বিখ্যাত DEFI MOOC কোর্স সমাপ্তির শংসাপত্র হিসাবে Oasis Network-এ প্রথম ধরনের গোপনীয় NFTs ব্যবহার করেছে

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
4 min readAug 19, 2022

--

  • Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they might be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English is here.
  • স্বত্বাধিকার :এই পোস্টটি Oasis Network কমিউনিটির একজন সদস্য দ্বারা অনুবাদীত। যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পর ও যদি ত্রুটি থাকে বা কিছু বাদ পড়ার বিষয় থাকে Oasis Network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখে নিনl

DeFi MOOC , বিকেন্দ্রীভূত অর্থায়নের (DeFi) উপর একটি বিশাল উন্মুক্ত অনলাইন কোর্স ( MOOC ), যেখানে Oasis Labs এর প্রতিষ্ঠাতা প্রফেসর ডন সং প্রধান প্রশিক্ষক, কোর্স সমাপ্তির শংসাপত্র হিসাবে এর ছাত্রদের একটি বিশেষ NFT দিয়ে পুরস্কৃত করবেন৷ এই এনএফটিগুলি পার্সেল, ওসিসের সুরক্ষিত ডেটা ম্যানেজমেন্ট API ব্যবহার করবে যা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য গোপন রেখে কোর্স সমাপ্তির ডেটা যাচাই করার অনুমতি দেয়।

প্রফেসর Song, Christine Parlour (ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে), Dan Boneh (স্ট্যানফোর্ড), Andrew Miller (ইলিনয় ইউনিভার্সিটি আরবানা-চ্যাম্পেইন) এবং Arthur Gervais (ইম্পেরিয়াল কলেজ লন্ডন) এর প্রথম DeFi MOOC বক্তৃতাগুলি গত আগস্টে উপস্থাপন করা হয়েছিল । তারপর থেকে, কোর্সটি 30 টিরও বেশি দেশ থেকে হাজার হাজার শিক্ষার্থীকে আকৃষ্ট করেছে এবং বর্তমানে 180,000 টিরও বেশি বক্তৃতা দর্শন রয়েছে৷

MOOC NFT সংগ্রহটি শংসাপত্র প্রাপকদের পরিচয় রক্ষা করতে MetaMirror , একটি মালিকানাধীন Web3 পরিচয় সমাধান এবং আমাদের গোপনীয়তা বর্ধিতকরণ প্রযুক্তি ব্যবহার করে। যেহেতু মানিব্যাগ এবং শংসাপত্রগুলি Parcel পরিবেশের মধ্যে ম্যাপ করা হয়েছে, তাই MOOC DeFi টিম বা অন্য কেউ তাদের ওয়ালেট ঠিকানায় একজন ছাত্রের ইমেল ঠিকানা ম্যাপ করতে সক্ষম হবে না।

wallet addresses থেকে ব্যক্তিগত তথ্য আলাদা রাখা এই NFT-এর সাফল্যের জন্য মৌলিক। Oasis ছাত্রদের তাদের wallet শিক্ষাবিদ এবং অন্য যেকোন আগ্রহী পক্ষ যারা প্রদত্ত NFT শংসাপত্রটি দেখতে পারে তাদের কাছ থেকে ব্যক্তিগত রাখার অনুমতি দেয়৷ এছাড়াও, প্রতিটি স্নাতকের কাছে কোর্সের সফল সমাপ্তির যাচাইযোগ্য প্রমাণ রয়েছে।

DeFi MOOC NFT ছাড়াও একটি ট্রেডযোগ্য এনএফটি এবং একটি অ-বাণিজ্যযোগ্য শংসাপত্র উভয়ই পাওয়ার ইচ্ছার প্রেক্ষিতে, DeFi MOOC টিম বিশেষ শংসাপত্র ব্যাজ ইস্যু করবে৷

এটি সংবেদনশীল একাডেমিক ডেটা সম্পর্কিত গোপনীয়তা বিবেচনা যা DeFi MOOC-কে তাদের গোপনীয় NFT শংসাপত্রের জন্য Oasis Network ব্যবহার করতে পরিচালিত করেছে। এই ক্ষেত্রে, কোর্স সমাপ্তি নিশ্চিত করার সময় প্রথাগত NFT-তে সংবেদনশীল ডেটা গোপন রাখার বৈশিষ্ট্য নেই।

এই ব্যবহারের ক্ষেত্রে দেখায়, গোপনীয়তা-সংরক্ষণ ক্ষমতা সহ NFT-এর বাস্তব-বিশ্ব ব্যবহারের জন্য প্রচুর সম্ভাবনা রয়েছে।

NFTs-এ গোপনীয়তা নিশ্চিত করা

NFTs ভবিষ্যতে একটি বড় ভূমিকা পালন করবে. কিন্তু এই ভবিষ্যৎ তখনই আসবে যখন ডেটা সম্পূর্ণ এবং সম্পূর্ণভাবে ব্যক্তির মালিকানাধীন হবে এবং এই ডেটার গোপনীয়তা রক্ষার প্রযুক্তি সর্বত্র ব্যবহার করা হবে। এবং আমরা ইতিমধ্যে এই কার্যকারিতা দেখতে শুরু করছি।

