ওয়েসিস ব্লুম (Oasis Bloom Hackathon) হ্যাকাথনের বিজয়ীদের XDAO এর সাথে একটি সাক্ষাৎকার

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
5 min readJun 23, 2022

--

  • Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they might be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English is here.
  • স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis Network কমিউনিটির একজন সদস্য দ্বারা অনুবাদীত। যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পর ও যদি ত্রুটি থাকে বা কিছু বাদ পড়ার বিষয় থাকে Oasis Network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখে নিনl

ওয়েসিস ব্লুম হ্যাকাথন-Oasis Bloom Hackathon Defi Mover উদ্ভাবক পুরুষ্কার বিজয়ী দলের নেপথ্যের বিজয়ীদের সাথে দেখা করার জন্য আমরা XDAO থেকে আন্দ্রে মিরো (Andre Miro)এর সাথে কথা বলেছি।

আপনার প্রকল্পটি কি সম্পর্কিত?অনুগ্রহ করে আপনার প্রকল্পটি সম্পর্কে আপনার নিজের ভাষায় বর্ণনা করে বলুন। (বন্ধুত্বপূর্ণ, সহজগম্য শর্তে)

আমরা XDAO তৈরি করেছি যাতে DAO কে ক্রিপ্টোকারেন্সির ব্যাপক ব্যবহারের জন্য একটি জায়গা তৈরি করা হয়। আমরা পারস্পরিক কোষাগার নিয়ন্ত্রণ, সম্প্রদায় গড়ে তুলতে এবং DeFi-তে বিনিয়োগ করার জন্য সমস্ত সরঞ্জাম দিয়ে গোষ্ঠীগুলিকে প্রদান করে এটি অর্জন করতে চাই৷

সংক্ষেপে বলতে গেলে, XDAO হল কোষাগার ব্যবস্থাপনা, একটি multi-sig wallet, এবং বিনিয়োগের মাদ্ধমের জন্য একটি সম্পূর্ণরূপে উন্নতভাবে পরিবর্তনযোগ্য DAO নির্মাতা। XDAO-তে DAO যেকোনো আকারের কোম্পানি তৈরি করতে পারে।

Web3 হল উদ্ভাবন করা, ব্যাহত করা এবং শিল্পের উন্নয়ন ঘটানো সম্পর্কে। আপনার প্রকল্পের উদ্দেশ্য কোন শিল্পের উন্নয়নএর সাথে জড়িত এবং আপনি কোন নির্দিষ্ট সমস্যা সমাধান করতে চান?

আমাদের মূল কাজ হল তহবিলের মিলিত ব্যবস্থাপনায় আস্থার সমস্যা সমাধান করা।

আপনার প্রকল্পের নাম কোথা থেকে এসেছে? আপনি কোথা থেকে আপনার অনুপ্রেরণা পেয়েছেন?

বুদ্ধিমত্তার জন্য অনেক সময় লেগেছিলো । অনেক অ-মানক ধারণা ছিল, কিন্তু আমাদের ধারণাটি লক্ষবস্তুর বেশ কাছাকাছি ছিলো , যেমন একটি
ব্যাংকিং app এর মতন একটি কঠিন পণ্যর জন্য একটি পরিষ্কার এবং সহজ নামেরে প্রয়োজন।

আপনার সাধারণ দিন কেমন লাগে?

সকালে, দলের একটি অংশ ধ্যান এবং যোগব্যায়ামে সময় দেয়। এর পর আমরা একসাথে নাস্তা করি এবং ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে আলোচনা করি। তারপরে আমরা প্রত্যেকেই আমাদের কাজগুলি সম্পাদন করি, যতটা সম্ভব উৎপাদনশীল করার চেষ্টা করি। সন্ধ্যায় আমরা প্রায়ই সক্রিয় বিনোদন আছে: ব্যাডমিন্টন, সুইমিং পুল বা sauna, প্রত্যেকে তার ইচ্ছা মত সময় ব্যয় করে।

আপনি কেন ওয়েসিস নেটওয়ার্ক নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছেন? ওয়েসিস সম্প্রদায় এবং দল সম্পর্কে আপনাকে বিশেষভাবে আকর্ষিত করে এমন কিছু আছে কি?

Emerald হল Oasis Network থেকে EVM-সামঞ্জস্যপূর্ণ প্যারাটাইম। এটি DeFi, NFT, Metaverse এবং ক্রিপ্টো গেমিং-এর মতো EVM-এর উপর ভিত্তি করে DApps-এর দ্রুত এবং সহজ মিশ্রণের অনুমতি দেয়। 2021 সালের নভেম্বরে চালু হওয়ার পর থেকে, নেটওয়ার্ক বৃদ্ধি দ্রুত বৃদ্ধি পেতে শুরু করেছে।

ওয়েসিস নেটওয়ার্ক DeFi-এর জন্য আদর্শ, ভাল মাপযোগ্যতা এবং গোপনীয়তা সমাধানগুলির জন্য সমর্থন সহ শীর্ষস্থানীয় স্তর -1 ব্লকচেইন নেটওয়ার্কগুলির মধ্যে একটি। এটি তাৎক্ষণিক সমাপ্তির প্রস্তাব দেয়, Ethereum এর বিপরীতে গ্যাস খরচের চেয়ে ৯৯% কম, উচ্চ ব্যান্ডউইথ, গোপনীয়তা সুরক্ষা এবং MEV এর বিরুদ্ধে প্রতিরক্ষা প্রদান করে।

আপনার দল কাদের নিয়ে গঠিত? আপনি, আপনার ভূমিকা এবং আপনার শখ সম্পর্কে আমাদেরকে কিছু বলুন। কিভাবে আপনাদের পরস্পরে সাথে দেখা হয়েছিলো এবং একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন?

আমরা সবাই স্বাধীনভাবে ক্রিপ্টো জগতের সাথে কোনো না কোনোদিক দিয়ে জড়িত ছিলাম। প্রায় দুই বছর আগে আমাদের CEO, Vladislav Shavlidze প্রথম XDAO প্ল্যাটফর্ম তৈরির ধারণা নিয়ে এসেছিলেন। সেই সময়ে, তার ইতিমধ্যেই অর্থায়ন এবং ক্রিপ্টো শিল্পে অভিজ্ঞতা ছিল এবং তিনি দেখেছিলেন যে অদূর ভবিষ্যতে বাজারে দ্রুত এবং সহজে তৈরি করার জন্য একটি সরঞ্জামের ব্লকচেইন সংস্থাগুলির প্রয়োজন হবে।

2019 সালে, Vladislav তার ভাই Zurab Shavlidze কে এই প্রকল্পে নিয়ে আসেন এবং তারা XDAO দলের ভিত্তি তৈরি করেছিলেন। তাদের গবেষণার সময়, তারা বুজতে পেয়েছে যে, বিদ্যমান DAO নির্মাতারা কোন প্রোগ্রামিং অভিজ্ঞতা ছাড়া মাঝামাঝি ধরনের ব্যবহারকারীর জন্য খুবই জটিল। তাই, তারা দেখেছে যে একটি ব্যবহারকারী-বান্ধব প্ল্যাটফর্ম তৈরির করার সুযোগ রয়েছে যা কোন প্রোগ্রামিং অভিজ্ঞতা ছাড়াই যেকোনো ব্যবহারকারীর কাছে প্রবেশযোগ্য হবে।

এটি একটি কঠিন প্রযুক্তিগত কাজ ছিল এবং এটি অর্জন করার জন্য, Egor Gavrilov (প্রধান কারিগরি কর্মকর্তা-CTO)কে তাদের দলে বিশেষভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। Egor হলো একজন পেশাদার গণিতবিদ যার DeFi বিকাশে ব্যাপক অভিজ্ঞতা রয়েছে, সেইসাথে তিনি আরও কয়েকটি ক্রিপ্টো প্রকল্পের প্রতিষ্ঠাতা।

এরপর শীঘ্রই, তারা প্রসারিত হতে শুরু করে এবং Anna Godovnikova (CMO) কে onboard এ আমন্ত্রণ জানায়। ধীরে ধীরে আমাদের দল একই মতামত সম্পন্ন ব্যক্তিদের সাথে বেড়ে ওঠে যারা প্রতিষ্ঠাতাদের মত একই ধারণা এবং দর্শন ভাগ করে নেয় এবং XDAO-এর সাথে ক্রিপ্টোকারেন্সি বিশ্বকে পরিবর্তন করতে চায়।

ব্লকচেইন (Blockchain) এবং Web3 সম্পর্কে আপনাকে কোনটি সবচেয়ে বেশি মুগ্ধ করে? আপনার কি শিল্পের জন্য কোন “উন্মত্ত স্বপ্ন” আছে এবং এটি আমাদের বিসতৃত সমাজকে কীভাবে প্রভাবিত করবে?

বিকেন্দ্রীকরণ। আমরা বিশ্বাস করি যে ব্লকচেইন (Blockchain) এবং web3-তে এটিই মূল বিষয় হওয়া উচিত।

আপনার ভবিষ্যত লক্ষ্যগুলো কি? বর্তমান থেকে 2–3 বছর পরে আপনি নিজেকে কোন জায়গায় দেখতে চাচ্ছেন? আপনার জন্য পরবর্তী কী?

আমাদের লক্ষ্যগুলির মধ্যে একটি হল web3 এবং বাস্তব বিশ্বের মধ্যে একটি সেতু হয়ে ওঠা, এমন একটি কোম্পানি তৈরি করার মাধ্যমে যা ব্লকচেইন (blockchain) এ স্বচ্ছভাবে কাজ করবে।

প্রকল্পটি তৈরি করার সময় আপনি কি কোন বাধার সম্মুখীন হয়েছেন? আপনি নতুন কি শিখলেন?

শুরুতে, আমাদের কোন ধারণা ছিল না কোথা থেকে শুরু করব এবং কোথায় যাব। Web3 স্থান হল সবচেয়ে দ্রুত বর্ধনশীল এবং দ্রুত উন্নয়নশীল শিল্প, তাই আমরা যতটা সম্ভব নমনীয় হতে শিখেছি এবং সবসময় বাজারের চাহিদার প্রতি সাড়া দিতে শিখেছি। এটা দেখতে যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়!

Web3 এ আপনার নায়ক কে? এই স্থানে আপনি কাকে প্রশংসা করেন?

চাংপেং ঝাও (Changpeng Zhao)

আপনার আদর্শবানী কি?

দ্রুত এবং অনায়াসে আপনার নিজস্ব DAO তৈরি করুন।

XDAO এর সাথে যোগাযোগ রাখুন

XDAO এর সাম্প্রতিক খবর পেতে এই সামাজিক মাধ্যমেগুলো অনুসরণ করুন :

আপনি যদি Oasis-এ আপনার নিজের প্রকল্পটি তৈরি করতে আগ্রহী হন, আপনি আমাদের $235 মিলিয়ন ইকোসিস্টেম সিস্টেম তহবিল থেকে তহবিলের জন্য আবেদন করতে পারেন, সেইসাথে Gitcoin হ্যাকাথনে অংশ নিতে পারেন, যা আপনাকে প্রকল্পটি শুরু করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে৷ আমাদের ডেভেলপারদের সম্পদ সম্পর্কে পড়তে অনুগ্রহ করে এখানে ক্লিক করুন।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist