নতুনদের জন্য ওয়েসিস এর নির্দেশনা

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali
15 min readMar 13, 2022

Disclaimer: This post is a community translation produced by a member of the Oasis network community. Strict checks are made to provide accurate translations, but they might be subject to errors or omissions. Oasis Network is not responsible for the accuracy, reliability or currency of the translated information. Original publication in English is here.

স্বত্বাধিকার : এই পোস্টটি Oasis network কমিউনিটির একজন সদস্য দ্বারা অনুবাদীত। যদিও সঠিক অনুবাদ করার জন্য কঠোর পরীক্ষা করা হয়, তার পর ও যদি ত্রুটি থাকে বা কিছু বাদ পড়ার বিষয় থাকে Oasis network অনুবাদকৃত তথ্যের নির্ভুলতা, নির্ভরযোগ্যতা বা মুদ্রণ এর জন্য দায়ী নয়। ইংরেজিতে মূল প্রকাশনা দেখে নিনl

ওয়েসিস এ স্বাগতম ! আমরা ব্যক্তিগত ডেটার ভবিষ্যত তৈরি করি ব্লকচেইনে , এবং ডেটা যেখানে নিরাপদে,নিরপেক্ষভাবে ও কর্তব্যের সাথে ব্যবহার করা হবে এমন একটা বিশ্ব প্রদান করি। শুরু থেকেই, ওয়েসিস ইকোসিস্টেম দ্রুত বেড়েছে ও তাতে উল্লেখযোগ্য সংখ্যক প্রয়োজনীয় উপাদান অন্তর্ভুক্ত হয়েছে, সেহেতু আমরা এই নির্দেশিকাটি এমন যেকোনো ব্যক্তির জন্যে তৈরি করেছি যারা ওয়েসিস বাস্তবে কী তা বুঝতে এবং আমাদের প্রযুক্তি ও সম্প্রদায়ের সাথে যোগাযোগ করতে আগ্রহী। এই গাইড টা তাদের জন্যে যারা আমাদের ইনোভেটিভ ব্লকচেইন সমাধানগুলি কীভাবে বিশ্বকে পরিবর্তন করছে তা দেখতে আগ্রহী এবং নিরাপত্তা আইনজীবী, সম্ভাব্য অংশীদার, বিকাশকারী, সম্প্রদায়ের সদস্য দের জন্যেও।

এই গাইড টিতে ওয়েসিস কিভাবে আরম্ভ হয়েছিল, কিভাবে আমাদের টেকনোলজি চলে, কিভাবে আমাদের কমিউনিটি তে অবদান রাখবেন এবং আরো অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন। এবং আপনি এটিকে একটি জলজ্যান্ত, প্রাণবন্ত গাইড হিসেবে বিবেচনা করতে পারেন যা প্রতিনিয়ত আপ-টু-ডেট থাকে, যাতে করে আপনি সর্বদা ওয়েসিস এর সংশ্লিষ্ট তথ্য পেতে পারেন।

আরম্ভ করার আগে, এই গাইড টিতে কি কভার করা হয়েছে তার একটি স্ন্যাপশট দেওয়া হলো।

  • ওয়েসিস (Oasis) বেসিক
  • প্রযুক্তি
  • ROSE টোকেন
  • বাস্তব বিশ্বের ওয়েসিস
  • আবিষ্কারকে উৎসাহিত করা
  • কেন ওয়েসিস সফল হবে
  • সামনের পথ
  • আরো প্রযুক্তিগত তথ্য পেতে চান?
  • ওয়েসিস সম্পর্কে আরও জানুন এবং সংযুক্ত থাকুন

ওয়েসিস এর ভিত্তি

এই সব কিছু আরম্ভ হয়েছিল আমাদের প্রতিষ্ঠাতা Dawn Song যখন একটি নতুন দৃষ্টান্ত ভেবেছিলেন যেখানে সত্যিকারের ডেটা প্রাইভেসি অনলাইনে একটি নিশ্চিন্ত পন্থায় থাকবে, এবং যেখানে মানুষেরা তাদের ডেটা নিয়ন্ত্রণের ক্ষমতা পাবে পাশাপাশি এটিকে নগদীকরণ করার বিকল্প ও থাকবে। ২০১৮ সালে, Dawn ওয়েসিস ল্যাব শুরু করেছিলেন, যেথায় ওয়েসিস নেটওয়ার্কের মূল কাজ আরম্ভ হয়েছিল। নিউ ইয়র্ক টাইমসের সাথে একটি সাক্ষাত্কারে, Dawn একটি মূল ওয়েসিস মিশন বর্ণনা করেছেন: “যদিও আমরা একমত যে ডেটাকে মূল্যের দিক থেকে নতুন সম্পদ হিসাবে বিবেচনা করা হয়, এটি নিরাপদে এবং দায়িত্বের সাথে ব্যবহার করতে পারে এমন প্রযুক্তিগুলি বিকাশ করাও সমান গুরুত্বপূর্ণ।”

আমরা ধারণা করি ডেটাকে একটি সম্পত্তি হিসাবে বিবেচনা করা উচিত এবং এটি বৈশ্বিক অর্থনীতিকে অনন্য উপায়ে চালিত করতে পারে — যদিও আমাদের এও বিবেচনা করতে হবে যে আমাদের ডেটা এখন আগের চেয়ে অনেক বেশি বিপদে রয়েছে। এইভাবে, ওয়েসিস নেটওয়ার্কের জন্ম হয়েছে জিনিসের গতিপথ পরিবর্তন করার জন্য, যেভাবে জিনিসগুলি বর্তমানে ক্রিপ্টো স্পেস এবং ইন্টারনেটে পরিচালিত হয় এবং ওয়েসিস টিম এই মিশন বাস্তবায়ন এবং আমাদের ব্যবহারকারীদের ক্ষমতায়নের জন্য একটি প্রোটোকল তৈরি করেছে।

ওয়েসিস নেটওয়ার্ক

নতুনদের জন্য ওয়েসিস; এটি একটি বিকেন্দ্রীকৃত এবং স্কেলেবল লেয়ার-1 ব্লকচেইন নেটওয়ার্ক। যার গোপনীয়তা-কেন্দ্রিক প্রমাণ রয়েছে, কার্যকর গোপনীয়তা, স্কেলযোগ্য ব্লকচেইন যা বিকেন্দ্রীভূত অর্থের জন্য নির্মিত এবং একটি দায়িত্বশীল, ইউসার দের মালিকানাধীন ডেটা অর্থনীতি।