Parcel API-এর একটি সেট অফার করে যা এই NFTs-এ ব্যবহারকারীর ডেটার গোপনীয়তার উপর জোর দেয়। Parcel আপলোড করা ডেটা encrypted করা হয়েছে। এই ডেটাটি প্রোগ্রামগুলির দ্বারা ইনপুট হিসাবে ব্যবহার করা যেতে পারে যা ডেটা ফেরত পাঠানো এবং পার্সেলে সংরক্ষণ করার আগে একটি গোপনীয় কম্পিউটিং পরিবেশে চলবে৷

Metamirror NFT marketplace,ট্রেডিং মার্কেটপ্লেসের সাথে একীভূত হয়েছে আমাদের বিশপের ফ্ল্যাগশিপ গোপনীয় এনএফটি সংগ্রহটি bishop’s Army of Minions”, চালু করতে । এই সংগ্রহে থাকা NFT-এর মালিকদের Minions গুলির পিছনে অন্তর্নিহিত mathematical ফাংশনে অ্যাক্সেস রয়েছে, যা পার্সেল দ্বারা সুরক্ষিত এবং ব্যক্তিগত ডেটা হিসাবে সংরক্ষণ করা হয়।

কিভাবে এটা কাজ করে

MBuddy নামক একটি কাস্টম WEB3 identity infrastructure শিক্ষার্থীদের স্কোর সহ একটি ব্যাজ সংরক্ষণ করবে। এটি একটি Soulbound tokens হিসাবে প্রতিনিধিত্ব করা হবে. Soulbound tokens হল অন্য ধরনের NFT যা অপরিবর্তনীয় এবং অ-হস্তান্তরযোগ্য।

তাদের ব্যবহারকারীর ডেটা সুরক্ষিত রাখার সময় এই ব্যাজটি পেতে, শিক্ষার্থীরা MOOC DeFi টিমকে একটি এলোমেলোভাবে তৈরি করা UUID string প্রদান করবে যা তাদের শংসাপত্র আইডি হয়ে উঠবে। MetaMirror তারপর সংশ্লিষ্ট পার্সেল অ্যাকাউন্টে আইডি সংরক্ষণ করে।

এটি ব্যবহারকারীদের ওয়ালেট ঠিকানা এবং তাদের শংসাপত্র আইডিগুলির মধ্যে সম্পর্ক দেখতে কাউকে বাধা দেয়৷ এই ম্যাপিংটি প্রতিটি ব্যবহারকারীর পার্সেল অ্যাকাউন্টে সরাসরি আপলোড করা হবে এবং TEE (ট্রাস্টেড এক্সিকিউশন এনভায়রনমেন্ট) প্রযুক্তি দ্বারা সুরক্ষিত হবে। MetaMirror অ্যালগরিদম NFT এবং ব্যাজ প্রদানের জন্য এই ম্যাপিং অ্যাক্সেস করতে পার্সেলের ভিতরে কাজ করবে এবং পার্সেল TEE প্রযুক্তি ব্যবহার করে ম্যাপিংয়ের গোপনীয়তা নিশ্চিত করে।

MetaMirror ব্যবহারকারীর শংসাপত্রের আইডির উপর ভিত্তি করে পার্সেলে সার্টিফিকেশন অ্যাট্রিবিউট (যেমন অনারারি, লিজেন্ডারি, নিনজা এবং ট্রেলব্লেজার লেভেল) গণনা করে এবং তারপরে পার্সেলে MBuddy অ্যাট্রিবিউট গণনা করা হয়েছে তা প্রমাণ করার জন্য ফলাফলে স্বাক্ষর করে।

ইতিমধ্যে, MetaMirror কম্পিউটেড MBuddy অ্যাট্রিবিউটে সাইন করার জন্য পার্সেলে প্রাইভেট কী ইনজেক্ট করে প্রমাণ করে যে অ্যাট্রিবিউটটি MBuddy-এর অ্যাট্রিবিউট জেনারেশন অ্যালগরিদম দ্বারা গণনা করা হয়েছে।

বাস্তব জগতে NFT এর প্রয়োগ

NFTs-এর বুম এই ব্লকচেইন সম্পদগুলির সম্ভাব্যতা তুলে ধরেছে। যাইহোক, Web3-এ সরানো এবং গোপনীয়তা এবং ডেটা সার্বভৌমত্বের উপর বর্ধিত ফোকাস আরও সক্ষম NFTs-এর জন্য ক্রমবর্ধমান প্রয়োজনীয়তা দেখিয়েছে।

Confidential NFTs যেমন bishops এর Army of Minionsএবং DeFi MOOC শংসাপত্রগুলিতে Oasis-এর গোপনীয়তা-সংরক্ষণ প্রযুক্তির ব্যবহার WEB3 বিশ্বে গোপনীয়তা-বর্ধিত NFTs-এর গুরুত্ব তুলে ধরে।

আমাদের ব্লগে, আপনি প্রযুক্তি সম্পর্কে আরও জানতে পারেন যা এই অনন্য বিকেন্দ্রীকৃত পরিচয় সমাধানকে শক্তি দেয়। এছাড়াও, আমাদের সামাজিক নেটওয়ার্কগুলিতে আপডেটগুলি অনুসরণ করুন।

ওয়েবসাইট: https://oasisprotocol.org
টুইটার : https://twitter.com/OasisProtocol
ডিসকর্ড: https://discord.com/invite/RwNTK8t
টেলিগ্রাম: https://t.me/oasisprotocolfoundation

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist