, একথা প্রতীয়মান যে, তথ্যে ঘাটতির সমস্যা আসলে ডব্লিউএইচও হতে নয় বরং বাংলাদেশ সরকারের সূত্র থেকে উদ্ভূত। এই ব্যাখ্যাটি যে সঠিক তা নিশ্চিত হওয়া যায় খোদ রোগতত্ত্ব ইনস্টিটিউট এর পরিসংখ্যান ওয়েবপেইজ পর্যবেক্ষণ করলেই। তাদের পরিসংখ্যানে জেলা ভিত্তিক রোগীর প্রদত্ত সংখ্যা যোগ করলে দাঁড়ায় প্রায় ৫২,০০০, যা থেকে সহজেই অনুমেয় যে ডব্লিউএইচওর রিপোর্টে উল্লেখিত ৫১,২৭১ সংখ্যাটি এখান থেকেই এসেছে এবং এখান থেকেই ডব্লিউএইচও তাদের জেলা ভিত্তিক তথ্য জেনেছে।

পরিস্থিতির আলোকে গত সপ্তাহের (২২ জুন) ডব্লিউএইচওর “সিচুয়েশন রিপোর্ট” কে বিস্ময়কর বলা যেতে পারে। অকস্মাৎ ডব্লিউএইচওর রিপোর্ট বলছে তারা ৯৭% আক্রান্তের এলাকার তথ্য জানে — অর্থাৎ, ১,১৫,৭৮৬ আক্রান্তের মধ্যে ১,১২,৩০৬ জন কোন এলাকার সে তথ্য এখন তাদের হাতে চলে এসেছে। এ ঘটনা কিছুটা অভাবনীয়, কেননা এর অর্থ দাঁড়ায় যে সরকার এক সপ্তাহের ব্যাবধানে প্রায় ৬১,০৩৫ জন আক্রান্তের তথ্য সংগ্রহ করেছে, যা আগে তাদের কাছে ছিলোনা।

ধরে নেয়া যাক এই ঘটনা কোনভাবে আমলাতান্ত্রিক বা কম্পিউটারের ভুলের কারণে হয়েছে। এবং প্রকৃতপক্ষে সরকারের কাছে প্রথম থেকেই এই তথ্য ছিল যা এখন ডব্লিউএইচওকে সরবরাহ করা হয়েছে।

যদি তাই হয়, সেক্ষেত্রে রোগতত্ত্ব ইনস্টিটিউট প্রকাশিত জেলা ভিত্তিক তথ্যের ব্যাখ্যা কি? রোগতত্ত্ব ওয়েবসাইটে প্রদত্ত একই দিনের পরিসংখ্যানে জেলা ভিত্তিক রোগীর সংখ্যা যোগ করলে দাঁড়ায় ৬৯,৮৬৩ জন এবং মোট আক্রান্ত ১,১৫,৭৮৬ জন। বাকি ৪২,৪৪৩ রোগীর তথ্য রোগতত্ত্ব ইনস্টিটিউট এর কাছে কেন নেই, যা ডব্লিউএইচওর কাছে আছে?* উপরন্তু, বিষয়টি আরও বিভ্রান্তিকর কারণ ডব্লিউএইচওকে রোগতত্ত্ব ইনস্টিটিউটই তথ্য সরবরাহ করে থাকে।

এই পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ সরকার প্রদত্ত জেলা ভিত্তিক তথ্যের সত্যতা নিয়ে সন্দেহের উদ্রেক ঘটে। একই সাথে প্রশ্ন থাকে যে ডব্লিউএইচও তাদের রিপোর্টে ব্যবহৃত তথ্য সঠিক সে বিষয়ে নিশ্চিত হতে আদৌ কোন পদক্ষেপ নিয়েছে কিনা।

ডাব্লিউএইচও নেত্র নিউজকে এই সংক্রান্ত কোনো প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছে।

*২৫ জুন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১,২৬,৬০৬। কিন্তু রোগতত্ত্ব ওয়েবসাইটে জেলা ভিত্তিক যে হিসাব প্রকাশ করা হয়েছে তাতে সংখ্যা দাঁড়ায় ৫৩,৩৮৫, এবং ঢাকার বিভিন্ন স্থানে ১৫,৩১০ — সর্বমোট ৬৮,৬৯৫, যা দেশব্যাপী মোট আক্রান্তের ৫৪%।

--

--

Netra News
Netra News

Netra News - a new independent and impartial online media platform publishing investigations, analysis, and opinion on Bangladesh politics and society