ব্লকচেইন Privacy Paradox এর সহজবোদ্ধতা — কীভাবে ওয়েসিস এটির সমাধান করেছে

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
6 min readAug 17, 2022

--

ব্যক্তিগত ডেটার গোপনীয়তা একটি নতুন চাহিদা যা মূলত Web2-এর ত্রুটিগুলির কারণে বিকশিত হয়েছে৷ লোকেরা আর ইন্টারনেট জায়ান্টদের তাদের ডেটাতে সম্পূর্ণ এবং অনিয়ন্ত্রিত অ্যাক্সেস দিতে চায় না এবং তাই তারা এই ডেটা সুরক্ষিত করার নতুন উপায় খুঁজছে।

  • Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they might be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English is here.
  • স্বত্বাধিকার :এই পোস্টটি Oasis Network কমিউনিটির একজন সদস্য দ্বারা অনুবাদীত। যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পর ও যদি ত্রুটি থাকে বা কিছু বাদ পড়ার বিষয় থাকে Oasis Network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখে নিনl

Oasis-এ, আমরা ব্লকচেইন প্রযুক্তি বিশ্বের কাছে আনার জন্য প্রস্তুতি নিচ্ছি, কিছু উদ্বেগ থাকা সত্ত্বেও ব্লকচেইনে ডেটা গোপনীয়তা নিজেই একটি প্যারাডক্স। আমরা Web2 থেকে Web3 তে রূপান্তরের অংশ হিসাবে এটি করছি, যেখানে ডেটা গোপনীয়তা সর্বাগ্রে থাকবে।

আমরা ইতিমধ্যে আইনসভা পর্যায়ে অনেক পরিবর্তন দেখতে পাচ্ছি। এরকম একটি উদাহরণ হল EU-এর জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (GDPR), যা ডেটা সুরক্ষা এবং গোপনীয়তাকে অপরিহার্য মানবাধিকার হিসাবে তালিকাভুক্ত করেছে। কিন্তু অনেকে প্রযুক্তি চায় তাদের গোপনীয়তাকে মৌলিক স্তরে রক্ষা করতে, আদালত নয়।

ব্লকচেইন প্রযুক্তি ডেটা সুরক্ষা এবং গোপনীয়তার জন্য একটি আদর্শ সমাধান হতে পারে। যাইহোক, ব্লকচেইন প্রযুক্তির কিছু প্রধান বৈশিষ্ট্য আসলে তাদের গোপনীয়তার মাত্রা সীমিত করতে পারে। অপরিবর্তনীয়তা, স্বচ্ছতা এবং ডেটার ট্রেসেবিলিটি ব্লকচেইনের বিরুদ্ধে কাজ করে, ওয়েব3-এ ডেটা গোপনীয়তার সমস্যা নিয়ে আসে। কিছু অ্যাক্টিভিস্ট যুক্তি দেন যে ব্লকচেইনের শালীন স্তরের গোপনীয়তার অভাব Web3 এর পিছনে চালিকা শক্তি হিসাবে এর ব্যবহারকে বাধা দেয়।

Oasis-এ, আমরা Web3 জগতে গোপনীয়তা এবং ডেটা মালিকানার গুরুত্ব বুঝতে পারি। এই কারণেই আমরা একটি গোপনীয়তা-কেন্দ্রিক ব্লকচেইন প্ল্যাটফর্ম তৈরি করার উচ্চাভিলাষী কাজটি সেট করেছি যা এই প্যারাডক্স ভাঙতে পারে

আমরা Oasis-এ একটি গোপনীয়তা-কেন্দ্রিক এবং অত্যন্ত স্কেলযোগ্য প্রুফ-অফ-স্টেক লেয়ার-1 ব্লকচেইন নেটওয়ার্ক তৈরি করে ব্লকচেইন গোপনীয়তা প্যারাডক্সের সমাধান করতে চাই যা নমনীয় এবং ইভিএম-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। আমরা বিশ্বাস করি যে আমরা Web3 বিশ্বের ভবিষ্যতের ভিত্তি স্থাপন করছি।

ব্লকচেইন Privacy Paradox কি?
পাবলিক ব্লকচেইনে, যে কেউ একটি নির্দিষ্ট চেইনে করা লেনদেনের সম্পূর্ণ ইতিহাস অ্যাক্সেস করতে পারে। এটি করা হয়েছিল নেটওয়ার্কের নিরাপত্তা নিশ্চিত করতে এবং প্রত্যেক ব্যক্তির এতে সংরক্ষিত তথ্যের যথার্থতা যাচাই করার সুযোগ রয়েছে তা নিশ্চিত করার জন্য।