বেশিরভাগ ব্লকচেইন সমাধানের প্রধান ত্রুটিগুলি হল; উচ্চ ফি, কম দক্ষতা এবং নিরাপত্তা ত্রুটির কারণে, নিম্নোক্ত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করার জন্য ওয়েসিস নেটওয়ার্ক তৈরি করা হয়েছিল:

১. উচ্চ মাপযোগ্যতা এবং স্থানান্তর ফি।

২. উন্নত গোপনীয়তা বৈশিষ্ট্য যা আমাদের DeFii এর সাথে কাজ করতে দেয় এবং আরও সংবেদনশীল ডেটা এনক্রিপ্ট করে৷

৩. টোকেন নগদীকরণ।

ক্রিপ্টোর বিশ্বে, আরও বেশি সংখ্যক প্রকল্পের জন্ম হয় যা একটি জেনেরিক বিকল্প প্রস্তাব করে ইথেরিয়ামের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার চেষ্টা করে, তবে আমরা জিনিসগুলিকে খুব আলাদা করে দেখি। ওয়েসিস অফার করে বিদ্যমান সমাধানগুলির একটি সত্যিকারের বিকল্প, যেমন গোপনীয়তা এবং বিকেন্দ্রীকরণ একটি বাস্তবতায় মিলিত হয় এবং আমরা বিশ্বাস করি যে অগণিত ব্যবহারের ক্ষেত্রে রয়েছে, যেমন সংবেদনশীল তথ্যের টোকেনাইজেশন এবং গোপনীয়তা-সক্ষম DeFi, যেগুলি কেবল তখনই ঘটতে পারে যখন মুখোমুখি হয় আমরা ওয়েসিস এ যেমন করি তাদের সাথে।

প্রকৃতপক্ষে ওয়েসিস ইথেরিয়ামের সাথেও সামঞ্জস্যপূর্ণ, কারণ আমাদের ParaTime টি EVM (ইথেরিয়াম ভার্চুয়াল মেশিন) এর সমর্থনে ডিজাইন করা হয়েছে এবং সম্পূর্ণ সলিডিটি টুলচেনকে সমর্থন করে, তবে পারফরম্যান্স অনেক ভাল এবং গ্যাস ফি ইথেরিয়ামের তুলনায় অনেক কম।

আমাদের প্রযুক্তি ইতিমধ্যেই Binance, Google, BMW এবং আরও অনেক কোম্পানির দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে এবং পরবর্তীতে এই নির্দেশিকায় আমরা আপনাকে কিছু উত্তেজনাপূর্ণ ব্যবহারের ক্ষেত্রে দেখাব। তবে প্রথমে আমাদের সমগ্র ইকোসিস্টেমের একটি গভীর দৃষ্টিভঙ্গি থাকা এবং আপনি কীভাবে এই প্রকল্পের সাথে জড়িত হতে পারেন সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেতে Oasis কীভাবে কাজ করে তা আরও ভালভাবে বোঝা গুরুত্বপূর্ণ।

কে অথবা কি ওয়েসিস ইকোসিস্টেম বানায়?

আমাদের ইকোসিস্টেম টি অনেক বড় এবং এর মধ্যে অনেকগুলো গুরুত্বপূর্ণ মুভিং পার্ট রয়েছে। তাই এই সেকশন এ , আমরা বিশ্লেষণ করব প্রত্যেক টি অংশ কে এবং কিভাবে ইহা ওয়েসিস এর বড় ছবিতে ফিট হয় তাও।

  • The Oasis Network — ব্লকচেইন এর পরের জেনারেশন এর জন্যে ডিজাইন করা হয়েছে, ওয়েসিস নেটওয়ার্ক সর্বপ্রথম প্রাইভেসি এনাবল্ড ব্লকচেইন প্ল্যাটফর্ম ওপেন ফাইন্যান্স এর জন্যে এবং একটি দায়ত্বশীল ডেটা ইকোনোমি। আমাদের ব্লকচেইন অনেকগুলো ওয়ালেট, DeFi এপ্লিকেশন , যদি অপারেটর এবং আরো অনেক কিছুর সাথে সমন্বিত।
  • ROSE টোকেন — ROSE মুদ্রাটি ওয়েসিস নেটওয়ার্ককে শক্তিশালী করতে ব্যবহৃত হয় এবং এতে সমস্ত লেনদেন, স্টেকিং অপারেশন এবং প্রতিনিধিত্ব অন্তর্ভুক্ত থাকে। আপনি যদি ROSE সম্বন্ধে আরও জানতে আগ্রহী হন এবং কীভাবে আপনি আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত রাখতে এবং পুরষ্কার পেতে সাহায্য করার জন্য সেগুলিকে স্টেকিংয়ে রাখতে পারেন, এখানে স্টেকিংয়ের জন্য একটি নির্দেশিকা রয়েছে যা আপনাকে শুরু করতে সাহায্য করবে ৷
  • ওয়েসিস ল্যাবস — Oasis Labs হল ওয়েসিস নেটওয়ার্কের প্রথম দিকের ডেভেলপারদের মধ্যে একটি এবং নেটওয়ার্কের অনেক উদ্ভাবন করেছে। ওয়েসিস ল্যাব টিম আমাদের পণ্যগুলির উন্নয়নের জন্যও দায়ী যেমন SDK, নেটওয়ার্ক আপগ্রেড এবং আরও অনেক কিছু।
  • The Oasis Foundation — ওয়েসিস ফাউন্ডেশনের লক্ষ্য হল ওয়েসিস নেটওয়ার্কের চারপাশে ইকোসিস্টেম উন্নত করা। ওয়েসিস ফাউন্ডেশনের মূল কার্যক্রমের মধ্যে রয়েছে প্রাণবন্ত এবং সৃজনশীল সম্প্রদায় গড়ে তোলার জন্য মানুষকে সমর্থন করা এবং একত্রিত করা, অনুদান এবং হ্যাকাথন সহ বিভিন্ন সম্প্রদায়-নেতৃত্বাধীন ক্রিয়াকলাপে সহায়তা করা এবং অর্থায়ন করা, বিশ্বজুড়ে সম্প্রদায়ের প্রসার, স্বচ্ছতা প্রচার করা, ওয়েসিস নেটওয়ার্কের শাসন এবং বিকেন্দ্রীকরণ এবং বর্তমান কার্যক্রম, পণ্যের বৈশিষ্ট্য এবং প্রকল্প সম্পর্কে সকলকে অবহিত করা নিশ্চিত করুন।
  • Developers — সবার কাছে সুরক্ষা অ্যাক্সেসযোগ্য করার একটি দৃষ্টিভঙ্গি নিয়ে ওয়েসিস প্রতিষ্ঠিত হয়েছিল এবং অ্যাপ্লিকেশন বিকাশকারীরা হল এর মৌলিক উপাদান যার দ্বারা এই লক্ষ্যটি বাস্তবে পরিণত হতে পারে। আমরা সচেতন যে ডেভেলপারদের অত্যাধুনিক টুলস এবং API সলিউশনের প্রয়োজন, তাই Parcel SDK ব্রিজের মতো টুলগুলি জটিল নিরাপত্তা-ভিত্তিক সমাধান এবং দৈনন্দিন অ্যাপ্লিকেশন ডেভেলপারদের মধ্যে ফাঁকফোঁকর পূরণ করে।
  • ওয়েসিস ইউনিভার্সিটি প্রোগ্রাম — ওয়েসিস ইউনিভার্সিটি প্রোগ্রাম হচ্ছে সারা বিশ্বের সবচেয়ে বড় ইউনিভার্সিটি প্রোগ্রাম লেয়ার ১ ব্লকচেইনে যা ২৫ টির-ও বেশি প্রতিষ্ঠাতা মেম্বার নিয়ে আছে। ওয়েসিস ইকোসিস্টেমের কার্যরত সদস্য হিসাবে, তারা অ্যাপ্লিকেশন তৈরি করে, বৈধ করে এবং ওয়েসিস নেটওয়ার্কের পরিচালনায় অংশগ্রহণ করে। আমরা নোড অপারেটরদের একটি অবিশ্বাস্য সম্প্রদায়কে উত্সাহিত করি এবং আপনি যদি প্রোগ্রাম টির জন্য আবেদন করতে আগ্রহী হন তাহলে আপনি এখানে সাইন আপ করতে পারেন
  • এম্বাসেডর এবং কন্ট্রিবিউটর — ওয়েসিসের নিঃসন্দেহে একটি বৃহৎ মিশন রয়েছে এবং আমরা বুঝতে পেরেছি যে ইহা এমন একটি দল তৈরি করবে যারা সবকিছুকে বাস্তবে পরিণত করার প্রক্রিয়ায় সাহায্য করবে৷ আপনি যদি একজন রাষ্ট্রদূত হতে আগ্রহী হন আপনার চেষ্টার জন্য এওয়ার্ড গুলো অর্জন করার পাশাপাশি, আপনি এখানে জানতে পারেন কীভাবে শুরু করবেন।
  • একটি বিস্তীর্ন কমিউনিটি — আমরা অনেক বেশিই কৃতজ্ঞ সমর্থকদের আশ্চর্যজনক সম্প্রদায়ের জন্য যারা এতটা সময়ে আমাদের সাথে যোগ দিয়েছেন। ডেভেলপার থেকে শুরু করে যার ROSE টোকেনের হোল্ডার পর্যন্ত, নেটওয়ার্ক ভ্যালিডেটর থেকে শুরু করে অনুচ্ছেদঃ ট্রান্সলেটর, এখানে অনেক গুণী মানুষ জন আছেন যারা আমাদের ইকোসিস্টেমে কন্ট্রিবিউট করেছেন, এবং আমরা এরকম লোকদের কাছে সর্বদা প্রকাশ করি যারা প্রাইভেসি নিয়ে প্যাশনেট। আপনি যদি আমাদের মিশন এর একটি পার্ট হতে চান, আমাদের সাথে কানেক্ট করুন TelegramTwitter-এ।

আমরা কেন এই কাজ টি করছি?

আমাদের মতে একটি দায়িত্বশীল ও স্বাধীন সমাজের জন্যে অনলাইন প্রাইভেসি হচ্ছে একটি অধিকার এবং পাশাপাশি অত্যাবশ্যক। যদিও, বর্তমানের ইন্টারনেট এর অবস্থায় আমাদের ডেটা ও প্রাইভেসি দুই-ই অনেক বেশি বিপদে। এছাড়াও, পৃথিবীর ইতিহাসে এই প্রথম ডেটা কে একটি অত্যন্ত প্রয়োজনীয় সম্পদ হিসেবে বিবেচনা করা হয়েছে, ঠিক টেকনোলজি এবং মীমাংসা দ্বারা আমরা আমাদের ডেটা ব্যবহারের সম্পুর্ন কন্ট্রোল পেতে পারি।

এই পর্যন্ত , ব্লকচেইনে শুধু পরিমিত প্রাইভেসির স্বল্পতা আছে — যা বিকেন্দ্রীভুত টেকনোলজির প্রপার্টি ম্যানেজ ও সূক্ষ্ম ডেটা কনসিউম করার জন্যে পূর্বশত ছিল। ভবিষ্যতের টেকনোলজি ও ব্লকচেইনের একটি বৃহৎ স্পর্ধা হিসেবে কাজ করছে নিজস্ব তথ্যের আকস্মিক বিস্ফোরণ, সেহেতু আমরা পরের জেনেরেশন কে প্রভাবিত করার জন্যে সমাধান ডেভেলপ করছি।

টেকনোলজি

টেকনোলজি যত ভালো হবে ব্লকচেইন ও টোটো ভালো হবে। তাই ওয়েসিস নেটওয়ার্ক টি কে হাইলি স্কেলেবল, সর্বপ্রথমেই গোপনীয়তা এবং বহুমুখিতার মাধ্যমে তৈরী করা হয়েছে, এবং এটি যেভাবে কনসেনসাস অপারেশন থেকে কম্পিউটিং কে ২ টি প্রধান লেয়ার যথা কনসেনসাস লেয়ার ও ParaTime লেয়ার থেকে বিভক্ত করে এটিই এর নেটওয়ার্ক কে অদ্বিতীয় করে তোলে

১. কনসেনসাস লেয়ার টি স্কেলেবল, উচ্চ থ্রুপুট, নিরাপদ, প্রুফ অফ স্টেক কনসেনসাস যা ভ্যালিডেটর নোড এর বিকেন্দ্রিত চালিত হয়।

২. প্যারাটাইম লেয়ার টি অনেকগুলি প্যারালেল রানটাইম কে নিয়ন্ত্রণ করে, প্রত্যেক টি একটি কম্পিউটার প্রতিলিপি কে বর্ণনা করে শেয়ারড স্টেট্ দ্বারা।

আপনি হয়তোবা অনেক বেশি বিস্ময় বোধ করছেন যে কেন কনসেনসাস ও কম্পিউটেশন এর বিভক্তি এত জরুরি, এখানে তার বিবরণ দেওয়া হলো।

  • কনসেন্সাস ও এক্সিকিউশন কে ২ লেয়ার এ ভাগ হলে — কনসেন্সাস লেয়ার ও প্যারাটাইম লেয়ার হয় — যা ভালো স্কেলেবিলিটি এবং বহুমুখিতা কে মেনে নেয়।
  • কনসেন্সাস ও এক্সিকিউশন এর বিভক্তি বহু প্যারাটাইম কে প্যারালেল এ ট্রান্সেকশন প্রসেস করতে দেয়, অর্থাৎ একটি প্যারাটাইম এ জটিল কাজের চাপ কখনো আরেকটি প্যারাটাইম এর ট্রানজেকশন এর গতি কমাবে না।

ওয়েসিস নেটওয়ার্কের আরো কিছু হাইলাইটস :

  • প্যারাটাইম লেয়ার টি সম্পূর্ণ ভাবে বিকেন্দ্রীভূত, যা যে কাউকে তাদের নিজস্ব প্যারাটাইম তৈরী করতে সম্মতি দেয়। প্রত্যেকটি প্যারাটাইম ডেভেলপ হতে পারে আলাদা ভাবে নির্দিষ্ট এপ্লিকেশন এর জন্যে, যথা গোপন গণনা, ওপেন অথবা ক্লোজ কমিটি এবং আরো অনেক কিছু।
  • নেটওয়ার্কের বাস্তবধর্মী অসামঞ্জস্য সনাক্তকরণ শার্ডিং এবং প্যারাচেইনের চেয়ে ওয়েসিস কে বানায় আরও সক্ষম যার একই লেভেলের নিরাপত্তার জন্য একটি ছোট রেপ্লিকেশন ফ্যাক্টর’র দরকার।
  • এই নেটওয়ার্ক টির কনফিডেন্সিয়াল কম্পিউটিং টেকনোলজির জন্যে একটি বড় সহজোগিতা রয়েছে। ওয়েসিস Eth/WASI রানটাইম কনফিডেন্সিয়াল প্যারাটাইম এর একটি ওপেন সোর্স এর উদাহরণ যা নিরাপদ এনক্লেইভ ব্যবহার করে ডেটা কে প্রাইভেট রাখে প্রসেস করার মাধ্যমে।

ওয়েসিস -এর উপকারিতা

ওয়েসিস টেকনোলজি স্টিকের সুবিধা গুলো হচ্ছে :

১. উচ্চ মাত্রায় স্কেলেবল

২. প্রাইভেসি-ফোকাস্ড

৩. অতি বহুমুখী

উদাহরণস্বরূপ, Oasis-Eth-এর সাথে, ParaTime বিকাশকারীরা এখন একটি ক্ষমতাশালী dApp বিকাশের পরিবেশ সুবিধা পেতে পারে যা ইথেরিয়াম’র সাথে সম্পূর্ণ রূপে সংগতিপূর্ণ । যাইহোক, ওয়েসিস খুব জলদিই ডেভেলপারদের জন্য অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য একটি উপযুক্ত পরিবেশ হয়ে উঠেছে কারণ তারা ইথেরিয়াম-এর তুলনায় ৯৯% কম লেনদেন ফি সহ অনেক বেশি লেনদেনের থ্রুপুট — প্রতি সেকেন্ডে ১,০০০ লেনদেন সহ বেশ কয়েকটি বৈশিষ্ট্যের সুবিধা গ্রহণ করে।

এছাড়াও, বিকাশকারীরা আমাদের Parcel SDK, গোপনীয়তা-প্রথম ডেটা গভর্ন্যান্স SDK পছন্দ করবে, যা একটি সহজে ব্যবহারযোগ্য সমাধানে বছরের পর বছর গোপনীয়তা গবেষণা এবং দক্ষতাকে প্যাক করে। অবশেষে, এটি আপনাকে শক্তিশালী গোপনীয়তা এবং শাসন বৈশিষ্ট্য সহ তাদের অ্যাপের ক্ষমতা প্রসারিত করতে দেয়।

আমাদের সমাধানগুলি বর্তমানে Crypto Safe Alliance এবং Binance, গুগলের cloud platform, BMW, নেবুলা জিনোমিক্স এবং আরও অনেক কিছু দ্বারা ব্যবহৃত হয় এবং এটি কেবল শুরু।

Rose টোকেন

ROSE টোকেন ব্যবহার করা হয় ট্রান্সেকশন, স্টকিং ও প্রতিনিধিত্ব কে ফুয়েল করার জন্যে ওয়েসিস ব্লকচেইনে, এবং আপনি ROSE টোকেন টি পেতে পারেন এগুলোকে রিওয়ার্ড হিসেবে বিবেচনা করে অথবা খুঁজে বা বিনিময় করে Coingecko তে থাকা তালিকায় Binance, Kucoin এ।

আমরা কেন গোলাপ কে আমাদের সিম্বল হিসেবে পছন্দ করেছি এবং টোকেনের নাম দিয়েছি এর একটি মজার ফ্যাক্ট আছে। গোলাপ ঐতিহাসিক ভাবে নিগূঢ়তা কে প্রকাশ করে, যা আমাদের মিশনের সাথে খুব ঠিকঠাক ভাবে মিলেছে যা হচ্ছে একটি পরাক্রমশালী গোপনীয়তা-কেন্দ্রিক বিকেন্দ্রীভূত এপ্লিকেশন কে উপযুক্ত করা।

রোজ টোকেনমিক্স

নতুনরা ক্রিপ্ট স্পেসে অনেকসময় আশ্চৰ্য হয়ে যায় ইটা ভেবে যে একটি ক্রিপ্টকরেনসি আরেকটি থেকে ভ্যালুয়েবল কেন। এটি টোকেন অর্থনীতি, নচেত টোকেনমিক্স নামে পরিচিত। তথা এই সেকশন এ, আমরা টোকেন ইউটিলিটি, সাপ্লাই, ডিস্ট্রিবিউশন এবং সার্কুলেশন এর সময়সূচি দেখব ROSE টোকেন এর জন্যে যাতে আপনি এর বর্তমান এবং সুদূর ভ্যালু সম্পর্কে জানতে পারেন।

কিছু জোরালো ফ্যাক্ট দিয়ে শুরু করি ।

সাপ্লাই: ROSE নেটিভ টোকেন টিতে ১০ বিলিয়ন টোকেন নির্ধারণ করা আছে

টোকেন ইউটিলিটি: এই টোকেন টি কনসেনসাস লেয়ারে ট্রান্সেকশন ফি, স্টেকিং ও প্রতিনিধিত্ব করার জন্যে ব্যবহার করা হয়।

স্টেকিং পুরষ্কার: সময়ের অনুপাতে স্টিকিং রিওয়ার্ড হিসেবে নেটওয়ার্ক কে সংরক্ষিত করার জন্যে ভেবেচিন্তে প্রদান করা হবে ~২.৩ বিলিয়ন টোকেন।

ROSE টোকেনের টোকেন বন্টন এবং ১০ বছরের সাপ্লাই প্রচারক গুলো নিম্নে আছে

স্টেকিং এবং ভ্যালিডেটিং

ROSE স্টেকিং করে, আপনি ওয়েসিস ব্লকচেইন কে সুরক্ষিত করতে পারেন এবং পুরস্কার জিততে পারেন। আপনি প্রতি বছর ২০% পর্যন্ত বোনাস স্টেকিং করতে পারেন এবং আপনার ক্রিপ্টোকারেন্সির নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য আপনার কাছে “কোল্ড স্টেকিং” এর বিকল্পও রয়েছে। আপনি যদি আপনার ROSE টোকেনগুলি কীভাবে স্টক করবেন তা খুঁজে পেতে আগ্রহী হন তবে আমাদের সহজ স্টেকিং গাইডটি দেখুন। আপনি যতই অভিজ্ঞ স্টেকিং করুন না কেন, এই নির্দেশিকা আপনাকে Oasis নেটওয়ার্কের জন্য স্টেকিং এর গুরুত্ব এবং আপনি কীভাবে এর সুবিধা নিতে পারেন তা বুঝতে সাহায্য করবে।

ROSE টোকেনটি খুবই উপযোগী এবং আপনি যদি এর টোকেনমিক্সের আরও বিশদ অধ্যয়ন করতে চান, যার মধ্যে পরিবর্তন লগ, তহবিল সংগ্রহের ইতিহাস এবং আরও অনেক কিছু রয়েছে, আমরা আপনাকে Token Metrics এবং Distribution article সম্পর্কিত আমাদের নিবন্ধটি দেখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

বাস্তব বিশ্বের ওয়েসিস

এই মুহুর্তে আপনি ওয়েসিস ইকোসিস্টেমটি কে ভালভাবে জানেন, আপনি ROSE টোকেনের উপযোগিতা জানেন এবং আপনি জানেন যে আমাদের প্রযুক্তি স্ট্যাকের সাথে কী করা সম্ভব, কিন্তু আপনি এখনও ভাবছেন কিভাবে এই সমস্ত বাস্তব জগতে অনুবাদ হয়।

ওয়েসিস ডেভেলপারদের জন্য পরাক্রমশালী, তাও স্বজ্ঞাত টুল সরবরাহ করে এবং তাদের উন্নততর dApps তৈরি করতে সাহায্য করে, যে কারণে অনেক ডেভেলপার এবং কোম্পানি ইতিমধ্যেই ওয়েসিস নেটওয়ার্ক অনন্য ক্ষমতার ব্যবহার করছে।

এই সেকশনে আমরা প্রজেক্টগুলির কিছুটা বিবরণ করব, তবে আমাদের সামাজিক নেটওয়ার্কগুলিতে আপনি নতুন প্রকল্প এবং নতুন অংশীদারিত্ব সম্পর্কে আপ টু ডেট রাখতে পারেন যা আমরা গঠন করব: আপনি আমাদের বিকাশকারী অনুদান পৃষ্ঠার সাথেও পরামর্শ করতে পারেন, যারা চমৎকার অ্যাপ্লিকেশন তৈরি করতে চান তাদের জন্য ওয়েসিস এ।

তাই এখানে কিছু উদাহরণ দেওয়া হলো ওয়েসিস নেটওয়ার্ক এর মধ্যে যে প্রজেক্ট ডেভেলপ হয়েছে তার।

Binance CryptoSafe জোট

ক্রিপ্টো চুরি ও হামলা বেড়েই চলছে এবং বিনিময়ের একটি প্ল্যাটফর্ম প্রয়োজন আক্রমণকারীদের চিহ্নিত ও ব্যান করতে। ক্রিপ্টোসেফ প্ল্যাটফর্ম ওয়েসিস ল্যাবস ও বাইনান্স দ্বারা বিকাশ করা হয়েছিল এক্সচেঞ্জগুলি কে একে অপরের সাথে হুমকির ডেটা ভাগ করার জন্যে। “কনফিডেন্সিয়াল কম্পিউট”-এর জন্য ওয়েসিস নেটওয়ার্কের সমর্থনের জন্য ধন্যবাদ, বিনিময় ডেটাকে তুলনা করা হলেও গোপন রাখা হয়।

নেবুলা জিনোমিক্স

এটি তাদের প্রোডাক্ট কে প্রতিজোগীদের থেকে আলাদা রাখতে চায় এবং সেটি আমাদের পার্টনারশিপ এর দ্বারা,ওয়েসিস ইকোসিস্টেম ব্যবহার করা হয় গ্রাহকদের তাদের জিনোমিক ডেটার মালিকানা রাখার অনুমতি দেওয়ার জন্য যখন নেবুলা জিনোমিক্স ডেটা বিশ্লেষণ করতে পারে গ্রাহকের গূঢ় তথ্য ছাড়াই।

Google-এর গোপনীয় VMs

Google ক্লাউড প্ল্যাটফর্মের সাথে পার্টনারশিপ আমাদের প্ল্যাটফর্মে ব্যক্তিগত কম্পিউটিং পণ্য, প্রাইভেট VM আনতে দেয়, আমাদের সল্যুশন খণ্ড হিসাবে আমাদের গ্রাহকদের শেষ থেকে শেষ গোপনীয়তা প্রদান করে এমন নমনীয় সুরক্ষিত কম্পিউটিং প্রযুক্তি অফার করতে সক্ষম করে। এখানে এই উত্তেজনাপূর্ণ অভিযান সম্পর্কে আরও জানুন

BMW

ওয়েসিস ল্যাব BMW গ্রূপের সাথে কাজ করছে বিভিন্ন গোপনীয়তার এপ্লিকেশন টেস্ট করার জন্যে তাদের ইন্টারনাল সিস্টেমে। কনসেন্ট-বেসড অডিটিং চালু করার জন্য সমস্ত অ্যাক্সেস একটি খাতায় রাখা যেতে পারে এবং পুরো অ্যাক্সেস নীতিগুলি অন্বেষণ চালানোর আগে এবং পরিণতি ফেরত দেওয়ার আগে ওয়েসিস ল্যাব-এর প্ল্যাটফর্ম দ্বারা মহান সততার সাথে বিবেচনা করা যেতে পারে। ওয়েসিস কিভাবে BMW এর সাথে আসছে জেনারেশন এর ডেটা বিশ্বস্ততা টেকনোলজি বানাতে কাজ করছে সে সম্বন্ধে আপনি এখানে আরও জানতে পারেন।

সঙ্গীত ফান্ড

ফান্ডিং সিদ্ধান্ত নিতে, মিউজিক ফান্ড আমাদের স্ট্রিমিং আয়ের পূর্র্বকল্পনা অ্যালগরিদমে ইনপুট হিসাবে শিল্পীর ডেটা ইউস করে। তারা ভরসা করে যে ডেটা শিল্পীর অন্তর্গত এবং শিল্পীর অ্যাক্সেস নিয়ন্ত্রণ করা উচিত এবং কখন তাদের ডেটা ব্যবহার করা হয় তা দেখতে হবে। এই লক্ষ্য অর্জনের জন্য, সঙ্গীত ফান্ড ওয়েসিস পার্সেল SDK ব্যবহার করে ওয়েসিস বিশ্বস্ততা-প্রিসার্ভর ব্লকচেইনে শিল্পীর প্রশংসাপত্র গুলিকে সহজে এবং নিরাপদে সংগ্রহ করে।

এবং এসব কেবল ওয়েসিস নেটওয়ার্কে নির্মিত কিছু আশ্চর্যজনক প্রকল্প। আমরা আপনাকে আরও তথ্যের জন্য আমাদের মিডিয়াম পৃষ্ঠাটি দেখার জন্য এবং আমরা নতুন প্রকল্প এবং উন্নয়ন ঘোষণা করার সাথে সাথে ভবিষ্যতের আপডেটের জন্য টিউন করার জন্য উত্সাহিত করি।

নতুনত্ব এর লালনপালন

নতুনত্বের সামনে একটি সংঘ হিসাবে, আমরা নেতৃস্থানীয় বিকাশকারী, নেতা এবং উদ্ভাবকদের পরবর্তী প্রজন্মের লালনপালনের গুরুত্বও বুঝতে পারি। এ কারণেই আমরা ক্রিপ্টো স্পেসে ব্যাপকভাবে উজ্জ্বল হওয়ার জন্য উদীয়মান প্রতিভাদের একটি প্ল্যাটফর্ম প্রদানে সক্রিয় ভূমিকা পালন করি।

কমিউনিটি বিল্ডিং এবং মেন্টরশিপ

আমরা নিয়মিতভাবে ঘটনাগুলি রাখি যা পিছিয়ে-থাকা সম্প্রদায়গুলিকে পরামর্শ এবং সুবিধা উত্সর্গ করে। একটি উদাহরণ হল আমাদের ব্লকচেইন ফিমেল লিডারস ইভেন্ট যা ব্লকচেইনে প্রবেশ করতে আগ্রহী ব্যক্তিদের পরামর্শ দেওয়ার সুযোগ প্রদানের লক্ষ্যে কিন্তু যারা অন্যথায় নেতৃস্থানীয় বিশেষজ্ঞদের সাথে দেখা করার সুবিধা পাবেন না। এটি কেবল একটি উদাহরণ এবং ভবিষ্যতে আমাদের আরও অনেক কিছু থাকবে।

অনুদান কর্মসূচি

আমাদের একটি গ্রান্ট প্রোগ্রাম-ও আছে যা যুগান্তকারী বিকাশকারীদের ওয়েসিস নেটওয়ার্কে বৃদ্ধি পাওয়ার সুযোগ দেয়। সহায়তার পরিমাণ একটা প্রজেক্ট থেকে আরেকটা প্রজেক্ট এ তফাৎ হতে পারে, কিন্তু একটি নিয়ম হিসাবে, আবেদনকারীরা ROSE টোকেনে ৫০০০ থেকে ৫০,০০০ US ডলার পেতে পারেন৷ দীর্ঘমেয়াদে সহযোগিতা অব্যাহত রাখতে চায় এমন প্রকল্পগুলির জন্য আমরা প্রযুক্তিগত সহায়তা এবং অতিরিক্ত ফান্ড সরবরাহ করে থাকি। যদি আপনি এরকম টিম এর পার্ট হয়ে থাকেন যারা ওয়েসিস গ্রান্ট এ আবেদন করতে চায়, তাহলে অনুগ্রহ পূর্বক আমাদের Bloom অনুদান পৃষ্ঠা টি ঘুরে আসুন।

কেন ওয়েসিস সফল হবে

ডিজিটাল জুগের সর্বোৎকৃষ্ট সম্পদ হচ্ছে ডেটা, যা এখন নিজেই একটি শিল্প হয়ে উঠছে, যা হয়ত একদিন অর্থনৈতিক কর্মকাণ্ডের মতো অন্যান্য ক্রিয়াকলাপের স্তরে থাকবে, উদাহরণস্বরূপ। অনেকে বুঝে উঠতে পারে না যে আমরা এই ডেটা সম্পদগুলি যতটা তৈরি করি, আমরা সেগুলির মালিক বা নিয়ন্ত্রণ করি না। আজকে আমাদের ডেটা আগের চেয়ে বেশি বিপত্তি-এর মধ্যে রয়েছে, এই কারণেই আমরা ওয়েসিস-এ যে কাজটি করি তা এত জরুরি।

এর পাশাপাশি আমরা কারণগুলির একটি তালিকা তৈরি করেছি কেননা আমরা বিশ্বাস করি যে ওয়েসিস কেবল সফল হবে না, ক্রিপ্টো জগতের জিনিসগুলিকে বদলে দেবে এবং এটি বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ও বোধহয় বিলিয়ন মানুষের জীবনকে বশবর্তী করবে।

  • আমাদের ডেটার মালিকানা এবং নিয়ন্ত্রণের প্রয়োজন যে কারণে — আজ আমরা এমন একটি বিশ্বে বসবাস করি যেখানে বেশিরভাগ মানুষের ব্যক্তিগত ডেটার উপর কোনও নিয়ন্ত্রণ নেই ৷ এটি প্রায় একটি প্যারাডক্স: আমরা যে সমস্ত অনলাইন ক্রিয়াকলাপে অংশগ্রহণ করি তার মাধ্যমে আমরা নিজেদের ডিজিটাল উপস্থাপনা তৈরি করি, কিন্তু সেই ডিজিটাল উপস্থাপনাগুলি আমাদের মালিকানাধীন নয়, কিন্তু কর্পোরেশনগুলির মালিকানাধীন যা তাদের থেকে মূল্য অর্জন করে৷ এই জন্যেই ওয়েসিস এমন একটি বিশ্ব তৈরি করতে কাজ করছে যেখানে মানুষ কেবল তাদের ডেটা কর্তব্যের সঙ্গে নিয়ন্ত্রণ করতে পারবে না, তথাপি এর থেকে উপযুক্ত মানও বের করতে পারবে।
  • ওয়েসিস হল প্রথম গোপনীয়তা-সক্ষম ব্লকচেইন — ওয়েসিস নেটওয়ার্ক হচ্ছে পৃথিবীর সর্বপ্রথম স্কেলযোগ্য ব্লকচেইন যা গোপনীয়তার উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্যারাটাইমস, ওয়েসিস নেটওয়ার্কে, গোপনীয় তথ্য প্রযুক্তির সুবিধা নিতে পারে যেমন তথ্য গোপন রাখতে নিরাপদ এনক্লেইভ, এইভাবে ব্লকচেইনের জন্য নতুন ব্যবহারের ক্ষেত্র এবং অ্যাপ্লিকেশনগুলিকে আনলক করতে পারে।
  • ডেটা টোকেনাইজেশনের জন্য একটি উঠতি প্রয়োজন — আমরা এমন একটি মিশনে নেমেছি যার উদ্দেশ্য হচ্ছে ডেটা টোকেনাইজেশন ব্যবহার করে একটি দায়িত্বশীল অর্থনীতি তৈরি করা। ওয়েসিস নেটওয়ার্ক ইন্টারনেটকে সেই মৌলিক নীতি এবং মানগুলিতে ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করে যাচ্ছি যার ভিত্তিতে এটি প্রতিষ্ঠিত হয়েছিল, যেমন খোলামেলাতা এবং অন্তর্ভুক্তি, যা মানুষকে মালিকানা ধরে রাখতে এবং তাদের ব্যক্তিগত ডেটা থেকে মূল্য বের করার অনুমতি দেয়।
  • বর্তমান DeFi সমাধানগুলির সাথে সম্পর্কিত স্কেলেবিলিটি, গোপনীয়তা এবং উচ্চ ফি-র অভাব — গোপনীয়তাকে কেন্দ্র করে ডিজাইন করা হয়েছে ওয়েসিস নেটওয়ার্ক, DeFi কে ব্যবসায়ী এবং প্রাথমিক গ্রহণকারীদের ছাড়িয়ে প্রসারিত করতে পারে, একটি নতুন মূলধারার বাজার উদ্ঘাটন করতে পারে। এছাড়াও, অনেক DeFi মীমাংসা করতে উচ্চ লেনদেন ফি এবং কম্পিউটিং ক্ষমতার সীমাবদ্ধতার সমস্যা রয়েছে, যে দুটিরই সমাধান হয় ওয়েসিস নেটওয়ার্ক দ্বারা।
  • আমাদের বিকাশকারী সরঞ্জামগুলির শক্তি এবং ব্যবহারযোগ্যতা — ওয়েসিস ব্যবহারকারী বিকাশকারীদের এমন সরঞ্জামগুলি ব্যবহার করার ক্ষমতা রয়েছে যা তাদের শক্তিশালী, তবুও অত্যন্ত সহজে ব্যবহারযোগ্য এবং নমনীয় dApps তৈরি করতে দেয়৷ অতিরিক্তভাবে, ডেভেলপারদের Oasis-Eth ParaTime-র সাহাজ্যে একটি শক্তিশালী dApp ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট ব্যবহার করার ক্ষমতা রয়েছে, যা ইথেরিয়াম-এর সাথে সম্পূর্ণ রূপে সংগতিপূর্ণ।
  • ওয়েসিসের পিছনে রয়েছে বড় বিনিয়োগকারী — ওয়েসিস নেটওয়ার্ক সম্ভ্রান্ত কোম্পানী এবং ভেঞ্চার ক্যাপিটালিস্টদের দ্বারা স্বীকৃত যার মধ্যে আন্দ্রেসেন হোরোভিটজ, অ্যাকসেল, বিনান্স এবং আরও অনেক কিছু রয়েছে৷ ওয়েসিসের নেটওয়ার্কের একটি উন্নতিশীল ইকোসিস্টেম রয়েছে যা অবিলম্বে বৃদ্ধি পাচ্ছে, শিল্প-নেতৃস্থানীয় অ্যাপ ডেভেলপার, ব্লকচেইন অবকাঠামো দল, নোড অপারেটর, বিশ্ববিদ্যালয় এবং আরও অনেক কিছু নিয়ে গঠিত।
  • একটি অবিশ্বাস্য দল — আমরা বলতে পেরে খুব খুশি যে আমাদের দলে অনেক বুদ্ধিমান এবং উত্সাহী লোক রয়েছে। Apple, Google, Amazon, Goldman Sachs, UC Berkeley, Carnegie Mellon, Stanford, Harvard এবং আরও অনেক কিছুর ব্যাকগ্রাউন্ড সহ সারা বিশ্বের সেরা প্রতিভা দিয়ে ওয়েসিসের দল নির্মিত, এবং তারা সবাই নেটওয়ার্ক বৃদ্ধি এবং বিস্তৃত করার জন্য অত্যন্ত সমর্পিত।

ওয়েসিস ফাউন্ডেশনের কারিগরি কমিটির সদস্যরা

ওয়েসিস ফাউন্ডেশন দলের অন্যান্য সদস্য

ওয়েসিস ল্যাবস

পরবর্তী পদক্ষেপ

২০১৮ সালে ওয়েসিস ল্যাব সংস্থাপিত হওয়ার থেকেই আমরা অবিশ্বাস্য উন্নতি করতে পেরেছি , কিন্তু আমাদের সমগ্র ইকোসিস্টেম এখন দায়িত্বশীল ডেটা অর্থনীতি তৈরির লক্ষ্যের বাইরে যেতে চায়।

২০২১ সালে, আমরা Parcel Beta লঞ্চ করেছি, এটি একেবারে নতুন গোপনীয়তা SDK যা আমরা এই শক্তিশালী (যদিও জটিল) গোপনীয়তা সমাধান এবং দৈনন্দিন অ্যাপ ডেভেলপারের মধ্যে ব্যবধান পূরণ করতে তৈরি করেছি। আমরা আমাদের প্রথম প্রধান প্রধান নেটওয়ার্ক আপডেটও প্রকাশ করেছি যা নেটওয়ার্কের সমস্ত DeFi ক্ষমতা আনলক করার পর্যায় সেট করে। আপনি এখানে এই গুরুত্বপূর্ণ আপডেটগুলি সম্পর্কে আরও পড়তে পারেন।

উপরন্তু আমরা আমাদের ডেভেলপার সম্প্রদায়কে সাপোর্ট করার জন্য এবং ওয়েসিস ব্লকচেইনে তৈরি করা নব্য ও সৃজনী চিন্তার দরজা প্রকাশ্য করার জন্য হ্যাকাথন গুলির একটি সিরিজ সমর্থন করে যাচ্ছি।।

ভবিষ্যত আমাদের জন্য অত্যন্ত উজ্জ্বল, আমরা যে প্রজেক্ট গুলোতে কাজ করে যাচ্ছি সেগুলি নিয়ে আমরা খুব উত্তেজিত এবং আমরা সেগুলি আপনার সাথে ভাগ করার জন্য আর অপেক্ষা করতে পারছি না। আমরা নেটওয়ার্ক আপডেট করতে এবং নতুন এবং উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলি তৈরি করতে অবিরত আসন্ন গুরুত্বপূর্ণ ঘোষণাগুলির জন্য এই স্থানটিতে নজর রাখুন ৷

আরো বেশি টেকনিক্যাল হতে চান?

এই গাইড টি বানানোর মূল উদ্দেশ্য ছিল ওয়েসিস এর সাথে আপনাকে পরিচয় করিয়ে দেওয়া এবং অনেক বেশি ডিটেইলস রাখা যাতে করে আপনি আমাদের কমিউনিটি তে শুরু করতে পারেন। যদিও, পানি জানি নিজেকে আরেকটু বেশি টেকনিক্যাল ভি থাকেন ও ওয়েসিস এর গোড়া পর্যন্ত যেতে চান তাহলে এখানে আরো কিছু উপায় দেওয়া হলো।

ওয়েসিস সমন্ধে আরো জানুন এবং সাথেই থাকুন

আপনি যদি একজন প্রজেক্ট সাপোর্টার হয়ে থাকেন, একজন প্রতিনিধি হতে চান, একটি ইনভেস্টর, ডেভেলপার, অথবা যদি প্রেস এর মেম্বার হয়ে থাকেন,আমরা আপনাকে অনুপ্রাণিত করছি আমাদের স্টেথে থাকার জন্যে! আমরা সর্বদা খুশি থাকবো যুক্ত হতে পেরে এবং আমাদের ইকোসিস্টেম কে বড় করতে পেরে।

কিভাবে আমাদের পর্যন্ত পৌঁছুবেন

আমরা সত্যিই অনেক বেশি সচল টেলিগ্রামটুইটার চ্যানেল এ, এবং আপনি ওয়েসিস সম্পর্কে আরো অনেক তথ্য পেতে পারেন যে জিনিস গুলো নিয়ে আমরা কাজ করছি এবং বানাচ্ছি নিচের লিঙ্ক গুলো ব্যবহার করে।

ওয়েসিস ওয়েবসাইট

ওয়েসিস ফাউন্ডেশন ইউটিউব চ্যানেল

আমরা আপনাকে বরাবর স্বাদর জানাই আমাদের ওয়েসিসের মিডিয়াম পেইজ-এ আরো অনেক তথ্য দেখার জন্যে।

ওয়েসিসের উপর আপনার স্পৃহার জন্যে অনেক ধন্যবাদ ! আপনার যদি কোনো জিজ্ঞাসা থেকে থাকে, আপনার চিন্তা কে শেয়ার করতে চাইলে অথবা যদি আপনি এমনিই আমাদের কমিউনিটির সাথে সংযুক্ত থাকতে চান দয়া করে আমাদের কে জানান। আমরা আপনার থেকে শুনতে পেলে খুশি হবো।

--

--

Md.Mahmudul Hasan Chowdhury
Oasis Foundation Bengali

Blockchain Researcher + Developer, Oasis Protocol , Ocean Protocol & Algorand Ambassador, educationist,Young Economist