সংরক্ষিত তথ্য গোপনীয় হলে এই কাজটি সমস্যাযুক্ত হয়ে পড়ে। অনেক লোক কেবল পাবলিক ব্লকচেইন ব্যবহার করবে না কারণ তারা চায় না যে তাদের ডেটা সর্বজনীন হোক। এছাড়াও, ব্লকচেইনে অপরিবর্তনীয় ডেটা সংরক্ষণ করার সময় কিছু আইনি সমস্যা দেখা দেয়। উদাহরণস্বরূপ, একই জিডিপিআর এবং কিছু অন্যান্য আঞ্চলিক আইনের প্রয়োজন যে ডেটা মুছে ফেলা যেতে পারে।

যখন ব্লকচেইন ডেটা গোপনীয়তার জন্য ব্যবহার করা হয় তখন ডেটা অপরিবর্তনীয়তা প্রশ্ন উত্থাপন করে। ব্লকচেইনে ইতিমধ্যে প্রকাশিত রেকর্ডগুলি সেখান থেকে মুছে ফেলা যাবে না। একই সময়ে, বেশিরভাগ আধুনিক গোপনীয়তা আইন মানুষকে “ভুলে যাওয়ার অধিকার” প্রদান করে। তাহলে কীভাবে একজন ব্যক্তি বা ডেটা বিষয় তাদের ভুলে যাওয়ার অধিকার প্রয়োগ করতে পারে যদি ব্লকচেইন লেজারে রেকর্ড করা তথ্য স্থায়ী এবং অপরিবর্তনীয় হয়?

Oasis-এ, আমরা ব্লকচেইনের মূল বৈশিষ্ট্যগুলি বজায় রেখে অনেক সমস্যার সমাধান করার জন্য কাজ করছি। ওয়েসিস এখনও সর্বজনীন, অপরিবর্তনীয় এবং বিকেন্দ্রীকৃত। যাইহোক, আমরা ইতিমধ্যেই ডেডিকেটেড প্রাইভেসি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে Web3-স্তরের গোপনীয়তা অফার করছি।

আমরা ইতিমধ্যে এমন একটি বিশ্বে বাস করছি যেখানে ডেটা সুরক্ষা এবং গোপনীয়তার সমস্যাগুলি আবার উপলব্ধ এবং সাধারণ মানুষের দায়িত্ব৷ এটি কেবলমাত্র সম্ভব হয়েছে কারণ আরও বেশি সংখ্যক লোক তাদের ব্যক্তিগত ডেটা আর শোষণ না করার অনুরোধ জানাতে শুরু করেছে। আইন এই প্রবণতাকে ধরে রাখছে, কিন্তু বিশ্বের এখনও একটি শক্তিশালী ডেটা সুরক্ষা প্রযুক্তির প্রয়োজন যা Web3-এ ডেটা সার্বভৌমত্বের আদর্শকে প্রয়োগ করতে পারে। আমরা Oasis-এ এই সমস্যাটি সমাধান করতে চাই এবং একটি Web3 জগতে ব্লকচেইনের পিছনে চালিকা শক্তি হয়ে উঠতে চাই যেখানে ডেটা গোপনীয়তা মূল বিষয়।

ওয়েসিস কীভাবে গোপনীয়তা রক্ষা করে
ওয়েসিস নেটওয়ার্কের আর্কিটেকচার Web3 এ ব্লকচেইন ব্যবহারের অনুমতি দেয়। আমরা একটি মডুলার আর্কিটেকচার ব্যবহার করি যা Consensus Layer এবং ParaTime Layer স্মার্ট চুক্তির সম্মতি এবং সম্পাদনকে আলাদা করে।

নিজেই, এই স্তরগুলির পৃথকীকরণ প্যারাটাইমসকে একটি সাধারণ ঐক্যমতের সাথে সমান্তরালে বিভিন্ন জটিলতার লেনদেন প্রক্রিয়া করার অনুমতি দেয়। এটি অবিশ্বাস্য নমনীয়তা এবং ব্লকচেইন গোপনীয়তা প্যারাডক্স ভাঙতে গোপনীয়তা প্রযুক্তি ব্যবহার করার ক্ষমতাও অফার করে।

ওয়েসিস নেটওয়ার্কে বর্তমানে দুটি গোপনীয় প্যারাটাইমস রয়েছে যা যথাক্রমে সাইফার এবং স্যাফায়ার নামে পরিচিত। এবং তারপরে পার্সেল রয়েছে, যা ডেটা পরিচালনার জন্য একটি বিশেষ API অন্তর্ভুক্ত করে। এই সমাধানটি ডেটা টোকেনাইজেশন এবং গোপনীয় এনএফটি তৈরিতে সহায়তা করে, যা ওয়েব3-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সাইফার — WebAssembly এর সাথে সামঞ্জস্যপূর্ণ গোপনীয় প্যারাটাইম
সাইফার হল ওয়েসিস নেটওয়ার্কের একটি বিশেষ প্যারাটাইম যা গোপনীয় স্মার্ট চুক্তিগুলিকে সমর্থন করে৷ সাইফার-টাইপের গোপনীয় প্যারাটাইমে, নোডগুলিকে অবশ্যই একটি বিশেষ সুরক্ষিত কম্পিউটিং প্রযুক্তি ব্যবহার করতে হবে যাকে বিশ্বস্ত এক্সিকিউশন এনভায়রনমেন্ট /Trusted Execution Environment(TEE) বলা হয়।

TEE গুলি স্মার্ট চুক্তি সম্পাদনের জন্য কিছুটা মূল চালিকা শক্তি মতো। কী ব্যবস্থাপনার সাহায্যে, এনক্রিপ্ট করা ডেটা স্মার্ট চুক্তির সাথে ব্ল্যাক বক্সে চলে যায়। ডেটা তারপরে ডিক্রিপ্ট করা হয়, স্মার্ট চুক্তি দ্বারা প্রক্রিয়া করা হয় এবং তারপরে ফেরত পাঠানোর আগে আবার এনক্রিপ্ট করা হয়।

এই প্রক্রিয়া নিশ্চিত করে যে ডেটা গোপনীয় থাকবে এবং নোড অপারেটর বা অ্যাপ্লিকেশন ডেভেলপারদের কাছে প্রকাশ করা হবে না। একই সময়ে, ব্যবহারকারীর ডেটার সম্পূর্ণ গোপনীয়তা বজায় রাখা হয়।

একটি গোপনীয় ParaTime থাকা অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ। এই প্রযুক্তিটি dApp ডেভেলপারদেরকে অনুমতি দেয় যারা গোপনীয়তা রক্ষা করার চেষ্টা করে তাদের পণ্যগুলিকে Web3-এর দিকে নিয়ে যেতে। ইতিমধ্যে, আমরা ডেটা গোপনীয়তা রক্ষা করার জন্য ব্যক্তি এবং আইনের কাছ থেকে জোরালো চাহিদা দেখছি। এখন Confidential NFTs, which have a real role to play in Web3 ব্লকচেইন প্রযুক্তিকে নতুন যুগে এগিয়ে নিয়ে যেতে পারে।

Sapphire — গোপনীয় EVM সামঞ্জস্যপূর্ণ ParaTime
উপরে উল্লিখিত হিসাবে, ব্লকচেইন প্যারাডক্স প্রযুক্তিটিকে Web3 এ যেতে বাধা দেয়। এই প্যারাডক্স কাটিয়ে উঠতে এবং Web3 এ ব্লকচেইনের ব্যবহার সক্ষম করতে, আমরা সাইফার তৈরি করেছি। এর প্রধান কাজ হল গোপনীয়তা রক্ষা এবং রক্ষা করা।

EVM ডেভেলপারদের সম্প্রদায়ের সাথে কথা বলার পরে, আমরা বুঝতে পেরেছি যে Solidity বিকাশকারীদের গোপনীয়তা-সক্ষম অ্যাপ্লিকেশন তৈরি করার ক্ষমতার অভাব রয়েছে। এবং এখন আমাদের এই সমস্যার নিজস্ব সমাধান আছে।

Sapphire হল একটি ব্যক্তিগত, EVM -সামঞ্জস্যপূর্ণ ParaTime যা Solidity ডেভেলপারদের গোপনীয়তা সুরক্ষা প্রযুক্তির উপর ভিত্তি করে প্রকল্প তৈরি করতে দেয়। স্যাফায়ার ব্যবহার করে, ডেভেলপারদের Oasis-এর বিশ্ব-মানের গোপনীয়তা প্রযুক্তিতে অ্যাক্সেস থাকবে। এবং এটি, পরিবর্তে, তাদের নতুন দায়িত্বশীল ডেটা অর্থনীতির অংশ হতে দেয় যা ওয়েসিস গঠন করতে প্রতিশ্রুতিবদ্ধ।

সক্রিয় Parcel

এবং শেষ কিন্তু অন্তত না, পার্সেল. এই ParaTime হল ডেটা ম্যানিপুলেশন API-এর একটি সেট। ইতিমধ্যেই, তিনি Web3 জগতে ব্লকচেইনের জন্য চিত্তাকর্ষক ফলাফল এবং নতুন ব্যবহারের ক্ষেত্রে প্রদর্শন করছেন। এই গোপনীয়তা সুরক্ষা প্রযুক্তির সাহায্যে, আমরা Confidential NFTs তৈরি করতে সক্ষম হয়েছি।

গোপনীয় এনএফটিগুলি সাধারণ এনএফটিগুলির মতোই কাজ করে৷ তাদের প্রধান পার্থক্য হল যে তারা, এক অর্থে, ডেটার চাবিকাঠি যা সম্পূর্ণ গোপনীয় এবং শুধুমাত্র এই জাতীয় NFT-এর মালিক দ্বারা ব্যবহার করা যেতে পারে৷ NFT ডেটা গোপনীয়তার জন্য Parcel ব্যবহার করে, যার মানে ডেটা সম্পূর্ণভাবে অনুমতি এবং গণনা স্তরে সংরক্ষণ করা হয়, যা আরও অনেক বৈশিষ্ট্য এবং ক্ষমতার জন্য অনুমতি দেয়।

ক্রিয়াশীল গোপনীয় NFT-এর একটি ভাল উদাহরণ হল bishop এর “Army of Minions” NFT সংগ্রহ যা আগে মরুদ্যানে প্রকাশিত হয়েছিল। এই জাতীয় NFT-এর মালিকদের মৌলিক গাণিতিক ফাংশনে একচেটিয়া অ্যাক্সেস রয়েছে যা প্রতিটি মিনিয়নের অন্তর্নিহিত।

George Church, নেবুলা জিনোমিক্সের সহ-প্রতিষ্ঠাতা এবং হার্ভার্ড মেডিকেল স্কুলের জেনেটিক্সের খণ্ডকালীন অধ্যাপক, কীভাবে একজন ব্যক্তি গোপনীয় এনএফটিগুলির সাথে ডেটা নিয়ন্ত্রণ করতে পারে তার আরেকটি দুর্দান্ত উদাহরণ দেখিয়েছেন৷ তিনি তার জিনোমিক ডেটার minted an NFT তৈরি করেছেন, যা ওয়েসিস নেটওয়ার্কে হোস্ট করা হয়েছে।

এই পদক্ষেপের জন্য অনুপ্রেরণা এসেছে কীভাবে জিনোমিক এবং মানব স্বাস্থ্যের ডেটা নিরাপদে ভাগ করা যায় এবং সেই ডেটার উপর মালিকের সম্পূর্ণ নিয়ন্ত্রণ বজায় রেখে ব্যক্তিগতভাবে নগদীকরণ করা যায়।

ব্লকচেইন Web3 কে এগিয়ে নিয়ে যেতে পারে
ব্লকচেইনের বর্তমান প্রজন্ম তার নিজস্ব অন্তর্নিহিত চ্যালেঞ্জ যেমন স্কেলিং এবং বিকেন্দ্রীকরণের মুখোমুখি হয়েছে। কিন্তু তারা বিকশিত হওয়ার সাথে সাথে, তারা ব্যবহারের ক্ষেত্রে অনুপস্থিত হওয়ার সমস্যার সম্মুখীন হয়।

হ্যাঁ, আমরা সবাই আধুনিক বিশ্বে ব্লকচেইনের জন্য কিছু ব্যবহারের ক্ষেত্রে দেখি। কিন্তু বিশ্ব এখনও সত্যিকারের বিপ্লবী কিছু দেখেনি, এবং আপনি ভাবতে পারেন যে প্রযুক্তির অগ্রগতি কেবল থমকে গেছে। আমরা যখন Web2 থেকে Web3 এ চলে যাচ্ছি, তখন একটি উল্লেখযোগ্য পরিবর্তন হবে যেখানে আমাদের চারপাশের প্রযুক্তিগুলোকে অবশ্যই নতুন আদর্শ গ্রহণ করতে হবে।

গোপনীয়তা এবং সম্পর্কিত ডেটা সার্বভৌমত্ব সেই আদর্শগুলির মধ্যে রয়েছে যা আমরা ইতিমধ্যে Web2-এর শুরু দেখেছি। কিন্তু শুধুমাত্র Web3 এর কাঠামোর মধ্যেই তারা বাস্তবায়নের কাঙ্খিত স্তরে পৌঁছাবে। এবং ব্লকচেইন প্যারাডক্স হল কয়েকটি কারণের মধ্যে একটি যা প্রযুক্তিটিকে Web3 এ যেতে বাধা দেয়।

Oasis-এ, আমরা গোপনীয়তাকে ওয়েব3-এ ব্লকচেইন আনার চালিকাশক্তি হিসেবে চিহ্নিত করেছি এবং এটি বাস্তবায়নে কাজ করছি। আমাদের মডুলার আর্কিটেকচার এবং গোপনীয়তা প্রযুক্তির উপর ভিত্তি করে নমনীয় দ্বিতীয় স্তরের সাহায্যে, আমরা ব্লকচেইন প্যারাডক্স ভেঙে দিতে পারি এবং একটি প্রোটোকল প্রদান করতে পারি যা ইন্টারনেটের পরবর্তী পুনরাবৃত্তির চাহিদা মেটাতে পারে।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist